বলিউডের ইতিহাসের অন্যতম ব্যয়বহুল সিনেমা হতে যাচ্ছে ‘টাইগার বনাম পাঠান’

বলিউডের ইতিহাসের অন্যতম ব্যয়বহুল

২০২৩ সালটা বলিউড শুরু করেছে দুর্দান্তভাবে। মহামারী পরবর্তি দুই বছরের খারাপ অবস্থাকে পিছনে ফেলে ‘পাঠান’ বক্স অফিসে ঝড় তুলেছে। বলিউডের প্রথম সিনেমা হিসেবে ভারতীয় বক্স অফিসে ৫০০ কোটি রুপির বেশী আয় করেছে এই সিনেমা। সেই সাথে বিশ্বব্যাপী বক্স অফিসে অনেকগুলো রেকর্ড গড়েছে শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাটি। যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের সিনেমাটির ঐতিহাসিক সাফল্যের প্রেক্ষিতে বিশাল পরিকল্পনা হাতে নিয়েছেন এর প্রযোজক আদিত্য চোপড়া। জানা গেছে এবার বলিউডের ইতিহাসের অন্যতম ব্যয়বহুল সিনেমা হতে যাচ্ছে এই ইউনিভার্সের ‘টাইগার বনাম পাঠান’।

এর আগে সালমান খান অভিনীত ‘টাইগার’ ফ্র্যাঞ্চাইজি এবং হৃতিক রোশন অভিনীত ‘ওয়ার’ স্পাই থ্রিলার গল্পে নির্মিত হয়েছিলো। তবে স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক ঘোষণা এসেছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমার মাধ্যমে। সিনেমাটিতে অতিথি চরিত্রে হাজির হয়েছিলেন ‘টাইগার’ খ্যাত সালমান খান। একই ভাবে শাহরুখ খানকে ‘পাঠান’ চরিত্রে অতিথি হিসেবে দেখা যাবে এই ইউনিভার্সের পরবর্তি সিনেমায়। সালমান খানের ‘টাইগার থ্রী’ সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে আগামী দীপাবলিতে। স্পাই ইউনিভার্সকে আরো শক্তিশালী করতে এবার শাহরুখ খান এবং সালমান খানকে নিয়ে ‘টাইগার বনাম পাঠান’ নির্মান করতে যাচ্ছে যশ রাজ ফিল্মস।

জানা গেছে ‘টাইগার বনাম পাঠান’ সিনেমাটি পরিচালনা করতে যাচ্ছেন সিদ্ধার্থ আনন্দ। এর আগে স্পাই ইউনিভার্সের ‘ওয়ার’ এবং ‘পাঠান’ সিনেমাগুলো পরিচালনা করেছিলেন এই নির্মাতা। এই দুটি সিনেমার বক্স অফিস সাফল্যের কারনে যশ রাজ ফিল্মস তাদের সবচেয়ে উচ্চাভিলাষী প্রকল্পটি নির্মানের দায়িত্ব দিয়েছে সিদ্ধার্থ আনন্দকে। ‘করণ অর্জুন’ সিনেমার পর এই প্রথম একই সাথে পূর্ন চরিত্রে পর্দায় হাজির হচ্ছেন বলিউডের সর্বকালের অন্যতম সেরা দুই মেগাস্টার। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে বলিউডের ইতিহাসের অন্যতম ব্যয়বহুল সিনেমা হতে যাচ্ছে ‘টাইগার বনাম পাঠান’।

বলিউডের সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত ‘টাইগার বনাম পাঠান’ সিনেমাটি নিয়ে এমনটাই জানিয়েছে বলিউড ভিত্তিক সংবাদ মাধ্যম বলিউড হাঙ্গামা। সিনেমাটির সাথে সংশ্লিষ্ট একটি সূত্রের কথা উল্লেখ করে সংবাদ মাধ্যমটি জানিয়েছে, ‘সিনেমাটি বিশাল আয়োজনে নির্মিত হতে যাচ্ছে। আর এই কারনে সিনেমাটির বাজেটও হতে যাচ্ছে আকাশচুম্বী। আদিত্য চোপড়া এবং তার দল টাইগার বনাম পাঠান সিনেমার বাজেট ঠিক করেছে ৩০০ কোটি রুপি। এর মধ্যে শাহরুখ খান এবং সালমান খানের পারিশ্রমিক সংযুক্ত নয়। তারা সিনেমাটির লভ্যাংশ থেকে ভাগ নিবেন।‘

যেহেতু এই বাজেটের মধ্যে প্রধান দুই তারকার পারিশ্রমিক সংযুক্ত নয়, সিনেমাটির সত্যিকার বাজেট আসলে আরো বেশী। সরাসরি পারিশ্রমিক নেয়ার পরিবর্তে শাহরুখ খান এবং সালমান খান সিনেমাটির লাভের একটি অংশ শেয়ার হিসেবে নিবেন। এ প্রসঙ্গে সূত্রটি আরো জানিয়েছে, ‘এর মানে হচ্ছে টাইগার বনাম পাঠান সিনেমার বাজেট পাঠান এবং টাইগার থ্রী সিনেমাগুলোর বাজেটের থেকে বেশী হবে। এর মাধ্যমে বলিউডের ইতিহাসের অন্যতম ব্যয়বহুল সিনেমা হতে যাচ্ছে টাইগার বনাম পাঠান।‘

এ প্রসঙ্গে বলিউডের একজন বাণিজ্যিক বিশ্লেষক বলেন, ‘এই বাজেট পুরোপুরি যৌক্তিক। পাঠান  বিশ্বব্যাপী বক্স অফিসে ১,০০০ কোটির বেশী আয়ের পাশাপাশি স্যাটেলাইট এবং ডিজিটাল প্রদর্শন স্বত্ব থেকেও ভালো আয় করতে সক্ষম হয়েছে। খুব সহজেই টাইগার বনাম পাঠান সিনেমাটি বক্স অফিসে পাথান-এর বেশী আয় করতে সক্ষম হবে। এছাড়া আদিত্য চোপড়া এবং সিদ্ধার্থ আনন্দ এই সিনেমার অ্যাকশনের জন্য ভিএফএক্সের উপর বেশী জোর দিবেন। সব মিলিয়ে টাইগার বনাম পাঠান  সিনেমাটি দর্শকদের জন্য একটি দুর্দান্ত সিনেম্যাটিক অভিজ্ঞতা নিয়ে হাজির হতে যাচ্ছে।‘

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্স ভারতীয় সিনেমার সবচেয়ে সফল এবং জনপ্রিয় ইউনিভার্স হিসেবে আবির্ভুত হয়েছে। ‘পাঠান’ সিনেমার আগে এই ইউনিভার্সের ‘এক থা টাইগার’ (২০১২), ‘টাইগার জিন্দা হ্যাঁ’ (২০১৭) এবং ‘ওয়ার’ (২০১৯) সিনেমাগুলো বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছে। আর সর্বশেষ ‘পাঠান’ বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ডের বন্যা বইয়ে দিয়েছে। বক্স অফিসে প্রায় ৩০টির বেশী নতুন রেকর্ড গড়েছে সিনেমাটি। আগামী দীপাবলিতে মুক্তি প্রতীক্ষিত ‘টাইগার থ্রী’ সিনেমাটিও বক্স অফিসে ঝড় তুলবে বলে ধারণা করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, স্পাই ইউনিভার্সের সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘পাঠান’ সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে সুনামি বইয়ে দিয়েছে। বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটি এখন পর্যন্ত ১,০৫০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছে। সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ৫২৫ কোটি রুপি আয়ের মাধ্যমে বলিউডের ইতিহাসের সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘পাঠান’। কিছুদিন আগে জানা গেছে, সিনেমাটির ঐতিহাসিক সাফল্য বিবেচনায় ‘পাঠান’ শিগ্রই চীন, জাপান এবং উত্তর অ্যামেরিকার বিভিন্ন দেশে মুক্তি দিতে যাচ্ছে যশ রাজ ফিল্মস।

আরো পড়ুনঃ
‘ওয়ার ২’ সিনেমায় নতুন দৃশ্যপটঃ এনটিআরের অভিনয় শুধুই গুজব
‘পাঠান বনাম টাইগার’ পরিচালনা করছেন সিদ্ধার্থ আনন্দঃ জানা গেলো মুক্তির তারিখ
‘টাইগার থ্রী’ পরবর্তি স্পাই ইউনিভার্সের নতুন সিনেমা ‘ওয়ার ২’: পরিচালনায় অয়ন মুখার্জি

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d bloggers like this: