ডিপজলকে ভুল প্রমাণ করে বাংলাদেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’ উম্মাদনা শুরু

প্রেক্ষাগৃহে ‘পাঠান’ উম্মাদনা

সকল জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে অবশেষে আগামী ১২ই মে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে শাহরুখ খানের ব্লকবাস্টার সিনেমা ‘পাঠান’। সিনেমাটির মাধ্যমে স্বাধীনতার পর প্রথমবারের মত দেশীয় প্রেক্ষাগৃহে সরাসরি মুক্তি পাচ্ছে কোন হিন্দি সিনেমা। দর্শকদের হলমুখী করতে মাল্টিপ্লেক্সের পাশাপাশি সিঙ্গেল স্ক্রিনগুলোও ইতোমধ্যে ‘পাঠান’ মুক্তির সব প্রস্তুতি সম্পন্ন করছে। এদিকে বাংলাদেশের দর্শক হিন্দি সিনেমা দেখবে না বলে মন্তব্য করেছিলেন ডিপজল। কিন্তু মুক্তির তিনদিন আগেই ডিপজলকে ভুল প্রমাণ করে প্রেক্ষাগৃহে ‘পাঠান’ উম্মাদনা শুরু হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’ মুক্তি প্রসঙ্গে অভিনেতা প্রযোজক ডিপজল বলেন, ‘আমি নিশ্চিত হয়ে চ্যালেঞ্জ দিয়ে বলছি, পাঠান আমাদের দেশে দর্শক দেখবে না। আমি সিনেমা বানাই, বিনিয়োগ করি, সিনেমা চালাই, হল চালাই। আমাদের দর্শক কী সিনেমা দেখতে চায়, আমার তিন দশকের বেশি সময়ের ক্যারিয়ারের অভিজ্ঞতার আলোকে আমি দর্শকের চহিদা বুঝতে পারি।’ দেশের চলচ্চিত্রের স্বার্থে বরাবরই বিদেশী ভাষা বিশেষ করে হিন্দী ভাষার সিনেমার বিরুদ্ধে তিনি অবস্থান নিয়েছেন বলে জানিয়েছেন ডিপজল।

হিন্দী সিনেমা বাংলাদেশের ভাষা ও সংস্কৃতির সঙ্গে যায় না বলেও মন্তব্য করছেন ডিপজল। সাধারণ দর্শক দেশের সিনেমা দেখতে পছন্দ করেন উল্লেখ করে ডিপজল আরো বলেন, ‘দেশের দর্শক আমাদের সংস্কৃতির সিনেমা ভালোবাসেন। এর আগেও ইন্ডিয়ান বাংলা সিনেমা এদেশে চালানো হয়ছে। বেশ তোড়জোড় করেই সিনেমাগুলো আমাদের হলগুলোতে মুক্তি দেয়া হয়েছিল। সেসময় ওরা ঢাকায় অফিস নিয়েও বসেছিল। দর্শক সেসব সিনেমা থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। এবারও হিন্দি সিনেমা দর্শক দেখবে না। দর্শক আমাদের ভালোবাসেন, আমাদের সিনেমা দেখবেন।‘

এছাড়া হিন্দি সিনেমা অনেক অশালীন দৃশ্য থাকে উল্লেখ করে ডিপজল বলেন, ‘হিন্দি সিনেমায় অনেক অশালীন দৃশ্য থাকে যা আমাদের দেশের সংস্কৃতির পরিপন্থী। অনেক তর্ক-বিতর্কের পর বাংলাদেশে পাঠান আসছে। কিন্তু এদেশে চলবে না, কারণ আমাদের দর্শক আলাদা। সিনেমার মূল ব্যবসা মূলত মফস্বল শহরের সিনেমা হলগুলো থেকে হয়। সেখানেই দর্শক বেশি। তারা হিন্দি বোঝে না। ডাবিং করে চালালেও তা গ্রহণ করে না। সিনেপ্লেক্সের দর্শক আলাদা।‘

তবে তিন দশক ধরে সিনেমার সাথে যুক্ত থাকার পরও ডিপজলের ধারণাকে ভুল প্রমাণ করেছেন বাংলাদেশী দর্শকরা। কারণ, মুক্তির তিনদিন আগে ইতিমধ্যে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমা নিয়ে উম্মাদনা দেখা গেছে দর্শকদের মাঝে। জানুয়ারি মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি ইতিমধ্যে ওটিটি প্লাটফর্মে মুক্তি পেয়েছে। তারপরও বলিউড বাদশাকে বড় পর্দায় দেখতে পাওয়ার লোভ সামলাতে পারছেন বাংলাদেশের দর্শকরা। জানা গেছে, অগ্রিম টিকেট বিক্রি শুরু করা প্রেক্ষাগৃহে ইতিমধ্যে বেশীরভাগ টিকেট বিক্রি হয়ে গেছে। দর্শক চাহিদার কারনে আগে ঘোষিত সাতটি প্রদর্শনির থেকে দশটিতে উন্নীত করেছে ব্লকবাস্টার সিনেমাস।

এছাড়া ঢাকার বাইরের মাল্টিপ্লেক্সেও দেখা গেছে একই চিত্র। ইতিমধ্যে সিনেমাটির বেশীরভাগ টিকেট অগ্রিম বিক্রি হয়ে গেছে বলে জানা গেছে। মাল্টিপ্লেক্সের পাশাপাশি ‘পাঠান’ সিনেমার টিকেট কিনতে একক স্ক্রিনের প্রেক্ষাগৃহেও ভিড় জমাচ্ছেন শাহরুখ খানের ভক্তরা। অন্যদিকে আগামীকাল (১০ই মে) সকাল ১১টা থেকে ‘পাঠান’ সিনেমার অগ্রিম টিকেট বিক্রি শুরু করতে যাচ্ছে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মাল্টিপ্লেক্স চেইন সিনেপ্লেক্স। স্টার সিনেপ্লেক্সের সবগুলো শাখায় একযোগে প্রদর্শিত হতে যাচ্ছে এই সিনেমা। অনেকে মনে করছেন আগামীকাল প্রেক্ষাগৃহে ‘পাঠান’ উম্মাদনা-এর সাক্ষী হতে যাচ্ছে এই চেইন মাল্টিপ্লেক্সটি।

যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্স ভারতীয় সিনেমার সবচেয়ে সফল এবং জনপ্রিয় ইউনিভার্স হিসেবে আবির্ভুত হয়েছে। ‘পাঠান’ সিনেমার আগে এই ইউনিভার্সের ‘এক থা টাইগার’ (২০১২), ‘টাইগার জিন্দা হ্যাঁ’ (২০১৭) এবং ‘ওয়ার’ (২০১৯) সিনেমাগুলো বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছে। আর সর্বশেষ ‘পাঠান’ বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ডের বন্যা বইয়ে দিয়েছে। বক্স অফিসে প্রায় ৩০টির বেশী নতুন রেকর্ড গড়েছে সিনেমাটি। আগামী দীপাবলিতে মুক্তি প্রতীক্ষিত ‘টাইগার থ্রী’ সিনেমাটিও বক্স অফিসে ঝড় তুলবে বলে ধারণা করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত ‘পাঠান’ সিনেমাটিতে শাহরুখ খানের সাথে আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম অভিনয় করেছেন নেতিবাচক চরিত্রে। সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ। তবে স্পাই ইউনিভার্স সিভিল ওয়ার ‘পাঠান বনাম টাইগার’ সিনেমাটির পরিচালক বা অন্যান্য বিস্তারিত কিছু এখনো জানা যায়নি।

আরো পড়ুনঃ
আন্তর্জাতিক বাজারে ‘জওয়ান’ পরিবেশনার দায়িত্বে যশ রাজ ফিল্মস
বলিউডের সব সিনেমার মুক্তির শিডিউল ওলটপালট করে দিলো ‘জওয়ান’
সেন্সর ছাড়পত্র পেলো ‘পাঠান’: বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি তারিখ চূড়ান্ত

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d