‘শাহজাদা’ অগ্রিম টিকেট বিক্রি: ‘পাঠান’ ঝড়ের পর বাস্তবতায় ফিরছে বলিউড

‘পাঠান’ ঝড়ের পর

মহামারী পরবর্তি বলিউড বক্স অফিস চিত্রের পুরোটা জুড়ে আছে হতাশা। ২০২২ সালে বড় তারকা নিয়ে নির্মিত বড় বাজেটের সিনেমার ব্যার্থতা হয়ে উঠেছিলো নিয়মিত চিত্র। তবে চলতি বছর বলিউডের বক্স অফিসের শুরুটা ছিলো সর্বকালের সেরা। গত ২৫শে জানুয়ারি মুক্তিপ্রাপ্ত শাহরুখ খানের প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’ বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তুলেছিলো। প্রথম বলিউড সিনেমা হিসেবে ভারতীয় বক্স অফিসে ৫০০ কোটি রুপি আয় করেছে এটি। তবে মনে হচ্ছে ‘পাঠান’ ঝড়ের পর পুরনো বাস্তবতায় ফিরছে বলিউড।

গত বছর মুক্তিপ্রাপ্ত বেশীরভাগ সিনেমাই বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। বক্স অফিসে বাণিজ্যিক সাফল্য পাওয়া হাতেগোনা কয়েকটি সিনেমার মধ্যে একটি ছিলো কার্তিক আরিয়ান অভিনীত ‘ভুল ভুলাইয়া ২’। সিনেমাটির বিশাল সাফল্য কার্তিক আরিয়ানকে দিয়েছিলো তারকা খ্যাতি। এরই ধারাবাহিকতায় আগামী ১৭ই ফেব্রুয়ারি মুক্তি পেতে যাচ্ছে এই তারকার ‘শাহজাদা’ সিনেমাটি। গত কয়েক সপ্তাহ ধরে সিনেমাটির ব্যাপক প্রচারণা চালাচ্ছেন কার্তিক। কিন্তু ‘শাহজাদা’ সিনেমার অগ্রিম টিকেট বিক্রি মোটেও আশাব্যাঞ্জক নয় বলে জানা গেছে।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, এখন পর্যন্ত সিনেমাটির অগ্রিম টিকেট বিক্রি হতাশ করেছে সংশ্লিষ্টদের। জানা গেছে, মুক্তির দুই দিন আগে পর্যন্ত সিনেমাটির প্রথম দিনের মাত্র ৮,০০০ টিকেট বিক্রি হয়েছে। গত বছরের বক্স অফিসে ব্যার্থ সিনেমাগুলোর এই সময়ে অগ্রিম টিকেট বিক্রির হার অনেক বেশী ছিলো। এছাড়া একই দিনে মুক্তি প্রতীক্ষিত হলিউড সিনেমা ‘এন্টম্যান’-এর অগ্রিম টিকেট বিক্রির হার ‘শাহজাদা’ থেকে কয়েকগুণ বেশী।

‘শাহজাদা’ সিনেমাটি গত ১০ই ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার কথা ছিলো। কিন্তু শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাটির ঐতিহাসিক সাফল্যের কারনে এই সিনেমার মুক্তি এক সপ্তাহ পিছিয়ে দেন নির্মাতারা। ১০ তারিখ মুক্তি পেলে সিনেমাটির বক্স অফিসে পরিণতি আরো ভয়াবহ হত বলে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা। কারণ মুক্তির তৃতীয় সপ্তাহেও বক্স অফিসে দুর্দান্ত আয়ের ধারা অব্যাহত রাখতে সক্ষম হয়েছে ‘পাঠান’। ‘শাহজাদা’ অগ্রিম টিকেট বিক্রির সর্বশেষ পরিস্থিতি ‘পাঠান’ ঝড়ের পর বাস্তবতায় ফিরিয়ে আনছে বলিউডকে।

এদিকে ‘শাহজাদা’ সিনেমাটির বক্স অফিস পরিণতি অনেকটাই স্পষ্ট এর নির্মাতাদের কাছে। তাই ইতিমধ্যে সিনেমাটির বাজেটের বড় একটি অংশের ফেরত নিশ্চিত হয়েছে বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন এর নির্মাতারা। ‘শাহজাদা’ নির্মাতাদের বক্তব্য অনুসারে, সিনেমাটি ইতিমধ্যে ৬৫ কোটি রুপি বিনিয়োগ ফেরত আনতে সক্ষম হয়েছে। এরমধ্যে রয়েছে মিউজিক এবং স্যাটেলাইট স্বত্ব ১০ কোটি করে মোট ২০ কোটি, ওটিটি স্বত্ব ৪০ কোটি এবং আন্তর্জাতিক প্রদর্শন স্বত্ব আরো ৫ কোটি। অর্থাৎ, বিনিয়গের ৭৬% মুক্তির আগেই ফেরত এসেছে বলে দাবী করছেন তারা।

জানা গেছে কার্তিক আরিয়ানের ‘শাহজাদা’ সিনেমাটির মোট বাজের ৮৫ কোটি রুপি। এরমধ্যে ৬৫ কোটি এর নির্মান ব্যয় এবং ২০ কোটি রুপি প্রচারণা বাজেট। অন্যান্য স্বত্ব থেকে আয়ের হিসেবে প্রেক্ষাগৃহ থেকে আর দরকার মাত্র ৪০ কোটি রুপি। কিন্তু বাস্তবতা হচ্ছে ৮৫ কোটি রুপি বাজেটের সিনেমাটির বক্স অফিস সফল হতে প্রেক্ষাগৃহ থেকে নূন্যতম ১৭৫ কোটি রুপি আয় করতে হবে। আপাতত দৃষ্টিতে এটি অসম্ভব বলেই মনে করছেন অনেকে। আর ‘শাহজাদা’ অগ্রিম টিকেট বিক্রি সে ইঙ্গিতই দিচ্ছে।

অন্যদিকে বক্স অফিসে ‘শাহজাদা’ সিনেমাকে সফল প্রমাণ করতে বেশ কিছু প্রচলিত কৌশল অবলম্বন করছেন কার্তিক আরিয়ান। যেহেতু, বক্স অফিসে সফল তকমা পেতে হলে বাজেটের সাথে প্রেক্ষাগৃহ থেকে আয়ের একটি সামঞ্জস্য থাকতে হয়, কার্তিক তাই সিনেমাটির প্রযোজক হিসেবে হাজির হচ্ছেন। অর্থাৎ, ‘শাহজাদা’ সিনেমার ব্যয়ের হিসেবে এই তারকার পারিশ্রমিক যুক্ত নয়। কার্তিকের পারিশ্রমিক যুক্ত করলে সিনেমাটির আয় বাড়বে আরো প্রায় ৩০ কোটি রুপি। সবমিলিয়ে পাঠান’ ঝড়ের পর পুরনো বাস্তবতায় ফিরছে বলিউড!

উল্লেখ্য যে, রোহিত ধাওয়ান পরিচালিত ‘শাহজাদা’ সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন কার্তিক আরিয়ান, কৃতি স্যানন, মনীষা কৈরালা, পরেশ রাওয়াল। সিনেমাটি প্রযোজনা করেছে টি-সিরিজ ফিল্মস, হারিকা অ্যান্ড হাসিন ক্রিয়েশনস, গীথা আর্টস এবং ব্র্যাট ফিল্মস। আল্লু অর্জুন এবং পূজা হেগরে অভিনীত তেলুগু ব্লকবাস্টার ‘আলা বৈকুন্ঠপোরিলম’ সিনেমার হিন্দি সংস্করণ হচ্ছে ‘শাহজাদা’। ঘোষণার পর থেকেই বিভিন্ন কারনে আলোচনায় রয়েছে সিনেমাটি। শেষ পর্যন্ত প্রেক্ষাগৃহে সেই আলোচনার প্রতিফলন পাওয়া যায় কিনা সেটা বোঝা যাবে ১৭ই ফেব্রুয়ারি।

প্রসঙ্গত, ভারতের পাশাপাশি বিশ্বব্যাপী বক্স অফিসেও ঝড় তুলেছে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে মাত্র ১৬ দিনেই সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবর্ভুত হয়েছে এটি। তৃতীয় শুক্রবার শেষে সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ৯০০ কোটি রুপির মাইলফলক অর্জন করতে সক্ষম হয়েছে। মুক্তির তৃতীয় মঙ্গলবার পর্যন্ত সব ভাষায় বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৯৬৩ কোটি রুপি। ইতিমধ্যে বলিউডের সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘পাঠান’।

আরো পড়ুনঃ
বলিউড সিনেমা হিসেবে ভারতীয় বক্স অফিসে নতুন ইতিহাস সৃষ্টি করলো ‘পাঠান’
তৃতীয় সপ্তাহান্তেও আয়ের ধারা অব্যাহতঃ নতুন মাইলফলকের সামনে ‘পাঠান’
বিজয়ের পর শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমায় আসছেন আল্লু অর্জুন

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত