তিন পর্বে নির্মিত হতে যাচ্ছে নিতেশ তিওয়ারি পরিচালিত সিনেমা ‘রামায়ণ’

নিতেশ তিওয়ারি পরিচালিত

চলতি বছরে মুক্তি পেয়েছে ওম রাউত পরিচালিত বিগ বাজেটের প্যান ইন্ডিয়া সিনেমা ‘আদিপুরুষ’। সিনেমাটি নিয়ে সবার আকাশচুম্বী প্রত্যাশা থাকলেও মুক্তির পর প্রেক্ষাগৃহে মুখ থুবড়ে পরেছিলো রামায়ণের উপর ভিত্তি করে নির্মিত ‘আদিপুরুষ’। এরপর থেকেই সবার আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে নিতেশ তিওয়ারি পরিচালিত ‘রামায়ণ’। জানা গেছে, ‘আদিপুরুষ’ সিনেমার বক্স অফিস ফলাফলের কারনে নিজের ‘রামায়ণ’ নিয়ে অনেকটাই সতর্ক অবস্থানে নিতেশ তিওয়ারি। গুঞ্জন অনুযায়ী, তিন পর্বে নির্মিত হতে যাচ্ছে নিতেশ তিওয়ারি পরিচালিত ‘রামায়ণ’ সিনেমাটি।

সম্প্রতি বলিউড ভিত্তিক সংবাদ মাধ্যম বলিউড হাঙ্গামার সাথে একান্ত আলাচারিতায় এমনটাই জানিয়েছেন আলোচিত ট্রেড বিশেষজ্ঞ এবং চিত্র সমালোচক তারন আদর্শ। উক্ত আলাপচারিতায় তিনি বলেন, ‘এটা নিশ্চিত করেই বলতে পারি যে, আদিপুরুষ সিনেমার মত এটি এক পর্বে নির্মিত হচ্ছে না। মোট তিন পর্বে নির্মিত হতে যাচ্ছে এই সিনেমা। রামায়ণের শুরু থেকে শেষ পর্যন্ত পুরো গল্প উঠে আসবে এই ট্রিলজিতে। আপাতত এটি নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা পর্যন্ত অপেক্ষা করছি।‘ সিনেমাটি তারকা নির্বাচন এখনো চূড়ান্ত করা হয়নি বলেও জানিয়েছেন তিনি।

তবে বলিউড হাঙ্গামার সাথে সেই আলাপচারিতায় ‘রামায়ণ’ সিনেমা নিয়ে বিস্তারিত কিছু জানাতে অস্বীকৃতি জানিয়েছেন তারন আদর্শ। ‘আদিপুরুষ’ নিয়ে সমালোচনার পর রামায়ণের উপর ভিত্তি করে সিনেমা নির্মান করা উচিৎ কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমি এটি নিয়ে বিস্তারিত কোন আলোচনায় যেতে চাই না, কারণ আমি নিতেশের সাথে এটি নিয়ে কথা বলেছি। সংবাদ মাধ্যমকে এটি নিয়ে যা ইচ্ছে লিখতে দিন। আমি এই মুহুর্তে আনুষ্ঠানিকভাবে কিছু প্রকাশ করতে পারছি না।‘ তবে নির্মাতা হিসেবে নিতেশ তিওয়ারির উপর তার পূর্ন বিশ্বাস আছে বলে জানিয়েছেন তারন আদর্শ।

এছাড়া পৌরাণিক বিষয়গুলো নিয়ে সিনেমা নির্মানের ক্ষেত্রে সততা বজায় রাখতে নির্মাতাদের গুরুত্বের উপর জোর দেন তারন আদর্শ। এ প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘এই ধরনের সমৃদ্ধ সাংস্কৃতিক আখ্যানের উপর ভিত্তি করে নির্মিত সিনেমাগুলো দায়িত্ব এবং সততার সাথে নির্মান করা উচিত। সিনেমাগুলোতে দর্শকদের বোকা বানানোর চেষ্টা করা উচিৎ নয়।‘ মূল বিষয়বস্তুগুলো সিনেমাতে যথাযথভাবে উপস্থাপনের ব্যাপারে নির্মাতাদের আরো দায়িত্বশীল হওয়ার পরামর্শ দেন এই চিত্র সমালোচক এবং সিনেমা বিষয়ক ট্রেড বিশেষজ্ঞ।

এদিকে অন্য একটি প্রতিবেদন থেকে জানা গেছে শুরু হয়েছে নিতেশ তিওয়ারি পরিচালিত সিনেমা ‘রামায়ণ’-এর পোষ্ট প্রোডাকশন। সিনেমাটির প্রধান তিনটি চরিত্রে তারকাও চূড়ান্ত করা হয়েছে বলে জানা গেছে। গুঞ্জন অনুযায়ী, সিনেমাটির অভিনয় করছেন রনবীর কাপুর (রাম), আলিয়া ভাট (সীতা) এবং যশ (রাবণ)। এছাড়া কিছুদিনের মধ্যে সিনেমাটিতে এই তিন তারকার লুক টেস্ট শুরু হতে যাচ্ছে বলেও শোনা গেছে। বিশ্বমানের ভিএফএক্সের ব্যবহারে ‘রামায়ণ’ দর্শকদের অন্য এক অনন্য অভিজ্ঞতা হতে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য যে, ‘রামায়ণ’ সিনেমাটির মাধ্যমে হিন্দু ধর্মের পৌরাণিক চরিত্র রাম এবং রাবণের পৌরাণিক সংঘর্ষকে পর্দায় ফুটিয়ে তুলবেন নির্মাতা নীতেশ তিওয়ারি। বিশাল বাজেটের কারনে সিনেমাটি ভারতে পাঁচটি ভাষায় প্যান ইন্ডিয়া মুক্তির পরিকল্পনা করছেন নির্মাতারা। প্যান ইন্ডিয়া দর্শকদের কথা বিবেচনা করে বলিউডের পাশাপাশি দক্ষিণের আরো বড় কয়েকজন তারকাকেও দেখা যাবে সিনেমাটিতে। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী তিন পর্বে সিনেমাটির আনুমানিক বাজেট দাঁড়াচ্ছে ৭৫০ কোটি রুপি।

আরো পড়ুনঃ
রনবীর, আলিয়া এবং যশকে নিয়ে শুরু হচ্ছে ‘রামায়ণ’ সিনেমার প্রস্তুতি
শুরু হচ্ছে হৃতিক এবং রণবীরকে নিয়ে নীতেশ তিওয়ারির ‘রামায়ণ’
‘রামায়ণ’ থেকে সরে দাঁড়ালেন হৃতিকঃ রাবণ চরিত্রে অভিনয় করছেন যশ

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d