চিত্রনাট্য নিয়ে সন্তুষ্ট না হওয়ায় ‘ডন ৩’ ফিরিয়ে দিলেন শাহরুখ খান

‘ডন ৩’ ফিরিয়ে দিলেন

২০১৮ সালে মুক্তিপ্রাপ্র ‘জিরো’ বক্স অফিস ব্যর্থতার পর নিজের নতুন সিনেমা নিয়ে সাবধানী হয়ে উঠেন বলিউড বাদশা শাহরুখ খান। এরপর চার বছরের বিরতির পর আগামী বছর তিনটি সিনেমা মুক্তির ঘোষণা দেন এই তারকা। বড় পর্দা থেকে স্বেচ্ছায় বিরতির সময় শাহরুখ খানের সম্ভাব্য যে কয়েকটি সিনেমা নিয়ে সবচেয়ে বেশী আলোচনা হয়েছে তার মধ্যে ফারহান আখতার পরিচালিত ‘ডন ৩’ অন্যতম। এই সময়ে বেশ কয়েকবার ‘ডন ৩’ সিনেমাটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম গরম রেখেছেন তার ভক্তরা।

বর্তমানে শাহরুখ খান অভিনীত তিনটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে। এর মধ্যে আগামী বছরের জানুয়ারিতে মুক্তি পেতে যাচ্ছে শাহরুখ খান অভিনীত সিদ্ধার্ত আনন্দের স্পাই অ্যাকশন থ্রিলার ‘পাঠান’। এছাড়া এটলি কুমার পরিচালিত ‘জওয়ান’ এবং রাজকুমার হিরানি পরিচালিত ‘ডানকি’ সিনেমাগুলো নির্মানাধীন রয়েছে। এই দুটি সিনেমাও আগামী বছর মুক্তি পেতে যাচ্ছে। বর্তমানে শাহরুখ খান ‘জওয়ান’ এবং ‘ডানকি’ সিনেমাগুলোর দৃশ্যধারনের কাজে ব্যস্ত রয়েছেন। নিজের পরের সিনেমার চিত্রনাট্য নির্বাচনেও বেশ সাবধানী পদক্ষেপ নিচ্ছেন শাহরুখ খান।

সম্প্রতি ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে চিত্রনাট্য নিয়ে পুরোপুরি সন্তুষ্ট না হওয়ায় ‘ডন’ ফ্র্যাঞ্ছাইজির তৃতীয় সিনেমাটি ফিরিয়ে দিয়েছেন শাহরুখ খান। যেহেতু ‘জওয়ান’ এবং ‘ডানকি’ সিনেমাগুলোর কাজ শেষ পর্যায়ে রয়েছে ২০২৪ সালের সিনেমা চিত্রনাট্য নির্বাচনের কাজ ইতিমধ্যে শুরু করেছেন এই তারকা। সেই ধারাবাহিকতায় ফারহান আখতার ‘ডন ৩’ সিনেমার চিত্রনাট্য নিয়ে আলোচনা করেছিলেন তার সাথে। কিন্তু চিত্রনাট্য নিয়ে পুরোপুরি আত্মবিশ্বাসী না হওয়া পর্যন্ত সিনেমাটি নিয়ে সিদ্ধান্ত নিতে চান না শাহরুখ খান।

‘ডন’ বলিউডের অন্যতম জনপ্রিয় এবং আলোচিত ফ্র্যাঞ্ছাইজি। অমিতাভ বচ্চন অভিনীত মূল ‘ডন’ সিনেমার রিমেকে ক্লাইম্যাক্সে পরিবর্তন নিয়ে আসেন ফারহান আখতার। এরপর প্রথম পর্বের ধারাবাহিকতায় সিনেমাটির দ্বিতীয় পর্বও নির্মান করেন ফারহান আখতার। দুটি পর্বেই শাহরুখ খানকে একজন চতুর এবং স্টাইলিস্ট অপরাধীর চরিত্রে দেখা গেছে। এছাড়া ২০১১ সালের ক্রিসমাসে ‘ডন ২’ মুক্তির পর থেকেই এর সিক্যুয়েলটি নিয়ে ভক্তদের মাঝে দেখা গেছে উত্তেজনা। তবে দীর্ঘ অপেক্ষার পরও আরো কিছুদিন ধৈর্য ধরতে হবে কিং খানের ভক্তদের।

একটি সূত্রের উল্লেখ করে বলিউডের প্রভাবশালী সংবাদ মাধ্যম বলিউড হাঙ্গামা জানিয়েছে, ‘ব্যাপারটা এমন না যে, শাহরুখ খান চিত্রনাট্য পছন্দ করেননি। তিনি চিত্রনাট্য নিয়ে পুরোপুরি সন্তুষ্ট হতে পারেননি। তিনি জানেন যে ডন একটি আইকনিক চরিত্র এবং এই চরিত্রে তিনি তখনি ফিরবেন যখন চিত্রনাট্য নিয়ে আত্মবিশ্বাসী হতে পারবেন। এছাড়া বর্তমানে বলিউডের বক্স অফিসে অবস্থা খুব একটা ভালো নয়, তাই নতুন কোন সিনেমায় সংযুক্ত হওয়ার আগে তিনি পুরোপুরি নিশ্চিত হতে চান।‘

সূত্রটি আরো জানিয়েছে, ‘এখন পর্যন্ত, ফারহান আখতার চরিত্রটি নিয়ে ড্রয়িং বোর্ডে ফিরে গেছেন এবং আমরা আশা করতে পারি যে পরের বার যখন তিনি শাহরুখ খানের সাথে দেখা করবেন, তখন সুপারস্টার আনন্দের সাথে ডন ৩ করতে সম্মতি জানাবেন। ভক্তরা আপাতত সেই অপেক্ষায় থাকবে। যখন সিনেমাটিকে ঘিরে এই আলোচনা তৈরি হয়েছিলো, তখন কল্পনা করুন যেদিন নির্মাতারা ডন ৩ ঘোষণা করবেন তখন কী হবে?’

এদিকে কিছুদিন আগে নিজের অভিনীত মূল ‘ডন’ সিনেমাটির পোষ্টারে স্বাক্ষরের একটি ছবি প্রকাশ করে ‘ডন ৩’ নিয়ে গুঞ্জন উসকে দিয়েছিলেন বলিউডের মেগাস্টার অমিতাভ বচ্চন। তখন গুঞ্জন শোনা গিয়েছিলো ‘ডন ৩’ সিনেমার একসাথে পর্দায় হাজির হচ্ছেন বলিউডের দুই কিংবদন্তী অভিনেতা অমিতাভ বচ্চন এবং শাহরুখ খান। এখন পর্যন্ত নিশ্চিত না হওয়া গেলেও এক্সেল এন্টারটেইনমেন্টের সিনেমাটির তৃতীয় নির্মানের পরিকল্পনা অনেকটাই স্পষ্ট।

উল্লেখ্য যে, শাহরুখ খানকে নিয়ে ফারহান আখতার পরিচালিত ‘ডন’ সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০০৬ সালে। মূল গল্প থেকে ফারহান আখতারের সিনেমাটির ক্লাইম্যাক্স ভিন্নভাবে সাজানো হয়েছিলো। এরপর সিনেমাটি সিক্যুয়েল মুক্তি পেয়েছিলো ২০১১ সালে। দুটি সিনেমাই বক্স অফিসে সাফল্যের পাশাপাশি সমালোচকদের কাছেও প্রশংসিত হয়েছিলো। বলিউডের অন্যতম জনপ্রিয় এই ফ্র্যাঞ্ছাইজির এখন পর্যন্ত নির্মিত দুটি পর্বেই শাহরুখ খানের সাথে ছিলেন প্রিয়াংকা চোপড়া এবং বোমান ইরানি।

আরো পড়ুনঃ
‘জওয়ান’ সিনেমায় ক্যারিয়ারের সর্বোচ্চ পারিশ্রমিক নিচ্ছেন বিজয় সেতুপতি
‘পাঠান’ ক্লাইম্যাক্সে শার্টবিহীন লড়াইয়ে শাহরুখ খান এবং জন আব্রাহাম
‘ব্রহ্মাস্ত্র’ সিনেমায় শাহরুখ খানের ক্যামিও অনলাইনে ফাঁস (ভিডিও)

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d