টাইগারের মুখোমুখি পাঠান: এবার আসছে স্পাই ইউনিভার্সের ‘সিভিল ওয়ার’

টাইগারের মুখোমুখি পাঠান

২০১২ সালের ১৫ই আগস্ট মুক্তি পেয়েছিলো সালমান খান অভিনীত সিনেমা ‘এক থা টাইগার’। সিনেমাটিতে সালমান খান টাইগার তথা অভিনাশ সিং রাঠোর চরিত্রে অভিনয় করেছেন। এরপর ২০১৭ সালে মুক্তি পেয়েছিলো সিনেমাটির দ্বিতীয় পর্ব ‘টাইগার জিন্দা হ্যাঁ’। এই দুই সিনেমার বিশাল সাফল্যের পর যশ রাজ ফিল্মস নিয়ে আসে নতুন গোয়েন্দা চরিত্র কবির। ‘ওয়ার’ সিনেমায় কবির চরিত্রে দেখা গেছে হৃতিক রোশনকে। এই সিনেমাটিও বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। সেই সময়েই শাহরুখ খানকে নিয়ে একটি স্পাই অ্যাকশন থ্রিলার সিনেমা চূড়ান্ত করেছিলেন বলিউডের প্রভাবশালী নির্মাতা আদিত্য চোপড়া।

গত ২৫শে জানুয়ারি মুক্তি পেয়েছে শাহরুখ খানকে নিয়ে যশ রাজ ফিল্মসের স্পাই অ্যাকশন সিনেমা ‘পাঠান’। এই সিনেমাটির মাধ্যমে স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে এই নির্মাতা প্রতিষ্ঠান। মুক্তির পর বিশ্বব্যাপী বক্স অফিসে সুনামি নিয়ে হাজির হয়েছে ‘পাঠান’। ইতিমধ্যে বলিউডের প্রথম সিনেমা হিসেবে সব ভাষায় ৫০০ কোটি রুপি নতুন মাইলফলক অতিক্রম করেছে সিনেমাটি। খুব শীগ্রই বিশ্বব্যাপী বক্স অফিসে ১,০০০ কোটি রুপির মাইলফলক অর্জন করতে যাচ্ছে ‘পাঠান’। ‘পাঠান’ সিনেমার ঐতিহাসিক সাফল্য স্পাই ইউনিভার্সকে অন্য উচ্চতায় নিয়ে গেছে।

স্পাই ইউনিভার্সের ‘টাইগার’ এবং ‘পাঠান’ চরিত্রগুলোর ক্রসওভার দেখা গেছে সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘পাঠান’ সিনেমায়। একটি বিশেষ দৃধ্যে অতিথি হিসেবে হাজির হয়েছে সালমান খান। একই ঘটনার পুনরাবৃত্তি দেখা যাবে আগামী দীপাবলিতে। চলতি বছরের দীপাবলিতে মুক্তি পেতে যাচ্ছে সালমান খান অভিনীত স্পাই ইউনিভার্সের নতুন সিনেমা ‘টাইগার থ্রী’। এই সিনেমাটিতে অতিথি চরিত্রে দেখা যাবে শাহরুখ খানকে। ভারতীয় সিনেমার অন্যতম সেরা দুই তারকার একসাথে উপস্থিতি ইতিমধ্যে আদিত্য চোপড়ার স্পাই ইউনিভার্সকে দর্শকদের কাছে অন্যতম কাঙ্ক্ষিত নাম হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

সম্প্রতি যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্স নিয়ে পাওয়া গেছে নতুন খবর। আগেই জানা গিয়েছিলো সালমান খান এবং শাহরুখ খানকে প্রধান চরিত্রে নিয়ে নতুন একটি সিনেমার পরিকল্পনা করছে যশ রাজ ফিল্মস। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে দুই তারকার এই অ্যাকশন সিনেমার পরিকল্পনা ইতিমধ্যে চূড়ান্ত করেছে প্রতিষ্ঠানটি। এছাড়া সিনেমাটির প্রাথমিক গল্পও ইতিমধ্যে চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যমটি। স্পাই ইউনিভার্সের আগের সিনেমাগুলোর মত, এটিও দুর্দান্ত অ্যাকশন সিনেমা হতে যাচ্ছে।

সংশ্লিষ্ট একটি সূত্রের কথা উল্লেখ করে সংবাদ মাধ্যমটি জানিয়েছে, ‘টাইগার এবং পাঠানকে নিয়ে দুই তারকার অ্যাকশন সিনেমার প্লট ইতিমধ্যে চূড়ান্ত করা হয়েছে। ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত করণ অর্জুন সিনেমার পর দুই খানকে নিয়ে পরিপূর্ন একটি সিনেমা হতে যাচ্ছে এটি। টাইগার এবং পাঠানকে নিয়ে দুই নায়কের এই সিনেমাটির গল্প শ্রীধর রাঘবনের সাথে তৈরি করেছেন আদিত্য চোপড়া নিজেই। শ্রীধর রাঘবন যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের মেন্টর লেখক হিসেবে কাজ করছেন।‘

ভারতীয় সিনেমার ইতিহাসের সবচেয়ে বড় সিনেমা হিসেবে নির্মিত হবে স্পাই ইউনিভার্সের সিনেমাটি। এর গল্পে বন্ধু নয়, এবার টাইগারের মুখোমুখি হতে যাচ্ছেন পাঠান। সিনেমাটি প্রসঙ্গে সূত্রটি আরো জানিয়েছে, ‘দুই নায়কের সিনেমাটি টাইগার বনাম পাঠান হতে যাচ্ছে। ভারতীয় সিনেমার অন্যতম সেরা এই দুই তারকা পর্দায় মুখোমুখি লড়াইয়ে উত্তীর্ন হবেন। অনেকটা মার্ভেল ইউনিভার্সের আয়রন ম্যান বনাম ক্যাপ্টেন আমেরিকা এবং ডিসি ইউনিভার্সের ব্যাটম্যান বনাম সুপারম্যান-এর মত হতে যাচ্ছে।‘

বর্তমানে যশ রাজ ফিল্মস দীপাবলিতে মুক্তি প্রতীক্ষিত ‘টাইগার থ্রী’ সিনেমার পোষ্ট প্রোডাকশনের কাজে ব্যস্ত সময় পার করছে। আগামী ঈদে মুক্তি পাওয়ার কথা থাকলেও সিনেমাটির ভিএফএক্সের কাজের কারনে এর মুক্তি পিছিয়ে দিয়েছিলো যশ রাজ ফিল্মস। তবে এর মধ্যেই ‘টাইগার বনাম পাঠান’ সিনেমাটির চিত্রনাট্য নিয়ে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটির ক্রিয়েটিভ দল। এর মাধ্যমে দীর্ঘ ৩০ বছর পর (১৯৯৫ সালে মুক্তি পেয়েছিলো ‘করণ অর্জুন’) পছন্দের দুই তারকাকে একসাথে বড় পর্দায় দেখতে পাবেন ভক্তরা।

এছাড়া আরো জানা গেছে শাহরুখ খান এবং সালমান খানের পাশাপাশি স্পাই ইউনিভার্স ক্রসওভারে দেখা যাবে হৃতিক রোশনকে। তার চরিত্রের নাম কবির। এই ইউনিভার্সের দুটি প্রধান নারী চরিত্রে অভিনয় করেছেন ক্যাটরিনা কাইফ এবং দীপিকা পাডুকোন। স্পাই ইউনিভার্সের আগামী সিনেমাগুলোতে নিজেদের চরিত্রে এই দুই অভিনেত্রীকে দেখা যাবে বলেও জানিয়েছে সূত্রটি। সম্ভাবনা থাকলেও ঠিক কোন সিনেমায় বা কোন প্রেক্ষাপটে ক্যাটরিনা এবং দীপিকা হাজির হবেন সে ব্যাপারে এখনো কিছু চূড়ান্ত হয়নি বলে নিশ্চিত হওয়া গেছে।

এদিকে, স্পাই ইউনিভার্সের খলনায়ক হিসেবে ইতিমধ্যে দেখা গেছে জন আব্রাহাম (জিম) এবং টাইগার শ্রফ (খালিদ)-কে। ‘পাঠান’ এবং ‘ওয়ার’ সিনেমাগুলোতে তাদের মৃত দেখানো হলেও সামনের সিনেমাগুলোতে ফিরে আসতে পারেন এই দুই তারকা। আর সালমান খান অভিনীত ‘টাইগার থ্রী’ সিনেমার খলনায়ক হিসেবে হাজির হচ্ছেন ইমরান হাশমি। সময়ের সেরা সব তারকাদের নিয়ে নির্মিত আদিত্য চোপড়ার উচ্চাভিলাষী স্পাই ইউনিভার্স ইতিমধ্যে আলোড়ন তুলেছে বলিউডে।

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

আরো পড়ুনঃ
শাহরুখ খান থেকে হৃতিক রোশনঃ স্পাই ইউনিভার্সের প্রধান সাতটি চরিত্র
যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক ঘোষণাঃ লোগো উম্মোচন
ভারতীয় সিনেমার সম্ভাব্য সাতটি সিনেমাটিক ইউনিভার্স বৃত্তান্ত

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d