‘জওয়ান’ উম্মাদনা: বক্স অফিসে নিজের রেকর্ড নিজেই ভাঙ্গবেন শাহরুখ খান

‘জওয়ান’ উম্মাদনা

মুক্তি প্রতীক্ষিত ‘জওয়ান’ সিনেমার মাধ্যমে আরো একবার বক্স অফিসে ঝড় তুলতে যাচ্ছেন বলিউডের সর্বকালের অন্যতম সেরা সুপারস্টার শাহরুখ খান। সদ্য প্রকাশিত প্রভিউয়ের মাধ্যমে বিশ্বব্যাপী ভারতীয় সিনেমার দর্শকদের মাঝে ‘জওয়ান’ উম্মাদনা দেখা গেছে। দর্শক এবং সমালোচকদের কাছ থেকে ব্যাপক ইতিবাচক প্রতিক্রিয়া পাচ্ছে ‘জওয়ান’ প্রিভিউ। একাধিক লুক এবং দুর্দান্ত অ্যাকশন সিক্যুয়েন্সের কারনে সিনেমাটি নিয়ে সবার আগ্রহ বেড়েছে কয়েক গুণ। ইতিমধ্যে সাম্প্রতিক সময়ের সবচেয়ে প্রতীক্ষিত সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘জওয়ান’। অনেকেই মনে করছেন ‘জওয়ান’ সিনেমার মাধ্যমে বক্স অফিসে নিজের রেকর্ড নিজেই ভাঙ্গতে যাচ্ছেন শাহরুখ খান।

চলতি বছরের জানুয়ারি মুক্তিপ্রাপ্ত শাহরুখ খান অভিনীত স্পাই অ্যাকশন থ্রিলার ‘পাঠান’ ভারতীয় বক্স অফিসে সর্বোচ্চ আয়ের বলিউড সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে। শুধু তাই নয়, চীন ছাড়া বলিউডের বিশ্বব্যাপী ১০০০ কোটির বেশী আয় করা একমাত্র সিনেমা হচ্ছে ‘পাঠান’। ভারতীয় বক্স অফিসে ৫৪০ কোটি রুপি (নেট) আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী ১০৫০ কোটি রুপি (গ্রোস) আয় করতে সক্ষম হয়েছে শাহরুখ খানের ‘পাঠান’। এছাড়া উদ্বোধনী দিনে সর্বোচ্চ আয় সহ বক্স অফিসে প্রায় ৩১টি রেকর্ড গড়ছে যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের সিনেমা ‘পাঠান’।

‘পাঠান’ মুক্তির পর ইতিমধ্যে ছায় মাস চলে গেলেও, এখন পর্যন্ত কোন ভারতীয় সিনেমা এর আশেপাশে যেতে সক্ষম হয়নি। চলমান ‘জওয়ান’ উম্মাদনা দেখে অনেকেই মনে করছেন বক্স অফিসে নিজের রেকর্ড নিজেই ভাঙবেন বলিউড বাদশা শাহরুখ খান। কারণ, ‘জওয়ান’ প্রিভিউ বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে যে ঝড় তুলেছে, তা নিকট অতীতে দেখা যায়নি বলে মন্তব্য করেছেন একাধিক ট্রেড বিশেষজ্ঞ। শাহরুখ খানের চারটি ভিন্ন চেহারার পাশাপাশি, অন্য তারকাদের লুকও মুগ্ধতা ছড়িয়েছে দর্শকদের মাঝে। এছাড়া অ্যাটলি কুমারের পরিচালনা সিনেমাটি নিয়ে ভিন্ন কিছুর ইঙ্গিত দিচ্ছে।

সিনেমাটি নিয়ে দর্শকদের প্রত্যাশার সাথে বেশ কয়েকটি বিষয় ইঙ্গিত দিচ্ছে যে, ‘জওয়ান’ দিয়ে ‘পাঠান’ সিনেমার বক্স অফিস ভাঙ্গতে যাচ্ছেন শাহরুখ খান। এরমধ্যে অন্যতম প্রধান হচ্ছে ‘জওয়ান’ সিনেমায় শাহরুখ খানের নেতিবাচক চরিত্র। প্রকাশিত প্রিভিউ থেকে অনুমান করা যাচ্ছে যে, সিনেমাটিতে দ্বৈত চরিত্রে হাজির হতে যাচ্ছেন শাহরুখ খান। এই দুই চরিত্রের একটিকে অ্যাটলি নেতিবাচক হিসেবে উপস্থাপন করতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। আর প্রিভিউয়ের শেষে, ট্রেন অপহরণের দৃশ্যটি সিনেমাটি নিয়ে তৈরি করেছে রহস্যের বেড়াজাল।

‘জওয়ান’ সিনেমায় শাহরুখ খানের দ্বৈত চরিত্রের অন্য একটি লক্ষণ হচ্ছে দুই অভিনেত্রীর উপস্থিতি। প্রকাশিত প্রিভিউতে শাহরুখ খানের সাথে দীপিকা পাডুকোন এবং নয়নতারাকে দেখা গেছে। অনেকেই মনে করছেন পিতা এবং পুত্র – দুই চরিত্রে অভিনয় করছেন শাহরুখ খান। আর এতে পিতা শাহরুখ খানের বিপরীতে আছেন দীপিকা পাডুকোন এবং পুত্র শাহরুখের বিপরীতে অভিনয় করেছেন নয়নতারা। ‘পাঠান’ সিনেমায় অ্যাকশন চরিত্রে অভিনয়ের মাধ্যমে চার বছর পর বড় পর্দায় প্রত্যাবর্তন করেছিলেন কিং খান। ‘জওয়ান’ সিনেমার মাধ্যমে অ্যাকশনের দিক থেকে তিনি এবার ‘পাঠান’কে ছাড়িয়ে যাবে বলে মনে করছেন সবাই।

‘জওয়ান’ সিনেমার মাধ্যমে বক্স অফিসে নতুন রেকর্ড গড়ার যে সম্ভাবনা তৈরি হয়েছে অন্যতম প্রধান একটি কারণ হচ্ছে দক্ষিণের সিনেমার বাজার। বলিউড তারকাদের মধ্যে দক্ষিণের দর্শকদের কাছে শাহরুখ খানের জনপ্রিয়তা আগে থেকেই সবচেয়ে বেশী ছিলো। সর্বশেষ ‘পাঠান’ সিনেমার ক্ষেত্রেও সেটি দেখা গেছে। তবে দক্ষিণের দর্শকদের কাছে ‘জওয়ান’ উম্মাদনা আরো কয়েকটি কারনে। ‘জওয়ান’ সিনেমার নির্মাতা অ্যাটলি তামিলের অন্যতম জনপ্রিয় একজন পরিচালক। থালাপতি বিজয়কে নিয়ে নির্মিত সিনেমার মাধ্যমে তামিল নাডুতে নিজস্ব একটি ভক্ত সমাজ তৈরি করেছেন তিনি। সেই সাথে এই সিনেমার অন্য দুটি প্রধান চরিত্রে অভিনয় করছেন তামিলের জনপ্রিয় দুই তারকা লেডি সুপারস্টার নয়নতারা এবং বিজয় সেতুপতি।

প্রসঙ্গত, অ্যাটলি কুমারের সিনেমার স্বভাবসুলভ বাণিজ্যিক উপকরন নিয়ে তৈরি করা হয়েছে এই সিনেমার চিত্রনাট্য। অ্যাটলি কুমার পরিচালিত শাহরুখ খানের এই সিনেমার চিত্রনাট্যে দর্শকদের জন্য বড় ধরনের কিছু সারপ্রাইজও থাকছে। সিনেমাটির পুরো চিত্রনাট্য রচনা করেছেন অ্যাটলি কুমার নিজে। প্রাথমিক ঘোষণায় সিনেমাটি মোট পাঁচ ভাষায় প্যান ইন্ডিয়া মুক্তির কথা থাকলেও, সেখান থেকে সরে এসেছেন নির্মাতারা। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ‘জওয়ান’ সিনেমাটি আগামী ৭ই সেপ্টেম্বর হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পেতে যাচ্ছে।

আরো পড়ুনঃ
‘জওয়ান’ সিনেমায় নয়নতারার ফার্স্টলুক প্রকাশ করলেন শাহরুখ খান
প্রিভিউ দিয়েই সিনেমার ইতিহাসে নতুন রেকর্ড গড়লেন শাহরুখ খান
‘জওয়ান’ প্রিভিউ: বক্স অফিসে সুনামির পুর্বাভাস দিলেন শাহরুখ খান

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d