অগ্রিম টিকেট বিক্রিতে ধীর গতিঃ গড়পড়তা শুরুর অপেক্ষায় সালমান খানের সিনেমা

অগ্রিম টিকেট বিক্রিতে

শীগ্রই বড় পর্দায় ফিরছেন বলিউডের ভাইজান সালমান খান। সর্বশেষ ২০১৯ সালে সালমান খান অভিনীত ‘দাবাং থ্রী’ বড় পর্দায় মুক্তি পেয়েছিলো। এরপর মহামারী পরবর্তি সময়ে সালমান খানের ‘রাধে’ মুক্তি পেলেও সেটি ওটিটি প্লাটফর্মে মুক্তি পেয়েছিলো। এছাড়া, সালমান খানকে কয়েকটি সিনেমায় অতিথি চরিত্রে দেখা গেছে। অবশেষে পূর্ন চরিত্রে নতুন সিনেমা নিয়ে ঈদে প্রেক্ষাগৃহে হাজির হচ্ছেন সালমান খান। প্রায় সাড়ে তিন বছর পর পারিবারিক বিনোদনের সিনেমা ‘কিসি কা ভাই কিসি কি জান’ মুক্তি পাচ্ছে আগামী ঈদে। এখন পর্যন্ত অগ্রিম টিকেট বিক্রিতে ধীর গতি থেকে অনুমান করা যাচ্ছে যে, গড়পড়তা শুরুর অপেক্ষায় রয়েছে সালমান খানের এই সিনেমাটি।

চলতি বছরের জানুয়ারিতে মুক্তিপ্রাপ্ত শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি অগ্রিম টিকেট বিক্রিতে ঝড় তুলেছিলো। অগ্রিম টিকেট বিক্রিতে অতীতের সব রেকর্ড ভেঙ্গে দিয়েছিলো সময়ের সবচেয়ে প্রতীক্ষিত সিনেমাটি। এছাড়া গত বছর মুক্তিপ্রাপ্ত রনবীর কাপুর অভিনীত ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটিও অগ্রিম টিকেট বিক্রি থেকে ভালো আয় করেছিলো। সালমান খানের সিনেমা এবং ঈদে মুক্তি – দুই কারনে কিসি কা ভাই কিসি কি জান’ নিয়ে সবার প্রত্যাশা আকাশচুম্বী। কিন্তু ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, সিনেমাটির অগ্রিম টিকেট বিক্রিতে ধীর গতি দেখা গেছে। প্রথমদিনে তাই গড়পড়তা আয়ের প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা।

সালমান খান অভিনীত ‘কিসি কা ভাই কিসি কি জান’ সিনেমাটির অগ্রিম টিকেট বিক্রির প্রতিবেদন থেকে জানা গেছে, এর অগ্রিম টিকেট বিক্রি থেকে আয় ১০ কোটি রুপির কর হতে যাচ্ছে।  প্রত্যাশার চেয়ে অনেক কম অগ্রিম টিকেট বিক্রির কারনে উদ্বোধনী দিনে গড়পড়তা আয় করতে যাচ্ছে সিনেমাটি। আর অগ্রিম টিকেট বিক্রিতে ধীর গতির অন্যতম প্রধান কারণ হচ্ছে জাতীয় চেইন মাল্টিপ্লেক্সে সিনেমাটি নিয়ে দর্শকদের আগ্রহ তেমন লক্ষ্য করা যায়নি। তিনটি প্রধান চেইন মাল্টিপ্লেক্সে সিনেমাটির অগ্রিম টিকেট বিক্রির পরিমাণ ‘তু ঝুটি মে মাক্কার’ সিনেমার চেয়ে অনেক কম বলে জানা গেছে।

মহামারী পরবর্তি সময়ে অগ্রিম টিকেট বিক্রি হেকে ১০ কোটি রুপির বেশী আয় করেছে মাত্র তিনটি সিনেমা। এই সময়ে অগ্রিম টিকেট বিক্রি থেকে ১০ কোটি রুপির বেশী আয় করা সিনেমাগুলো হচ্ছে ‘পাঠান’, ‘কেজিএফ চ্যাপ্টার ২’ (হিন্দি) এবং ‘ব্রহ্মাস্ত্র’। অবশ্য এই প্রতিটি সিনেমারই অগ্রিম টিকেট বিক্রি থেকে আয়ের পরিমাণ আরো অনেক বেশী ছিলো। তবে সালমান খান অভিনীত হওয়ার কারনে ‘কিসি কা ভাই কিসি কি জান’ সিনেমাটির অগ্রিম টিকেট বিক্রি থেকেও এরকম আয়ের প্রত্যাশা করেছিলেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা।

তবে, মহামারী পরবর্তি সময়ে অগ্রিম টিকেট বিক্রি থেকে ভালো আয়ের জন্য শুধুমাত্র তারকাখ্যাতি যতেষ্ট নয়। বর্তমানে ভারতীয় সিনেমার দর্শকরা প্রেক্ষাগৃহে বড় বাজেটের অ্যাকশন সিনেমা দেখার ব্যাপারে বেশী আগ্রহী। সেদিক থেকে সালমান খানের নতুন এই সিনেমাটি দর্শদকের মাঝে তেমন আগ্রহ তৈরি করতে পারেনি। পারিবারিক বিনোদনের এই সিনেমাটি মূলত সালমান খানের তারকাখ্যাতির উপর নির্ভর করেই মুক্তি পেতে যাচ্ছে। ‘পাঠান’, ‘কেজিএফ চ্যাপ্টার ২’ কিংবা ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাগুলোর মত এই সিনেমাটি অ্যাকশন গল্পের নয়। এছাড়া তামিল সিনেমার রিমেক হওয়ার কারনেও ‘কিসি কা ভাই কিসি কি জান’ সিনেমাটির অগ্রিম টিকেট নিয়ে দর্শকদের আগ্রহ অনেকটা কম।

এখন পর্যন্ত অগ্রিম টিকেট বিক্রির ধারাবাহিকতা বিবেচনা করলে উদ্বোধনী দিনে সিনেমাটি গড়পড়তা আয় দিয়ে বক্স অফিস শুরু করতে যাচ্ছে। প্রাথমিক অনুমান অনুযায়ী, প্রথম দিনে সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ১৫ কোটি রুপি আয় করতে সক্ষম হবে। যদিও প্রাথমিকভাবে প্রথমদিনে ২০ কোটি রুপির প্রত্যাশা করেছিলেন ট্রেড বিশেষজ্ঞরা। তবে সকালের প্রদর্শনীগুলোতে ভালো প্রতিক্রিয়া পেলে উদ্বোধনী দিনে আরো বেশী আয়ের সম্ভাবনা রয়েছে। সিনেমাটির মুক্তি পাচ্ছে ঈদের আগের দিন। ঈদের আগের সময়টা বলিউড সিনেমার ব্যবসার জন্য তেমন সুবিধাজনক নয়। সে হিসবে উদ্বোধনী দিনে ১৫ কোটি আয়ের মাধ্যমে গড়পড়তা শুরুর অপেক্ষায় সালমান খানের সিনেমা।

ঈদে সালমান খানের সিনেমা রবাবরের মতই ভালো শুরু করে থাকে। বিগত এক দশক ধরে ঈদে বেশ কয়েকটি ব্লকবাস্টার সিনেমা উপহার দিয়েছেন এই তারকা। ঈদে মুক্তিপ্রাপ্ত সালমান খানের শেষ দশটি সিনেমার উদ্বোধনী দিনের আয়ের হিসেব দেওয়া হলো –

ক্রম সিনেমা নাম আয় (কোটি রুপি)
০১ ওয়ান্টেড ০৫.১০
০২ দাবাং ১৪.৫০
০৩ বডিগার্ড ২১.০০
০৪ এক থা টাইগার ৩২.৯২
০৫ কিক ২৬.০০
০৬ বজরঙ্গি ভাইজান ২৭.২৫
০৭ সুলতান ৩৬.৫৪
০৮ টিউবলাইট ২১.১৫
০৯ রেস থ্রী ২৯.১৭
১০ ভারত ৪২.৩০

‘কিসিকা ভাই কিসিকি জান’ সিনেমায় সালমান খান হাজির হচ্ছে নতুন রুপে। লম্বা চুলের সেই লুক বেশ আগেই প্রকাশ করেছিলেন বলিউডে ভাইজান। মুখে দাড়ির সাথে লম্বা চুলে দুর্দান্ত লাগছে সালমান খানকে। প্রায় সাড়ে তিন মিনিটের ট্রেলারের প্রায় পুরোটা জুড়েই ছিলেন সালমান খান ও পূজা হেগড়ে। প্রেমিক সালমানের পাশাপাশি সালমানের ‘বিধ্বংসী’ রূপও উঠে এসেছে প্রকাশিত ট্রেলারে। অনেকেই বলছেন ভক্তদের জন্য দারুণ একটি ঈদ উপহার নিয়ে বড় পর্দায় ফিরছেন বলিউডের ভাইজান। সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘কিসিকা ভাই কিসিকি জান’ ট্রেলার নিয়ে উম্মাদনায় মেতেছেন এই তারকার ভক্তরা।

জনপ্রিয় তামিল অ্যাকশন-কমেডি ‘বীরাম’ সিনেমার হিন্দি সংস্করণ হচ্ছে ‘কিসিকা ভাই কিসি  জান’। সিনেমাটির চারটি গান, ‘নাইয়ো লগদা’, ‘বিল্লি বিল্লি’, ‘বথুকাম্মা’ এবং ‘ইয়েনটাম্মা’ ইতিমধ্যে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। ‘বীরাম’ সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন অজিত কুমার। ফরহাদ সামজি পরিচালিত এ সিনেমায় সালমান খান এবং পূজা হেগড়ে ছাড়া আরো অভিনয় করেছেন ভেঙ্কটেশ দাগ্গুবাতি, জগপতি বাবু, ভূমিকা চাওলা, বিজেন্দর সিং, অভিমন্যু সিং, রাঘব জুয়াল, সিদ্ধার্থ নিগম, জাসি গিল, শেহনাজ গিল, পলক তিওয়ারি এবং ভিনালি ভাটনগর।

উল্লেখ্য যে, চার ভাইয়ের গল্প নিয়ে নির্মিত হতে যাচ্ছে এই সিনেমা। সিনেমাতে দেখা যাবে জহির ইকবাল এবং আসিম রিয়াজ নিজেদের সাথী পেয়ে গেছে। এরপর ছোট তিন ভাই বড় ভাই সালমান খানকে বিয়ে করাতে একসাথে হয়। সিনেমাটি পরিচালনা করেছেন ফরহাদ সামজি। আর এসকে ফিল্মসের ব্যানারে সিনেমাটি প্রযোজনা করছেন সালমান খান নিজেই। সিনেমাটির সাথে সংশ্লিষ্ট একটি সূত্র মতে, সিনেমাটিতে সালমান খানের চরিত্র বাস্তব জীবনে পরিবারে তিনি যে দায়িত্ব পালন করেন তার সাথে অনেক মিল রয়েছে। পরিবারের ভাইদের দায়িত্ব পালনে অভস্ত্য সালমান খান সিনেমাটিতে সত্যিকারের ভাইজান রুপে হাজির হতে যাচ্ছে।

আরো পড়ুনঃ
ভক্তদের জন্য ঈদ উপহার নিয়ে হাজির হলেন বলিউডের ভাইজান
জানুয়ারিতে শুরু হচ্ছে স্পাই ইউনিভার্স সিভিল ওয়ার ‘পাঠান বনাম টাইগার’
‘বজরঙ্গি ভাইজান’ সিক্যুয়েল: কারিনা কাপুরের পরিবর্তে পূজা হেগরে

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d bloggers like this: