বাংলাদেশে ‘পাঠান’ মুক্তি পেছানোর দাবিতে দেশীয় নির্মাতাদের সংবাদ সম্মেলন

বাংলাদেশে ‘পাঠান’ মুক্তি

গত ঈদে মুক্তি পেয়েছে মোট আটটি সিনেমা। এরমধ্যে দুই একটি সিনেমা মোটামুটি দর্শক টানতে সক্ষম হচ্ছে। ঈদের সিনেমাকে কেন্দ্র করে চালু হয়েছে বেশ কয়েকটি বন্ধ প্রেক্ষাগৃহ। চালু হওয়া এই প্রেক্ষাগৃহে চলছে ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো। এদিকে অনেক জল ঘোলা করে অবশেষে দেশীয় প্রেক্ষাগৃহে মুক্তির অনুমতি পেয়েছে শাহরুখ খান অভিনীত সিনেমা ‘পাঠান’। সেন্সর ছাড়পত্র পেলে আগামী ৫ই মে সিনেমাটি মুক্তির কথা রয়েছে। কিন্তু বাংলাদেশে ‘পাঠান’ মুক্তি পেছানোর দাবিতে সম্প্রতি একটি সংবাদ সম্মেলন করেছেন দেশীয় সিনেমার কয়েকজন নির্মাতা।

বিগত এক যুগের বেশী সময় ধরে দুঃসময়ের মধ্যে দিয়ে যাচ্ছে দেশীয় চলচ্চিত্র শিল্প। ঈদের সিনেমাগুলোর মাধ্যমে এই অবস্থা কিছুটা কাটিয়ে উঠার সম্ভাবনা তৈরি হয়েছে বলে মনে করছেন অনেকে। এই অবস্থায় দেশের প্রেক্ষাগৃহগুলোতে ‘পাঠান’ মুক্তি পেলে ঈদুল ফিতরে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো ক্ষতিগ্রস্ত হবে। তাই ‘পাঠান’ মুক্তির তারিখ অন্তত দুই সপ্তাহ পেছানোর দাবি জানিয়েছেন ঈদুল ফিতরে মুক্তিপ্রাপ্ত সিনেমা সংশ্লিষ্টরা। মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর বিনিয়োগ তুলে আনতে ৫ মে ‘পাঠান’ মুক্তি না দেয়ার জন্য সরকারের সংশ্লিষ্ট মহলের প্রতি আহবান জানিয়েছেন তারা।

৩০ এপ্রিল (রোববার) রাজধানীর একটি অভিজাত রেস্তোরাঁয় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এই আহবান জানান ঈদুল ফিতরে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর প্রযোজক, নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা। উক্ত সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু, ‘কিল হিম’ সিনেমার প্রযোজক ও পরিচালক মোহাম্মদ ইকবাল, নির্মাতা সৈকত নাসির, সোলায়মান হোসেন লেবু, তপু খান, ‘লোকাল’ সিনেমার পরিচালক সাইফ চন্দন, চিত্রনায়ক জয় চৌধুরী এবং আদর আজাদ প্রমুখ।

৫ মে’র পরিবর্তে বাংলাদেশে ‘পাঠান’ সিনেমার মুক্তি আরো দুই সপ্তাহ পিছিয়ে দেওয়ার দাবী জানিয়েছেন বক্তারা। এতে করে ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো লগ্নিকৃত অর্থ তুলে নিতে সক্ষম হবে বলে মনে করছেন তারা। বক্তারা মনে করেন যে, ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো দর্শক সাদরে গ্রহণ করেছে। আর এই সময়ে ‘পাঠান’ মুক্তি পেলে ঘুরে দাঁড়ানোর পথে এগিয়ে যাওয়া চলচ্চিত্রশিল্প নতুন করে মুখ থুবড়ে পড়বে। তাই ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর স্বার্থে এবং চলচ্চিত্রের সামগ্রিক স্বার্থে ‘পাঠান’ সিনেমার মুক্তি দুই সপ্তাহ পেছানোর দাবি জানিয়েছেন তারা।

তবে ‘পাঠান’ মুক্তি নিয়ে নিজের অবস্থানে অনড় সিনেমাটির আমদানিকারক প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী ও চলচ্চিত্র পরিচালক অনন্য মামুন। এই নির্মাতা নিশ্চিত করেছেন যে, বাংলাদেশে ‘পাঠান’ মুক্তি পাচ্ছে আগামী ৫ই মে। কোনোভাবেই সিনেমাটির মুক্তির তারিখ তিনি পেছাবেন না বলে জানিয়েছেন। সরকারের কাছ থেকে অনুমতি পাওয়ার পর এখন অপেক্ষা সেন্সর ছাড়পত্রের। সেন্সর ছাড়পত্র পেলেও আগামী ৫ই মে দেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’ সিনেমাটি মুক্তির কথা জানিয়েছেন অনন্য মামুন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সরকারের পক্ষ থেকে পাঠান মুক্তি নিয়ে একটা সময়সীমা বেঁধে দেওয়া হয়। ঈদের সপ্তাহ চলে গেছে। পরের সপ্তাহও যাচ্ছে। এভাবে চলতে থাকলে কেমনে কী! আমাদের এটা কি ছবি না? সরকারকে ভ্যাট-ট্যাক্স সবই দিয়েছি। এই ছবির জন্য সরকারকে সাত লাখ টাকার মতো ভ্যাট দিয়েছি। ঈদের আর সব ছবি মিলে তো সাত লাখ টাকা ভ্যাট দিতে পারেনি। আমি তো সিনেমা এনেছি ফ্রিজে রাখার জন্য না। রিলিজ দেওয়ার জন্য এনেছি।’

দেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’ মুক্তির পরিকল্পনা নিয়ে তিনি আরো বলেন, ‘সরকারি সব নিয়ম মেনেই আমরা ছবিটি এনেছি। পাঠান মুক্তি পেছাবে, এসব প্রোপাগান্ডা ছড়িয়ে কোনো লাভ নেই। সরকারি নিয়ম আছে, নিয়মের বাইরে গিয়ে তো আমরা কিছু করছি না। গায়ের জোরেও কিছু করছি না। তা ছাড়া আমরা ছবি রিলিজই করব মাত্র ২২ প্রেক্ষাগৃহে। আমরা বেশি হলে রিলিজ দেবও না। বাকি দেড় শ হলে দেশের ছবিগুলো চলবে, সমস্যা নাই তো। ঢাকা ও ঢাকার বাইরের যেখান থেকে ঈদের ছবিগুলো নেমে যাচ্ছে, সেখানেই পাঠান মুক্তি দেব। আমরা শুধু বড় হলগুলোতে ঢুকব। ছোট ছোট হলগুলো দেশীয় ছবি চালানোর জন্য ছেড়ে দিয়েছি।’

উল্লেখ্য যে, গত ঈদুল ফিতরে মুক্তি পেয়েছিলো মোট আটটি সিনেমা। সেগুলো হচ্ছে ‘লিডার আমিই বাংলাদেশ’, ‘জ্বীন’, ‘কিল হিম’, ‘শত্রু’, ‘পাপ’, ‘লোকাল’, ‘প্রেম প্রীতির বন্ধন’ ও ‘আদম’। এরমধ্যে শাকিব খান অভিনীত ‘লিডার আমিই বাংলাদেশ’ মুক্তি পেয়েছে ১০০টি প্রেক্ষাগৃহে। মুক্তিপ্রাপ্ত এই সিনেমাগুলোর মধ্যে কয়েকটি প্রথমদিকে মোটামুটি ভালো দর্শক টানলেও, ইতিমধ্যে মুখ থুবড়ে পরেছে। বেশী প্রেক্ষাগৃহে মুক্তির কারনে আয়ের দিক থেকে কিছুটা এগিয়ে আছে শাকিবের সিনেমাটি। এছাড়া বাকী সিনেমাগুলোর প্রদর্শনী ইতিমধ্যে বন্ধ করে দিয়েছেন প্রেক্ষাগৃহ মালিকরা।

আরো পড়ুনঃ
বাংলাদেশে মুক্তির অনুমতি পেলো ‘পাঠান’: সেন্সর ছাড়পত্রের অপেক্ষা
ঈদের সিনেমার বক্স অফিস হালচালঃ দেশীয় সিনেমায় নতুন আশার আলো
শাকিব খানের দাপট অব্যাহতঃ দর্শক চাহিদার শীর্ষে ঈদের সিনেমা ‘লিডার’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d