প্রেক্ষাগৃহে ‘দামাল’ ঝড়: মুগ্ধ দর্শক বলছেন বছরের সেরা সিনেমা

প্রেক্ষাগৃহে ‘দামাল’ ঝড়

গত কোরবানির ঈদে মিম এবং রাজ জুটিকে নিয়ে রায়হান রাফির ‘পরাণ’ সিনেমাটি দারুণ প্রশংসিত হয়েছিলো। এই সিনেমায় মিমের অভিনয় দর্শকমহলে ব্যাপকভাবে আলোচিত হয়েছিলো। ‘পরাণ’ সিনেমার পর নির্মাতা রায়হান রাফি এবার ‘দামাল’ সিনেমা নিয়ে হাজির হয়েছেন। এবারো দর্শকদের প্রত্যাশা পূরণে নিজের সফলতা দেখাতে সক্ষম হয়েছেন এই নির্মাতা। জানা গেছে প্রেক্ষাগৃহে ‘দামাল’ ঝড় ইতিমধ্যে শুরু হয়েছে। ইতিমধ্যে অনেকেই এটিকে বছরের সেরা সিনেমা হিসেবে অভিহিত করেছেন।

আকর্ষণীয় বিষয়বস্তু এবং সিনেমাটির তারকাদের অসাধারণ প্রচারণায় আগ থেকেই দর্শকের মধ্যে ‘দামাল’ নিয়ে ব্যাপক আগ্রহ ছিল। এছাড়া রায়হান রাফিও ‘দামাল’ সিনেমাকে এখন পর্যন্ত তার সেরা কাজ হিসেবে ঘোষণা দিয়েছিলেন। মুক্তির পর সিনেমাটি নিয়ে দর্শকদের প্রতিক্রিয়ায় তার কথার যতেষ্ট প্রমাণ পাওয়া গেছে। ঢাকার মাল্টিপ্লেক্স থেকে শুরু করে ঢাকার বাইরের প্রেক্ষাগৃহে সিনেমাটি নিয়ে দর্শকদের মাঝে ইতিবাচক সাড়া পাওয়া গেছে।

প্রেক্ষাগৃহে ‘দামাল’ ঝড়

মুক্তির প্রথম দিন সকাল থেকে ঢাকার মধুমিতা, স্টার সিনেপ্লেক্স এবং সনি সহ বড় প্রেক্ষাগৃহের দর্শকরা ‘দামাল’ সিনেমাকে বছরের সের হিসেবে দেখছেন! এছাড়া, মুক্তিযুদ্ধ এবং ফুটবল দুটি বিষয়কে রাফি দারুণভাবে পর্দায় ফুটিয়ে তুলেছেন বলে মত দিয়েছেন অনেকে। শুধু ঢাকা নয়, ঢাকার বাইরের প্রেক্ষাগৃহেও একই চিত্র পাওয়া গেছে। চট্টগ্রাম, রংপুর, বগুড়া সহ দেশের অন্যান্য এলাকার দর্শকরা সিনেমাটি নিয়ে ইতিবাচক মতামত দিয়েছেন। অনেকেই বলছেন দুর্দান্ত ও উপভোগ্য একটি সিনেমা ‘দামাল’!

রায়হান রাফি পরিচালিত ‘দামাল’ সিনেমাটিতে ফুটবলের উম্মাদনাকে যেভাবে ব্যবহার করা হয়েছে তার ভূয়সী প্রশংসা করছেন সবাই। প্রেক্ষাগৃহে ‘দামাল’ ঝড় মাত্র শুরু হয়েছে বলে অভিমত দিয়েছেন দর্শকদের অনেকেই। রাজধানীর বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সের প্রদর্শনীতে উপস্থিত দর্শকরা ‘দামাল’ সিনেমাকে লম্বা রেসের ঘোড়া হিসেবে দেখছেন। এর আগে ‘পরাণ’ ও ‘হাওয়া’ সিনেমার ক্ষেত্রে যেমনটা দেখা গিয়েছিলো, সেটা ফিরে আসতে যাচ্ছে ‘দামাল’ সিনেমার মাধ্যমে।

চলতি বছরে ‘পরাণ’ এবং ‘হাওয়া’ সিনেমাগুলো কয়েকমাসের বেশী সময় ধরে দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে প্রদর্শীত হতে দেখা গেছে। ‘দামাল’ সিনেমাটি ২০২২ সালের শেষ দুইমাস প্রেক্ষাগৃহ মাতিয়ে রাখবে বলে মত দিয়েছেন দর্শকরা নিজেই। অন্যদিকে সিনেমাটির জন্য সবচেয়ে ভালো খবর হচ্ছে প্রেক্ষাগৃহে পারিবারিক দর্শকদের উপস্থিতি। সাম্প্রতিক সময়ে বাংলা সিনেমার ক্ষেত্রে প্রেক্ষাগৃহে নারী এবং পারিবারিক দর্শক খুব একটা দেখা যায়নি।

প্রেক্ষাগৃহে ‘দামাল’ ঝড়

এর আগে সিনেমাটি সম্পর্কে নিজের উচ্চাশা ব্যাক্ত করেছিলেন সময়ের সবচেয়ে আলোচিত নির্মাতা রায়হান রাফি। একটি সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে জানিয়েছিলেন, এখন পর্যন্ত এটিই তার সেরা কাজ। মুক্তির পর দর্শকদের বিচারে তার কথারই প্রতিফলন পাওয়া গেলো। মুক্তির আগে সিনেমাটি নিয়ে দর্শকদের আগ্রহ ছিলো আকাশচুম্বী। রাফি বলেছিলেন, ‘আমি আত্মবিশ্বাসী এবং এটা আমার ক্যারিয়ারের সেরা ছবি। দর্শক দামালে যে আগ্রহ দেখাচ্ছে তা নতুন রেকর্ড হতে পারে।‘

উল্লেখ্য যে, শুক্রবার দেশের ২২টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিলো বহুল আলোচিত এই সিনেমাটি। এরমধ্যে রাজধানীর স্টার সিনেপ্লেক্সের ৫টি শাখাতেই প্রথম দিন থেকে প্রদর্শীত হয়ে আসছে ‘দামাল’ সিনেমাটি। সিনেপ্লেক্স কতৃপক্ষ সূত্রে জানা গেছে এই শাখাগুলোতে প্রথম দিন (শুক্রবার) সিনেমাটির ১৬টি প্রদর্শনী ছিলো। আর এর পরদিন (শনিবার) থেকে স্টার সিনেপ্লেক্সের পাঁচটি শাখায় ‘দামাল’ সিনেমার মোট ১৭টি প্রদর্শনী চালানো হবে। দ্বিতীয় সপ্তাহে আরো প্রেক্ষাগৃহে দেখা যাবে সিনেমাটি।

শিশু সাহিত্যিক ও ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে ‘দামাল’। সিনেমাটির চিত্রনাট্য রচনা করেছেন যৌথভাবে রায়হান রাফি ও নাজিম উদ দৌলা। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত তারকা বহুল ‘দামাল’ সিনেমায় অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সুমিত, রাশেদ অপু, সাঈদ বাবু, শাহনাজ সুমি, বৃষ্টি, অথৈ, পূজা প্রমুখ। মুক্তিযুদ্ধের সময়ে গঠিত স্বাধীন বাংলা ফুটবল দল থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছে ‘দামাল’ সিনেমাটি।

আরো পড়ুনঃ
‘দামাল’ নিয়ে আত্মবিশ্বাসী মিমঃ রাফী বললেন ক্যারিয়ারের সেরা সিনেমা
অক্টোবরে আসছে অর্ধডজন সিনেমাঃ আগ্রহের শীর্ষে রাফির ‘দামাল’
‘পরাণ’ সিনেমার পর ‘দামাল’ ট্রেলার দিয়ে আবারো আলোচনায় রাফী

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত