ট্রেলারে প্রশংসিত সার্কাসকন্যা জয়া: মুক্তি পাচ্ছে ২৩শে সেপ্টেম্বর

ট্রেলারে প্রশংসিত সার্কাসকন্যা জয়া

ট্রেলারে প্রশংসিত সার্কাসকন্যা জয়া

২৩শে সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত বহুল প্রতীক্ষিত সিনেমা ‘বিউটি সার্কাস’। সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন জয়া আহসান। সিনেমাটির মুক্তিকে সামনে রেখে সম্প্রতি প্রকাশ করা হয়েছে সিনেমাটির ট্রেলার। মাহমুদ দিদারের পরিচালনায় ট্রেলারে প্রশংসিত সার্কাসকন্যা জয়া আর তাকে বড় পর্দায় দেখতে মুখিয়ে আছেন ঢাকাই সিনেমার হাজারও দর্শক। ট্রেলারটি প্রকাশের পর সামাজিক মাধ্যম দর্শকদের প্রতিক্রিয়ায় এমনটাই দেখা গেছে।

প্রকাশিত ট্রেলারে এমন সব দৃশ্য দেখা গেছে যা বাংলা সিনেমার দর্শকদের জন্য নতুন কিছু হতে যাচ্ছে। মাহমুদ দিদারের হাত ধরে ‘বিউটি সার্কাস’ সিনেমার মাধ্যমে রুপালী পর্দায় ফিরে আসছে দেশের আবহমান সার্কাসশিল্পের আনন্দযজ্ঞ। যেখানে থাকছে চিরায়ত সার্কাসের দুর্ধর্ষ সব প্রদর্শনী। আর এই সিনেমায় সার্কাসকন্যা বিউটি হয়ে বড়পর্দায় উপস্থিত হতে যাচ্ছেন দুই বাংলার নন্দিত অভিনেত্রী জয়া আহসান। বিউটি সার্কাস দলের অধিপতি তিনি। সার্কাসের বিভিন্ন কঠিন সব প্রদর্শনীতে অংশ নিতে দেখা গেছে জয়া আহসানকেও।

এক হাতে দড়ি ধরে উড়তে দেখা গেছে অনেক উঁচুতে, জাদুময়ী ভঙ্গিতে হাজার হাজার দর্শকের করতালিতে পায়রা উড়িয়ে উপস্থিত হতেও দেখা গেছে সার্কাসের প্রধান আকর্ষণরূপে। দুশ্চিন্তাকে উগলে দেয়া সঙ্গীতের আড়ালে হঠাৎ শোনা যায়- মেলা ক্লোজ! মেলা বন্ধ! হঠাৎ খুন হয় কেউ! আর সেখানে খলনায়ক হয়ে ধর্মের লেবাসে ভয়ংকর রূপে হাজির হয়েছেন গাজী রাকায়েত ও শতাব্দী ওয়াদুদ। শুধু সার্কাসের প্রদর্শনীতে পারদর্শি নয়, রক্তাত্ব এক ইতিহাসের সাক্ষ্য দিতে পর্দায় হাজির হয়েছেন জয়া।

সিনেমাটি প্রসঙ্গে নির্মাতা মাহমুদ দিদার বলেন, ‘যতটুকু আয়োজন ও পরিকল্পনা নিয়ে চলচ্চিত্রটির যাত্রা শুরু করেছিলাম তার কিছুটা হয়তো ধরতে পেরেছি ফ্রেমে। সিনেমার পর্দায় দর্শকের জন্য উপভোগের যথেষ্ট রসদ আছে এ ছবিতে। নন্দিত জয়া আহসানসহ শিল্পী, কলাকুশলী, বন্ধু ও শুভার্থীদের অক্লান্ত শ্রমে ও ভালোবাসায় নির্মিত হয়েছে বিউটি সার্কাস। সকলকে আমন্ত্রণ জানাই ২৩ সেপ্টেম্বর হলে এসে চলচ্চিত্রটি উপভোগ করার জন্য।‘

এছাড়া সিনেমাটি প্রসঙ্গে জয়া আহসান বলেন, ‘আমি বলব এই কাজটি আমার অভিনয় জীবনের খুব রোমাঞ্চকর কাজের একটি। অভিনয়শিল্প আপনাকে এমন কিছু জায়গায় নিয়ে যায়, যেখানে আপনি আগে কোনওদিন যাননি; আবার এমন কিছু চরিত্র প্রদর্শন করার সুযোগ করে দেয়, যার অভিজ্ঞতাটাও একেবারে নতুন। এমনই একটি ভিন্নধর্মী চরিত্রে অভিনয় করার সুযোগ এসেছিল সার্কাস-প্রদর্শনকারী সেজে, তাও আবার এক জম্পেশ সার্কাসের স্টেজে! সার্কাসের এই পুরো অভিজ্ঞতাটাই আমার জন্য সম্পূর্ণ নতুন ছিল, সামনে থেকে কখনও দেখার সুযোগ হয়নি বলে।‘

প্রসঙ্গত, ২০১৭ সালের ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয় ‘বিউটি সার্কাস’ সিনেমার দৃশ্যধারনের কাজ। দুই শতাধিক নির্মাণ সঙ্গী নিয়ে প্রায় দুই হাজার গ্রামবাসীর অংশগ্রহণে সিনেমাটির চিত্রধারণ করেন নির্মাতা দিদার। সরকারি অনুদানপ্রাপ্ত ‘বিউটি সার্কাস’ সিনেমায় জয়া আহসান ছাড়া অন্যান্য চরিত্রে আরো অভিনয় করেছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ, তৌকির আহমেদ, এবিএম সুমন, শতাব্দী ওয়াদুদ, গাজী রাকায়েত, হুমায়ূন সাধু, মানিসা অর্চি প্রমুখ।

পাঁচবছরের নির্মাণ কাজ শেষে অবশেষে আগামী ২৩ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি। একই দিনে মুক্তি পেতে যাচ্ছে চলতি বছরের অন্যতম আলোচিত সিনেমা ‘অপারেশন সুন্দরবন’। সিনেমাটির পরিচালনা করেছেন ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত নির্মাতা দীপঙ্কর দীপন। উল্লেখ্য যে, ‘বিউটি সার্কাস’ সিনেমাটির সংগীত পরিচালনা করেছেন পাভেল আরিন। আর গেন কণ্ঠ দিয়েছেন চিরকুট ব্যান্ডের শারমিন সুলতানা সুমী ও এশেজ ব্যান্ডের জুনায়েদ ইভান। সিনেমাটির চিত্রগ্রহণে আছেন কামরুল ইসলাম শুভ।

আরো পড়ুনঃ
বক্স অফিসে মুখোমুখি ‘অপারেশন সুন্দরবন’ এবং ‘বিউটি সার্কাস’!
পুলিশের চরিত্র নিয়ে আপত্তিঃ ছাড়পত্র জটিলতায় সৈকত নাসিরের ‘বর্ডার’
‘পরাণ’ সিনেমার পর ‘দামাল’ ট্রেলার দিয়ে আবারো আলোচনায় রায়হান রাফী

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d