চতুর্থ সপ্তাহে বিশ্বব্যাপী দুই শতাধিক প্রেক্ষাগৃহে রায়হান রাফির ‘সুড়ঙ্গ’

চতুর্থ সপ্তাহে বিশ্বব্যাপী

ঈদে মুক্তিপ্রাপ্ত পাঁচটি সিনেমার মধ্যে আলোচনার দিক থেকে ‘প্রিয়তমা’-এর পরই ছিলো রায়হান রাফী পরিচালিত ‘সুড়ঙ্গ’। এই সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষিক্ত হয়েছেন ছোট পর্দায় জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। টিজার প্রকাশের মাধ্যমেই দর্শকদের আগ্রহে চলে আসে সিনেমাটি। তবে প্রতি ঈদের মত এই ঈদেও দেশের সবচেয়ে প্রেক্ষাগৃহ দখলে নেয় শাকিব খানের ‘প্রিয়তমা’। আর রায়হান রাফীর সিনেমা ‘সুড়ঙ্গ’ মুক্তি পেয়েছিলো মাত্র ২৮টি প্রেক্ষাগৃহে। কিন্তু দর্শকদের চাহিদায় চতুর্থ সপ্তাহে বিশ্বব্যাপী দুই শতাধিক প্রেক্ষাগৃহে প্রদর্শিত হতে যাচ্ছে রায়হান রাফির ‘সুড়ঙ্গ’ সিনেমাটি।

সিনেমাটির নির্মাতা রায়হান রাফি সূত্রে জানা গেছে চতুর্থ সপ্তাহে এসে দেশে প্রেক্ষাগৃহের সংখ্যা দ্বিগুণের কাছাকাছি এসে দাঁড়িয়েছে। মুক্তির তিনদিনের মাথায় দেশের মাল্টিপ্লেক্সগুলোতে ‘সুড়ঙ্গ’ সিনেমার প্রদর্শনী বেড়েছিল। এরপর দেশের একক পর্দার প্রেক্ষাগৃহেও সিনেমাটি দর্শক টানতে সমর্থ হয়েছিলো। জানা গেছে চতুর্থ সপ্তাহে দেশে ‘সুড়ঙ্গ’ সিনেমাটির প্রেক্ষাগৃহের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০টিতে। এছাড়া ঈদের দিন থেকে একক পর্দার প্রেক্ষাগৃহে দাপট দেখিয়েছে শাকিব খানের ‘প্রিয়তমা’। তাই এখন এসে সেগুলোতে স্থান করে নিচ্ছে ‘সুড়ঙ্গ’ সিনেমাটি।

দেশের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও মুক্তি পাচ্ছে রায়হান রাফির ‘সুড়ঙ্গ’। ইতিমধ্যে কলকাতা, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে সিনেমাটির মুক্তির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। শুধু তাই নয়, প্রচারণার জন্য বর্তমানে ‘সুড়ঙ্গ’ সিনেমাটি টিম কলকাতায় অবস্থান করছে। সেখানে রায়হান রাফি, আফরান নিশো এবং তমা মির্জাকে সিনেমাটির প্রচারণায় অংশ নিতে দেখা গেছে। মিরাক্কেল আক্কেলের জনপ্রিয় উপস্থাপক মীর, নির্মাতা সৃজিত মুখার্জি এবং জয়া আহসানের সাথে ‘সুড়ঙ্গ’ টিমের কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হতেও দেখা গেছে।

কলকাতা ছাড়াও ‘সুড়ঙ্গ’ মুক্তি পাচ্ছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে। কলকাতা এবং যুক্তরাষ্ট্রে ২১শে জুলাই মুক্তি পেলেও, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামী ২৮শে জুলাই। সব মিলিয়ে মুক্তির চতুর্থ সপ্তাহে বিশ্বব্যাপী দুই শতাধিক প্রেক্ষাগৃহে দেখা যাবে এই সিনেমা। এরমধ্যে রয়েছে দেশের ৫০টি, পশ্চিমবঙ্গে ৩১টি, অস্ট্রেলিয়ায় ১৬টি (২৮ জুলাই থেকে) এবং যুক্তরাষ্ট্রে ১০৮টি প্রেক্ষাগৃহ। ইতিমধ্যে এই সবগুলো প্রেক্ষাগৃহে তালিকাও প্রকাশ করা হয়েছে নির্মাতাদের পক্ষ্য থেকে। চতুর্থ সপ্তাহে এসে ২০৫টি প্রেক্ষাগৃহে এই সিনেমার প্রদর্শনী দেশীয় সিনেমার ক্ষেত্রে বিরল ঘটনা।

উল্লেখ্য যে, মুক্তির প্রথম ৭ দিনে শুধুমাত্র সিনেপ্লেক্সে বিক্রি থেকে ‘সুড়ঙ্গ’ আয় করেছে ২.৫ কোটি টাকা। এই আয়ের পরিমাণ শুধুমাত্র স্টার সিনেপ্লেক্স চেইনের নাকি সব মাল্টিপ্লেক্স মিলিয়ে? – এমন প্রশ্নের উত্তরে রাফী জানান, ‘শুধু স্টার সিনেপ্লেক্সেই এ পরিমাণ অর্থের টিকিট বিক্রি হয়েছে!’ রায়হান রাফীর পাশাপাশি সিনেমাটির এই আয়ের ঘোষণা দিয়েছে ‘সুড়ঙ্গ’ সিনেমার দুই প্রযোজনা প্রতিষ্ঠান আলফা আই ও চরকি। সরেজমিনে দেখা গেছে ঈদের দিন থেকেই প্রেক্ষাগৃহে দাপটের সঙ্গে প্রদর্শিত হচ্ছে এই সিনেমা।

আরো পড়ুনঃ
তৃতীয় সপ্তাহেও প্রেক্ষাগৃহে দাপট অব্যাহত রাখছে শাকিব খানের ‘প্রিয়তমা’
কম প্রেক্ষাগৃহ নিয়েও ভালো আয় করছে রায়হান রাফীর সিনেমা ‘সুড়ঙ্গ’
আগামী সেপ্টেম্বরে মুক্তি পাচ্ছে দীপংকর দীপনের তারকাবহুল ‘অন্তর্জাল’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d