‘চেঙ্গিজ়’ দিয়ে বাংলা সিনেমায় নতুন ইতিহাস সৃষ্টির পথে সুপারস্টার জিত

‘চেঙ্গিজ়’ দিয়ে বাংলা সিনেমায়

ব্যবসার পরিধি বাড়াতে ক্রমশ নিজেদের সিনেমা প্যান ইন্ডিয়া মুক্তির দিকে ঝুঁকছে ভারতের আঞ্চলিক ইন্ডাস্ট্রিগুলি। দক্ষিণী সিনেমায় প্রথম এই ধারা দেখা গেলেও ধীরে ধীরে অন্যান্য ভাষার সিনেমাগুলোও প্যান ইন্ডিয়া মুক্তি মিছিলে যুক্ত হচ্ছে। এবার এই তালিকায় যুক্ত হতে যাচ্ছে কলকাতা বাংলা সিনেমা। সর্বশেষ ঘোষণা অনুযায়ী প্যান ইন্ডিয়া মুক্তি পেতে চলেছে সুপারস্টার জিত অভিনীত নতুন সিনেমা ‘চেঙ্গিজ’। আর ‘চেঙ্গিজ়’ দিয়ে বাংলা সিনেমায় নতুন ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছেন কলকাতা বাংলা সিনেমার সুপারস্টার জিত। প্রথম বাংলা সিনেমা হিসেবে একই সাথে হিন্দিতেও মুক্তি পাচ্ছে এটি।

সাধারণত বাংলা ভাষায় মুক্তি পাওয়ার কিছু দিন পর হিন্দিতে মুক্তি পায় টলিউডের সিনেমা। কিন্তু এই প্রথম কোনও বাংলা সিনেমা একই সাথে বাংলা এবং হিন্দিতে মুক্তি পেতে চলেছে। সম্প্রতি ‘চেঙ্গিজ়’ দিয়ে বাংলা সিনেমায় সুপারস্টার জিতের নতুন ইতিহাস সৃষ্টির সমাজমাধ্যমে নিশ্চিত করেছেন নির্মাতারা। ‘চেঙ্গিজ’ সিনেমার নতুন একটি পোষ্টার প্রকাশের মাধ্যমে ঘোষণা দেয়া হয়েছে। সেই পোস্টে লেখা হয়েছে, ‘এটা ঘোষণা করতে পেরে আমরা উচ্ছ্বসিত যে, চেঙ্গিজ়-ই প্রথম বাংলা ছবি যেটা বাংলার পাশাপাশি হিন্দিতেও মুক্তি পাবে।‘

টলিউড বা কলকাতা বাংলায় ঈদ মানেই সুপারস্টার জিতের সিনেমা। মাঝে মহামারী করোনার সময়টুকু বাদ দিলে দীর্ঘ কয়েক বছরে নিজের সিনেমা ঈদে মুক্তি দিয়ে আসছেন এই তারকা। ‘চেঙ্গিজ়’ দিয়ে আবারো সেই ধারাবাহিকতায় ফিরছেন জিত। ঈদ উপলক্ষ্যে আগামী ২১শে এপ্রিল মুক্তি পেতে যাচ্ছে অভিনেতার নতুন এই সিনেমাটি। বলিউডের বিখ্যাত পরিচালক নীরজ পাণ্ডের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে এই নতুন সিনেমা। তবে কলকাতা ছাড়া ভারতের আর কোন রাজ্যে সিনেমাটি মুক্তি পাচ্ছে সেটি এখনো নিশ্চিত করেনি জিতের প্রযোজনা সংস্থা গ্রাসরুট এন্টারটেনেমন্ট।

জিতের পাশাপাশি সামাজিক মাধ্যমে ‘চেঙ্গিজ’ সিনেমার পোস্টার শেয়ার করেছেন বলিউডের বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ। সেই পোষ্টে তিনি লিখেছেন, ‘চেঙ্গিজ জিতের অ্যাকশন মুভি হিন্দি এবং বাংলা ভাষায় একই সঙ্গে মুক্তি পাবে। চেঙ্গিজ-ই প্রথম বাংলা ছবি হতে চলেছে যা বাংলা এবং হিন্দি দুটো ভাষাতেই একইসঙ্গে ইদে মুক্তি পাবে।‘ স্বাভাবিকভাবেই এই ঘোষণার পর উত্তেজনায় ফুটছেন অভিনেতার অনুরাগীরা। বড় পর্দায় জিতকে মারমার কাটকাট চরিত্রেই পছন্দ করেন তাঁর ভক্তরা। সিনেমাটির পোস্টার এবং টিজার দেখে বোঝা যাচ্ছে যে, এবারও সেই অ্যাকশন অবতারেই হাজির হচ্ছেন এই তারকা।

বিগত কয়েকবছর ধরে টলিউড বক্স অফিসে বেশ কিছুটা খরা চলছিল অভিনেতা জিতের ৷ ২০১৪ সালে ‘বচ্চন’, ২০২০ সালে ‘অসুর’, ২০২১ সালে ‘বাজি’  এবং ২০২২ সালে ‘রাবণ’ মুক্তির মাধ্যমে বছরে অন্তত একটা করে সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন অভিনেতা জিত ৷ কিন্তু সিনেমাগুলো দর্শকদের কাছে তেমন গ্রহণযোগ্যতা পেতে সক্ষম হয়নি। তবে কাজের প্রতি নিষ্ঠা, শ্রদ্ধা আর দর্শকদের ভালবাসায় আজও তিনি টলিউডে স্বমহিমায় উজ্জ্বল৷ তাই আসছে ঈদে সিনেপ্রেমীদের জিতে প্রযোজনা সংস্থা উপহার দিতে চলেছে রাজেশ গঙ্গোপাধ্যায় পরিচালিত অ্যাকশন থ্রিলার সিনেমা ‘চেঙ্গিজ’। তাও শুধু বাংলায় নয় প্রথমবার কোনও বাংলা ছবি মুক্তি পাবে হিন্দিতেও।

ইতিমধ্যে সামনে এসেছে সিনেমাটির পোস্টারও৷ সিনেমাটিতে তাঁর বিপরীতে দেখা যাবে সুস্মিতা চট্টোপাধ্যায়কে। সেই সাথে সিনেমাটিতে আরো অভিনয় করেছেন রণিত বোস রায়। ইতিমধ্যেই জিত অভিনীত এই সিনেমার মুক্তির ঘোষণায় উচ্ছ্বসিত দর্শক মহল ৷ পোস্টারে জিতের নতুন লুক দেখেই বোঝা যাচ্ছে বড় পর্দায় গর্জন তুলতে আসছেন বাংলা ছবির রাবণ। অন্যদিকে এর সঙ্গীতেও রয়েছে চমক ৷ সিনেমাটির সঙ্গীতের দায়িত্বে আছেন অনীক ধর৷ কৌশিক গুড্ডুর পাশাপাশি এতে মিউজিক কম্পোজার হিসেবে কাজ করেছেন প্রাক্তন হিন্দি সারেগামাপা চ্যাম্পিয়ন ৷

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, ১৯৭০ থেকে ১৯৯০ সালের সময়কালে কলকাতায় আন্ডারওয়ার্ল্ডের দাপট নিয়েই তৈরি হয়েছে ‘চেঙ্গিজ’। সিনেমাটির পরিচালক ‘দ্য রয়্যাল বেঙ্গল টাইগার’ খ্যাত রাজেশ গঙ্গোপাধ্যায়। এদিকে সম্প্রতি অভিনেতাকে বিস্তর সমালোচনার মুখে পড়তে হয়েছিল। তিনি নিজের ছবির প্রচার না করে দক্ষিণী সিনেমা ‘কাবজা’ প্রশংসায় মেতেছিলেন। তাতেই ক্ষুব্ধ হয়েছে বাংলা সিনেমার ভক্তরা। ইন্ডাস্ট্রির একটি সূত্রের মতে, এই সিনেমাটি নিয়ে জিত যথেষ্ট আশাবাদী। সেই জন্যই নাকি বড় আয়োজনে সিনেমাটি মুক্তির পরিকল্পনা করা হয়েছে।

আরো পড়ুনঃ
নতুন বছরের প্রথম অর্ধেকে টলিউডের প্রতীক্ষিত সাতটি সিনেমা
আবারো কলকাতার সিনেমায় মিম: বিপরীতে সুপারস্টার জিত
নতুন সিনেমায় স্টাইলিস্ট অ্যাকশন হিরো চরিত্রে ফিরছেন জিত

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d bloggers like this: