‘দ্য ওয়ে অফ ওয়াটার’ ব্যর্থ হলে ‘অ্যাভাটার ৩’ হতে পারে শেষ সিনেমা!

'দ্য ওয়ে অফ ওয়াটার'

হলিউডের আলোচিত চলচ্চিত্র নির্মাতা জেমস ক্যামেরন পরিচালিত ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ মুক্তির অপেক্ষায় রয়েছে। চলতি বছরের ডিসেম্বরে প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত এই বিজ্ঞান কল্পকাহিনী ভিত্তিক এই সিনেমাটি৷ বর্তমানে সিনেমাটির বক্স অফিস ফলাফলের দিকে তাকিয়ে আছেন জেমস ক্যামেরন, কারন এই নির্মাতার বক্তব্য অনুযায়ী ‘অ্যাভাটার’ ফ্র্যাঞ্চাইজির দীর্ঘায়ু আসন্ন সিক্যুয়েলের বক্স অফিসে উপর নির্ভর করছে। সে হিসেবে ‘দ্য ওয়ে অফ ওয়াটার’ ব্যর্থ হলে ‘অ্যাভাটার ৩’ হতে পারে এই ফ্র্যাঞ্চাইজির শেষ সিনেমা!

সম্প্রতি ‘অ্যাভাটার’ ফ্র্যাঞ্চাইজির ভবিষ্যৎ প্রসঙ্গে জেমস ক্যামেরন জানিয়েছেন এটি তিন পর্বে শেষ হবে না আরো দীর্ঘায়িত হবে সেটা নির্ভর করছে বক্স অফিসের উপর। এই নির্মাতার কথার অর্থ হচ্ছে এই ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় পর্ব ‘দ্য ওয়ে অফ ওয়াটার’ বক্স অফিসে ব্যর্থ হলে ‘অ্যাভাটার ৩’ সিনেমার মাধ্যমে শেষ হতে পারে বিশ্বের সবচেয়ে বেশী আয় করা এই সিনেমা ফ্র্যাঞ্ছাইজিটি। আগেই জানা গিয়েছিলো একই সাথে দ্বিতীয় এবং তৃতীয় পর্বে কাজ করেছেন জেমস ক্যামেরন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি যখন এই সিনেমাটির গল্প লিখেছিলাম তখন আমরা এখন তার চেয়ে একটি ভিন্ন জগতে রয়েছি। এর মধ্যে মহামারী এবং ওটিটি স্ট্রিমিং পরিস্থিতি বদলে দিয়েছে ব্যাপকভাবে। অথবা এর বিপরীতে প্রেক্ষাগৃহে যাওয়ার মানে আমরা মানুষদের মনে করিয়ে দেব। এই সিনেমাটি অবশ্যই সেরকম কিছু করার ক্ষমতা রাখে। এখন প্রশ্ন হচ্ছে কতজন মানুষ এটিকে গুরুত্ব বা স্বীকৃতি দেয়।‘

এদিকে চলতি বছরের শুরুরে জেমস ক্যামেরন ‘অ্যাভাটার’ ফ্র্যাঞ্চাইজির চতুর্থ এবং পঞ্চম পর্ব নির্মান নিয়ে অনিশ্চয়তার কথা জানিয়েছিলেন। মুক্তি প্রতীক্ষিত দ্বিতীয় পর্বের পাশাপাশি তৃতীয় পর্বের কাজও একসাথে করেছিলেন নির্মাতারা। এছাড়া এই নির্মাতার কাছে বর্তমানে আরো কয়েকটি প্রকল্প রয়েছে বলেও জানা গেছে। আর এই প্রকল্পগুলোর ব্যাপারে জেমস ক্যামেরন আগ্রহী বলেও জানিয়েছে হলিউডের প্রভাবশালী একটি সংবাদ মাধ্যম।

‘অ্যাভাটার’ ফ্র্যাঞ্চাইজির তৃতীয় পর্বের পর এই সিনেমাটি পরিচালনার দায়িত্ব অন্য কাউকে দিতে পারেন বলেও জানিয়েছেন তিনি। কিছুদিন আগে এম্পায়ার ম্যাগাজিনের সাথে আলাপকালে তিনি জানিয়েছেন, ‘আমি আরো কিছু বিষয় নিয়ে কাজ করছি, যেগুলোর ব্যাপারে আমি খুবই উচ্ছ্বাসিত। আমি মনে করি সময়ের সাথে – তৃতীয় অথবা চতুর্থ পর্বের পর হয়তো এটি পরিচালনার দায়িত্ব অন্য কাউকে দিয়ে দিব। আমি আগ্রহী এমন কিছু নিয়ে আমি কাজ করতে চাই।‘

'দ্য ওয়ে অফ ওয়াটার'

তবে সব মিলিয়ে ‘অ্যাভাটার’ ফ্র্যাঞ্চাইজির আগামী সিনেমাগুলোর ভবিষ্যৎ নির্ভর করছে ‘দ্য ওয়ে অফ ওয়াটার’ বক্স অফিসের উপর। দ্বিতীয় পর্বটি ব্যর্থ হলে ‘অ্যাভাটার ৩’ হতে পারে বহুল আলোচিত এই ফ্র্যাঞ্চাইজির শেষ সিনেমা! তৃতীয় পর্বটি ইতিমধ্যে নির্মানাধীন রয়েছে, যা আগামী বছরে মুক্তির হন্য প্রস্তুতি নিচ্ছে। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে দ্বিতীয় এবং তৃতীয় পর্বের গল্প একটি আরেকটির সাথে সংযুক্ত। তাই দুটি সিনেমার দৃশ্যধারনের কাজ এক সাথেই করেছেন জেমস ক্যামেরন।

পুরষ্কার জয়ী ‘অ্যাভাটার’ ফ্র্যাঞ্চাইজির প্রথম সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০০৯ সালে। প্রথম পর্বের পর এই ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় পর্বের জন্য দর্শকদের অপেক্ষা করতে হয়েছে ১৩ বছর। আর এই সময়ে সবকিছু বদলে গেছে ব্যাপকভাবে। যদিও আরো তিনটি সিক্যুয়েল জুড়ে বলার মতো একটি গল্প রয়েছে, যদি ফ্র্যাঞ্চাইজির নতুন সিনেমাটি দর্শকদের মাঝে আগ্রহের জন্ম না দেয় তবে সেখানে ছাঁটাই করা যেতে পারে। সে বিবেচনায় ‘অ্যাভাটার ৩’ হতে পারে ফ্র্যাঞ্চাইজির শেষ সিনেমা!

প্রসঙ্গত, পরিচালনার পাশাপাশি জোশ ফ্রিডম্যানের সাথে যৌথভাবে সিনেমাটির চিত্রনাট্য রচনা করেছেন জেমস ক্যামেরন। আর ”অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমাটিতে অভিনয় করেছেন জো সালডানা, স্যাম ওয়ার্থিংটন, সিগর্নি ওয়েভার, স্টিফেন ল্যাং, ক্লিফ কার্টিস, জোয়েল ডেভিড মুর, সিসিএইচ পাউন্ডার, এডি ফ্যালকো, জেমাইন ক্লেমেন্ট এবং কেট উইন্সলেট। আগামী ১৬ই ডিসেম্বর বিশ্বব্যাপী মুক্তি পেতে যাচ্ছে সাম্প্রতিক সময়ের সবচেয়ে প্রতীক্ষিত এই সিনেমাটি।

আরো পড়ুনঃ
‘অ্যাভাটার ২’ ট্রেলার: প্যান্ডোরার মহাসাগরে মহাকাব্যিক যুদ্ধের এক ঝলক
অন্য পৃথিবীর পানির গল্প নিয়ে আসছে জেমস ক্যামেরনের ‘অ্যাভাটার ২’
হলিউডের বহুল প্রতীক্ষিত যে সিনেমাগুলো ২০২২ বক্স অফিস মাতাবে!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত