‘অ্যাভাটার ২’ ট্রেলার: প্যান্ডোরার মহাসাগরে মহাকাব্যিক যুদ্ধের এক ঝলক

‘অ্যাভাটার ২’ ট্রেলার

‘অ্যাভাটার ২’ ট্রেলার

জেমস ক্যামেরন পরিচালিত বহুল আলোচিত ‘অ্যাভাটার’ সিনেমার সিক্যুয়েল মুক্তি পাচ্ছে চলতি বছরের ক্রিসমাসে। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ নামের সিনেমাটির প্রথম সম্পূর্ণ অফিসিয়াল ট্রেলার প্রকাশ করে হয়েছে। সর্বকালের সর্বোচ্চ আয়কারী এই সিনেমার দ্বিতীয় পর্ব ‘অ্যাভাটার ২’ ট্রেলার প্রকাশের পরই ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। বিশ্বের অন্যতম জনপ্রিয় এই সিরিজের প্রথম পর্বের ঘটনার দশ বছর পরের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘দ্য ওয়ে অফ ওয়াটার’।

‘অ্যাভাটার ২’ ট্রেলার থেকে জানা গেছে সুলি পরিবারের (জেক, নেইতিরি এবং তাদের সন্তানদের) গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’। সিনেমাটিতে দেখা যাবে একে অপরকে সুরক্ষিত রাখতে সুলি পরিবারের সদস্যদের প্রচেষ্টা, বেঁচে থাকার জন্য লড়াই করে সম্মুখীন হওয়া ট্র্যাজেডি ইত্যাদি। সর্বোপরি প্যান্ডোরাতে নিজেদের বাড়ি রক্ষার জন্য তাদের সংগ্রাম উঠে আসবে ‘অ্যাভাটার’ সিনেমাটির মুক্তি প্রতীক্ষিত এই সিক্যুয়েলটিতে।

নিজেদের রক্ষার লড়াইয়ের শ্বাসরুদ্ধকর চিত্র এবং একেবারে নতুন দানব দ্বারা পূর্ণ এই ট্রেলারটি সিনেমার প্রতি সবার আগ্রহ বাড়িয়ে দিয়েছে কয়েক গুণ। এছাড়াও ট্রেলারটি আইকনিক নাভি ‘আমি তোমাকে দেখছি’ সংলাপের মাধ্যমে প্রথম পর্বের প্রতি শ্রদ্ধা জানায়। ‘অ্যাভাটার ২’ ট্রেলার থেকে স্যাম ওয়ার্থিংটন, জো সালডানা, সিগর্নি ওয়েভার, কেট উইন্সলেট, মিশেল ইয়োহ, এডি ফ্যালকো, স্টিফেন ল্যাং, জিওভান্নি রিবিসি, ওনা চ্যাপলিন এবং জারমেইন ক্লেমেন্টের উপস্থিতির আভাস পাওয়া যায়।

ট্রেলারটি সমুদ্রের শ্বাসরুদ্ধকর কিছু চিত্র দিয়ে পরিপূর্ণ, যা এর অভিনেতাদের অবিশ্বাস্য দক্ষতাকে তুলে ধরতেও কাজ করে। প্রকাশিত কিছু প্রতিবেদনে জানা গেছে সিনেমাটির অভিনেতারা বিশেষজ্ঞদের দ্বারা প্রশিক্ষিত হয়ে অক্সিজেন ছাড়াই পানির নিচে দীর্ঘ সময় ধরে দৃশ্যধারন করতে সক্ষম হন। হলিউড রিপোর্টারের একটি প্রতিবেদন অনুসারে পানির নিচে শ্বাস ধরে রাখার জন্য সালদানার ব্যক্তিগত সেরাটি ছিল পাঁচ মিনিট। তার এই দক্ষতা সিনেমাটিকে আরো বেশী জীবন্ত করে তুলতে সাহায্য করেছিলো।

পরিচালনার পাশাপাশি ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমাটির চিত্রনাট্য রচনা, প্রযোজনা এবং সম্পাদনাও করছেন জেমস ক্যামেরন। প্রযোজক হিসেবে আরো আছেন পিটার এম. টোবিয়ানসেন এবং জন ল্যান্ডউ। ক্যামেরনের সাথে রিক জাফা, আমান্ডা সিলভার, জোশ ফ্রিডম্যান এবং শেন সালেরনো সবাই গল্পটি লেখায় অবদান রেখেছিলেন। সাম্প্রতিক সময়ের অন্যতম প্রতীক্ষিত এই সিনেমাটি চলতি বছরের ১৬ ডিসেম্বর বিশ্বব্যাপী মুক্তি পাওয়ার কথা রয়েছে।

দর্শক কী দেখতে চায় সে সম্পর্কে ক্যামেরনের অন্তর্দৃষ্টি তার সিনেমার অন্যতম জনপ্রিয় দিক। ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমার মাধ্যমে এই বিশ্বাসকে আরো শক্তিশালী করেছেন এই নির্মাতা। সাম্প্রতিক সময়ে হলিউডের নির্মাতারা সুপারহিরো ভিত্তিক সিনেমার দিকে যেভাবে ঝুঁকছেন, ক্যামেরন তার বিপরীতে দর্শকদের জন্য নিয়ে আসছেন নতুন নতুন সব প্রেক্ষাপট। মার্ভেল সিনেমাগুলো যেমন প্রায়শই অস্পষ্ট পটভূমির চেয়ে চরিত্রগুলির উপর বেশি মনোযোগী হতে থাকে। ক্যামেরন সেখানে তার ব্যাক্তিক্রম।

প্রসঙ্গত ২০০৯ সালে মুক্তি পেয়েছিলো বলিউডের অন্যতম আলোচিত নির্মাতা জেমস ক্যামেরনের স্বপ্নের সিনেমা ‘অ্যাভাটার’। সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে আলোড়ন তুলেছিলো। বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশী আয়ের সিনেমার তালিকায় প্রথম অবস্থানে রয়েছে ‘অ্যাভাটার’। হলিউডের সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী সিনেমাটি বিশ্বব্যাপী ২.৯ বিলিয়ন মার্কিন ডলার আয় করতে সক্ষম হয়েছে। এর মধ্যে ৭৭৯ মিলিয়ন উত্তর আমেরিকা থেকে এবং ২.২ বিলিয়ন আন্তর্জাতিক বক্স অফিস থেকে আয় করছে সিনেমাটি।

আরো পড়ুনঃ
অন্য পৃথিবীর পানির গল্প নিয়ে আসছে জেমস ক্যামেরনের ‘অ্যাভাটার ২’
‘জন উইক ৪’ ট্রেলার: দুর্দান্ত অ্যাকশন ধামাকা নিয়ে ফিরছেন কিয়ানু রিভস
মার্ভেলের ‘ডেডপুল ৩’ সিনেমায় উলভারিন চরিত্রে ফিরছেন হিউ জ্যাকম্যান

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d