১০টি তেলুগু সিনেমা যা বর্তমান সময়ের হলে প্যান ইন্ডিয়া মুক্তি পেতো!

১০টি তেলুগু সিনেমা

১০টি তেলুগু সিনেমা

‘বাহুবলী’ সিনেমার পর দক্ষিনি সিনেমাগুলোর ভারতে প্যান ইন্ডিয়া মুক্তি নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সাম্প্রতিক সময়ে দক্ষিনের বেশ কয়েকটি সিনেমা প্যান ইন্ডিয়া মুক্তির ঘোষনা দিয়েছেন নির্মাতারা। এরমধ্যে ‘আরআরআর’, ‘কেজিএফ ২’, ‘পুষ্পা’, ‘রাধে শ্যাম’, ‘সালার’, ‘আদি পুরুষ’ সিনেমাগুলো উল্লেখযোগ্য। আর প্যান ইন্ডিয়া সিনেমার ক্ষেত্রে সবচেয়ে বেশী এগিয়ে আছে তেলুগু সিনেমা। অতীতে মুক্তিপ্রাপ্ত তেলুগু এমন কিছু সিনেমা আছে যা বর্তমান সময়ে মুক্তি পেলে প্যান ইন্ডিয়া মুক্তি পেত এবং নিঃসন্দেহে বক্স অফিসে ঝড় তুলত। আজকের এই প্রতিবেদনে এমন ১০টি তেলুগু সিনেমা নিয়ে আলোচনা থাকছে যা বর্তমান সময়ের হলে প্যান ইন্ডিয়া মুক্তি পেতো!

১০টি তেলুগু সিনেমা

১। মাগাধীরা
তেলুগু সিনেমার স্বপ্নবাজ নির্মাতা এসএস রাজামৌলী পরিচালিত ফ্যান্টাসি অ্যাকশন নির্ভর সিনেমা ‘মাগাধীরা’ ২০০৯ সালে মুক্তি পেয়েছিলো। সমালোচকদের প্রশংসার পাশাপাশি বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছিলো এই সিনেমা। এছাড়া পুনর্জন্ম নিয়ে টলিউডে নির্মিত সেরা সিনেমা হিসেবে বিবেচনা করা হয় এই সিনেমাকে। অন্যদিকে সিনেমাটির মুক্তির পর রাম চরন এবং কাজল আগারওয়াল তেলুগু সিনেমায় নির্ভরযোগ্য তারকা হিসেবে আবির্ভুত হন। সিনেমাটির সার্বিক বিষয়বস্তু এবং গল্পের ধরন বিবেচনায় এটা নিশ্চিত যে বর্তমান সময়ের হলে ‘মাগাধীরা’ প্যান ইন্ডিয়া মুক্তি পেতো।

১০টি তেলুগু সিনেমা

২। অরুন্ধতী
২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমার নাম ভূমিকায় অভিনয় করেছেন আনুশকা শেঠি। ভৌতিক ফ্যান্টাসি নির্ভর এই সিনেমায় আরো অভিনয় করেছেন সনু সোদ, অর্জুন বাজওয়া, সায়াজি সিন্দে প্রমুখ। কোরি রামকৃষ্ণ পরিচালিত সিনেমাটি সে বছরের সর্বাধিক আয়ের সিনেমাগুলোর মধ্যে অন্যতম ছিলো। ব্যবসায়িক সফলতার পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুঁড়াতে সক্ষম ছিলো এই সিনেমা। সিনেমাটি মোট ১০তি নন্দী পুরষ্কার এবং দুটি ফিল্মফেয়ার সাউথ পুরষ্কার জিতেছিলো।

১০টি তেলুগু সিনেমা

৩। ইগা
এসএস রাজামৌলী পরিচালিত ফ্যান্টাসি অ্যাকশন সিনেমা ‘ইগা’ মুক্তি পেয়েছিলো ২০১২। সিনেমাটি একই সাথে তেলুগু এবং তামিল ভাষায় নির্মিত হয়েছিলো। মানুষের উপরে একটি মাছির প্রতিশোধের গল্প নিয়ে নির্মিত সিনেমাটিতে অভিনয় করেছেন কিচ্ছা সুদীপ, ন্যানি এবং সামান্তা। নব্বই দশকের শেষের দিকে বাবা কে ভি ভিজেন্দ্র প্রসাদের কাছে সিনেমাটির ব্যাপারে ধারনা পেয়েছিলেন নির্মাতা রাজামৌলী। এরপর ২০১১ সালে নিজের অন্য সিনেমা থেকে ভিন্ন ধারার একটি সিনেমা নির্মানের চিন্তা থেকে এই সিনেমাটি নিয়ে কাজ শুরু করেন তিনি। ‘ইগা’ মুক্তির পর বক্স অফিসে সাফল্যের পাশাপাশি ‘ইগা’ সিনেমাটি একাধিক পুরষ্কার জিতেছিলো।

৪। ভেদাম
কৃষের গল্প এবং পরিচালনায় ‘ভেদাম’ সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০১০ সালে। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আল্লু অর্জুন এবং আনুশকা শেঠি। একজন আর্মি অফিসারের ছেলের রক স্টার হয়ে উঠার গল্প নিয়ে নির্মিত সিনেমাটি সমালোচকদের কাছে ব্যপকভাবে প্রশংসিত হয়েছিলো। সিনেমাটি চারটি ফিল্মফেয়ার পুরষ্কার জিতেছিলো। এছাড়া ফিল্মকম্পানিয়নের হিসেবে গত এক দশকে তেলুগু ভাষায় নির্মিত ২৫তি সেরা সিনেমার একটি হিসেবে নির্বাচিত হয়েছিলো। পরিচালক কৃষ পরবর্তীতে সিনেমাটি তামিল ভাষায় ‘ভানাম’ নামে নির্মান করেছিলেন।

১০টি তেলুগু সিনেমা

৫। মানাম
পুনর্জন্ম এবং অনন্ত প্রেমের গল্প নিয়ে নির্মিত ‘মানাম’ সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০১৪ সালে। বিক্রম কুমারের লেখা এবং পরিচালনায় সিনেমাটিতে অভিনয় করেন নাগার্জুনা, আক্কিনেনি নাগেশ্বর রাও, নাগা চৈতন্য, শ্রিয়া সরণ এবং সামান্থা। এছাড়া সিনেমাটির একটি বিশেষ চরিত্রে দেখা গেছে নাগার্জুনার ছোট ছেলে আখিল আক্কিনেনিকে। ১০০ বছর সময়কে কয়েকটি প্রজন্মে পর্দায় তুলে ধরেন নির্মাতা। সমালোচকদের প্রশংসার পাশাপাশি বিশ্বব্যাপী সিনেমাটি দুর্দান্ত ব্যবসা করেছিলো। সিনেমাটি আক্কিনেনি নাগেশ্বর রাওয়ের সর্বশেষ অভিনীত সিনেমা ছিলো, যিনি ২০১৪ সালে ২২শে জানুয়ারি মৃত্যুবরণ করেন।

৬। গুডাছড়ি
গোয়েন্দা গল্পের তেলুগু ভাষার সিনেমা ‘গুডাছড়ি’ মুক্তি পেয়েছিলো ২০১৮ সালে। শশী কিরন টিক্কা পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন আদিভি শেষ, সবিতা ধুলিপালা, জাগপাতি বাবু এবং প্রকাশ রাজ সহ আরো অনেকে। বলা হয়ে থাকে ‘গুডাছড়ি’ সিনেমাটি হলিউডের বিখ্যাত গোয়েন্দা ভিত্তিক সিনেমা ‘দ্যা কিংসম্যান’ অবলম্বনে নির্মিত। ফিল্মকম্পানিয়নের হিসেবে গত এক দশকে তেলুগু ভাষায় নির্মিত ২৫তি সেরা সিনেমার একটি হিসেবে নির্বাচিত হয়েছিলো এই সিনেমা।

৭। ১: নেনোক্কাদিন
নিজের বাবা-মায়ের খোঁজে এক ছেলের যাত্রার গল্প নিয়ে মনস্তাত্ত্বিক অ্যাকশন থ্রিলার সিনেমা ‘১: নেনোক্কাদিন’ মুক্তি পেয়েছিলো ২০১৪ সালে। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেন মহেশ বাবু। আর তার বিপরীতে অভিনয় করেন কৃতি শেনন। সিনেমাটি কৃতি শেননের অভিষিক্ত সিনেমা ছিলো। ২০১৪ সালে মুক্তি পাওয়া ছবিটিকে ঘিরে উচ্ছ্বাসের কোনো কমতি ছিল না। সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছিল, কিন্তু বক্স অফিসে আশানুরূপ ব্যবসা করতে সক্ষম হয়নি এই সিনেমা। ফিল্মকম্পানিয়নের হিসেবে গত এক দশকে তেলুগু ভাষায় নির্মিত ২৫তি সেরা সিনেমার একটি হিসেবে নির্বাচিত হয়েছিলো এই সিনেমা।

৮। আনজি
ফ্যান্টাসি অ্যাকশন সিনেমা ‘আনজি’ মুক্তি পেয়েছিলো ২০০৪ সালে। কোরি রামাকৃষ্ণা পরিচালিত সিনেমাটিতে অভিনয় করেছেন চিরঞ্জীবী, নম্রতা, টিন্নু আনান্দ এবং নাগেন্দ্র বাবু। ‘ইন্ডিয়ানা জোনস এন্ড দ্যা লাস্ট ক্রুসেইড’ অবলম্বনে নির্মিত হয়েছিলো সিনেমাটি। স্পেশাল ইফেক্টের জন্য আলোচিত হলেও বক্স অফিসে ব্যর্থ ছিলো আলোচিত এই সিনেমা। বেষ্ট স্পেশাল ইফেক্টের জন্য জাতীয় পুরষ্কার পাওয়া প্রথম সিনেমা হচ্ছে ‘আনজি’। এছাড়া সিনেমাটি দুটি নন্দী পুরষ্কারও জিতেছিলো।

৯। ২৪
তামিল ভাষার সিনেমা হলেও তেলুগুতেও মুক্তি পেয়েছিলো সিনেমাটি। টাইম ট্র্যাভেল নিয়ে নির্মিত সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন সুরিয়া, সামান্তা এবং নিত্যা মেনেন। সিনেমাটিতে সুরিয়াকে তিনটি চরিত্রে দেখা গেছে। ব্যবসায়িক সাফল্যের পাশাপাশি সিনেমাটি সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছিল। সিনেমাটিতে অভিনয়ের জন্য সুরিয়ে ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরষ্কার জিতেছিলেন। এছাড়া সিনেমাটি ফিল্মফেয়ারে আরো দুটি পুরষ্কার জিতেছিলো।

১০। ওপিরি
২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত কমেডি নির্ভর সিনেমা ‘ওপিরি’ পরিচালনা করেছেন বামশি পেডিপল্লী। ফ্রেঞ্চ সিনেমা ‘দ্যা ইনটাচেবল’ এর রিমেক সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাগার্জুনা, কার্থি এবং তামান্না ভাটিয়া। এই সিনেমার মাধ্যমে তেলুগু সিনেমায় অভিষিক্ত হয়েছিলেন কার্থি। একজন কোটিপতি এবং তার তত্ত্বাবধায়কের গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। সিনেমাটি বক্স অফিসে সাফল্যের পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছিল। ফিল্মকম্পানিয়নের হিসেবে গত এক দশকে তেলুগু ভাষায় নির্মিত ২৫তি সেরা সিনেমার একটি হিসেবে নির্বাচিত হয়েছিলো এই সিনেমা।

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত সিনেমাগুলো ছাড়া আর কোন সিনেমা প্যান ইন্ডিয়া সিনেমা হিসেবে মুক্তি পেত বলে মনে করছেন তা আমাদের জানিয়ে দিন ঝটপট। এছাড়া এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি আপনার বেশী পছন্দের সেটাও জানিয়ে দিতে পারেন আমাদের।

আরো পড়ুনঃ
তামিল থেকে রিমেক হওয়া সেরা দশটি সিনেমার ক্রমিক তালিকা
প্যান ইন্ডিয়া তারকা নিয়ে দক্ষিন ভারতের ৮টি প্রতীক্ষিত সিনেমা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত