লেডি সুপারস্টার মঞ্জু ওয়ারিয়ার অভিনীত পুরস্কারপ্রাপ্ত সিনেমা

লেডি সুপারস্টার মঞ্জু ওয়ারিয়ার

লেডি সুপারস্টার মঞ্জু ওয়ারিয়ার

চলতি মাসে নিজের ৪৪তম জন্মদিন উদযাপন করেছেন মঞ্জু ওয়ারিয়ার। দক্ষিণ তথা ভারতীয় সিনেমার দর্শকদের কাছে মঞ্জু ওয়ারিয়ার ‘মালয়ালাম সিনেমার লেডি সুপারস্টার’ হিসাবে পরিচিত। মালয়ালম লেডি সুপারস্টার মঞ্জু ওয়ারিয়ার তার অভিনয়ের শুরু করেছিলেন মাত্র ১৭ বছর বয়সে। স্কুল জীবন থেকে নাচের জন্য প্রশিক্ষণ প্রাপ্ত মঞ্জু ওয়ারিয়ার তার সিনেমার ক্যারিয়ারে একাধিক পুরষ্কার জিতেছেন। কেরেলা যুব উৎসবে দুবার কালথিলকম পুরস্কার জিতেছেন এই অভিনেত্রী।

মঞ্জু ওয়ারিয়ার মালয়ালম সিনেমা ইন্ডাস্ট্রিতে ১৯৯৫ সালে ‘সাক্ষ্যাম’ সিনেমার মাধ্যমে অভিষিক্ত হয়েছিলেন। তারপর থেকে তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ‘কালিয়াত্তম’, ‘কৃষ্ণগুদিয়িল ওরু প্রাণায়কালথু’, ‘প্রনায়াবর্নাঙ্গল’ এবং ‘ই পুজহায়ুম কাদান্নু’ সহ বেশ কয়েকটি সিনেমার অনুকরণীয় অভিনয়ের জন্য পরিচিত। ১৯৯৮ সালে দিলীপের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার পর তিনি অভিনয় থেকে বিরতি নিয়েছিলেন। এরপর এক দশকেরও বেশি সময় পর মঞ্জু ২০১৪ সালে ‘হাউ ওল্ড আর ইউ’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় প্রত্যাবর্তন করেন। চলুন তাহলে দেখে নেয়া যাক মালয়ালম লেডি সুপারস্টার মঞ্জু ওয়ারিয়ার অভিনীত পুরস্কারপ্রাপ্ত সিনেমাগুলোর কথা।

০১। পথরাম
‘পথরাম’ সিনেমায় মঞ্জু ওয়ারিয়ার দেবিকা শেখর চরিত্রে অভিনয় করেছিলেন, যিনি একজন আবেগপ্রবণ সাংবাদিক। তার দ্রুত বুদ্ধিদীপ্ত সংলাপগুলি ভক্তদের হৃদয়ে জায়গা করে নিয়েছিলো। অ্যাকশন থ্রিলারধর্মী এই সিনেমাটি মালায়লাম ইন্ডাস্ট্রির অন্যতম সেরা রাজনৈতিক ড্রামা হিসেবে বিবেচিত হয়ে থালে। মঞ্জু এই সিনেমায় তার অভিনয়ের জন্য ফিল্মফেয়ার (মালায়ালাম) সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছিলেন।

০২। কান্নেঝুথি পট্টম থট্টু
লেডি সুপারস্টার মঞ্জু ওয়ারিয়ার অভিনীত ‘কানেঝুথি পটাম থট্টু’ সিনেমাকে সময়ের চেয়ে এগিয়ে বলে বিবেচনা করা হয়। এই সিনেমাটি মঞ্জু ওয়ারিয়ারের ক্যারিয়ারের সবচেয়ে সমালোচকদের দ্বারা প্রশংসিত সিনেমা। সিনেমাটিতে তিনি এমন একজন নারীর চরিত্রে অভিনয় করেছেন, যিনি তার পিতামাতার হত্যার প্রতিশোধ নেওয়ার মিশনে ছিলেন। ‘কান্নেঝুথি পট্টুম থট্টু’ সিনেমায় অভিনয়ের জন্য মঞ্জু ওয়ারিয়ার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে বিশেষ জুরি পুরস্কারে সম্মানিত হয়েছিলেন।

০৩। হাও ওল্ড ইউ আর?
দীর্ঘ বিরতির পর ‘হাও ওল্ড ইউ আর?’ এর মাধ্যমে সিনেমা জগতে প্রত্যাবর্তন করেন লেডি সুপারস্টার মঞ্জু ওয়ারিয়ার। কয়েকটি বিজ্ঞাপনে অভিনয়ের পর তিনি রোশন অ্যান্ড্রুজ পরিচালিত ‘হাও ওল্ড ইউ আর?’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় ফিরেন। নিজের জীবনের উপর নিয়ন্ত্রণ নিতে চাওয়া ৩৬ বছর বয়সী নিরুপমা চরিত্রে অভিনয় করেন তিনি। সম্ভবত সিনেমায় ফিরে আসার জন্য এর চেয়ে ভালো বিষয় আর কিছু হতে পারেনা! এরকম লম্বা বিরতির পর ফিরে এসে অভিনেত্রীরা সাধারণত চরিত্রভিত্তিক সিনেমায় অভিনয় করেন।

০৪। সাল্লাপাম
‘সাল্লাপাম’ সিনেমায় মঞ্জু ওয়ারিয়ার রাধার চরিত্রে অভিনয় করে ভালোবাসার নতুন সংজ্ঞা দিয়েছেন। প্লটটি মঞ্জু ওয়ারিয়ারের রাধা এবং দিলীপ অভিনীত শশীকুমারকে ঘিরে আবর্তিত হয়েছে। দুজন প্রেমে পড়ে এবং বিয়ে করার সিদ্ধান্ত নেয়। যখন শশীকুমারের পরিবার প্রস্তাবে আপত্তি তোলে তখন বিষয়গুলি একটি কুৎসিত মোড় নেয়। এই সিনেমাটিতে অভিনয়ের স্বীকৃতি হিসেবে একাধিক পুরষ্কার জিতেছিলেন মালয়ালাম সিনেমার এই লেডি সুপারস্টার।

০৫। ইই পুজায়ুম কদন্নু
মঞ্জু ওয়ারিয়ার অভিনীত ‘ইই পুজায়ুম কদন্নু’ সিনেমায় তার চরিত্রে নাম ছিলো অঞ্জলি। সিনেমাটিতে দেখা যায় যে অঞ্জলি প্রেমে পড়ে কিন্তু সে যাকে ভালোবাসে তাকে বিয়ে করতে পারে না কারণ তার দুটি অবিবাহিত বড় বোন রয়েছে। তারপরে সে তার প্রেমিকের সাথে তাদের বিয়ে দেয়ার জন্য পরিকল্পনা সাজায়। রোমান্টিক থ্রিলারধর্মী এই সিনেমাটি ব্যবসায়িকভাবে সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিলো। এছাড়া সিনেমাটিতে তার অভিনয় সমালোচকদের কাছেও প্রশংসিত হয়েছিলো।

অভিষেকের চার বছরের মাথায় মঞ্জু ‘লেডি সুপারস্টার’ খ্যাতি পেয়েছিলেন। এরপর প্রায় দেড় দশক সিনেমা থেকে দূরে ছিলেন। বিরতি নেন অভিনয় থেকে। ১৫ বছর পর সিনেমায় ফিরে এসে মঞ্জু আবারো প্রমান করেন মালায়লাম সিনেমায় তার অবস্থান। সময়ের অন্যতম সেরা এই মালয়ালাম অভিনেত্রী একজন সত্যিকার লেডি সুপারস্টার। পর্দায় অভিনয়ের পাশাপাশি আত্মবিশ্বাস এবং শক্তিশালী ব্যক্তিত্বের কারনে যেকারো কাছে অনুকরণীয় এই অভিনেত্রী। বক্স অফিস, পুরষ্কার ইত্যাদি তার কাছে নাম্বার মাত্র, সত্যিকার অর্থে মালয়ালম লেডি সুপারস্টার মঞ্জু ওয়ারিয়ার এর চেয়ে অনেক বেশী কিছু।

আরো পড়ুনঃ
যে পাঁচটি কারনে মঞ্জু ওয়ারিয়ার একজন সত্যিকার লেডি সুপারস্টার!
সুপারস্টার মঞ্জু ওয়ারিয়ার অভিনীত নির্মানাধীন প্রতীক্ষিত সিনেমা
লেডি সুপারস্টার নয়নতারা: পুরুষ শাসিত তামিল সিনেমায় নারী স্টারডাম!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত