কমল হাসানের ক্যারিয়ারের আলোচিত ৫টি পরীক্ষামূলক সিনেমা

কমল হাসানের ক্যারিয়ারের

কমল হাসানের ক্যারিয়ারের

ভারতীয় সিনেমার কিংবদন্তী অভিনেতা কমল হাসান শীর্ষ সবগুলো ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন। কমল হাসানের ক্যারিয়ারের সিনেমাগুলো বাণিজ্যিক সাফল্যের পাশাপাশি সমালোচকদের কাছেও প্রশংসিত হয়েছে। এই অভিনেতা তার পর্দার চরিত্রগুলির মাধ্যমে এমন গল্প বলেছেন যা আগে খুব কমই দেখা গেছে। ১৯৭০ সালে ‘মানভান’ সিনেমার মাধ্যমে আত্মপ্রকাশের পর থেকে কিংবদন্তী এই অভিনেতা উপহার দিয়েছেন কালজয়ী সব সিনেমা। অভিনয়ের স্বীকৃতি হিসেবে পেয়েছেন একাধিক জাতীয় পুরষ্কারসহ অসংখ্য পুরষ্কার।

নিজের দীর্ঘ ক্যারিয়ারে কমল হাসান শুধুমাত্র বাণিজ্যিক সাফল্যের কথা বিবেচনা না করে অভিনয় করেছেন ভিন্ন ধর্মী চরিত্রে। এর মাঝে নিজের সেরা সময়ে বাণিজ্যিক দিক বিবেচনা না করে প্রথাগত হিরোইজমের বাইরে অভিনয় করেছেন অনেকগুলো পরীক্ষামূলক সিনেমায়। আজকের এই নিবন্ধটি মূলত কমল হাসানের সেই সমস্ত সিনেমাগুলো নিয়ে আলোচনা থাকছে যেখানে তাকে এমন চরিত্রে অভিনয় করতে দেখেছেন দর্শক যা সচরাচর অভিনেতারা করতে সাহস করেন না। চলুন দেখে নেয়া যাক কমল হাসানের ক্যারিয়ারের আলোচিত ৫টি পরীক্ষামূলক সিনেমার কথা।

কমল হাসানের ক্যারিয়ারের

০১। অভয়
‘অভয়’ সিনেমায় কমল হাসানের চরিত্রে নাম নন্ধু। শৈশবকালের একটি অপমানজনক ঘটনায় একজন বিভ্রান্তিকর মানুষ চরিত্রে দেখা গেছে তাকে। এর জন্য দায়ীদের উপর প্রতিশোধ নেয়ার জন্য হত্যার পথ বেছে নেম। সিনেমাটিতে তিনি যে লোকদের অনুসরণ করছেন তারা তার সাথে যা ঘটেছিল তার জন্য দূর থেকেও দায়ী নয়। সিনেমাটিতে তার অভিনয় ‘ভুতুড়ে’ এবং ‘মেরুদন্ড-ঠাণ্ডা’ করার মত হিসাবে বর্ণনা করা হয়েছে। আইএমডিবি-তে ৭.২ রেটিং প্রাপ্ত এই সিনেমাটি বর্তমানে ডিজনি+হটস্টার-এ বিনামূল্যে প্রদর্শিত হচ্ছে। বক্স অফিস ইন্ডিয়ার মতে, একুশ শতকের প্রথম দিকে সিনেমাটি বিশ্বব্যাপী ৯ কোটি রুপির কাছাকাছি আয় করেছিল।

০২। আপ্পু রাজা
‘আপ্পু রাজা’ সিনেমায় কমল হাসান একজন বামনের চরিত্রে অভিনয় করেছিলেন। ‘অপ্পু রাজা’ একটি প্রতিহিংসাপরায়ণ ছেলের গল্প বলে যে তার পুলিশ ইন্সপেক্টর বাবার সাথে অন্যায়কারীদের সাথে বিরুদ্ধে প্রতিশোধের জন্য বেরিয়ে পড়ে। সিনেমাটিতে তার অভিনয় এবং এর চিত্রনাট্যকে অনেকে ‘অননুমানযোগ্য’ ‘আবেগতাড়িত’ হিসাবে বর্ণনা করেছেন। আইএমডিবি-তে ৮.৩ রেটিং প্রাপ্ত সিনেমাটি অ্যামাজন প্রাইম ভিডিওতে পাওয়া যাচ্ছে। যদিও সিনেমাটির অফিসিয়াল বক্স অফিস আয়ের হিসেব এখনও পাওয়া যায় নি, তবে সিনেমাটি বক্স অফিসে সাফল্য অর্জন করতে পারেনি বলে শোনা যায়।

কমল হাসানের ক্যারিয়ারের

০৩। চাঁচি ৪২০
‘চাঁচি ৪২০’ সিনেমাটির সাথে রবিন উইলিয়ামস অভিনীত ‘মিসেস ডাউটফায়ার’ সিনেমার অসাধারণ সাদৃশ্য রয়েছে। প্রধান চরিত্রে অভিনয়ের পাশাপাশি সিনেমাটি পরিচালনাও করেছিলেন কমল হাসান। সিনেমাটিতে তাকে একজন ডিভোর্সি চরিত্রে দেখা গেছে যিনি একজন তত্ত্বাবধায়কের কাজটি গ্রহণ করার জন্য নিজেকে একজন মহিলা হিসাবে ছদ্মবেশ ধারণ করেছেন। এর মাধ্যমে তিনি তিনি তার মেয়ের সাথে আরও বেশি সময় কাটাতে সক্ষম হয়েছিলেন। লক্ষ্মী গোধবোলে এবং জয়প্রকাশ পাসোয়ান চরিত্রে তার অভিনয় ‘আবেগতাড়িত’, ‘হৃদয়বিদারক’ এবং সেই সাথে ‘হাস্যকর’ উপাদানে ভরপুর ছিলো। সিনেমাটির আইএমডিবি রেটিং ৭.৪ এখন পর্যন্ত।

০৪। দশাবথারাম
বিজ্ঞান কল্পকাহিনী নির্ভর সিনেমায় কমল হাসানকে খুব একটা দেখা যায়নি। ‘দশাবথারাম’ সেরকম একটি বিজ্ঞান কল্পকাহিনী নির্ভর সিনেমা যেখানে তাকে একজন বিজ্ঞানীর চরিত্রে অভিনয় করতে দেখা গেছে। নিজের দেশকে একটি সম্ভাব্য গণ বিপর্যয় থেকে বাঁচানোর জন্য সময়ের বিরুদ্ধে প্রতিযোগিতায় নামে এই বিজ্ঞানী। একই সিনেমায় দশটি চরিত্রে অভিনয় করেছেন কমল হাসান। একসাথে এতগুলো চরিত্রে অভিনয়ের এরকম নজির তেমন নেই। আইএমডিবি-তে ৭.২ রেটিং প্রাপ্ত এই সিনেমাটি ইউটিউবে দেখা যাবে। সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে, ৬০ কোটি রুপি বাজেটে নির্মিত এই সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে প্রায় ১৮০ কোটি রুপি আয় করেছে৷

কমল হাসানের ক্যারিয়ারের

০৫। কুরুথিপুনাল
‘কুরুথিপুনাল’ সিনেমার মাধ্যমে ভারতে গানহীন অ্যাকশন সিনেমার প্রবণতা শুরু করেছিলেন কমল হাসান। ‘কুরুথিপুনাল’ সিনেমার গল্পটি একজন পুলিশ সদস্য আধিকে (কমল হাসান) ঘীরে, যিনি একজন ভয়ঙ্কর সন্ত্রাসী বদ্রীকে ধরার জন্য এবং নিরপরাধ জীবন বাঁচানোর জন্য একটি অপারেশনের পরিকল্পনা করেন। কিন্তু, যখন বদ্রি তার পরিবারকে হুমকি দেয়, দর্শকরা নায়ককে ধাঁধার মধ্যে খুঁজে পায়। এরপর দর্শকরা সিনেমায় তাকে উভয় উদ্দেশ্য অর্জনের চেষ্টা করতে দেখে – একজন সন্ত্রাসীকে জালে আটকানো এবং প্রিয়জনদের এই পরিস্থিতি থেকে রক্ষা পাওয়ার বিষয়টি নিশ্চিত করা। আইএমডিবি-তে ৮.৫ রেটিং প্রাপ্ত এই সিনেমাটিও ইউটিউবে পাওয়া যাচ্ছে। বাণিজ্যিক সাফল্যের পাশাপাশি সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছিলো ‘কুরুথিপুনাল’।

বেশ কয়েকবছর ধরে বক্স অফিসে কমল হাসানের সিনেমাগুলো ভালো আয় করতে না পারলেও চলতি বছরে মুক্তিপ্রাপ্ত ‘বিক্রম’ সিনেমাটি তামিলের ইন্ডাস্ট্রি হিট হিসেবে আবির্ভুত হয়েছে। সিনেমাটির মাধ্যমে কমল হাসান তামিলের আগের সব রেকর্ড ভেঙ্গে দিয়েছেন। বর্তমানে কমল হাসান অভিনীত ‘ইন্ডিয়ান ২’ সিনেমাটি নির্মানাধীন রয়েছে। শঙ্কর পরিচালিত সুপারহিট ‘ইন্ডিয়ান’ সিনেমার দ্বিতীয় পর্বটিও বক্স অফিসে আলোড়ন তুলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এছাড়া কমল হাসানকে ‘বিক্রম ২’ সিনেমায় দেখা যাবে, যেখানে আগের পর্বের গল্পের ধারাবাহিকতা থাকবে বলে জানিয়েছেন এর নির্মাতা।

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত কমল হাসানের ক্যারিয়ারের এই ৫টি পরীক্ষামূলক সিনেমার মধ্যে কোন সিনেমাটি আপনার কাছে বেশী ভালো লেগেছে সেটা জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এছাড়া এই সিনেমাগুলো ছাড়া কমল হাসান অভিনীত আর কোন সিনেমা এই পরীক্ষামূলক সিনেমার তালিকায় থাকা উচিৎ বলে আপনি মনে করছেন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে। ভারতীয় সিনেমার ইতিহাসের কিংবদন্তী এই অভিনেতার নির্মানাধীন সিনেমাগুলোর মধ্যে কোনটির জন্য আপনি অপেক্ষা করছেন তা জানাতে ভুলবেন না কিন্তু!

আরো পড়ুনঃ
টম ক্রুজ এবং কমল হাসানের পর ঐতিহাসিক প্রত্যাবর্তনের অপেক্ষায় শাহরুখ খান
দীর্ঘ বিরতির পর ‘ইন্ডিয়ান ২’ সিনেমার কাজ শুরু করলেন কমল হাসান
‘বিক্রম’ এর আগে কমল হাসান অভিনীত পাঁচটি সিনেমার ব্যবসায়িক হালচাল

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত