তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী অভিনীত পুরস্কার বিজয়ী পাঁচটি সিনেমা

তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী

তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী

মেগাস্টার চিরঞ্জীবীর আসল নাম কোনিডালা শিবা শঙ্করা ভারা প্রসাদ। তেলুগু চলচ্চিত্র শিল্পের সবচেয়ে প্রশংসিত অভিনেতাদের একজন। তার অভিনীত চরিত্রের প্রতি তিনি সবসময়ই ন্যায়বিচার করে থাকেন এবং পর্দায় নিজের অভিনয় দিয়ে দর্শকদের মন্ত্রমুগ্ধ করেন। অনবদ্য অভিনয় দক্ষতা, দুর্দান্ত নাচের মুদ্রা এবং পর্দায় শারীরিক ভাষার জন্য তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী বিখ্যাত। ক্যারিয়ারে আশ্চর্যজনক অনেকগুলো সিনেমায় অভিনয় করেছেন যা তাকে বিশ্বজুড়ে একটি বিশাল ভক্ত এবং অনুরাগী উপহার হয়েছে।

ইতিমধ্যে নিজের ক্যারিয়ারের ৪০ বছর পার করেছেন এই তারকা। ১৯৭৮ সালে কে ভাসু পরিচালিত ‘প্রনাম খারেদু’ সিনেমার মাধ্যমে টলিউডের অভিষেকের পর অনেকগুলো বাণিজ্যিকভাবে সফল সিনেমা উপহারের পাশাপাশি অর্জন করেছেন সমালোচকদের প্রশংসা। তার অভিনীত আলোচিত সিনেমাগুলোর মধ্যে ‘জগদেকা বীরুডু অতিলোকা সুন্দরী’, ‘মুথা মিস্ত্রী’, ‘খাইদি’, ‘গ্যাং লিডার’, ‘চ্যালেঞ্জ’, ‘কন্ডাভেতি দোঙ্গা’ এবং ‘ইন্দ্র’ উল্লেখযোগ্য।

চলতি বছরে তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী অভিনীত সিনেমা ‘আচার্য’ বক্স অফিসে মুখ থুবড়ে পরেছে। শুধু তাই নয় ভারতের ইতিহাসের সবচেয়ে বড় ডিজাস্টারের তালিকায় স্থান করে নিয়েছে এই সিনেমাটি। সামনে মুক্তি পেতে যাচ্ছে চিরঞ্জীবী অভিনীত নতুন সিনেমা ‘গডফাদার’। সম্প্রতি প্রকাশ করা হয়েছে প্রতীক্ষিত এই সিনেমার টিজার। টলিউডে চিরঞ্জীবীর মত বৈচিত্রময় সিনেমা উপহার আর কোন তারকা দিয়েছেন কিনা সন্দেহ আছে। চলুন দেখে নেয়া যাক তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী অভিনীত পুরস্কার বিজয়ী পাঁচটি সিনেমা বিস্তারিত।

তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী

০১। শঙ্কর দাদা এমবিবিএস
‘শঙ্কর দাদা এমবিবিএস’ সিনেমায় চিরঞ্জীবীর বিপরীতে অভিনয় করেছেন সোনালী বেন্দ্রে। জয়ন্ত সি. পরাঞ্জি পরিচালিত এই অ্যাকশন কমেডি সিনেমাটি বক্স অফিসে শুধুমাত্র একটি বাণিজ্যিকভাবে সফলই ছিল না, সিনেমাটিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কারও পেয়েছিলেন এই অভিনেতা। সিনেমাটি ছিল রাজকুমার হিরানি পরিচালিত সঞ্জয় দত্তের ‘মুন্না ভাই এমবিবিএস’-এর রিমেক। পরবর্তিতে ‘শঙ্কর দাদা এমবিবিএস’ সিনেমার সিক্যুয়াল ‘শঙ্কর দাদা জিন্দাবাদ’ নির্মিত হয়েছিলো, যা বক্স অফিসে ব্যর্থ হয়েছিলো।

০২। ইন্দ্র
অ্যাকশন ড্রামা ভিত্তিক গল্পে নির্মিত ‘ইন্দ্র’ সিনেমায় চিরঞ্জীবীকে এমন চরিত্রে দেখা গেছে যে তার লোকেদের জন্য বাঁধ তৈরি করতে সর্বস্ব হারায়। বি গোপাল পরিচালিত এই সিনেমাটি এর অনবদ্য প্লটের জন্য ব্যাপকভাবে প্রশংসিত হয়ছিলো। সিনেমাটিতে অভিনয়ের জন্য চিরঞ্জীবী শুধু সেরা অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কারের পাশাপাশি নন্দী পুরস্কারও জিতেছিলেন। এছাড়া মুক্তির সময়ে তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী অভিনীত ‘ইন্দ্র’ সিনেমাটি সর্বোচ্চ আয়কারী তেলেগু সিনেমা হিসেবে আবির্ভূত হয়েছিলো।

তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী

০৩। স্নেহাম কোসাম
চিরঞ্জীবী পর্দায় দ্বৈত ভূমিকা পালনের ক্ষেত্রেও পারদর্শী ছিলেন। এই তারকা অভিনেতা ‘স্নেহাম কোসাম’ সিনেমায় তার দ্বৈত ভূমিকার জন্য প্রশংসিত হয়েছিলনে। সিনেমাটিতে তিনি পিতা ও পুত্র – সিংহদ্রি এবং চিন্নায়্যার দুই চরিত্রে অভিনয় করেছিলেন। কে এস রবিকুমার পরিচালিত এই সিনেমায় অভিনয়ের মাধ্যমে তিনি সেরা অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিলেন। সিনেমাটি রবিকুমারের তামিল সিনেমা ‘নাটপুক্কাগা’-এর রিমেক।

০৪। মুথা মেস্ত্রী
‘মুথা মেস্ত্রী’ সিনেমায় চিরঞ্জীবী একজন সবজি বিক্রেতার ভূমিকায় অভিনয় করেছিলেন যিনি তার নৈতিকতা এবং নীতি দিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী হন। ১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি বক্স অফিসে দুর্দান্ত ব্যবসায়িক সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিলো। গল্প এবং চিত্রনাট্যের পাশাপাশি সিনেমাটিতে চিরুর অভিনয় অত্যন্ত প্রশংসিত হয়েছিল। অভিনয়ের স্বীকৃতি হিসেবে সেরা অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কারও জিতেছিলেন। সিনেমাটি পরিচালনা করেছেন এ. কোদান্দারামি রেড্ডি।

০৫। আপদবন্ধুদু
‘আপদবন্ধুদু’ এমন একটি সিনেমা যার জন্য চিরঞ্জীবী কেবল দর্শকদের কাছ থেকে নয়, সমালোচকদের কাছ থেকেও প্রশংসা পেয়েছেন। সিনেমাটিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হিসেবে নন্দী পুরস্কারে সম্মানিত হয়েছিলেন চিরঞ্জীবী। এছাড়া সিনেমায় তার অসাধারণ অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কারও জিতেছিলেন। কে. বিশ্বনাথ পরিচালিত এই সিনেমাটি বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হয়েছিল।

প্রিয় পাঠক তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী অভিনীত উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে আপনার প্রিয় সিনেমার কথা আমাদের জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া বর্তমানে চিরঞ্জীবীর চারটি সিনেমা নির্মানাধীন রয়েছে। নির্মানাধীন এই সিনেমাগুলোর মধ্যে আপনি কোন সিনেমাটি নিয়ে বেশী আগ্রহী সেটা জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
তেলুগু মেগাস্টার চিরঞ্জীবী অভিনীত আসন্ন ৫টি সিনেমার বিস্তারিত
তারকাবহুল সিনেমায় একসাথে আসছেন মেগাস্টার চিরঞ্জীবী ও আল্লু অর্জুন!
বয়সের বিশাল পার্থক্য নিয়ে পর্দায় রোমান্স করা দক্ষিনি সিনেমার অদ্ভুত জুটি

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত