পর্দায় যে পাঁচবার দেশের ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হয়েছেন জন আব্রাহাম

জন আব্রাহাম

জন আব্রাহাম

২০০৩ সালে ‘জিসম’ সিনেমার মাধ্যমে বলিউডে যাত্রা শুরু করেছিলেন জন আব্রাহাম। এরপর ‘ধুম’ সিনেমার দিয়ে জন আব্রাহাম ব্যপকভাবে জনপ্রিয়তা অর্জন করেন। পরবর্তিতে ‘দোস্তানা’, ‘গরম মসলা’, ‘কাল’, ‘ট্যাক্সি নং 9211’, ‘বাবুল’ এবং ‘ঝুথা হি সহি’ এর মতো বেশ কয়েকটি সেমি-হিট এবং ফ্লপ সিনেমায় দেখা গেছে তাকে। বলিউডে নিজের জায়গা তৈরি করার জন্য বেশ সংগ্রাম করতে হয়েছে এই মদেল-অভিনেতাকে। নিজের যোগ্যতা এবং পরিশ্রম দিয়ে জন আব্রাহাম অবশেষে বলিউডের অন্যতম নির্ভরযোগ্য অভিনেতাদের মধ্যে একজন হিসাবে আবির্ভূত হয়েছেন। সাম্প্রতিক সময়ে ধারাবাহিকভাবে বক্স-অফিস হিট সিনেমাও উপহার দিয়েছেন এই অভিনেতা।

বিগত বছরগুলোতে বেশ কয়েকটি ব্যবসা সফল সিনেমা দেখা গেছে জন আব্রাহামকে। আর জন আব্রাহাম অভিনীত এই সিনেমাগুলোর সাফল্যের অন্যতম প্রধান কারণ হল গত কয়েক বছরে তাকে একাধিক দেশপ্রেমের সিনেমায় দেখা গেছে। এই সিনেমাগুলোতে কখনো পুলিশ, কখনো সিক্রেট এজেন্ট আবার কখনো বিজ্ঞানী হিসেবে দেশকে উদ্ধার করেছেন। আসুন এমন পাঁচটি সিনেমার দিকে নজর দেওয়া যাক যেখানে জন আব্রাহাম পর্দায় দেশের ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হয়েছেন।

জন আব্রাহাম

১। পরমানু
একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত ‘পরমানু: দ্য স্টোরি অফ পোখরান’ সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন জন আব্রাহাম। ১৯৯৮ সালে পোখরানে ভারতীয় সেনাবাহিনীর দ্বারা পরিচালিত পারমাণবিক বোমা পরীক্ষা বিস্ফোরণের নেতৃত্বে থাকা আইএএস অশ্বত রায়না চরিত্রে দেখা গিয়েছিলো তাকে। সিনেমাটি বক্স অফিসে ১০০ কোটির কাছাকাছি আয় করেছিল। দর্শকপ্রিয়তার পাশাপাশি সিনেমাটি সমালোচকদেরও প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছিলো।

জন আব্রাহাম

২। ডিশুম
রোহিত ধাওয়ান পরিচালিত অ্যাকশন কমেডি ‘ডিশুম’ সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন জন আব্রাহাম এবং বরুন ধাওয়ান। মধ্যপ্রাচ্যে একজন বুকি দ্বারা অপহৃত ভারতের একজন শীর্ষ ক্রিকেটারকে উদ্ধারের গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। সিনেমাটিতে কবির শেরগিল চরিত্রে জন আব্রাহামের অভিনয় বেশ প্রশংসিত হয়েছিলো। সিনেমাটিতে জন আব্রাহামের বিপরীতে অভিনয় করেছেন জ্যাকুলিন ফার্নান্দেজ।

৩। বাটলা হাউস
নিখিল আদভানি পরিচালিত অ্যাকশন থ্রিলার সিনেমা ‘বাটলা হাউস’ একটি এনকাউন্টারের ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছিলো। ২০০৮ সালে দিল্লিতে সংঘঠিত এই এনকাউন্টার দুই সন্ত্রাসী এবং একজন পুলিশ অফিসার নিহত হয়েছিল। সিনেমাটিতে জন এসিপি সঞ্জয় কুমার ডিসিপি সঞ্জীব কুমার যাদবের চরিত্রে অভিনয় করেছেন। ২০০৮ সালের সেই এনকাউন্টারটি সঞ্জীব কুমার যাদবের নেতৃত্বে সংঘঠিত হয়েছিলো। সিনেমাটি বক্স অফিসে সফলতার পাশাপাশি সমালোচকদের প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছিলো।

৪। মাদ্রাজ ক্যাফে
শ্রীলঙ্কার গৃহযুদ্ধ এবং প্রাক্তন ভারতীয় প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যার উপর ভিত্তি করে নির্মিত ‘মাদ্রাজ ক্যাফে’ সিনেমাটিকে জন আব্রাহামের ক্যারিয়ারের অন্যতম সেরা সিনেমা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। সিনেমাটিতে জন ভারতীয় সেনা অফিসার মেজর বিক্রম সিং হিসেবে পর্দায় হাজির হয়েছিলেন যে দেশের নেতাকে রক্ষা করার জন্য তার সর্বোত্তম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। সিনেমাটিতে জনের অভিনয়, যুদ্ধের দৃশ্য, সিনেমাটোগ্রাফি এবং চমৎকার গবেষণার জন্য সমালোচকদের কাছে ব্যপকভাবে প্রশংসিত হয়েছিলো।

৫। দ্য ফোর্স সিরিজ
গোয়েন্দা গল্পের ‘দ্য ফোর্স’ সিরিজের দুইটি সিনেমায় জন এসিপি যশবর্ধন সিং চরিত্রে অভিনয় করেছেন। ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত এই সিরিজের প্রথম সিনেমাটি ছিল একটি অ্যাকশন থ্রিলার যেখানে জন অভিনীত পুলিশ চরিত্রটি একটি ভয়ঙ্কর গ্যাংস্টারের মুখোমুখি হয়েছিলো। আর ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটির সিক্যুয়েলে এসিপি যশবর্ধন একজন রো এজেন্টের সাথে মিলে আন্তর্জাতিক সংঘবদ্ধ একটি চক্রের পতন ঘটান।

প্রিয় পাঠক, জন আব্রাহাম অভিনীত উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে কোনটি আপনি এখনো দেখননি? যেটা দেখেননি দেখে নিতে পারেন নিঃসঙ্কোচে। এছাড়া উপরে উল্লেখিত সিনেমাগুলো ছাড়া আর কোন সিনেমা এই তালিকায় থাকা উচিৎ বলে আপনি মনে করেন জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এছাড়া জন আব্রাহাম অভিনীত আর কোন সিনেমা এই তালিকায় থাকা উচিৎ বলে মনে করছেন তাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
এবার ‘পাঠান’ সিনেমার কথা নিশ্চিত করলেন খলনায়ক জন আব্রাহাম!
জন আব্রাহামের সিনেমায় প্রদর্শকদের আগ্রহ বেশীঃ মাঠে নামলেন সালমান
স্বাধীনতা দিবস উপলক্ষে আসছে জন আব্রাহামের ‘অ্যাটাক’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত