‘পাঠান’ সিনেমা নিষিদ্ধের দাবীঃ আদালতে অশ্লীলতার অভিযোগ দায়ের

‘পাঠান’ সিনেমা নিষিদ্ধের

বলিউড সম্প্রদায় এবং শাহরুখ খানের ভক্তরা ‘পাঠান’ সিনেমা নিয়ে তাদের উম্মাদনা এবং ভালোবাসা অব্যাহত রেখেছেন। কিন্তু মুক্তির মাস খানেক আগেই সিনেমাটি ইতিমধ্যে ভারতের নির্দিষ্ট কিছু অঞ্চলে সমস্যার সম্মুখীন হয়েছে। এমনকি ‘পাঠান’ সিনেমা মুক্তি বাধার সম্মুখীন হতে যাচ্ছে বলে মনে হচ্ছে। কারণ একটি ডানপন্থী সংঘটন ‘পাঠান’ সিনেমা নিষিদ্ধের দাবি জানিয়েছে। শুধু তাই সিনেমাটির মুক্তির উপর নিষেধাজ্ঞার জন্য আদালতে অভিযোগ দায়ের হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো।

সম্প্রতি প্রকাশিত হয়েছে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার প্রথম গান ‘বেশারম রঙ’। সিনেমাটিতে শাহরুখ খান এবং দীপিকা পাডুকোনের লুক নিয়ে ইতিমধ্যে আলোচনার জন্ম দিয়েছেন নির্মাতারা। কিন্তু ‘বেশারম রঙ’ গানটিতে জনপ্রিয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের পোশাক নিয়ে আপত্তি তুলেছে ভারতের বেশ কয়েকটি কট্টরপন্থী সংঘটন। ‘পাঠান’ সিনেমা নিষিদ্ধের দাবীতে বীর শিবাজি গ্রুপ নামে একটি দল ইন্দোরে রাস্তা বন্ধ করে প্রতিবাদ করেছে, যেখানে তারা সুপারস্টার শাহরুখ খানের কুশপুত্তলিকাও দাহ করছে।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, বিক্ষোভকারীরা দাবি করেছেন যে সুপারস্টার শাহরুখ খান এবং দীপিকা পাড়ুকোনের ‘বেশারম রঙ’ গানটি হিন্দু সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত করেছে। এই কারনে তারা ‘পাঠান’ সিনেমা নিষিদ্ধের দাবী জানিয়েছে। এছাড়া সিনেমাটি প্রকাশিত গানে নগ্নতা এবং অশ্লীলতার অভিযোগ করেছেন সংঘটনের নেতারা। এছাড়া কিছুদিন আগে গানটির বিরুদ্ধে অশ্রীলতার অভিযোগ এনেছেন মধ্য প্রদেশ স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র এবং রাজ্যের বিরোধী দলের নেতারা।

প্রকাশিত গানটি নিয়ে নিজের প্রতিক্রিয়ায়, বুধবার রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র ক্ষোভ প্রকাশ করেছেন। গানটির পোশাক এবং দৃশ্যগুলিকে ‘অশ্লীল এবং নিন্দনীয়’ বলে অভিহিত করেছেন তিনি। নির্মাতাদের গানটিতে দীপিকার পোশাক এবং দৃশ্য সংশোধন করার দাবী জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। সেটি না করলে রাজ্য সরকার সিনেমাটি প্রদর্শন না করতে দেয়ার সিদ্ধান্ত নিতে বাধ্য হবে বলে মন্তব্য করেছেন তিনি। ‘বেশারম রং’ শিরোনামের গানটি মঙ্গলবার মুক্তি পাওয়ার পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার জন্ম দিয়েছে।

শুধু বিক্ষোভ বা সামাজিক যোগাযোগ মাধ্যমে বয়কট নয়, ‘পাঠান’ সিনেমা নিষিদ্ধের দাবীতে আদালতে অভিযোগও দায়ের করেছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী বিনীত জিন্দাল। বলিউড ভিত্তিক সংবাদ মাধ্যম বলিউড হাঙ্গামার প্রতিবেদন অনুযায়ী, ‘বেশারম রঙ’ গানটিকে ‘আপত্তিকর ভিডিও’ হিসেবে উল্লেখ করা হয়েছে উক্ত অভিযোগে। তাই প্রধান সিনেমাটির প্রধান দুই তারকা শাহরুখ খান এবং দীপিকার বিরুদ্ধে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের কাছে অভিযোগ দায়ের করেছেন তিনি৷ সেই সাথে সিনেমাটির মুক্তিতে নিষেধাজ্ঞা দাবী করা হয়েছে উক্ত অভিযোগে।

জানা গেছে বিনীত জিন্দাল তার সেই অভিযোগে বলেছেন, ‘এই গানটি অশ্লীল এবং নগ্নতায় পূর্ন, সেট সাথে এটি হিন্দু অনুভূতির বিরুদ্ধে। কারণ দীপিকা একটি জাফরান বিকিনি পরেছিলেন এবং শাহরুখ খানের সাথে বেশারম রঙ  নামক একটি গানে পারফর্ম করার সময় সারোং পরেছিলেন। দীপিকা পাড়ুকোন এবং শাহরুখ খান বেশরাম রঙ গানে একটি অশ্লীল নাচ এবং আপত্তিকর উপায়ে গানটি উপস্থাপন করে হিন্দুদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন।‘

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুরকে সম্বোধন করে অভিযোগে আরও বলা হয়েছে, ‘এই ইচ্ছাকৃত এবং বিদ্বেষপূর্ণ কাজটি, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জনসাধারণের মধ্যে ভালভাবে প্রচারিত হয়েছে। অশ্লীল দৃশ্য এবং মৌখিক উপস্থাপনার মাধ্যমে হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিকে ক্ষুব্ধ করার উদ্দেশ্যে এটি করা হয়েছে।‘ ভারতীয় আইনের অধীনে এটিকে একটি অপরাধ হিসেবে উল্লেখ করে দীপিকা পাড়ুকোন, শাহরুখ খান এবং অন্যান্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বাদী আছে অভিযোগপত্রে।

উল্লেখ্য যে, ‘পাঠান’ সিনেমার ‘বেশারম রঙ’ গানটিতে দুর্দান্ত বোল্ড আবতারে পর্দায় হাজির হচ্ছেন দীপিকা পাডুকোন। গানটির একটি দৃশ্যে দীপিকাকে জাফরান রঙের বিকিনিতে শাহরুখ খানের সাথে নাচতে দেখা গেছে। জাফরান রঙের ব্যাবহার এবং গানের কথা  হিন্দুদের ধর্মীয় বিশ্বাসের অবমাননা হিসেবে মনে করছে সংঘটনগুলো। এটি হিন্দুদের মধ্যে ক্রোধ সৃষ্টি করবে সে বিবেচনা করে অবিলম্বে ভিডিওটি নিষিদ্ধ এবং ইন্টারনেট থেকে সরিয়ে ফেলার দাবী জানিয়েছে ভারতের একাধিক কট্টরপন্থী হিন্দু সংঘটন।

প্রসঙ্গত, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে ‘পাঠান’ সিনেমাটি। সিদ্ধার্ত আনন্দ পরিচালিত সিনেমাটিতে শাহরুখ খান এবং দীপিকা ছাড়া আরো অভিনয় করেছেন জন আব্রাহাম। এই সিনেমায় তাকে খলনায়কের চরিত্রে দেখা যাবে। ২০১৮ সালের ক্রিসমাসে মুক্তিপ্রাপ্ত ‘জিরো’ সিনেমার পর দীর্ঘ চার বছর বিরতি দিয়ে বড় পর্দায় ফিরছেন বলিউড বাদশা শাহরুখ খান। আগামী বছরের ২৫শে জানুয়ারি বিশ্বব্যাপী মুক্তি পেতে যাচ্ছে সাম্প্রতিক সময়ের অন্যতম প্রতীক্ষিত সিনেমা ‘পাঠান’।

আরো পড়ুনঃ
‘বেশারম রঙ’ বিতর্ক: ‘পাঠান’ প্রদর্শনে মধ্য প্রদেশ স্বরাষ্ট্রমন্ত্রীর হুমকি
‘পাঠান’ সিনেমার গানে লাস্যময়ী দীপিকার সাথে দুর্দান্ত শাহরুখ খান
‘পাঠান’ সিনেমার গানে শাহরুখ খান এবং দীপিকার লুকে অন্তর্জালে ঝড়

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d