শাহরুখ খানের ‘পাঠান’ টিজারে পাঁচটি মজার ইঙ্গিতের বিস্তারিত

শাহরুখ খানের ‘পাঠান’ টিজারে

বলিউড বাদশার বড় পর্দায় প্রত্যাবর্তন নিয়ে দর্শক থেকে শুরু করে প্রদর্শকরা সবাই উচ্ছ্বাসিত। সিদ্ধার্ত আনন্দ পরিচালিত ‘পাঠান’ সিনেমার মাধ্যমে দীর্ঘ চার বছর পর প্রেক্ষাগৃহে ফিরছেন এই তারকা। শাহরুখ খানের জন্মদিনে সিনেমাটির টিজারও প্রকাশ করেছে এর নির্মাতা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্মস। প্রকাশিত টিজারে দুর্দান্ত অ্যাকশন আবতারে দেখা গেছে শাহরুখ খানকে। শাহরুখ খানের ‘পাঠান’ টিজারে পাঁচটি মজার ইঙ্গিতের বিস্তারিত আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

০১। পাঠানের ইতিহাসে শাহরুখ খানের বড় পর্দায় ফেরার ইঙ্গিত
শাহরুখ খানের ‘পাঠান’ টিজারে দেখা গেছে ভারতীয় গোয়েন্দা বাহিনীর সদস্য পাঠান তিন বছর ধরে নিখোঁজ। পাঠান বেঁচে আছে না মারা গেছে, সে ব্যাপারে কারো কাছে কোন তথ্য নেই। আর ঠিক তখনই ‘পাঠান’ রুপে সামনে আসেন বলিউড বাদশা শাহরুখ খান। মজার ব্যাপার হচ্ছে পাঠানের এই ইতিহাসের সাথে শাহরুখ খানের গত চার বছর বড় পর্দায় অনুপস্থিত থাকার অদ্ভুত মিল রয়েছে। ২০১৮ সালে ‘জিরো’ সিনেমার ব্যর্থতার পর সিনেমা থেকে সাময়িক বিরতি নেন বলিউড বাদশা। ‘পাঠান’ সিনেমার আনুষ্ঠানিক ঘোষণার আগে তার বড় পর্দায় ফেরা নিয়ে নিশ্চিত কিছু কারো জানা ছিলো না।

০২। হৃতিক রোশনের ‘ওয়ার’ সিনেমার সাথে সংযোগ
শাহরুখ খানের ‘পাঠান’ টিজারে শুরুতে একটি কণ্ঠে শোনা যায় ‘পাঠানের ব্যাপারে তুমি কি জানো?’ আসলে এই কণ্ঠটি হচ্ছে আশুতোষ রানার, যিনি হৃতিকের ‘ওয়ার’ সিনেমায় কর্নেল সুনীল লুথরা চরিত্রে অভিনয় করেছিলেন। এছাড়া ‘ওয়ার’ সিনেমায় হৃতিক টাইগার শ্রফকে তার গল্পের বর্ননায় বন্ধুর মৃত্যুর কথা বলেছিলেন। গুঞ্জন অনুযায়ী, হৃতিকের সেই বন্ধু আসলে পাঠান চরিত্রে অভিনয় করা শাহরুখ খান। আর আশুতোষ রানার কণ্ঠের কারনে এই গুঞ্জনটি আরো শক্তিশালী হয়ে সামনে এসেছে।

০৩। ডিম্পল কাপাডিয়া
আশুতোষ রানার প্রশ্নের উত্তরে পাঠান সম্পর্কে বলা কথাগুলো আসলে ডিম্পল কাপাডিয়ার। শেষ মিশনে শত্রুদের হাতে ধরা পরার পর পাঠানের নিখোঁজ হওয়ার বিষয়টি আমরা ডিম্পলের মুখেই জানতে পারি। জানা গেছে সিনেমাটিতে ডিম্পল শাহরুখ খানের বসের চরিত্রে অভিনয় করছেন। এটি যদি সত্য হয় তাহলে পাঁচ মাসের ব্যবধানে আরো একবার বড় পর্দায় একসাথে দেখা যাবে শাহরুখ খান, দীপিকা পাডুকোন এবং ডিম্পল কাপাডিয়াকে।

০৪। একটি দৃশ্যে ‘ডন ২’ সিনেমার অনুকরণ
শাহরুখ খানের ‘পাঠান’ টিজারে একটি বিস্ফোরণের আগে এই তারকাকে ‘বুম’ বলতে দেখা গেছে। এই দৃশ্যটি শাহরুখ খান ভক্তদের তার ‘ডন ২’ সিনেমার কথা মনে করিয়ে দেয়। ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত ফারহান আখতার পরিচালিত ‘ডন ২’ সিনেমায়ও এরকম একটি দৃশ্য ছিলো যেখানে বিস্ফোরণের আগে শাহরুখ খান ‘বুম’ বলেছিলেন। অবশ্য এই দুই সিনেমার মধ্যে এই বাইরে আর কোন সমীকরণ খোঁজাটা বোকামি হবে।

শাহরুখ খানের ‘পাঠান’ টিজারে

০৫। পাঠানের সাথে টাইগার
আগেই জানা গেছে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমায় অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। শত্রুদের হাত থেকে পাঠানকে রক্ষা করতে আসেবন টাইগার। শাহরুখ খানের ‘পাঠান’ টিজারে সালমান খানকে সরাসরি না দেখানো হলেও একটি দৃশ্যে তার উপস্থিতি খোঁজে পেয়েছেন ভক্তরা। প্রকাশিত টিজারের একটি দৃশ্যে খালি গায়ে কেউ একজন শাহরুখ খানের সামনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। অনেকেই মনে করছেন এটি আর কেউ নন – স্বয়ং বলিউডের ভাইজান সালমান খান।

প্রসঙ্গত, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে ‘পাঠান’ সিনেমাটি। সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করেছেন দীপিকা পাডুকোন। আর এতে খল চরিত্রে দেখা যাবে জন আব্রাহামকে। তিন সুপারস্টারকে নিয়ে বিশ্বের আটটি দেশে সিনেমাটির চিত্রায়ন করেছেন নির্মাতারা। আগামী ২৫শে জানুয়ারি হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় বিশ্বব্যাপী মুক্তি পেতে যাচ্ছে সাম্প্রতিক সময়ের অন্যতম প্রতীক্ষিত এই সিনেমাটি।

আরো পড়ুনঃ
শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমার বিরুদ্ধে গল্প নকলের মামলা খারিজ
হৃতিক রোশনের ‘ওয়ার’ সিনেমার সাথে সংযুক্ত শাহরুখ খানের ‘পাঠান’?
‘পাঠান’ টিজার: রাজকীয় প্রত্যাবর্তনের ঝলক নিয়ে প্রকাশ্যে শাহরুখ খান

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d