‘আদিপুরুষ’ টিজার সমালোচনায় ফিরে ফিরে আসছে ‘রা ওয়ান’ ভিএফএক্স

‘আদিপুরুষ’ টিজার

‘আদিপুরুষ’ টিজার

২০১১ সালে মুক্তি পেয়েছিলো শাহরুখ খানের স্বপ্নের সিনেমা ‘রা ওয়ান’। বিজ্ঞান কল্পকাহিনী ভিত্তিক এই সিনেমাটি পরিচালনা করেছিলেন অনুভব সিনহা। দিওয়ালীতে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি বক্স অফিসে বাম্পার শুরু পর শেষ পর্যন্ত প্রত্যাশানুরুপ ব্যবসা করতে ব্যর্থ হয়েছিলো। যদিও বক্স অফিসে ১১৭ কোটি রূপি আয়ের মাধ্যমে হিট সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো, বস্তুত এর প্রতি প্রত্যাশা ছিলো আরো অনেক বেশী। সম্প্রতি প্রভাসের ‘আদিপুরুষ’ টিজার প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ফিরে ফিরে আসছে ‘রা ওয়ান’ সিনেমার কথা।

শাহরুখ খান এবং কারিনা কাপুর অভিনীত এই সিনেমাটি মুক্তির পর এর গল্প নিয়ে দর্শকদের মাঝে হতাশা দেখা গিয়েছিলো। প্রথম তিনদিন দুর্দান্ত আয়ের পর প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যর্থ হয় সিনেমাটি। তবে ‘রা ওয়ান’ সিনেমাটি এত ব্যবহৃত ভিএফএক্সের জন্য দারুণভাবে প্রশংসিত হয়েছিলো। সেরা ভিএফএক্সের জন্য জাতীয় পুরষ্কার সহ আরো বেশ কয়েকটি পুরষ্কারও জিতেছিলো ‘রা ওয়ান’। মুক্তির সময়ের প্রেক্ষিতে বলিউডের সিনেমার দর্শকদের জন্য সেটা ছিলো ভিন্ন এক অভিজ্ঞতার নাম।

এদিকে সম্প্রতি প্রকাশ করে হয়েছে প্রভাস অভিনীত বহুল প্রতীক্ষিত ‘আদিপুরুষ’ সিনেমার টিজার। প্রকাশের পর থেকেই সিনেমাটির ভিএফএক্স নিয়ে দেখা গেছে সমালোচনা। অ্যানিমেশন এবং কার্টুনের সাথে এই সিনেমার ভিএফএক্সের তুলনা করছেন সবাই। ৫০০ কোটি রুপি বাজেটে ওম রাউত কার্টুন সিনেমা নির্মান করেছেন বলেও মন্তব্য করেছেন অনেকে। ২০২২ সালের একটি সিনেমার নিম্নমানের ভিএফএক্সের প্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসায় ভাসছে এক দশক আগে মুক্তিপ্রাপ্ত শাহরুখ খানের ‘রা ওয়ান’ সিনেমাটি।

এছাড়া গত মাসে মুক্তিপ্রাপ্ত অয়ন মুখার্জি পরিচালিত ‘ব্রহ্মাস্ত্র’ মুক্তির পরও একই ঘটনা দেখা গিয়েছিলো। ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার ভিএফএক্সের প্রেক্ষিতেও দর্শকদের আলোচনায় ছিলো ‘রা ওয়ান’ সিনেমাটি। ২০১১ সালের এই সিনেমাটির মাধ্যমে শাহরুখ খান প্রতিষ্ঠা করেছিলেন ভারতের অন্যতম আধুনিক ভিএফএক্স স্টুডিও রেডচিলিস ভিএফএক্স। ভারতের অন্যান্য সিনেমা শিল্পের অনেক আগেই শাহরুখ খানের হাত ধরে সিনেমায় ভিএফএক্সের যাত্রা শুরু করেছিলো বলিউড।

সেই সাথে ‘রা ওয়ান’ সিনেমাটি ফিরিয়ে আনতেও টুইটারে বিভিন্ন ধরনের হ্যাশট্যাগ ব্যবহার করছেন দর্শকরা। আর ‘আদিপুরুষ’ টিজার নিয়ে সমালোচনার এই মোক্ষম সুযোগটা নিয়েছে ‘রা ওয়ান’ সিনেমার প্রদর্শক ইরস ইন্টারন্যাশনাল। নিজেদের ওটিটি প্লাটফর্মে সিনেমাটির প্রচারের পোস্টও দিয়েছে প্রতিষ্ঠানটি। সেখানে তারা লিখে, ‘যখন তারা সবাই ২০২২ সালে ভিএফএক্স নিয়ে কথা বলছে আমরা সেখানে ২০১১ সালে রা ওয়ান নির্মান করেছিলাম।‘

প্রসঙ্গত পরিচালক ওম রাউতের ‘আদিপুরুষ’ সিনেমাটি ঘোষণার পর থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে। মহাকাব্য রামায়ণের উপর ভিত্তি করে হিন্দু পৌরাণিক গল্পের সিনেমাটিতে রাম চরিত্রে প্রভাস, সীতা চরিত্রে কৃতি স্যানন এবং রাবণ চরিত্রে সাইফ আলি খান অভিনয় করেছেন। এছাড়া সিনেমাটিতে লক্ষ্মণ চরিত্রে সানি সিং, হনুমানের চরিত্রে দেবদত্ত নাগে, বৎসল শেঠ, সোনাল চৌহান এবং তৃপ্তি তোরাদমল অভিনয় করেছেন। আগামী ১২ই জানুয়ারি মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমা।

আরো পড়ুনঃ
টিজারেই আলোচনার ঝড়ঃ প্রকাশ্যে প্রভাসের পৌরনিক গল্পের ‘আদিপুরুষ’
অক্ষয় কুমারের অ্যাকশন অ্যাডভেঞ্চার ‘রাম সেতু’ সিনেমার এক ঝলক
প্রকাশ্যে ম্যাডক ফিল্মসের হরর ইউনিভার্সের ‘বেদিয়া’ সিনেমার টিজার

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত