বাতিল হয়ে যাওয়া বলিউডের বড় বাজেটের কয়েকটি সম্ভাবনাময়ী সিনেমা!

বাতিল হয়ে যাওয়া বলিউডের

বাতিল হয়ে যাওয়া বলিউডের

ঘোষণার পরও বাতিল হয়ে যাওয়া সিনেমার ঘটনা বলিউডে বেশ নিয়মিত। এর মধ্যে কিছু সিনেমা নির্মাতার সাথে প্রধান অভিনেতার মত পার্থক্যের কারনে বাতিল হয়েছে আবার কিছু সিনেমা বড় বাজেটের হওয়ার কারনে সেগুলোর নির্মানের যৌক্তিকতা প্রশ্নবিদ্ধ হয়েছে। সাম্প্রতিক সময়ে বলিউডের সিনেমাগুলোর বক্স অফিসে হতাশাজনক ফলাফলের কারনে বেশ কয়েকটি সিনেমার নির্মান স্থগিত করা হয়েছে। আবার করোনা মহামারীর প্রেক্ষিতে কয়েকটি সিনেমার নির্মান স্থায়ীভাবে বাতিল হয়েছে। বাতিল হয়ে যাওয়া বলিউডের বড় বাজেটের কয়েকটি সম্ভাবনাময়ী সিনেমা নিয়ে আলোচনা থাকছে আজকের প্রতিবেদনে!

বাতিল হয়ে যাওয়া বলিউডের

০১। তখত
২০১৯ সালের আগস্ট মাসে বলিউডের অন্যতম প্রভাবশালী নির্মাতা করন জোহর ঘোষণা দিয়েছিলেন তারকাবহুল সিনেমা ‘তখত’। করন জোহরের পরিচালিনায় সিনেমাটির কাজ ২০২০ সালের এপ্রিলে শুরু হওয়ার কথা ছিলো। কিন্তু করোনা মহামারীর কারনে প্রাথমিকভাবে সিনেমাটির নির্মান কাজ পিছিয়ে যায়। এরপর করোনার কারনে বড় বাজেটের এই সিনেমাটির নির্মান স্থগিত করেন এই নির্মাতা। তবে করন জোহর জানিয়েছেন পুরোপুরি বাতিল হয়ে যায়নি তার এই স্বপ্নের প্রোজেক্ট। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন অনিল কাপুর, কারিনা কাপুর খান, রণবীর সিং, জাহ্নবী কাপুর, আলিয়া ভাট, ভিকি কৌশল এবং ভূমি পেডনেকার।

০২। দ্য ইমমোর্টাল অশ্বত্থামা
‘উরিঃ দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ সিনেমার বিশাল সাফল্যের পর নির্মাতা আদিত্য ধর ঘোষণা করেছিলেন বড় বাজেটের পৌরিনিক গল্পের সিনেমা ‘দ্য ইমমোর্টাল অশ্বত্থামা’। সিনেমাটিতে প্রধান দুটি চরিত্রে অভিনয়ের জন্য ভিকি কৌশল এবং সারা আলী খানকে চূড়ান্ত করা হয়েছিলো। ২০২১ সালের এপ্রিলে শুরু হওয়ার কথা ছিলো সিনেমাটির নির্মান কাজ। কিন্তু মহামারীর কারনে বড় বাজেটের এই সিনেমাটির দৃশ্যধারন পিছিয়ে দেন নির্মাতারা। সর্বশেষ সিনেমাটির প্রযোজক রনি স্ক্রুওয়ালা সিনেমাটির কাজ আরো পিছিয়ে দেয়ার ঘোষণা দেন। এরপর এখন পর্যন্ত সিনেমাটি নিয়ে নতুন কোন খবর পাওয়া যায়নি।

০৩। শুদ্ধি
করন জোহরের প্রযোজনায় স্থগিত হয়ে যাওয়া আরো একটি বড় বাজেটের সিনেমা হচ্ছে ‘শুদ্ধি’। প্রথমে শোনা গিয়েছিলো সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করবেন হৃতিক রোশান এবং কারিনা কাপুর খান। কিন্তু পরবর্তিতে সিনেমাটিতে অভিনয়ের জন্য আলিয়া ভাট, বরুণ ধাওয়ান, পঙ্কজ কাপুর এবং আশুতোষ রানাকে চূড়ান্ত করা হয়েছিলো। কিন্তু আলোচনায় থাকা এই সিনেমাটিও শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি। বড় বাজেটে নির্মানের ঘোষণা দেওয়া সিনেমাটি করণ মালহোত্রার পরিচালনা করার কথা ছিলো। বর্তমানে সিনেমাটির কোন আপডেট নেই।

বাতিল হয়ে যাওয়া বলিউডের

০৪। ইনশাআল্লাহ
বেশ লম্বা বিরতির পর ‘ইনশাআল্লাহ’ সিনেমার মাধ্যমে একসাথে কাজ করার প্রস্তুতি নিয়েছিলেন বলিউডের ভাইজান সালমান খান এবং সঞ্জয়লীলা বানসালি। সিনেমাটির দৃশ্যধারনের জন্য একটি বিশাল সেটও নির্মান করা হয়েছিলো। কথিত আছে যে, সিনেমাটির একটি গানের চিত্রায়নেও অংশ নিয়েছিলেন আলিয়া ভাট। কিন্তু শেষ মুহুর্তে সালমান খান এবং সঞ্জয়লীলা বানসালির মধ্যে মত পার্থক্যের কারনে সিনেমাটি বাতিল করনে দেন এই নির্মাতা। পরবর্তিতে ‘ইনশাআল্লাহ’ সিনেমার জন্য আলিয়া ভাটের দেয়া শিডিউলে সঞ্জয়লীলা বানসালি ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’ সিনেমার কাজ করেন, যা চলতি বছরের শুরুতে মুক্তি পেয়েছে।

০৫। চান্দা মামা দূর কে
নির্মাতা সঞ্জয় পুরান সিং পরিচালিত ‘চান্দা মামা দূর কে’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয়ের জন্য সুশান্ত সিং রাজপুতকে চূড়ান্ত করা হয়েছিলো। সিনেমাটিতে সুশান্ত সিং রাজপুত একজন মহাকাশচারী চরিত্রে অভিনয় করার কথা ছিল। ২০১৭ সালে ঘোষণার পর বড় বাজেটের এই সিনেমাটির জন্য ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA) এ প্রশিক্ষণও নিয়েছিলেন এই প্রয়াত অভিনেতা। কিন্তু সিনেমাটির কাজ শুরুর আগেই তার অকাল মৃত্যুতে শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি ‘চান্দা মামা দূর কে’ সিনেমাটি।

বাতিল হয়ে যাওয়া বলিউডের

০৬। পানি
বলিউডের আলোচিত চলচ্চিত্র নির্মাতা শেখর কাপুর তার উচ্চাভিলাষী ‘পানি’ সিনেমার ঘোষণা দিয়েছিলেন ২০১৩ সালে। সিনেমাটির প্রধান চরিত্রে প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের অভিনয়ের কথা ছিলো। বলা হয় যে ‘পানি’ সিনেমাটির প্রেক্ষাপট খুব দূরবর্তী ভবিষ্যতে সেট করা হবে এবং জলবায়ু সংকটের বিষয়টি সিনেমাটির মূল প্রতিপাদ্য হবে। এক পর্যায়ে সহ-অভিনেতা হিসেবে জন ট্রাভোল্টার সাথে যোগাযোগ করেছিলেন নির্মাতারা। বড় বাজেটে নির্মানের পরিকল্পনা করা সিনেমাটি শেষ পর্যন্ত সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর চূড়ান্তভাবে বাতিল হয়ে যায়।

০৭। গুলাব জামুন
বাস্তব জীবনের স্বামী-স্ত্রী অভিষেক বচ্চন এবং ঐশ্বরিয়া রাই বচ্চনকে একসাথে বড় পর্দায় দেখতে পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিলো ‘গুলাব জামুন’ সিনেমার মাধ্যমে। কিন্তু শেষ পর্যন্ত সিনেমাটি আলোর মুখ দেখেনি এবং নির্মাতারা এটি বাতিল করে দেন। জানা গেছে, বাস্তব জীবনের একটি জুটিকে পর্দায় রোম্যান্টিক চরিত্রে দর্শক গ্রহণ করবেন কিনা তা নিতে সন্দীহান ছিলেন অভিষেক এবং ঐশ্বরিয়া। আতি শেষ পর্যন্ত সিনেমাটি থেকে সরে আসার সিদ্ধান্ত নেন অভিষেক বচ্চন এবং ঐশ্বরিয়া রাই বচ্চন। সিনেমাটি অনুরাগ কাশ্যপের নির্মান করার কথা ছিলো।

বাতিল হয়ে যাওয়া বলিউডের

০৮। স্ক্রু ঢিলা
করণ জোহরের ধর্মা প্রোডাকশন গত মাসে ঘোষণা দিয়েছিলো টাইগার শ্রফকে নিয়ে অ্যাকশন সিনেমা ‘স্ক্রু ঢিলা’। একটি দুর্দান্ত ঘোষণার ভিডিও প্রকাশের মাধ্যমে ঘোষণাটি দিয়েছিলো বলিউডের আলোচিত এই প্রযোজনা প্রতিষ্ঠান। ভিডিওটিতে দেখা গিয়েছিলো যে গুন্ডাদের জিজ্ঞাসাবাদের মুখে নিরীহ টাইগার শ্রফ। একজন নির্দোষ পিটি শিক্ষক থেকে হঠাৎ সে অ্যাকশন মোডে চলে এসে গুন্ডাদের আক্রমণ করতে দেখা যায় তাকে। সম্প্রতি জানা গেছে শুরু আগেই টাইগার শ্রফের ‘স্ক্রু ঢিলা’ সিনেমাটি স্থগিত করেছে ধর্মা প্রোডাকশন।

০৯। ডিংকো সিং
২০১৮ সালের আগস্টে শাহীদ কাপুর ঘোষণা দিয়েছিলেন প্রাক্তন বক্সিং চ্যাম্পিয়ন এবং এশিয়ান গেমসের স্বর্ণপদক বিজয়ী ডিংকো সিংয়ের আত্মজীবনীতে অভিনয় করছেন তিনি। এটিকে যেকন অভিনেতার জীবনের অন্যতম কাঙ্ক্ষিত চরিত্র হিসেবেও অভিহিত করেছিলেন এই অভিনেতা। সিনেমাটির পরিচালনা করার জন্য চূড়ান্ত ছিলেন কৃষ্ণ মেনন, যিনি ‘শেফ’ এবং ‘এয়ারলিফ্ট’ সিনেমার জন্য ব্যাপকভাবে পরিচিত। প্রধান চরিত্রে অভিনয়ের পাশাপাশি বড় বাজেটের এই সিনেমাটি শাহীদ কাপুর প্রযোজনা করবেন বলে শোনা গিয়েছিলো।

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি নির্মিত হলে আপনি খুশি হতেন তা জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া বাতিল হয়ে যাওয়া বলিউডের বড় বাজেটের এই ৯টি সম্ভাবনাময়ী সিনেমা নিয়ে আপনার প্রত্যাশা কেমন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে। উপরে উল্লেখিত নয়টি সিনেমা ছাড়া আরো কোন সিনেমা এই তালিকায় থাকা উচিৎ বলে আপনি মনে করছেন, সেটাও জানিয়ে দিন মন্তব্যে।

আরো পড়ুনঃ
মালয়ালাম সিনেমার পাঁচটি হিন্দি রিমেক যেগুলো মূল সংস্করণই ভালো ছিলো!
‘বয়কট’ ডাক সত্ত্বেও বক্স অফিসে হিট হওয়া বলিউডের ৬টি সিনেমা
বাস্তবের গ্যাংস্টারদের নিয়ে নির্মিত বলিউডের আলোচিত ১০ সিনেমা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত