‘ভুল ভুলাইয়া ২’ সিনেমার সাফল্যের পর বলিউডের প্রতীক্ষিত ১০টি সিক্যুয়েল!

বলিউডের প্রতীক্ষিত

সিক্যুয়েল এবং রিমেক বলিউডের সবচেয়ে জনপ্রিয় সিনেমা জেনারগুলির মধ্যে অন্যতম। ইতিমধ্যে বলিউড ইন্ডাস্ট্রির অনেকগুলি হিট ছবির সিক্যুয়েল নির্মিত হয়েছে৷ যদিও অনেকগুলি সিক্যুয়েল মূল সিনেমার পরে দর্শকদের প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়েছিল, কিছু কিছু সিক্যুয়েল প্রশংসা কুঁড়াতে সক্ষম হয়েছিলো। শুধু তাই নয় এই সিক্যুয়েলগুলো বক্স অফিস আয়ের ক্ষেত্রে মূল সিনেমাকেও ছাড়িয়ে গেছে এবং বেশী অর্থ উপার্জন করতে সক্ষম হয়েছিল।

একটি জনপ্রিয় সিনেমার সিক্যুয়েল তৈরি করার মাধ্যমে দর্শকদের প্রত্যাশা পূরণ করার জন্য নির্মাতাদের উপর অনেক চাপ থাকে এবং তাদের বেশিরভাগই খারাপভাবে ব্যর্থ হয়েছে। যাইহোক, সিক্যুয়েল নির্মানের ক্ষেত্রে এমন কিছু ব্যক্তি রয়েছেন যারা প্রশংসনীয়ভাবে সফল হয়েছেন। সিনেমাগুলোর চিত্রনাট্য আগের সিনেমার গল্পের সাথে যে ধারাবাহিকতা অব্যাহত রেখে সিক্যুয়াল সিনেমাকে মূল সিনেমা থেকে বড় করে তোলেছে।

‘তনু ওয়েডস মনু’, ‘ধুম’, ‘ডন’, ‘গোলমাল’, ‘হাউসফুল’, ‘রেস’, ‘কৃষ’, ‘টাইগার’ এবং ‘হেরা ফেরি’ বলিউডের জনপ্রিয় সিক্যুয়েলগুলোর কয়েকটি উদাহরণ। সম্প্রতি এই তালিকায় যুক্ত হলো ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমাটি। চলতি বছরের মে মাসে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি বক্স অফিসে ভাল পারফর্ম করবে কিনা বা সাধারণ জনগণ এটি উপভোগ করবে কিনা তা নিয়ে অনেক জল্পনা-কল্পনার জন্ম দিয়েছিলো। যেহেতু ‘ভুল ভুলাইয়া’ প্রশংসিত এবং বক্স অফিসে সফল সিনেমা ছিলো, তাই এর সিক্যুয়েলটি নিয়ে সবার আগ্রহ ছিলো আকাশচুম্বী।

কিন্তু বলিউডের ইতিহাসের অন্যতম আলোচিত হরর কমেডি ‘ভুল ভুলাইয়া’ এর সিক্যুয়েলটি সবাইকে অবাক করে দিয়ে বক্স অফিসে সিনেমাটি ১৭৫ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছে। বিশ্বব্যাপী প্রেক্ষাগৃহে মুক্তির পাশাপাশি স্যাটেলাইট এবং ডিজিটাল স্বত্ব বিক্রি থেকে যথেষ্ট আয়ের মাধ্যমে সিনেমাটি তার নির্মাতাদের জন্য একটি অর্থ উপার্জনকারী প্রকল্প হিসাবে প্রমাণিত হয়েছে। এই ধারাবাহিকতায় বর্তমানে বলিউডের প্রতীক্ষিত সিক্যুয়েলগুলো নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

০১। এক ভিলেন রিটার্নস
রোমান্টিক অ্যাকশন থ্রিলার ‘এক ভিলেন রিটার্নস’ সিনেমাটি শীঘ্রই মুক্তি পেতে যাচ্ছে। যদিও প্রথম পর্ব থেকে দ্বিতীয় পর্বের গল্পটি সম্পূর্ণ ভিন্ন, সিনেমাটি ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘এক ভিলেন’ এর একটি সিক্যুয়েল হিসেবে মুক্তি পাচ্ছে। ‘এক ভিলেন রিটার্নস’ সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন জন আব্রাহাম, অর্জুন কাপুর, দিশা পাটানি, এবং তারা সুতারিয়া। আগামী ২৯ জুলাই সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

০২। টাইগার ৩
যশ রাজ ফিল্মসের এই অ্যাকশন স্পাই ফ্র্যাঞ্চাইজির পরবর্তী কিস্তি হল ‘টাইগার ৩’। সিরিজের প্রথম সিনেমার নাম ছিলো ‘এক থা টাইগার’, যেটি ২০১২ সালে মুক্তি পেয়েছিল। এরপর ২০১৭ সালে ‘টাইগার জিন্দা হ্যাঁ’ নামে মুক্তি পেয়েছিলো সিরিজের দ্বিতীয় পর্ব। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন সালমান খান এবং ক্যাটরিনা কাইফ৷ সূত্র মতে, ইতিমধ্যে সিনেমাটির চিত্রগ্রহণ শেষ হয়েছে এবং ২০২৩ সালের ঈদে মুক্তি পেতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

০৩। দোস্তানা ২
২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত করণ জোহরের প্রযোজনায় ‘দোস্তানা’ সিনেমাটির সিক্যুয়েল বেশ আলোচিত। সিনেমাটিতে কার্তিক আরিয়ান, জাহ্নবী কাপুর এবং টিভি অভিনেতা লক্ষ্য লালওয়ানির অভিনয়ের কথা ছিলো। কিন্তু গত বছর সিনেমাটি থেকে কার্তিক আরিয়ানকে সরিয়ে দেওয়ার পর বর্তমানে সিনেমাটির কাজ স্থগিত রয়েছে। এই সিরিজের প্রথম সিনেমার প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছিলেন অভিষেক বচ্চন, জন আব্রাহাম এবং প্রিয়াংকা চোপড়া। সিনেমাটির গল্প এবং চিত্রনাট্য রচনা করেছেন যৌথভাবে নভজ্যোত গুলাটি, সুমিত অরোরা, ঋষভ শর্মা এবং ডি’কুনহা।

০৪। গো গোয়া গন ২
‘গো গোয়া গন’ সিনেমাটি ২০১৩ সালের একটি হরর/থ্রিলার, যেখানে হাস্যরসের মিশ্রণ রয়েছে। সিনেমাটি বলিউডের জন্য পরীক্ষামূলক প্রকল্প ছিল যা লাভজনক হিসেবে আবির্ভুত হয়। ফলস্বরূপ, নির্মাতারা সিনেমাটির সিক্যুয়াল ‘গো গোয়া গন ২’ নির্মানের পরিকল্পনা করছেন। প্রথম পর্বের মত বীর দাস, কুনাল খেমু, সাইফ আলি খান এবং আনন্দ তিওয়ারি সিক্যুয়েলটির প্রধান ভূমিকায় অভিনয় করছেন। এতে আরও রয়েছেন রাধিকা মদন ও পূজা গুপ্তা। সিনেমাটির মুক্তির তারিখ এখনো জানা যায়নি।

০৫। ফুকরে ৩
এক্সেল এন্টারটেইনমেন্টের প্রযোজনায় ‘ফুকরে’ সিরিজের তৃতীয় সিনেমা ‘ফুকরে ৩’ বর্তমানে নির্মানাধীন রয়েছে। চলতি বছরের মার্চে শুরু হয়েছিলো সিনেমাটি চিত্রগ্রহণের কাজ। কিছুদিন আগে সিনেমাটির চিত্রগ্রহণ শেষ হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন নির্মাতারা। এই কমিক সিরিজের তৃতীয় কিস্তিতে ফিরবেন পুলকিত সম্রাট, মনজোত, বরুণ শর্মা এবং রিচা চাড্ডা। তবে এবার আলি ফজলকে সিনেমাতে দেখতে পাবেন না ভক্তরা। ‘ফুকরে’ ২০১৩ সালের একটি হিট কমেডি সিনেমা যার সিক্যুয়েল ‘ফুকরে রিটার্ন’ মুক্তি পেয়েছিলো ২০১৭ সালে।

০৬। ইশক ভিশক রিবাউন্ড
‘ইশক ভিশক’ (২০০৩) ছিল বিশাল মালহোত্রা, শেনাজ ট্রেজারি, শাহিদ কাপুর, এবং অমৃতা রাও অভিনীত একটি আধুনিক সময়ের রোম্যান্টিক কমেডি সিনেমা। সিনেমাটি পরিচালনা করেছেন বিশাল মালহোত্রা। সিনেমাটির সিক্যুয়াল ‘ইশক ভিশক রিবাউন্ড’-এ অভিনয় করছেন পশমিনা রোশন, রোহিত সরফ, জিবরান খান এবং নায়লা গ্রেওয়াল। বর্তমান সময়ের সাথে মানানসই করার জন্য সিক্যুয়েলটির প্লট পরিবর্তন করা হয়েছে এবং এটি এখন Gen-Z যুগে সম্পর্কগুলিকে পর্দায় তুলে নিয়ে আসবে।

০৭। হেরা ফেরি ৩
বলিউডের কমেডি সিনেমাগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় ফ্র্যাঞ্ছাইজি ‘হেরা ফেরি’। অক্ষয় কুমার, সুনীল শেঠি এবং পারেশ রাওয়াল অভিনীত এই সিরিজের দুটি সিনেমাই প্রশংসিত এবং বক্স অফিসে সফল। বেশ লম্বা সময়ের পর সম্প্রতি জানা গেছে সিনেমাটির তৃতীয় পর্ব নির্মিত হতে যাচ্ছে। ‘হেরা ফেরি ৩’ সিনেমায় আগের পর্বগুলোর তিন প্রধান তারকা থাকবেন বলে নিশ্চিত করেছেন নির্মাতারা। ‘হেরা ফেরি’ এবং ‘ফির হেরা ফেরি’ নামের এই সিনেমাগুলো মুক্তি পেয়েছিলো যথাক্রমে ২০০০ এবং ২০০৬ সালে।

০৮। নো এন্ট্রি মে এন্ট্রি
২০০৫ সালে মুক্তি পেয়েছিলো আনিস বাজমী পরিচালিত তারকাবহুল কমেডি সিনেমা ‘নো এন্ট্রি’। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন সালমান খান, অনিল কাপুর এবং ফারদিন খান। বেশ কিছুদিন থেকেই ‘নো এন্ট্রি’ সিক্যুয়েল নিয়ে আলোচনা শোনা যাচ্ছে বলিউড পাড়ায়। ১৭ বছর পর অবশেষে সালমান খানকে নিয়ে ‘নো এন্ট্রি’ সিক্যুয়েল নিশ্চিত করলেন নির্মাতা আনিস বাজমী। ‘নো এন্ট্রি মে এন্ট্রি’ নামে এই সিনেমার কাজ শীগ্রই শুরু করতে যাচ্ছেন এই নির্মাতা।

০৯। দৃশ্যাম ২
মালয়ালাম মেগাস্টার মোহনলাল অভিনীত আলোচিত থ্রিলার ‘দৃশ্যাম’ এর দ্বিতীয় পর্ব মুক্তি পেয়েছিলো ২০২০ সালে। মুক্তির পর দর্শক এবং সমালোচকদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো সিনেমাটি। সিনেমাটির প্রথম পর্বের মত দ্বিতীয় পর্বেরও হিন্দি সংস্করণ মুক্তি পেতে যাচ্ছে। আগের পর্বের ধারাবাহিকতায় বিজয় সালোংকার চরিত্রে অজয় দেবগণ এবং আইজি মীরা দেশমুখ চরিত্রে অভিনয় করছেন টাবু। এছাড়া ইশিতা দত্ত এবং শ্রিয়া সরণ যথাক্রমে অজয়ের মেয়ে এবং স্থ্রীর চরিত্রে অভিনয় করছেন। আর দ্বিতীয় পর্বে নতুন করে যুক্ত হচ্ছে শক্তিশালী অভিনেতা অক্ষয় খান্না। অজয় দেবগণের ঘোষনা অনুযায়ী চলতি বছরের ১৮ই নভেম্বর মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি।

১০। সিংঘাম ৩
অজয় দেবগনের ক্যারিয়ারের অন্যতম আইকনিক একটি চরিত্র হচ্ছে বাজিরাও সিংঘাম। রোহিত শেঠি পরিচালিত এই ফ্র্যাঞ্ছাইজির এখন পর্যন্ত দুইটি সিনেমা মুক্তি পেয়েছে এবং বক্স অফিসে সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে। এই দুই সিনেমার সফলতার পর রোহিত শেঠি তার কপ ইউনিভার্স নির্মানের পরিকল্পনা করেন, যেখানে যুক্ত হয়েছে ‘সিম্বা’ এবং ‘সুরিয়াবংশী’। সম্প্রতি অজয় দেবগণের সাথে ‘সিংঘাম ৩’ নিশ্চিত করেছেন নির্মাতা রোহিত শেঠি নিজেই। ভারতীয় একটি সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে অজয় দেবগণকে নিয়ে ‘সিংঘাম’ ফ্র্যাঞ্ছাইজির তৃতীয় পর্বের কাজ শুরুর কথা জানিয়েছেন রোহিত শেঠি।

প্রিয় পাঠক উপরে উল্লেখিত মুক্তি প্রতীক্ষিত সিক্যুয়েলগুলোর মধ্যে কোন সিক্যুয়েলটি নিয়ে আপনি বেশী আশাবাদী সেটা জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি বক্স অফিসে ঝড় তুলবে বলে আপনি মনে করছেন সেটাই জানিয়ে দিয়ে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
মূল তিন তারকাকে নিয়ে ‘হেরা ফেরি ৩’ নিশ্চিত করলেন ফিরোজ নাদিওয়ালা
‘দৃশ্যাম ২’ সিনেমার হিন্দি সংস্করণের মুক্তির তারিখ জানালেন অজয় দেবগণ
সালমান খানকে নিয়ে ‘নো এন্ট্রি’ সিক্যুয়েল নিশ্চিত করলেন আনিস বাজমী

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d