প্রথমবারের মত কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমা

প্রথমবারের মত কান

বিশ্ব সিনেমার সবচেয়ে মর্যাদাপূর্ণ ‘কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’কে ঘীরে সিনেমাপ্রেমীদের আগ্রহ সবসময়ের। এই উৎসবে নিজেদের সিনেমা প্রদর্শনকে অন্যতম সেরা অর্জন হিসেবে গণ্য করেন নির্মাতারা। সম্প্রতি জানা গেছে প্রথমবারের মত কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথমবার অফিশিয়াল সিলেকশনে স্থান পেয়েছে বাংলাদেশের সিনেমা। ‘লাইভ ফ্রম ঢাকা’ খ্যাত নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদ পরিচালিত এই সিনেমার নাম ‘রেহানা মরিয়ম নূর’।

কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল ওয়েব সাইটে খবরটি নিশ্চিত করেছেন উৎসবটির আয়োজকরা। বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে প্রথমবারের মত এই ছবি কান অফিসিয়াল সিলেকশন এর জন্য আমন্ত্রণপত্র পেয়েছে। আর আমন্ত্রণের পর ৭৪তম কান চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল সিলেকশন এর ‘আনসার্টেন রিগার্ড’ বিভাগে নির্বাচিত হয়েছে সিনেমাটি। আবদুল্লাহ মোহাম্মাদ সাদের চিত্রনাট্য এবং পরিচালনায় সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাধঁন।

কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটির নির্বাচন প্রসঙ্গে ‘রেহানা মরিয়ম নূর’ এর সহ-প্রযোজক রাজিব মহাজন একটি অনলাইন সংবাদ মাধ্যমকে বলেন, ‘আমরা গর্বিত। এটা আমাদের জন্য বিশাল অর্জন। এতোদূর যেতে পারছি, সেটা সম্ভব হয়েছে আমাদের টিমের কারণে। এমন আনন্দের খবরে সবার প্রতি কৃতজ্ঞতা।’ আর এমন খবরে উচ্ছ্বাস প্রকাশ করছেন দেশের মেধাবী নির্মাতারা, অভিনেতারাও। মোস্তফা সরয়ার ফারুকী থেকে শুরু করে অমিতাভ রেজা, আবু শাহেদ ইমন সহ প্রত্যেকেই এ অর্জনকে বাংলাদেশের সিনেমার জন্য গৌরবের দিন বলে উল্লেখ করছেন।

প্রাইভেট মেডিকেল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করে। এরমধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে বেরোনোর সময় রেহানা একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হয়। এরপর থেকে সে এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ করতে শুরু করেন এবং ক্রমশ একরোখা হয়ে ওঠেন। কিন্তু একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ করা হয়। এমন অবস্থায় অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায় বিচারের খোঁজ করতে থাকেন।

প্রথমবারের মত কান

পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া এবং নির্বাহী প্রযোজক হিসেবে আছেন এহসানুল হক বাবু। আর সিনেমাটি সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব এবং সাঈদুল হক খন্দকার। বাঁধন ছাড়াও এ সিনেমায় আরও অভিনয় করেছেন ফারজানা বিথী,আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে।

প্রসঙ্গত, ২০০২ সালের ৫৫তম কানস্ চলচ্চিত্র উৎসব এ প্যারালাল বিভাগের অংশ ডিরেক্টরস’ ফোর্টনাইট-এ নির্বাচিত হয়েছিল প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’। কিন্তু অফিসিয়াল সিলেকশনে ‘রেহানা মরিয়ম নূর’ ছবিটি আমন্ত্রণ পাবার মাধ্যমে বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে নতুন মাত্রা যোগ করেছে। আগামী ৬ জুলাই থেকে ফ্রান্সের কান শহরে অনুষ্ঠিত হবে বিশ্বের প্রথম সারির আর্ন্তজাতিক এই চলচ্চিত্র উৎসব।

আরো পড়ুনঃ
‘হ্যাকাথন’ নিয়ে নির্মিত হচ্ছে আইসিটি মন্ত্রণালয়ের সিনেমা ‘অন্তর্জাল’
রহস্যঘেরা পোষ্টারে আলোচনায় অনন্য মামুনের নতুন সিনেমা ‘অমানুষ’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d