‘অপারেশন সুন্দরবন’ দিয়ে সাড়ে ছয় বছর পর বড় পর্দায় রিয়াজ

‘অপারেশন সুন্দরবন’ দিয়ে

‘অপারেশন সুন্দরবন’ দিয়ে

দেশীয় সিনেমা একসময়ের দর্শক নন্দিত অভিনেতা রিয়াজ আহমেদ। বিভিন্ন ইস্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনায় থাকলে বড় পর্দায় অনেক দিন থেকেই অনুপস্থিত এই তারক। রিয়াজ অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ছিলো ইমপ্রেস টেলিফিল্মের ‘কৃষ্ণপক্ষ’। এরপর সাড়ে ছয় বছর আর কোন সিনেমায় দেখা যায়নি রিয়াজকে। অবশেষে দীর্ঘ বিরতির পর মুক্তি পেতে যাচ্ছে এই অভিনেতার নতুন সিনেমা। সবকিছু ঠিক থাকে দীপঙ্কর দীপন পরিচালিত ‘অপারেশন সুন্দরবন’ দিয়ে সাড়ে ছয় বছর পর বড় পর্দায় ফিরছেন এক সময়ের জনপ্রিয় এই অভিনেতা।

র‌্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড প্র্রযোজিত এই সিনেমায় সুন্দরবনকে জলদস্যুমুক্ত করার জন্য র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর কার্যক্রম তুলে ধরা হয়েছে। দেশপ্রেম, রোমাঞ্চ, রহস্য, সাহস, দীর্ঘদিনের অপরাধের শেকড় উন্মোচন, অপরিসীম প্রতিকূল এবং রহস্যে ঘেরা বনভূমি সুন্দরবনের গল্প ক্যামেরা বন্দী করছেন দীপঙ্কর দীপন। সিনেমাটির চিত্রনাট্য রচনা করেছেন নাজিম-উদ-দৌলা। এই সিনেমার একটি গুরুত্বপূর্ন চরিত্রে অভিনয় করেছেন রিয়াজ।

দীর্ঘ সময় পর নতুন সিনেমা মুক্তি প্রসঙ্গে একটি অনলাইন সংবাদ মাধ্যমে সাথে আলাপকালে রিয়াজ বলেন, ‘হুমায়ূন আহমেদ স্যারের গল্পে এবং মেহের আফরোজ শাওনের নির্মাণে ২৬ ফেব্রুয়ারি ২০১৬-তে আমার কৃষ্ণপক্ষ মুক্তি পেয়েছিল। ঠিক সাড়ে ছয় বছর পর নতুন সিনেমা আসছে। ভেবেছিলাম আর সিনেমায় অভিনয় করা হবে না! আমার অভিনয়ের ক্ষুধা ছিল। সেই ক্ষুধা নিবারণের জন্য নাটকে অভিনয় করতাম। কিন্তু গুড লাক। র‍্যাবের উদ্যোগে নির্মিত অপারেশন সুন্দরবন-এর মতো সিনেমার মাধ্যমে ফিরছি।‘

নিজেদের কাজ এবং ত্যাগ দিয়ে দেশের মানুষের কাছে র‍্যাব আস্থা অর্জন করেছে বলে মনে করছেন রিয়াজ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সুন্দরবনের মতো বৈরি পরিবেশে দস্যু মুক্ত করা অনেক টাফ জব। যেটি র‍্যাব করে দেখিয়েছে। অপারেশন সুন্দরবন সিনেমায় সেই প্রক্রিয়ার বিশেষ বিশেষ দিক সিনেম্যাটিকভাবে তুলে ধরা হয়েছে। এই সিনেমায় র‍্যাবের ইউনিফর্ম পরে অত্যন্ত গর্ববোধ করছি। আমার যতটুকু সম্ভব চেষ্টা করেছি। প্রত্যেকেই নিবেদিত প্রাণ হয়ে কাজ করেছে।‘

এছাড়া দেশীয় সিনেমায় এখন সুসময় চলছে উল্লেখ করে চিত্রনায়ক রিয়াজ আরো বলেন, ‘এখন সিনেমার সুসময় যাচ্ছে। কিছুদিন আগেও ৬৫টি হল চালু ছিল। কিন্তু এখন ২১০টি সিনেমা হল চালু আছে। আমি মনে করি এই সময়ে অপারেশন সুন্দরবন মুক্তি আমাদের সিনেমা ইন্ডাস্ট্রি ও সংস্কৃতিকে অনেক বেশি সমৃদ্ধ করবে। মানুষের হলে আসার ধারাবাহিকতা বজায় থাকবে।‘ সিনেমাটিতে অভিনয়ের সুযোগ দিতে তাকে পর্দায় ফিরিয়ে আনার জন্য ‘অপারেশন সুন্দরবন’ পরিচালক দীপংকর দীপনের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

সম্প্রতি বৃহস্পতিবার র‌্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড কর্তৃক প্রযোজিত ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার নতুন একটি পোস্টার উন্মোচন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আসাদুজ্জামান নূর, এমপি এবং র‌্যাব ফোর্সেস এর আইন ও গণমাধ্যম শাখার সম্মানিত পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন, বিপিএম (বার)।  সেখানে রিয়াজ ছাড়াও উপস্থিত ছিলেন সিয়াম, নুসরাত ফারিয়া, রোশান, মনোজসহ অনেকে।

তারকাবহুল এই সিনেমাটিতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, জিয়াউল রোশান, রাইসুল ইসলাম আসাদ, রিয়াজ, তাসকিন রহমান, শতাব্দী ওয়াদুদ, রওনক হাসান, মনোজ প্রামাণিক, দর্শণা বণিক, আরমান পারভেজ মুরাদ, মানস বন্দ্যোপাধ্যায়, মনির খান শিমুল, নরেশ ভূঁইয়া প্রমুখ। ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার শুটিং শুরুর আগে এক বছরের অধিক সময় সুন্দরবনের বিভিন্ন অঞ্চল ঘুরে বেড়িয়েছেন পরিচালক দীপংকর দীপন ও তার টিম।

উল্লেখ্য যে, ২০২১ সালের ফেব্রুয়ারিতে একটি অনুষ্ঠানের মাধ্যমে ‘অপারেশন সুন্দরবন’ সিনেমাটির টিজার প্রকাশ করেন নির্মাতারা। টিজারে প্রকাশ হওয়ার পর থেকে আভাস মিলেছে ‘অপারেশন সুন্দরবন’ হতে যাচ্ছে জমজমাট সিনেমা। সিনেমার দৃশ্যধারন হয়েছে- মুন্সিগঞ্জ, খুলনা, সাতক্ষীরা, লবনচরা, সুন্দরবনের দুবলার চর, কটকা, কালিকা চর, পুটনীচর, এবং মংলা। পোড়া বাড়ী, গাজীপুর, জয়মনি, র‌্যাব ট্রেনিং স্কুল, র‌্যাব ফোর্সেস সদর দপ্তর।

আরো পড়ুনঃ
প্রকাশ্যে ‘অপারেশন সুন্দরবন’: সিনেমার প্রতি দর্শকদের প্রত্যাশা!
বক্স অফিসে মুখোমুখি ‘অপারেশন সুন্দরবন’ এবং ‘বিউটি সার্কাস’!
প্রকাশ্যে ‘অপারেশন সুন্দরবন’ ট্রেলার: জানা গেলো মুক্তির তারিখ

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d