নির্মাতাদের চাহিদায় দেশীয় সিনেমার নতুন সম্ভাবনার নাম শরিফুল রাজ

সম্ভাবনার নাম শরিফুল

গত ঈদে মুক্তিপ্রাপ্ত সাম্প্রতিক সময়ের অন্যতম আলোচিত সিনেমা ‘পরাণ’। মুক্তির দুই মাস পরও সিনেমাটি দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে। রায়হান রাফী পরিচালিত এই সিনেমার মাধ্যমে দর্শকদের আস্থা অর্জন করেন দেশীয় সিনেমার নতুন সম্ভাবনা শরিফুল রাজ। রাফীর নির্মানে মুন্সিয়ানার পাশাপাশি সিনেমাটিতে রাজের অভিনয়ের ভূয়সী প্রশংসা করেছেন সবাই। ‘পরাণ’ সিনেমার পরপরই ‘হাওয়া’ সিনেমার মাধ্যমে আবারো আলোচনায় আসেন এই অভিনেতা।

‘পরাণ’ সিনেমাটিতে মফঃস্বলের বখাটে প্রেমিকের চরিত্রে পর্দা মাতানোর পর ‘হাওয়া’ সিনেমায় তাকে দেখা গেছে ট্রলারের ইঞ্জিন চালকের চরিত্রে। নায়কোচিত ইমেজের বাইরে এসে রাজ তার অভিনয় দিয়ে মুগ্ধ করেছেন দর্শকদের। ঠিক জায়গায় ঠিক অভিনয়ই রাজের সবচেয়ে বড় গুন বলে মনে করছেন দর্শকরা। এছাড়া ক্যারিয়ারের এই অল্প সময়ে এরকম বৈচিত্রময় চরিত্রে নিজেকে উপস্থাপনের মাধ্যমে দর্শক এবং নির্মাতাদের কাঙ্ক্ষিত তারকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করছেন শরিফুল রাজ।

‘পরাণ’ এবং ‘হাওয়া’ সিনেমাগুলোর ঝড় থামার আগেই শরিফুল রাজ হাজির হচ্ছেন নতুন সিনেমা নিয়ে। এই অভিনেতার মুক্তি অপেক্ষায় রয়েছে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ও রায়হান রাফী পরিচালিত ‘দামাল’। কিছুদিন আগেই প্রকাশ করা হয়েছে ‘দামাল’ সিনেমার ট্রেলার। সিনেমাটিতে একজন ফুটবলার চরিত্রে ইতিমধ্যে দর্শকদের মাঝে আলোচনার জন্ম দিয়েছেন রাজ। বিষয়বস্তুর পাশাপাশি ‘দামাল’ সিনেমায় রাজের অভিনয় দর্শক এবং সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছে।

নির্মাতা সূত্রে জানা গেছে ‘দামাল’ সিনেমায় নিজের চরিত্রটির জন্য রাজ প্রায় ৬মাস ধরে প্রস্তুতি নিয়েছেন। সিনেমাটি প্রসঙ্গে শরিফুল রাজ বলেন, রাফীর সঙ্গে আমার পরাণ খুব দারুণ হয়েছে। দামাল-এর গল্পের প্লটটাও দুর্দান্ত। আমি মুন্না চরিত্রে অভিনয় করেছি। স্বাধীন বাংলা ফুটবল দলের অধিনায়ক। এ সিনেমার জন্য দীর্ঘদিন রিহার্সেল করে নিজেকে প্রস্তুত করেছি। ট্রেলারে বিশেষ করে আমার বাইসাইকেল কিক দেখে মানুষ পছন্দ করেছেন। মনে হচ্ছে দিনশেষে একটি ভালো প্রজেক্টের সঙ্গে আছি।‘

‘পরাণ’ সিনেমার মত ‘দামাল’-এর দর্শকপ্রিয়তা নিয়ে আত্মবিশ্বাসী শরিফুল রাজ। এ প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘রাফীর পরাণ যেমন ভালো গেছে দামালও সাফল্য পাবে বলে আমার বিশ্বাস। কারণ এই সিনেমার সঙ্গে আমাদের দেশের আবেগ জড়িত। আমি যে কাজটি করি চরিত্রটা ঠিকভাবে করি। আমার প্রতিটি কাজই আমার স্টেটমেন্ট। শিল্পী হিসেবে আমার কাজের ক্ষুধা প্রচুর। চ্যালেঞ্জ নিয়ে কাজের জন্য মুখিয়ে থাকি। নতুন কোনো ছবি এলে আগে দেখি গল্প ও চরিত্র কী! তাই আমি সবসময় চরিত্রটা হয়ে উঠতে আপ্রাণ চেষ্টা করি।‘

সম্ভাবনার নাম শরিফুল

আগস্টের মাঝামাঝি ‘দামাল’ সিনেমার ট্রেলার প্রকাশের পর সিনেমাপ্রেমীদের মাঝে ব্যাপক আলোড়ন তুলে সিনেমাটি। ট্রেলারে অনেকের পাশাপাশি রাজের উপস্থিতি বিশেষভাবে চোখে পড়েছে সমালোচকদের! ট্রেলারে রাজের দেয়া বাইসাইকেল কিকটি চোখে ভাসছে দর্শকদের। মাত্র দুই মিনিটের ট্রেলার নিয়ে পুরো সিনেমা নিয়ে দর্শকের মধ্যে যে প্রতিক্রিয়া সৃষ্টি হতে দেখা যায়, নিকট অতীতে অন্য কোনো ট্রেলার প্রকাশের পর সেরকম কিছু দেখা যায়নি।

১৯৭১ সালের স্বাধীন বাংলা ফুটবল দলের ঐতিহাসিক একটি ঘটনাকে কেন্দ্র করে প্রখ্যাত শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের লেখা গল্পে নির্মিত হয়েছে ’দামাল’। ‘পোড়ামন ২’, ‘পরাণ’ খ্যাত আলোচিত নির্মাতা রায়হান রাফী জানিয়েছেন, আগামী ২৮ অক্টোবর মুক্তি পাচ্ছে ‘দামাল’ সিনেমাটি। গত ৮ আগস্ট ইতিমধ্যে চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে বিনা কর্তনে মুক্তির অনুমতি পায় ‘দামাল’। এছাড়া প্রদর্শনের পর সিনেমাটির ভূয়সী প্রশংসা করেছেন সেন্সর বোর্ডের সদস্যরা।

‘পরাণ’-এর পর ‘দামাল’ সিনেমায় গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম। সিনেমাটি প্রসঙ্গে তিনি বলেন, ‘একটি সিনেমায় যে শ্রম দিতে হয়, চরিত্রের ও গল্পের ভেতরে যেভাবে ডুবে থাকতে হয় দামাল-এ তাই করতে হয়েছে। এ ছবির গল্পে যে ঐতিহাসিক ঘটনা তুলে ধরা হচ্ছে তা নিয়ে আগে কখনো কাজ হয়েছে বলে আমার জানা নেই। এমন একটি গল্পে কাজের সুযোগ পাওয়াটা আমার অভিনয় জীবনে নতুন কিছু যোগ করবে।‘

শিশু সাহিত্যিক ও ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে যৌথভাবে সিনেমাটির চিত্রনাট্য রচনা করেছেন রায়হান রাফি ও নাজিম উদ দৌলা। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত তারকা বহুল ‘দামাল’ সিনেমায় অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সুমিত, রাশেদ অপু, সাঈদ বাবু, শাহনাজ সুমি, বৃষ্টি, অথৈ, পূজা প্রমুখ। ‘দামাল’ ট্রেলার দিয়ে দারুণ লুকে উপস্থিত হয়েছেন রাজ, মিম, সিয়াম আহমেদ, শাহনাজ সুমী ও ইন্তিখাব দিনার।

আরো পড়ুনঃ
‘পরাণ’ সিনেমার পর ‘দামাল’ ট্রেলার দিয়ে আবারো আলোচনায় রায়হান রাফী
বাংলা সিনেমায় সুদিনের ইঙ্গিতঃ ধারাবাহিকতা ধরে রাখতে কতটুকু প্রস্তুত ঢালিউড
প্রকাশ্যে ফার্স্টলুক পোষ্টারঃ আগামী মাসে আসছে সৈকত নাসিরের ‘বর্ডার’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d