দক্ষিনের দখলে ভারতীয় সিনেমার বাজার: নিয়মিত নতুন নতুন ঘোষনা

ভারতীয় সিনেমার বাজার

একটা সময় ভারতীয় সিনেমার কথা উঠলে সবার চিন্তায় সবার আগে আসত বলিউডের কথা। মুম্বাই ভিত্তিক এই সিনেমা ইন্ডাস্ট্রী সবার কাছে স্বপ্নের দুনিয়া। বলিউডের বাইরেও ভারতে আরো অনেকগুলো সিনেমা ইন্ডাস্ট্রী রয়েছে যার মধ্যে রয়েছে কলকাতা, তামিল, তেলেগু, কন্নড়, মালায়লাম, পাঞ্জাব ইত্যাদি। তবে বলিউডের বাইরে ভারতের সিনেমার কথা আসলে কদাচিৎ সাউথ ইন্ডিয়া (তামিল, তেলেগু, কন্নড়, মালায়লাম) ভিত্তিক সিনেমাগুলোর কথা শোনা যেত।

- Advertisement -

তবে সাম্প্রতিক সময়ে ভারতীয় সিনেমার গল্প ইঙ্গিত দিচ্ছে নতুন কিছুর। সাউথ ইন্ডিয়া ভিত্তিক সিনেমাগুলো দিন দিন দখল করে নিচ্ছে ভারতীয় সিনেমার বাজার। বিগত সময়ে সাউথ ইন্ডিয়ান অনেক সিনেমা পুনঃনির্মান হয়েছে বলিউডে এবং সেগুলো ব্যবসাসফলও হতে দেখা গেছে। বলিউডে পুনঃনির্মিত হওয়া এবং দর্শকপ্রিয়তা অর্জন করতে সক্ষম সিনেমাগুলোর মধ্যে রয়েছে – ‘সিংগাম’, ‘বুলবুলাইয়া’, ‘গজিনী’, ‘রেডি’, ‘বডিগার্ড’, ‘রাউডি রাঠোর’, ‘হলিডে’, ‘দৃশ্যায়ম’, ‘কবির সিং’ ইত্যাদি। আর ইতিমধ্যে নির্মাধীন অব ঘোষনা হয়েছে এমন সিনেমাও রয়েছে।

এদিকে সাউথ সিনেমাগুলো প্যান ইন্ডিয়া মুক্তি পেতে শুরু করে এবং সাউথ নির্মাতাদের গল্প বলার ধরন সাউথের সীমানা পেরিয়ে নর্থ ইন্ডিয়ার বক্স অফিস মাতাতে শুরু করে। ক্ষেত্র বিশেষে সিনেমাগুলো বলিউডের সিনেমার চেয়েও বেশী গ্রহণযোগ্যতা অর্জন করতে দেখা গেছে। রজনীকান্তকে নিয়ে শংকরের ‘রোবট’ সিরিজ, প্রবাসকে নিয়ে রাজামৌলীর ‘বাহুবলী’ সিরিজ, ইয়াশ অভিনীত ‘কেজিএফ’, প্রবাসের ‘সাহো’ তার মধ্যে উল্লেখ্যযোগ্য। ‘বাহুবলী’ ইতিমধ্যে প্রবাসকে সবচেয়ে বড় প্যান ইন্ডিয়া তারকার খেতাব দিয়েছে। বিশাল বাজেট নিয়ে নির্মিত সিনেমাগুলো ভারতজুড়ে সাউথ ইন্ডিয়া নির্মাতাদের দিয়েছে অনন্য স্বীকৃতি।

- Advertisement -

এরই ধারাবাহিকতায়, চলতি বছরে ইতিমধ্যে ঘোষনা দেয়া হয়েছে অনেকগুলো সাউথ সিনেমার প্যান ইন্ডিয়া মুক্তি। শুধু তাই নয়, ২০২১ সালে সাউথের অনেকগুলো ঘোষিত নির্মিতব্য সিনেমাগুলো প্যান ইন্ডিয়া মুক্তি পেতে যাচ্ছে। ইতিমধ্যে ঘোষিত সাউথ সিনেমাগুলো এই বছরে ভারতীয় সিনেমার জন্য ইতিহাস পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে যার মধ্যে আছে ‘মেজর’, ‘কেজিএফ ২’, ‘রাধে শ্যাম’, ‘পুষ্পা’, ‘লাইগার’, ‘সালার’, ‘আর আর আর’, ‘আদিপুরুষ’, ‘বিস্ট’, ‘ইন্ডিয়ান ২’ উল্লেখযোগ্য।

এই বছরে সাউথ সিনেমার প্যান ইন্ডিয়া মুক্তি নিয়ে বলিউডের সিনেমা বিশেষজ্ঞ তারান আদর্শ এক টুইটে ভারতীয় সিনেমায় সাউথের আধিপত্যের কথা বলেন। দক্ষিনের সিনেমা ইন্ডাস্ট্রীর এই উত্থানকে ভারতীয় সিনেমার পুনর্জাগরনের দৃঢ়প্রত্যয়কে হিসেবে আখ্যায়িত করেন। আর এটাকে শুধুমাত্র একটি শুরু বলেও উল্লেখ করেন তিনি।

নির্মিতব্য এবং মুক্তি প্রতীক্ষিত এই সিনেমাগুলো দক্ষিনী সিনেমার গণ্ডি পেরিয়ে ভারতীয় সিনেমার ইতিহাসে পরিবর্তন নিয়ে আসবে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। এখন এই সিনেমাগুলোর বিপরীতে বলিউড নির্মাতারা তাদের গল্প বলার ধরনে কোন পরিবর্তন আনেন কিনা সেটাই দেখার বিষয়।

আরো পড়ুনঃ
সাউথ ইন্ডিয়া ২০২১: নতুন বছরে বক্স অফিস মাতাতে পারে যে সিনেমাগুলো
বিশাল বাজেটে তৈরী হচ্ছে প্যান-ইন্ডিয়া তারকা প্রবাসের নতুন ৪ ছবি

এ সম্পর্কিত

আরো পড়ুন

- Advertisement -

সর্বশেষ

মুক্তি প্রতীক্ষিত

  • লিডার আমিই বাংলাদেশ
    লিডার আমিই বাংলাদেশ