‘পোনিয়িন সেলভান’ তাণ্ডবে পিছিয়ে গেলো চার তামিল সিনেমার মুক্তি

‘পোনিয়িন সেলভান’ তাণ্ডবে

৩০শে সেপ্টেম্বর বিশ্বব্যাপী মুক্তির পর বক্স অফিসে ঝড় তুলেছে ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিত ‘পোনিয়িন সেলভান’ সিনেমার প্রথম পর্ব। ভারতে মোট পাঁচটি ভাষায় মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি মুক্তির পর দর্শক এবং চলচ্চিত্র সমালোচকদের কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পেতে সক্ষম হয়েছে। ইতিবাচক পর্যালোচনা এবং দর্শকের প্রত্যাশার কারনে সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে দুর্দান্ত আয় করে চলেছে। সম্প্রতি জানা গেছে ‘পোনিয়িন সেলভান’ তাণ্ডবে পিছিয়ে গেছে চার তামিল সিনেমার মুক্তি।

ভারতের প্রভাবশালী সংবাদ মাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, এই সপ্তাহের জন্য নির্ধারিত চারটি তামিল সিনেমা বক্স অফিসে ‘পোনিয়িন সেলভান’ তাণ্ডবে স্থগিত করা হয়েছে। পিছিয়ে যাওয়া সিনেমাগুলোর মধ্যে রয়েছে অরুণ বিজয়ের ‘বর্ডার’, অরবিন্দ স্বামীর ‘সাথুরাঙ্গভেট্টাই ২’, সুন্দর সির ‘কফি উইথ কাধল’ এবং শিবের ‘কাসেথান কাদাভুলাদা’। স্থগিত এই চারটি তামিল সিনেমার মধ্যে প্রথম দুটি দীর্ঘ সময় ধরে মুক্তি পেতে বিলম্বিত হয়ে আসছে।

উক্ত সংবাদ মাধ্যমটি জানিয়েছে যেহেতু ‘পোনিয়িন সেলভান’ প্রথম সপ্তাহে যে স্ক্রিনে মুক্তি পেয়েছিলো সেগুলোতে খুব শক্তিশালী সংগ্রহ ধরে রেখেছে। এছাড়া সিনেমাটির বক্স অফিস আয়ের প্রেক্ষিতে দ্বিতীয় সপ্তাহে আরো অতিরিক্ত স্ক্রিন পাচ্ছে, তাই একটি নতুন তামিল সিনেমার জন্য প্রেক্ষাগৃহ পাওয়া অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। বক্স অফিসে চলমান ‘পোনিয়িন সেলভান’ তাণ্ডবে আগামী ৭ই অক্টোবর মুক্তির জন্য ঘোষিত চারটি তামিল সিনেমা পরবর্তীতে মুক্তির সিদ্ধান্ত নিয়েছেন নির্মাতারা। খুব শীঘ্রই এই সিনেমাগুলো মুক্তির নতুন তারিখ ঘোষণা করা হবে।

এদিকে মুক্তির পর প্রথম পাঁচদিনে বিশ্বব্যাপী বক্স অফিসে তাণ্ডব চালিয়েছে ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটি। তামিল নাড়ুতে রেকর্ড আয়ের পাশাপাশি আন্তর্জাতিক বক্স অফিসে দুর্দান্ত আয় করছে এই সিনেমাটি। পাঁচদিন শেষে বিশ্বব্যাপী বক্স অফিসে ২৯০ কোটি রুপি আয় করেছে ‘পোনিয়িন সেলভান’। পাঁচদিন শেষে সিনেমাটির বক্স অফিস আয়ের হিসেব নিম্নরূপ –
ভারতীয় বক্স অফিসে নেট আয় – ১৫১.৫৫ কোটি রুপি
ভারতীয় বক্স অফিসে গ্রোস আয় – ১৭৭.৮০ কোটি রুপি
আন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস আয় – ১১২.২০ কোটি রুপি
বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস আয় – ২৯০ কোটি রুপি

এখন পর্যন্ত আয়ের ধারাবাহিকতা অনুযায়ী তামিলের অন্যতম সর্বোচ্চ আয়ের সিনেমা হতে যাচ্ছে ‘পোনিয়িন সেলভান’। আগামী সপ্তাহেই ‘বিক্রম’ সিনেমাকে পিছনে ফেলে চলতি বছরে তামিলের সর্বোচ্চ আয়ের সিনেমা হতে যাচ্ছে এটি। ইতিমধ্যে বক্স অফিসে অজিত কুমারের ‘ভালিমাই’ এবং থালাপতি বিজয়ের ‘বিস্ট’ সিনেমাকে ছাড়িয়ে গেছে তারকাবহুল প্যান ইন্ডিয়া ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটি। এর আগে পুরো লাইফটাইমে ‘ভালিমাই’ এবং ‘বিস্ট’ সিনেমাগুলোর মোট গ্রোস আয় ছিলো যথাক্রমে ১৬৮ এবং ২১৮ কোটি রুপি।

দুই পর্বের ‘পোনিয়িন সেলভান’ একটি তামিল ঐতিহাসিক উপন্যাসের চলচ্চিত্র রূপ। কালকি কৃষ্ণমূর্তির ইতিহাস ভিত্তিক তামিল উপন্যাসের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে এই সিনেমা। দক্ষিণ ভারতের চোল রাজাদের ইতিহাস উপন্যাসের মূল বিষয়বস্তু তাই সিনেমাটির তৈরি হচ্ছে ঐতিহাসিক প্রেক্ষাপটে। সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করছেন ঐশ্বরিয়া। এতে তাকে নন্দিনী ও মন্দাকিনী দেবীর চরিত্রে পর্দায় দেখা যাবে। এর আগে বেশ কয়েকবার এই উপন্যাস নিয়ে সিনেমা নির্মানের চেষ্টা হয়ে থাকলেও সেগুলো শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি।

আলোচিত নির্মাতা মনি রত্নম পরিচালিত ‘পোনিয়িন সেলভান’ সিনেমাটিতে অভিনয় করছেন একাধিক প্যান ইন্ডিয়া তারকা। সিনেমাটির প্রধান চরিত্রে আছেন বিক্রম (তামিল), কার্থি (তামিল), ঐশ্বরিয়া রাই (বলিউড), ঐশ্বরিয়া লক্ষ্মী (তামিল), শরত কুমার (মালায়লাম, তেলুগু, তামিল) এবং প্রকাশ রাজ (তামিল, তেলুগু, হিন্দি)। একঝাক তারকাদের উপস্থিতি এবং সময়ের প্রেক্ষাপটে সাজানো দুর্দান্ত চিত্রায়নের সাথে নতুন মাত্রা যোগ করেছেন ভারতের কিংবদন্তী সঙ্গীত পরিচালক এআর রহমান।

উল্লেখ্য যে, প্রথম তামিল সিনেমা হিসেবে ‘পোনিয়িন সেলভান’ আইম্যাক্স ফরম্যাটে মুক্তি পেয়েছে। সিনেমাটির প্রোডাকশন ডিজাইন করেছেন থোটা থারানি। আর রবি বর্মনের সিনেমাটোগ্রাফিতে এর সম্পাদনার দায়িত্বে রয়েছেন এ. শ্রীকর প্রসাদ। চোল সাম্রাজ্যের যাত্রার বর্ণনা নিয়ে নির্মিত ‘পোন্নিয়ান সেলভান’ ভারতীয় সিনেমার ইতিহাসে সবচেয়ে বড় ঐতিহাসিক কল্পকাহিনী সিনেমাগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচিত হচ্ছে। জানা গেছে ৫০০ কোটি রুপির বেশি বাজেটে নির্মিত হয়েছে সিনেমাটি।

আরো পড়ুনঃ
তিনদিনে ‘ভালিমাই’ সিনেমাকে ছাড়িয়ে গেলো দুর্দান্ত ‘পোনিয়িন সেলভান’
উদ্বোধনী দিনের আয়ে প্রত্যাশা পূরণে ব্যার্থ বহুল প্রতীক্ষিত ‘বিক্রম ভেধা’
বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ড দিয়ে শুরু করলো ‘পোনিয়িন সেলভান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d