রেকর্ড দিয়ে শুরুর পরও বক্স অফিসে ফ্লপ হয়েছিলো যে পাঁচটি বলিউড সিনেমা

বক্স অফিসে ফ্লপ

বক্স অফিসে ফ্লপ

যদিও সুপারস্টারদের নিয়ে নির্মিত সিনেমাগুলি প্রায়শই তাদের ব্যাপক জনপ্রিয়তা এবং দর্শকদের আগ্রহের কারনে বক্স অফিসে রেকর্ড দিয়ে শুরুর সুযোগ পেয়ে থাকে। তবে সব সুপারস্টারের সব সিনেমা এরকম রেকর্ড-ব্রেকিং উদ্বোধনী পায় না। এটি শুধুমাত্র কয়েকটি সিনেমার ক্ষেত্রে দেখা যায় যেখানে সুপারস্টারের উপস্থিতি সহ বিষয়বস্তু দর্শকদের প্রথম দিনেই প্রেক্ষাগৃহে ভিড় করার জন্য যথেষ্ট হলেও সিনেমাগুলো বক্স অফিসে ফ্লপ হয়েছিলো।

তবে রেকর্ড দিয়ে শুরুর পর সব সিনেমাও কিন্তু আবার বক্স অফিসে প্রত্যাশিত সাফল্য অর্জন করতে সক্ষম হয়না। প্রায়শই, যে সিনেমাগুলি রেকর্ড-ব্রেকিং ওপেনিং তৈরি করে সেগুলির সময়ের সাথে বক্স অফিসে আয় কমতে থাকে। এমন অনেকবার দেখা গেছে যে বলিউড সিনেমা তার উদ্বোধনী দিনে রেকর্ড ভেঙেছে কিন্তু শেষ পর্যন্ত বক্স অফিসে মুখ থুবড়ে পরেছে। রেকর্ড দিয়ে শুরুর পরও বক্স অফিসে ফ্লপ হয়েছিলো এমন পাঁচটি বলিউড সিনেমা নিয়ে ফিল্মীমাইকের আজকের এই প্রতিবেদন।

বক্স অফিসে ফ্লপ

১। ত্রিমূর্তি (১৯৯৫)
১৯৯৫ সালে ক্রিসমাসের সময় মুক্তিপ্রাপ্ত ‘ত্রিমূর্তি’ সিনেমাটি নিয়ে দর্শকদের উম্মাদনা ছিলো বিশাল। কিংবদন্তী চলচ্চিত্র নির্মাতা মুকুল আনন্দ পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন জ্যাকি শ্রফ, অনিল কাপুর এবং শাহরুখ খান। তারকাবহুল ‘ত্রিমূর্তি’ সিনেমাটি ভারতীয় সিনেমার ইতিহাসে প্রথম সিনেমা হিসেবে প্রথম দিনেই ১ কোটি রুপির আয়কে অতিক্রম করেছিলো। মুক্তির প্রথম দিনে ১.০৬ কোটি রুপি আয় করা সিনেমাটি শেষ পর্যন্ত ৮.৫৭ কোটি আয় করে ফ্লপ সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো।

২। হিন্দুস্থান কি কসম (১৯৯৯)
১৯৯৯ সালের ‘হিন্দুস্থান কি কসম’ সিনেমাটির মাধ্যমে পরিচালক হিসেবে আত্নপ্রকাশ করেন বলিউডের জনপ্রিয় অ্যাকশন নির্দেশক এবং অজয় দেবগনের পিতা ভীরু দেবগন। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন অজয় দেবগন, অমিতাভ বচ্চন, সুস্মিতা সেন এবং মনীষা কৈরালা। অজয় এবং অমিতাভ অভিনীত আগের সিনেমা ‘মেজর সাব’ বাণিজ্যিক সাফল্য অর্জন করায় এই সিনেমাটি নিয়ে প্রত্যাশা ছিলো অনেক। অতীতের রেকর্ড ভেঙ্গে সিনেমাটি প্রথম দিনে ১.৪৫ কোটি রুপি আয় করলেও বক্স অফিসে বেশিদূর এগুতে পারেনি। ১৩.৯৬ কোটি রুপি আয় করা সিনেমাটি বক্স অফিসে ফ্লপ হয়েছিলো।

৩। রিফিউজি (২০০০)
শুন্যের দশকের অন্যতম আলোচিত সিনেমা ছিলো ২০০০ সালে মুক্তিপ্রাপ্ত ‘রিফিউজি’। আলোচনার অন্যতম প্রধান কারন ছিলো এই সিনেমার মাধ্যমে বলিউডে অভিষিক্ত হয়েছিলেন অমিতাভ বচ্চনের ছেলে অভিষেক বচ্চন এবং কারিশমা কাপুরের বোন কারিনা কাপুর। মুক্তির প্রথম দিনে ১.৫৬ কোটি রুপি আয় করলেও শেষ পর্যন্ত ফ্লপ হয়েছিলো এই সিনেমাটি। সিনেমাটির মোট বক্স অফিস আয়ের পরমাণ ছিলো মাত্র ১৭.০৮ কোটি রুপি।

বক্স অফিসে ফ্লপ

৪। মঙ্গল পান্ডে (২০০৫)
‘লগন’ সিনেমার ঐতিহাসিক সাফল্যের পর বলিউডের মি পারফেকশনিষ্ট আমির খান পর্দায় হাজির হয়েছিলেন ইতিহাস ভিত্তিক চরিত্র নিয়ে। ভারতের স্বাধীনতার যোদ্ধা মঙ্গল পান্ডের উপর ভিত্তি করে নির্মিত সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০০৫ সালে। মুক্তির আগে ব্যাপকভাবে আলোচিত এই সিনেমাটি প্রথম দিনে আয় করেছিলো ৩.২৪ কোটি রুপি যা সেসময়ে সর্বকালের সর্বোচ্চ আয়ের রেকর্ড ছিলো। কিন্তু সিনেমাটি শেষ পর্যন্ত বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। বক্স অফিসে ফ্লপ এই সিনেমাটি মোট আয় ছিলো মাত্র ২৭.৬৮ কোটি রুপি।

বক্স অফিসে ফ্লপ

৫। থাগ অফ হিন্দুস্থান (২০১৮)
২০১৮ সালের দিওয়ালীতে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটিতে প্রথমবারের মত একসাথে কাজ করেছেন আমির খান এবং বলিউডের জীবন্ত কিংবদন্তী অমিতাভ বচ্চন। এছাড়া সিনেমাটিতে আরো ছিলেন ক্যাটরিনা কাইফ এবং ফাতিমা সানা শেখ। বহুল আলোচিত এই সিনেমাটি মুক্তির প্রথম দিনে আয়ের নতুন রেকর্ড গরেছিলো। প্রথম দিনে সিনেমাটির আয় ছিলো ৫০ কোটি রুপি। কিন্তু মুক্তির তৃতীয় দিনের মাথায়ই বক্স অফিসে মুখ থুবড়ে পরে এই সিনেমা। বিশাল বাজেটের সিনেমাটি ১৩৮.৩৪ কোটি রুপি আয়ের মাধ্যমে ফ্লপ সিনেমার খাতায় নাম লিখায়।

উপরে উল্লেখিত সিনেমাগুলো বক্স অফিসে দুর্দান্ত শুরুর পরও নির্মাতাদের মুখে হাসি ফুঁটাতে ব্যার্থ হয়েছিলো। বড় তারকা এবং বাজেটে নির্মিত এই সিনেমাগুলো ভালো শুরুর পরও বিষয়বস্তুর দুর্বলতার কারনে ফ্লপ হয়েছিলো। প্রিয় পাঠক, এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি আপনার ভালো লেগেছিলো তা জানিয়ে দিন মন্তব্যে।

আরো পড়ুনঃ
শুরুটা ভালো হলো না জন আব্রাহামেরঃ দ্বিতীয় সপ্তাহেও দুর্দান্ত ‘আরআরআর’
‘দ্য কাশ্মীর ফাইলস’ দিয়ে রেকর্ডের খাতায় ওলটপালটঃ ধরাশয়ী ‘বচ্চন পাণ্ডে’
তিন ইন্ডাস্ট্রির তিন সিনেমায় ত্রিমুখী লড়াইয়ে বলিউড বক্স অফিস

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d