তিনদিনের মাথায় প্রেক্ষাগৃহে ‘৮৩’ সিনেমার পরিবর্তে ‘স্পাইডার ম্যান’ এবং ‘পুষ্পা’!

‘৮৩’ সিনেমার পরিবর্তে

‘৮৩’ সিনেমার পরিবর্তে

ক্রিসমাসকে সামনে রেখে মুক্তি পেয়েছিলো রনবীর সিং অভিনীত কবির খান পরিচালিত বহুল প্রতীক্ষিত সিনেমা ‘৮৩’। সিনেমাটি নিয়ে বলিউড সংশ্লিষ্টদের প্রত্যাশা ছিলো আকাশচুম্বী। মুক্তির পর প্রথম দিনে সিনেমাটির বক্স অফিসে আয় মোটামুটি হলেও ক্রিসমাসের ছুটির কারনে প্রত্যাশা ছিলো ভালো কিছুর। কিন্তু দ্বিতীয় এবং তৃতীয় দিনেও সিনেমাটি বক্স অফিসে আশানুরূপ ব্যবসা করতে ব্যর্থ হয়েছে। প্রথম তিনদিনে সিনেমাটির মোট আয়ের পরিমান ছিলো মাত্র ৪৫ কোটি রুপি। বক্স অফিসে এই ব্যর্থতার মাঝে নির্মাতাদের জন্য এবার সামনে আসলো নতুন হতাশার খবর। জানা গেছে তিনদিনের মাথায় প্রেক্ষাগৃহে ‘৮৩’ সিনেমার পরিবর্তে প্রদর্শিত হচ্ছে ‘স্পাইডার ম্যান’ এবং ‘পুষ্পা’!

বলিউড ভিত্তিক সংবাদ মাধ্যম বলিউড হাঙ্গামার প্রতিবেদন অনুযায়ী, মুক্তির চতুর্থ দিন (সোমবার) সিনেমাটি মুম্বাই, দিল্লী এবং পুনের মত বড় শহরে ভালো ব্যবসা করলেও অন্যান্য এলাকায় দর্শক খরায় ভুগছে প্রেক্ষাগৃহ। উক্ত সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে ভারতের বিভিন্ন এলাকায় ‘৮৩’ সিনেমার পরিবর্তে প্রদর্শিত হচ্ছে হলিউডের ব্লকবাস্টার সিনেমা ‘স্পাইডার ম্যানঃ নো ওয়ে হোম’ এবং আল্লু অর্জুন অভিনীত তেলুগু সিনেমা ‘পুষ্পা’। মুক্তির দ্বিতীয় সপ্তাহেও সিনেমা দুটি বেশ ভালো পরিমান দর্শক পাচ্ছে বলে উল্লেখ আছে উক্ত প্রতিবেদনে।

এ প্রসঙ্গে বলিউডের সিনেমার একজন ট্রেড বিশেষজ্ঞ বলেন, ‘ভারতজুড়ে ৮৩ সিনেমার প্রায় ১০% থেকে ১৫% প্রদর্শনি ইতিমধ্যে বাতিল হয়েছে। মুক্তির প্রথম দিনে সিনেমাটির ব্যাপারে দর্শকদের কাছ থেকে তেমন কোন আগ্রহ পাওয়া যায়নি। ভারতের বিভিন্ন এলাকায় সিনেমাটি পুষ্পাঃ দ্য রাইজ এর মাত্র এক চতুর্থাংশ ব্যবসা করতে সক্ষম হয়েছে।‘ প্রত্যাশা থাকা স্বত্বেও সিনেমাটির বক্স অফিসের এই ফলাফল হতাশ করেছে বলিউড সংশ্লিষ্টদের।

জানা গেছে সুরতের একটি মাল্টিপ্লেক্সে শুক্রবার ‘৮৩’ সিনেমাটি নয়টি স্ক্রিনে প্রদর্শিত হয়েছিলো যেখানে ‘পুষ্পা’ সিনেমার স্ক্রিনের সংখ্যা ছিলো পাঁচটি। এরপর শনিবার মাল্টিপ্লেক্স কতৃপক্ষ্য ‘৮৩’ সিনেমাটির স্ক্রিনের সংখ্যা কমিয়ে নিয়ে আসেন ৭টি’তে এবং রবিবার এই সংখ্যা দাঁড়ায় মাত্র তিনটি। একই চিত্র দেখা গেছে ভারতের অন্যান্য শহরগুলোর প্রেক্ষাগৃহেও। বিহার সহ ভারতের অন্যান্য রাজ্যেও তিনদিনের মাথায় কমে এসেছে স্ক্রিনের শেয়ার। এছাড়া একক স্ক্রিনের ‘৮৩’ সিনেমার পরিবর্তে ‘স্পাইডার ম্যান’ এবং ‘পুষ্পা’ প্রদর্শন করছেন প্রেক্ষাগৃহ মালিকরা।

এদিকে মুক্তির দ্বিতীয় সপ্তাহেও বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করছে ‘স্পাইডার ম্যানঃ নো ওয়ে হোম’ এবং ‘পুষ্পাঃ দ্য রাইজ’ সিনেমা দুটি। আল্লু অর্জুন অভিনীত ‘পুষ্পা’ সিনেমাটির হিন্দি সংস্করণ ইতিমধ্যে সুপারহিট হিসেবে আবির্ভূত হয়েছে। অন্যদিকে বিশ্বের অন্যান্য দেশের মত ‘স্পাইডার ম্যানঃ নো ওয়ে হোম’ সিনেমাটি ভারতীয় বক্স অফিসেও ঝড় তুলেছে। বলিউডের সিনেমা হয়েও হিন্দি ভাষাভাষীদের কাছে কবির খান পরিচালিত ‘৮৩’ সিনেমার চেয়ে বেশী গ্রহণযোগ্যতা পেয়েছে হলিউড এবং দক্ষিন ভারতের সিনেমা।

প্রসঙ্গত, রনবীর সিং অভিনীত ‘৮৩’ সিনেমার গল্পটি ভারতের অবিশ্বাস্য ক্রিকেট বিশ্বকাপ বিজয়ের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন রনবীর সিং। এছাড়া আরো কয়েকটি গুরুত্বপূর্ন চরিত্রে আছেন দীপিকা পাড়ুকোন, অ্যামি ভির্ক, হার্ডি সান্ধু এবং সাকিব সেলিম সহ অনেকে। এর আগে ২০২০ সালের ১০ই এপ্রিল সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তির জন্য নির্ধারিত ছিল, কিন্তু করোনা মহামারীজনিত কারণে পিছিয়ে যায় সিনেমাটির মুক্তি।

আরো পড়ুনঃ
সমালোচকদের প্রশংসা স্বত্বেও বক্স অফিসে ভালো শুরু করতে ব্যার্থ ‘৮৩’!
অগ্রাধিকার দিতে প্রেক্ষাগৃহ মালিকদের অনীহাঃ জটিলতায় রনবীরের ‘৮৩’
রনবীর সিং অভিনীত ‘৮৩’ নির্মাতাদের বিরুদ্ধে মুম্বাই আদালতে প্রতারণার মামলা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d