শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমার বিরুদ্ধে নকলের অভিযোগ

‘জওয়ান’ সিনেমার বিরুদ্ধে

‘জওয়ান’ সিনেমার বিরুদ্ধে

বক্স অফিসে তিনটি ব্লকবাস্টার সিনেমার পর তামিল সিনেমায় অ্যাটলি কুমার খুবই আলোচিত নাম। বর্তমানে এই নির্মাতা বলিউড সুপারস্টার শাহরুখ খানকে নিয়ে তার নতুন সিনেমার কাজে ব্যস্ত রয়েছেন। ‘জওয়ান’ নামের এই সিনেমাটি শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়া সিনেমা হতে যাচ্ছে। ইতিমধ্যে সিনেমাটি মুক্তির আনুষ্ঠানিক ঘোষণাও দিয়েছেন নির্মাতারা। এদিকে সম্প্রতি জানা গেছে শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমার বিরুদ্ধে নকলের অভিযোগ দায়ের করেছে একটি তামিল প্রযোজক পরিষদ।

ই-টাইমস এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, তামিল চলচ্চিত্র প্রযোজক পরিষদে অ্যাটলি কুমারের বিরুদ্ধে নকলের অভিযোগ দায়ের করেছেন প্রযোজক মানিকম নারায়ণন। শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমার বিরুদ্ধে নকলের এই অভিযোগে বলা হয়েছে এটি ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত বিজয়কান্তের তামিল ‘পেরারাসু’ সিনেমার নকল। প্রযোজক দাবি করেছেন যে দুটি গল্প একই। যদিও অভিযোগের কারণ অস্পষ্ট, এটি প্রথমবার নয় যে অ্যাটলি তার সিনেমা নিয়ে এরকম সমস্যার মুখোমুখি হয়েছেন।

শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমার বিরুদ্ধে নকলের অভিযোগ এমন সময়ে আনা হয়েছে যখন সিনেমাটির দৃশ্যধারন শেষ হয়ে গেছে। সিনেমাটিতে শাহরুখ খানকে দ্বৈত ভূমিকায় দেখা যাবে এবং প্রযোজকের মতে, ‘পেররাসু’ সিনেমায়ও বিজয়কান্ত দ্বৈত ভূমিকায় ছিলেন। যাইহোক, ‘জওয়ান’ সিনেমায় শাহরুখ খানের একটি চরিত্রকে একজন সেনা কর্মকর্তার ভূমিকায় দেখা যাবে, যা দুটি গল্পের ধারণাকে আলাদা করে। এখন এই সিনেমাটির কী হবে তা সময়ই বলে দিবে।

উক্ত প্রতিবেদন থেকে আরো জানা গেছে যে, তামিল প্রযোজক পরিষদ আগামী ৭ই নভেম্বরের পরে প্রযোজকের দ্বারা দায়ের করা অভিযোগের তদন্ত করবে। তবে শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমার বিরুদ্ধে নকলের অভিযোগটিকে আলোচনায় আসার একটি কৌশল হিসেবে বিবেচনা করছেন অনেকে। এখন পর্যন্ত সিনেমাটির কোন টিজার বা ট্রেলারই প্রকাশ করা হয়নি, সে হিসেবে গল্প চুরির এই অভিযোগ অবান্তর।

তামিল সিনেমায় অ্যাটলি কুমার খুব দ্রুত সাফল্য অর্জন করেছিলেন। আর থ্যালাপতি বিজয়ের সাথে তার সিনেমাগুলো এই জুটিকে খুবই কাঙ্ক্ষিত জুটিতে পরিণত করেছেন। বিজয়ের সাথে তার ব্যাক-টু-ব্যাক তিনটি সিনেমা ব্লকবাস্টার হয়েছে। গুঞ্জন অনুযায়ী, ‘জওয়ান’ সিনেমায়ও বিজয়কে একটি অতিথি চরিত্রে দেখা যাবে। সবকিছু ঠিক থাকলে প্যান ইন্ডিয়া সিনেমা ‘জওয়ান’ দিয়ে বলিউড ইন্ডাস্ট্রিতে পা রাখতে চলেছেন অ্যাটলি কুমার। তার আগের সিনেমাগুলোর মত ‘জওয়ান’ সিনেমাটিও বক্স অফিসে ব্লকবাস্টার হবে বলে প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা।

গত জুন মাসে রেড চিলিস এন্টারটেইনমেন্টের ব্যানারে নির্মানাধীন এই সিনেমাটির ১ মিনিট ৩১ সেকেন্ডের একটি টিজার প্রকাশ করেছেন নির্মাতারা। প্রকাশিত সেই টিজারে শাহরুখের মুখ প্রায় সাদা কাপড়ে ঢাকা ছিল, আপাতদৃষ্টিতে দেখলে আহত হওয়ার পর ব্যান্ডেজ বলে মনে হচ্ছে। প্রকাশিত টিজারে শাহরুখ খান অভিনীত একটি মাসালা অ্যাকশন সিনেমার সব উপাদানের উপস্থিতির ইঙ্গিত পাওয়া গেছে। টিজারের শেষ অংশে শাহরুখ খানকে একটি স্টেশনে বসে থাকতে দেখা গেছে।

সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, অ্যাটলি কুমারের ‘জওয়ান’ সিনেমায় বাবা এবং ছেলে দুই চরিত্রেই দেখা যাবে শাহরুখ খানকে! আরো জানা গেছে ‘মানি হেইস্ট’ এর প্লট থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হতে যাচ্ছে সিনেমাটি। যেখানে শাহরুখ খানকে মেয়েদের একটি দলকে দিয়ে ডাকাতির পরিকল্পনা করতে দেখা যাবে। বাবা এবং ছেলে দুই চরিত্রেই অভিনয় করছেন বলিউড বাদশা। সিনেমায় যুবক বয়সী ছেলের পাশাপাশি বৃদ্ধ বাবার চরিত্রেও দেখা যাবে শাহরুখ খানকে।

প্রসঙ্গত, অ্যাটলি কুমারের সিনেমার স্বভাবসুলভ বাণিজ্যিক উপকরন নিয়ে তৈরি করা হয়েছে এই সিনেমার চিত্রনাট্য। এটলি কুমার পরিচালিত শাহরুখ খানের এই সিনেমার চিত্রনাট্যে দর্শকদের জন্য বড় ধরনের কিছু সারপ্রাইজও থাকছে। জানা গেছে সাম্প্রতিক সময়ের অন্যতম সেরা বিনোদনের উপদান নিয়ে হাজির হচ্ছেন এটলি কুমার এবং শাহরুখ খান। সিনেমাটির পুরো চিত্রনাট্য রচনা করেছেন অ্যাটলি কুমার নিজে। সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করছেন লেডি সুপারস্টার নয়নতারা।

উল্লেখ্য যে, দীর্ঘ প্রায় পাঁচ বছরের বিরতির পর আগামী বছরের জানুয়ারিতে বড় পর্দায় ফিরছেন বলিউড বাদশা। আগামী ২৫শে জানুয়ারি মুক্তি পেতে যাচ্ছে এই তারকার অ্যাকশন সিনেমা ‘পাঠান’। সম্প্রতি শাহরুখ খানের জন্মদিনে সিনেমাটির টিজার প্রকাশ করেছে এর নির্মাতা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্মস। প্রকাশের পরই সামাজিক মাধ্যমে ঝড় তুলেছে ‘পাঠান’ টিজার। ‘পাঠান’ সিনেমার পর জুনের ২ তারিখ মুক্তি পাবে শাহরুখ খানের ‘জওয়ান’। আর ২০২৩ সালের ক্রিসমাসে মুক্তি পাচ্ছে তার তৃতীয় সিনেমা ‘ডানকি’।

আরো পড়ুনঃ
‘জওয়ান’ সিনেমার অ্যাকশন দৃশ্যে শাহরুখের সাথে ২০০ নারী সদস্য!
অ্যাটলির হাত ধরে বড় পর্দায় একসাথে উত্তর-দক্ষিনের শীর্ষ দুই সুপারস্টার
প্রেক্ষাগৃহে ‘জাওয়ান’ সিনেমার টিজারে দর্শকদের উম্মাদনা (ভিডিও)

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d