হৃতিক রোশনের ‘ওয়ার’ সিনেমার সাথে সংযুক্ত শাহরুখ খানের ‘পাঠান’?

হৃতিক রোশনের ‘ওয়ার’

সম্প্রতি প্রকাশ করা হয়েছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমার টিজার। যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে সিনেমাটি। টিজার প্রকাশের পর ভক্তদের পাশাপাশি ট্রেড বিশেষজ্ঞরাও শাহরুখের সিনেমাটি নিয়ে উম্মাদনায় মেতেছেন। বলিউড বাদশার ৫৭তম জন্মদিনে সিনেমাটির টিজার প্রকাশ করেছেন নির্মাতারা। দুর্দান্ত অ্যাকশনে ভরপুর টিজারটি ইতিমধ্যে নতুন রেকর্ড গড়েছে। এদিকে হৃতিক রোশনের ‘ওয়ার’ সিনেমার সাথে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার সংযুক্তি নিয়ে শুরু হয়েছে আলোচনা।

বলিউডের অন্যতম প্রভাবশালী প্রযোজনা সংস্থা যশ রাজ ফিল্মস ‘পাঠান’ সিনেমার মাধ্যমে একটি স্পাই ইউনিভার্স তৈরির পথে এগুচ্ছে। এই ইউনিভার্সের থাকছে এই প্রতিষ্ঠানের আগের দুটি গোয়েন্দা চরিত্র টাইগার এবং কবির। এই দুটি চরিত্রে অভিনয় করেছেন যথাক্রমে সালমান খান এবং হৃতিক রোশন। ‘পাঠান’ সিনেমায় সালমান খানের অতিথি চরিত্রে অভিনয়ের বিষয়টি ইতিমধ্যে নিশ্চিত হওয়া গেছে। তবে গুঞ্জন অনুযায়ী সালমান খানের পাশাপাশি ‘পাঠান’ সিনেমায় হাজির হবেন হৃতিক রোশনও।

সালমান খানকে নিয়ে ‘টাইগার’ ফ্র্যাঞ্ছাইজির পর হৃতিককে নিয়ে যশ রাজ ফিল্মস নির্মান করেছিলো আরো একটি গোয়ান্দা ভিত্তিক সিনেমা। ‘ওয়ার’ নামের এই সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০১৯ সালে। সিদ্ধার্ত আনন্দ পরিচালিত সিনেমাটিতে ভারতীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তা চরিত্রে ছিলেন হৃতিক রোশন। ‘পাঠান’ সিনেমার মাধ্যমে এই প্রতিষ্ঠানটি তাদের স্পাই ইউনিভার্স আরো বড় করতে যাচ্ছে। এর মাধ্যমে স্পাই ইউনিভার্সে থাকছেন সালমান খান (টাইগার), হৃতিক রোশন (কবির) এবং শাহরুখ খান (পাঠান)।

এদিকে ‘পাঠান’ টিজার প্রকাশের পর থেকে হৃতিক রোশনের ‘ওয়ার’ সিনেমার একটি সংলাপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হতে দেখা গেছে। এই সংলাপ বিবেচনায় হৃতিক রোশনের ‘ওয়ার’ সিনেমার সাথে শাহরুখ খানের ‘পাঠান’ সরাসরি সংযুক্ত বলে মনে করছেন অনেকে। এছাড়া দুটি সিনেমাই স্পাই ইউনিভার্সের অংশ হওয়ার কারনে ধারনাটি আরো শক্তিশালী রুপে ফিরে আসছে বার বার। ‘ওয়ার’ সিনেমার উক্ত সংলাপের ভিত্তিতে ‘পাঠান’ এবং ‘ওয়ার’ সিনেমার সরাসরি সম্পৃক্ততা দেখছেন অনেকেই।

‘ওয়ার’ সিনেমার একটি দৃশ্যে দেখা গেছে কবির (হৃতিক রোশন) তার বস কর্নেল সুনীল লুথরা (আশুতুষ রানা)-কে বলছে যে, খালিদের (টাইগার শ্রফ) বাবা মেজর আব্দুর রেহমানি বিশ্বাসঘাতকতা করে। রেহমানির এই বিশ্বাসঘাতকতার কারনে তার বন্ধু মারা গেছে। এদিকে ‘পাঠান’ সিনেমার টিজার থেকে জানা গেছে একটি মিশনে পাঠান (শাহরুখ খান) মারা গেছে বলে ধারণা করা হচ্ছিলো। দুটি সিনেমার এই দুই ঘটনার কারনে প্রাসঙ্গিকভাবে হৃতিক রোশনের ‘ওয়ার’ সিনেমার সাথে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার সংযোগ নিয়ে আলোচনা হচ্ছে।

হৃতিক রোশনের ‘ওয়ার’ সিনেমার সাথে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার সংযোগ প্রসঙ্গে একটি সূত্রের উল্লেখ করে বলিউড হাঙ্গামা জানিয়েছে, ‘এটা কৌতূহলজনক ছিল যে কীভাবে কবির তার বন্ধুর নাম উল্লেখ করেননি যিনি অনুমিতভাবে মারা গেছেন। এটি অনেক অনুরাগীদের মনে করিয়ে দেয় যে কীভাবে এই ধরনের ছোট ছোট বিষয়গুলো সাধারণত মার্ভেল এবং অন্যান্য ফ্র্যাঞ্চাইজিগুলির ক্ষেত্রে দেখা যায়। পাঠান সিনেমার টিজার প্রকাশের পর এই তত্ত্ব আরও শক্তিশালী হয়েছে।‘

ভক্তদের অনেকেই মনে করছেন যে পাঠান হয়তো খালিদের বাবার আক্রমণ থেকে বেঁচে গিয়েছিলেন। আর গোয়েন্দা সংস্থার কর্মকর্তা হওয়ার কারনে বিশেষ প্রেক্ষাপটে লুকিয়ে থাকতে পারেন। স্পষ্টতই, টিজারটিতে একটি সংলাপও রয়েছে যা উল্লেখ করে যে পাঠান তার শেষ মিশনে ধরা পড়েছিলেন। তা সত্ত্বেও, এই তত্ত্ব একটি আকর্ষণীয় দিক জন্ম দিয়েছে। যদি এই বিষয়টি সত্যি হয়, তাহলে এটা নিশ্চিত করে বলা যায় যে, প্রযোজক আদিত্য চোপড়া এবং পরিচালক সিদ্ধার্থ আনন্দ ফ্র্যাঞ্চাইজিটিকে অনেক আগেই ভেবে রেখেছিলেন।

উল্লেখ্য যে, দীর্ঘ চার বছর পর ‘পাঠান’ সিনেমা দিয়ে বড় পর্দায় ফিরছেন বলিউড বাদশা শাহরুখ খান। সিদ্ধার্ত আনন্দ পরিচালিত ‘পাঠান’ সিনেমাটির অন্য দুই প্রধান চরিত্রে অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। সিনেমাটিতে জন আব্রাহামকে খলনায়কের চরিত্রে দেখা যাবে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ‘পাঠান’ সিনেমাটি আগামী ২৫শে জানুয়ারি হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পেতে যাচ্ছে। টিজার প্রকাশে ‘পাঠান’ সিনেমাটি যে তার রাজকীয় প্রত্যাবর্তনের উপলক্ষ্য হয়ে উঠবে এতে কোন সন্দেহ থাকছে না।

আরো পড়ুনঃ
‘পাঠান’ উম্মাদনায় মেতেছে বলিউডঃ টিজারে প্রশংসিত শাহরুখ খান
শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার সিক্যুয়েলের প্রস্তুতি শুরু করেছেন নির্মতারা
‘পাঠান’ দিয়ে স্টারডম পুনরুদ্ধার করবেন শাহরুখ খানঃ জ্যোতিষীর ভবিষ্যদ্বাণী

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d