বলিউডের নতুন সুপারস্টার কার্তিক আরিয়ানঃ ১০০০ কোটির উপরে বিনিয়োগ

সুপারস্টার কার্তিক

সুপারস্টার কার্তিক

সুপারস্টার কার্তিক আরিয়ানকে নিয়ে সম্প্রতি নতুন একটি সিনেমা ঘোষণা করেছেন বলিউডের প্রভাবশালী প্রযোজক সাজিদ নাদিওয়ালা। সিনেমাটি পরিচালনা করছেন ‘এক থা টাইগার’ খ্যাত নির্মাতা কবির খান। করোনা মহামারী পরবর্তি সময়ে নিয়মিত পাওয়া যাচ্ছে নতুন নতুন সিনেমার ঘোষণা। কিন্তু এই কার্তিক আরিয়ানকে নিয়ে ঘোষিত সিনেমাগুলো সবার নজর কাড়ছে। কারন, নতুন এই তারকাকে নিয়ে ঘোষিত সিনেমাগুলোর প্রতিটি বড় বাজেটে নির্মিত হতে যাচ্ছে।

নতুন এই সিনেমাটি কার্তিকের নির্মানাধীন সিনেমার তালিকাকে আরো দীর্ঘায়িত করেছে মাত্র। বলিউডের নতুন সুপারস্টার কার্তিক আরিয়ান ১৪ মাস আগেও তার পেশাদার ক্যারিয়ারের সবচেয়ে হতাশাজনক মুহুর্তগুলির মধ্যে একটির মধ্য দিয়ে যাচ্ছিলেন। কারন তখন করণ জোহর প্রযোজিত ‘দোস্তানা ২’ সিনেমার সাথে সম্পর্ক ছিন্ন করার বিষয়টি অনেক আলোচিত হয়েছিল। সেই মুহুর্তে, বলিউডে কার্তিকের ভবিষ্যৎ নিয়ে অনেকে শঙ্কা প্রকাশ করলেও সেগুলোকে মিথ্যা প্রমাণ করে এগিয়ে যাচ্ছেন কার্তিক আরিয়ান।

এছাড়া চলতি বছরে কার্তিক আরিয়ান অভিনীত ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমাটি বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা করার পর তার প্রতি নির্মাতাদের আত্মবিশ্বাস বেড়েছে কয়েকগুণ। এরা আগে গত বছর মহামারীর সময়ে কার্তিক আরিয়ানের ‘ধামাকা’ সিনেমাটি ওটিটি’তে মুক্তি পেয়েছিলো। ওটিটি’তে মুক্তির পর এই সিনেমায় কার্তিকের অভিনয় ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো। ‘ধামাকা’ যেখানে কার্তিককে অভিনেতা হিসেবে সুনাম দিয়েছে ‘ভুল ভুলাইয়া ২’ তাকে বক্স অফিসে নির্ভরযোগ্য তারকা হিসেবে প্রতিষ্ঠিত করতে সাহায্য করেছে।

‘দোস্তানা ২’ সিনেমাকে কেন্দ্র করে প্রযোজক করণ জোহরের সাথে বিরোধের সময় অবশ্য তার হাতে ‘শাহজাদা’ এবং ‘ফ্রেড্ডি’ সিনেমাগুলো ছিলো। কিন্তু এই দুই সিনেমার কোনটিরই তখন পর্যন্ত কাজ শুরু হয়নি। তবে বর্তমানে ‘শাহজাদা’ সিনেমাটিকে বলিউডের অন্যতম প্রতীক্ষিত ব্লকবাস্টার সিনেমা হিসেবে বিবেচনা করছেন ট্রেড বিশেষজ্ঞরা। বিশেষ করে অজয় দেবগণ, রনভির সিং, শাহীদ কাপুর এবং অক্ষয় কুমারের সিনেমা যেখানে বক্স অফিসে মুখ থুবড়ে পরছিলো, সেখানে কার্তিক বলিউডকে উপহার দিয়েছেন বছরের সবচেয়ে বড় ব্লকবাস্টার সিনেমা।

বলিউডের নতুন সুপারস্টার কার্তিক আরিয়ানের আজকের অবস্থানের পিছনে অনেক অবদান রয়েছে প্রযোজক সাজিদ নাদিওয়ালার। নতুন এই সিনেমাগুলোর আগে সাজিদ কার্তিককে নিয়ে ‘সত্যনারায়ণ কি কাথা’ নামে একটি রোম্যান্টিক সিনেমার ঘোষণা দিয়েছিলেন। এই সিনেমাটিও কার্তিকের ক্যারিয়ারের জন্য উল্লেখযোগ্য একটি সিনেমা হতে যাচ্ছে। এরপর কার্তিক আরিয়ান আলোচনায় আসেন ‘ক্যাপ্টেন ইন্ডিয়া’ সিনেমার ঘোষণায়। হানসাল মেহতা পরিচালিত এই সিনেমাটি বিশাল বাজেটে নির্মিত হতে যাচ্ছে যেখানে কার্তিককে ভারতীয় বিমান বাহিনীর একজন পাইলট চরিত্রে দেখা যাবে।

তার প্রতি নির্মাতাদের এই ভরসা যে ঠিক ছিলো সেটা প্রমাণে খুব বেশী সময় নেননি কার্তিক আরিয়ান। চলতি বছরে বলিউডের একের পর এক বিগ বাজেটের সিনেমা যখন বক্স অফিসে ব্যর্থ হচ্ছে তখন কার্তিক অভিনীত ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমাটি ব্লকবাস্টার হিসেবে আবির্ভুত হয়েছে। চলতি বছরে ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি ব্লকবাস্টার হলেও এই সিনেমার পিছনে ভারতীয় সরকারের অনেক অবদান রয়েছে। ভারতের বেশ কয়েকটি রাজ্যে সিনেমাটিকে ট্যাক্সের আওতামুক্ত রাখার মাধ্যমে সিনেমাটির বক্স অফিস আয়কে ত্বরান্বিত করেছে অনেকভাবে।

অন্যদিকে আনিস বাজমি পরিচালিত ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমাটি সত্যিকার অর্থে বলিউডের সিনেমা। হরর কমেডি গল্পের এই সিনেমাটি অল্প সময়ের জন্য হলেও বলিউড নির্মাতাদের বক্স অফিস নিয়ে আশাবাদী হতে সাহায্য করেছিলো। কার্তিক আরিয়ান এবং কিয়ারা আদভানী অভিনীত সিনেমাটি বক্স অফিসে শেষ পর্যন্ত ১৮৫ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছিলো। এরপর সিনেমাটি ওটিটি প্লাটফর্ম থেকেও বড় অংকের আয় নিশ্চিত করেছে সিনেমাটি।

বলিউডে কার্তিক আরিয়ানের আজকের অবস্থানের আরো একটি সমীকরণ উল্লেখযোগ্য। কার্তিক আরিয়ানের মুক্তিপ্রাপ্ত শেষ পাঁচটি সিনেমার মধ্যে চারটি সিনেমা বক্স অফিসে ব্যবসা সফল হিসেবে আবির্ভুত হয়েছে। ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমাটির আগে কার্তিক আরিয়ান অভিনীত ‘পতি পত্নি অর ও’, ‘লুকা চুপি’ এবং ‘সোনু কে টিটু কি সুইটি’ সিনেমা তিনটিও বক্স অফিসে সফল ছিলো। অন্যদিকে শেষ পাঁচটি সিনেমার মধ্যে বক্স অফিসে ব্যর্থ ‘লাভ আজ কাল’ এখন পর্যন্ত কার্তিক আরিয়ানের ক্যারিয়ারের সবচেয়ে ভালো শুরু করা সিনেমা হিসেবে চিহ্নিত হয়ে আছে।

প্রত্যাশিতভাবেই, কার্তিক আরিয়ানকে নিয়ে কবির খান পরিচালিত সিনেমাটির ঘোষণা আলোচনার জন্ম দিয়েছে। জানা গেছে বড় বাজেটে নির্মিত হতে যাচ্ছে এই অ্যাকশন সিনেমাটি। শুধু তাই নয়, সিনেমাটির বক্স অফিসে সফলতা নিয়েও ইতিমধ্যে আশাবাদ ব্যক্ত করেছেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা। প্রেক্ষাগৃহ থেকে আয়ের পাশাপাশি যদি অন্যান্য উৎস থেকে আয় বিবেচনা করলে বর্তমানে কার্তিক আরিয়ানের উপর বলিউডের প্রযোজকদের ১,০০০ কোটি রুপির বেশী বিনিয়োগ রয়েছে। বলিউডের নতুন সুপারস্টার হিসেবে কার্তিক আরিয়ান তাই খুবই প্রাসঙ্গিক একটি নাম।

একজন সত্যিকার তারকা প্রেক্ষাগৃহে সিনেমার ভালো শুরু পাশাপাশি দর্শকের কাছে গ্রহণযোগ্য বিষয়বস্তু দিয়ে দর্শক ধরে রাখতে সক্ষম। সাম্প্রতিক সময়ে বলিউডের সিনেমাগুলোর বক্স অফিস ফলাফল বলিউডকে অনেকটা হতাশায় নিমজ্জিত করেছে। বিশেষ করে দক্ষিণের সিনেমার সামনে বলিউডের সিনেমাগুলো নিজেদের ঐতিয্য হারিয়ে ফেলছে। এই অবস্থায় বলিউডকে হারানো ঐতিয্য ফিরিয়ে দিতে যে কজন তারকা প্রস্তুত তার মধ্যে কার্তিক অন্যতম। কারন আগামী ২০ মাসে শাহরুখ খান, অজয় দেবগণ এবং অক্ষয় কুমার ছাড়া কার্তিকের একাধিক সিনেমা মুক্তি পাওয়ার কথা রয়েছে।

আরো পড়ুনঃ
‘ভুল ভুলাইয়া ২’ সিনেমার সাফল্যের পর বলিউডের প্রতীক্ষিত ১০টি সিক্যুয়েল!
কবির খানের পরিচালনায় সত্য ঘটনা নিয়ে সিনেমায় কার্তিক আরিয়ান
অনিল কাপুরের ব্লকবাস্টার ‘তেজাব’ রিমেক নিয়ে আসছেন কার্তিক আরিয়ান

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d