সোমবারের পরীক্ষায় উত্তীর্ণঃ সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমা হবে ‘পাঠান’!

সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমা

বক্স আফিসে ঝড় অব্যাহত রেখে পঞ্চম দিনে নতুন মাইলফলক অর্জন করেছে বলিউড বাদশা শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাটি। ভারতীয় বক্স অফিসে দ্রুততম ২৫০ কোটি রুপি আয় করা বলিউড সিনেমা হিসেবে আবর্ভুত হয়েছে ‘পাঠান’। এর মাধ্যমে ‘বাহুবলী ২’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’-এর মত প্যান ইন্ডিয়া ব্লকবাস্টার সিনেমার রেকর্ড ভেঙ্গে দিয়েছে এটি। মুক্তির প্রথম পাঁচদিনে সব ভাষা মিলিয়ে ভারতীয় বক্স অফিসে সিনেমাটি আয় করেছে ২৮০ কোটি রুপি। জানা গেছে সোমবারের গুরুত্বপূর্ন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মাধ্যমে সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমা হওয়ার পথে রয়েছে ‘পাঠান’!

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে মুক্তির পঞ্চম দিনে ভারতীয় বক্স অফিসে সিনেমাটির হিন্দি সংস্করণ থেকে আয় হয়েছে ৫৮ কোটি রুপি। পাশাপাশি ‘পাঠান’ সিনেমার তামিল এবং তেলুগু সংস্করণ থেকে আয় হয়েছে আরো ২ কোটি রুপি। জানা গেছে গুজরাট, রাজস্থান, পাঞ্জাব, দিল্লী এবং মুম্বাইয়ের একক স্ক্রিনের প্রেক্ষাগৃহে দারুণ আয় করেছে সিনেমাটি। ভারতের বেশ কিছু স্থানে পঞ্চম দিনে সিনেমাটির আয় বৃহস্পতিবার (প্রজাতন্ত্র দিবসের ছুটি) আয়ের সমান ছিলো।

মুক্তির প্রথম পাঁচদিনে বক্স অফিসে প্রাথমিক সব রেকর্ড ভেঙ্গে দিয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি। পাঁচদিনের প্রথম সপ্তাহান্তে সিনেমাটি ছাড়িয়ে গেছে মহামারী পরবর্তী বলিউডের সব সিনেমার মোট আয়কে। শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার হিন্দি সংস্করণ থেকে প্রথম সপ্তাহান্তের আয়ের (নেট) দৈনিক হিসেব নীচে দেওয়া হলো –

মুক্তির দিন বার আয় (কোটি রুপি)
প্রথম দিন বুধবার ৫৫.০০
দ্বিতীয় দিন (প্রজাতন্ত্র দিবসের ছুটি) বৃহস্পতিবার ৬৮.০০
তৃতীয় দিন শুক্রবার ৩৭.৫০
চতুর্থ দিন শনিবার ৫১.০০
পঞ্চম দিন রবিবার ৫৮.৮৮
মোট ২৬৯.৫০

এদিকে মুক্তির ষষ্ট দিনেও ‘পাঠান’ সিনেমার বক্স অফিস আয়ের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। দুর্দান্ত প্রথম সপ্তাহের পর স্বাভাবিক কর্ম দিবসে বক্স অফিসে আয় কমাটা প্রত্যাশিত। কর্মদিবসের পাশাপাশি টিকেটের মূল্য এখন স্বাভাবিক স্তরে নেমে এসেছে। এরপরও সোমবারের গুরুত্বপূর্ন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মাধ্যমে সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমা হওয়ার পথে রয়েছে ‘পাঠান’! প্রাথমিক ধারণা অনুযায়ী সিনেমাটি ষষ্ট দিনে বক্স অফিসে ২৩-২৪ কোটি রুপি আয় করতে যাচ্ছে। রাতের প্রদর্শনীর উপর ভিত্তি করে এই সংখ্যা ২৫ কোটি রুপি ছাড়িয়ে যেতে পারে বলেও মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, সোমবার সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ২৫ কোটি রুপির বেশী আয় করতে যাচ্ছে। ছুটির দিন ছাড়া সোমবার সবচেয়ে বেশী আয়ের সিনেমার তালিকায় রয়েছে ‘কেজিএফ চ্যাপ্টার ২’ এবং ‘দাঙ্গাল’। দুটি সিনেমাই সোমবার ভারতীয় বক্স অফিসে ২৫ কোটি রুপি আয় করেছিলো। ধারণা করা হচ্ছে ‘পাঠান’ সিনেমাটি খুব সহজেই এই দুই সিনেমার আয়কে ছাড়িয়ে যেতে পারে। তবে সেটি না করলেও সমস্যা নেই, কারণ ইতিমধ্যে বক্স অফিসে ‘পাঠান’ সিনেমাটি সব প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে।

সোমবারের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মাধ্যমে বিশ্বব্যাপী বক্স অফিসে ‘অল টাইম ব্লকবাস্টার’ হওয়া নিশ্চিত করেছে ‘পাঠান’। শুধু তাই নয়, হিন্দি সিনেমার ইতিহাসের সবচেয়ে বেশী আয়ের সিনেমা হতে পারে বলেও মনে করছেন অনেকে। এখন পর্যন্ত আয়ের ধারা বিবেচনা করলে ভারতীয় বক্স অফিসে ‘কেজিএফ চ্যাপ্টার ২’ (হিন্দি) সিনেমার আয়কে ছাড়িয়ে যাবে ‘পাঠান’। এরপর সিনেমাটির লক্ষ্য হবে প্যান ইন্ডিয়া ব্লকবাস্টার ‘বাহুবলী ২’। পাঁচ ভাষায় মুক্তি পাওয়া সিনেমাটির হিন্দি সংস্করণ থেকে আয় হয়েছিলো ৫১০ কোটি রুপি।

এদিকে ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বক্স আফিসেও ‘পাঠান’ সুনামি অব্যাহত রয়েছে। উত্তর অ্যামেরিকা, যুক্তরাজ্য এবং মধ্যপ্রাচ্যে ইতিমধ্যে সিনেমাটি ছাড়িয়ে গেছে গত বছরের বাণিজ্যিক সফল সিনেমাগুলোকে। বিশ্বব্যাপী বক্স অফিসে গড়ে প্রতিদিন সিনেমাটি ১০০ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছে। পাঁচ দিন শেষে বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির আয় দাঁড়িয়েছে ৫৪৩ কোটি রুপি (গ্রোস)। এর মধ্যে ভারতীয় বক্স অফিস আয়ের পরিমাণ ছিলো ৩৩৫ কোটি রুপি। অন্যদিকে আন্তর্জাতিক বক্স অফিস থেকে সিনেমাটি আয় করেছে ২০৮ কোটি রুপি (২৫.৫ মিলিয়ন মার্কিন ডলার)।

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে ‘পাঠান’। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। শাহরুখ খানের মত সিনেমাটিতে দীপিকাকেও ভারতীয় গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা যাবে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
বক্স আফিসে ‘পাঠান’ সুনামি অব্যাহতঃ পঞ্চম দিনে নতুন মাইলফলক অর্জন
চারদিনের মধ্যে তৃতীয়বারের মত বক্স অফিসে ‘পাঠান’ সিনেমার অর্ধশতক
দর্শক এবং সমালোচকদের প্রশংসায় ভাসছে শাহরুখ খানের ‘পাঠান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d