‘শাহজাদা’ এবং সেলফি’ ডিজাস্টারঃ ষষ্ট সপ্তাহে বাড়ল ‘পাঠান’ প্রদর্শনী

ষষ্ট সপ্তাহে বাড়ল ‘পাঠান’

বক্স অফিসে বলিউড বাদশা শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার জয়যাত্রা অব্যাহত রয়েছে। রেকর্ডের পর রেকর্ড গড়া ‘পাঠান’ সিনেমাটি এর শক্তিশালী আয়ের ধারা অব্যাহত রেখেছে মুক্তির পঞ্চম সপ্তাহেও। ইতিমধ্যে বলিউড সিনেমা হিসেবে বিশ্বব্যাপী বক্স অফিসে সব রেকর্ড দখলে নিয়েছে এই সিনেমা। আগেই বিশ্বব্যাপী বক্স অফিসে ‘পাঠান’ সিনেমার আয় ১০০০ কোটি রুপি ছাড়িয়ে গেছে। সর্বশেষ ‘বাহুবলী ২’ সিনেমার রেকর্ড ভেঙ্গে ইতিহাসের সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা হিসেবে নাম লিখিয়েছে ‘পাঠান’। জানা গেছে ষষ্ট সপ্তাহে এসে আবারো বেড়েছে ভারতীয় প্রেক্ষাগৃহে ‘পাঠান’ সিনেমার প্রদর্শনীর সংখ্যা।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, মুক্তির পঞ্চম সপ্তাহে নতুন মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর চেয়ে ‘পাঠান’ নিয়ে দর্শকদের আগ্রহ বেশী দেখা গেছে। ১৭ই ফেব্রুয়ারি মুক্তিপ্রাপ্ত কার্তিক আরিয়ান অভিনীত ‘শাহজাদা’ এবং ২৫শে ফেব্রুয়ারি মুক্তিপ্রাপ্ত অক্ষয় কুমারের ‘সেলফি’ সিনেমাগুলো বক্স অফিসে ডিজাস্টার হিসেবে আবর্ভুত হয়েছে। এই দুটি সিনেমার ব্যার্থতায় ৩রা মার্চ থেকে ভারতীয় প্রেক্ষাগৃহে ‘পাঠান’ সিনেমাটির প্রদর্শনী বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছেন প্রদর্শকরা। তাই ষষ্ট সপ্তাহে বাড়ছে ‘পাঠান’ সিনেমার প্রদর্শনীর সংখ্যা।

সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে বিষয়টি নিশ্চিত করেছেন জি৭ মাল্টিপ্লেক্স এবং মারাঠা মন্দিরের কার্যনির্বাহী পরিচালক মনোজ দেসাই। ‘শাহজাদা’ এবং ‘সেলফি’ সিনেমাগুলোর পরিবর্তে ‘পাঠান’ প্রদর্শনী প্রসঙ্গে তিনি বলেন, ‘সেলফি এবং শাহজাদা শেষ হয়ে গেছে। মারাঠা মন্দিরে এই দুই সিনেমার সবগুলো প্রদর্শনী বাতিল করে পাঠান প্রদর্শনী শুরু করেছি। এই সিদ্ধান্তটি খুব শীগ্রই গাইতি এবং গ্যালাক্সি মাল্টিপ্লেক্সে বাস্তবায়ন করা হবে।‘ ইতিমধ্যে দুর্দান্ত আয়ের পরও ষষ্ট সপ্তাহে প্রদর্শনী বৃদ্ধির বিরল রেকর্ড স্থাপন করেছে ‘পাঠান’ সিনেমাটি।

এছাড়া ‘পাঠান’ সিনেমাটির টিকেটের মূল্য হ্রাস করা হয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, ‘সিনেমাটি দেখতে এখনো দর্শকদের আগ্রহের কারনে পাঠান সিনেমার টিকেটের মূল্য হ্রাস করারও সিদ্ধান্ত নিয়েছি। যেখানে সেলফি এবং শাহজাদা সিনেমাগুলোর কোন দর্শকই নেই। গত সপ্তাহ জুড়ে সেলফি সিনেমাটির দর্শক আমাদের হতাশ করেছে দারুণভাবে। এই মুহুর্তে আমরা রনবীর কাপুর এবং শ্রদ্ধা কাপুর অভিনীত তু ঝুটি মে মাক্কার সিনেমার জন্য অপেক্ষা করছি।‘ জানা গেছে নতুন এই সিনেমাটি মুক্তির আগ পর্যন্ত ভারতীয় প্রেক্ষাগৃহে চলবে ‘পাঠান’ প্রদর্শনী।

সদ্য মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে, বছরের অন্যতম বড় ডিজাস্টারের খাতায় নাম লিখিয়েছে ‘শাহজাদা’ এবং ‘সেলফি’। অক্ষয় কুমারকে নিয়ে রাজ মেহতা পরিচালিত ‘সেলফি’ সিনেমাটির প্রথম সপ্তাহে আয়ের পরিমাণ দাঁড়িয়েছে মাত্র ১৪.২৫ কোটি রুপি। দ্বিতীয় সপ্তাহে সিনেমাটি প্রেক্ষাগৃহ থেকে অনেকটাই হারিয়ে যাচ্ছে। শেষ পর্যন্ত ভারতীয় বক্স অফিসে সিনেমাটির আয় ২০ কোটি রুপির নীচে থাকবে বলে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা। এর মাধ্যে অক্ষয়ের ক্যারিয়ারের সবচেয়ে বড় ডিজাস্টার হিসেবে আবর্ভুত হয়েছে ‘সেলফি’।

অন্যদিকে, কার্তিক আরিয়ান অভিনীত ‘শাহজাদা’ সিনেমাটির প্রথম সপ্তাহ শেষে আয় ছিলো মাত্র ২৬.৫০ কোটি রুপি। এরপর দ্বিতীয় সপ্তাহেই সিনেমাটি হারিয়ে গেছে প্রেক্ষাগৃহ থেকে। ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত তেলুগু সুপারহিট ‘আলা বৈকুন্ঠপুরুলম’ সিনেমার হিন্দি সংস্করণটি নিয়ে সবার প্রত্যাশা ছিলো আকাশচুম্বী। সিনেমাটিতে কার্তিক আরিয়ানের বিপরীতে অভিনয় করেছেন কৃতি শেনন। জানা গেছে মুক্তির ১২ দিন শেষে ভারতীয় বক্স অফিসে সিনেমাটর মোট আয় করেছে ৩০ কোটি রুপির কাছাকাছি।

পঞ্চম বৃহস্পতিবার শেষে ‘পাঠান’ সিনেমার হিন্দি সংস্করণ থেকে মোট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৫১০.৫৫ কোটি রুপি। ষষ্ট শুক্রবার যেকোন সময় ‘বাহুবলী’ সিনেমার রেকর্ড ভেঙ্গে ইতিহাসের সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা হিসেবে আবির্ভুত হতে যাচ্ছে ‘পাঠান’। ভারতীয় বক্স অফিসে কোটি রুপিতে সিনেমাটির আয়ের হিসেব নীচে দেওয়া হলো –

সময় হিন্দি তেলুগু তামিল মোট
১ম সপ্তাহ (নয়দিন) ৩৫১ ৪.১৫ ৩৬৪.১৫
২য় সপ্তাহ ৯১.৫ ২.১ ১.১৫ ৯৪.৭৫
৩য় সপ্তাহ ৪৫.৬৫ ০.৮২ ০.৪৮ ৪৬.৯৫
৪র্থ সপ্তাহ ১৩.৯৫ ০.৩৬ ১৪.৩১
৫ম সপ্তাহ ৮.৪৫ ০.১৮ ৮.৬৩
সর্বমোট ৫১০.৫৫ ১২.৪৬ ৫.৭৮ ৫২৮.৭৯

এদিকে ভারতীয় বক্স অফিসে পাশাপাশি আন্তর্জাতিক বক্স অফিসেও নতুন মাইলফলক অতিক্রম করতে সক্ষম হয়েছে সিনেমাটি। চীনের বাজার ছাড়াই বিশ্বব্যাপী বক্স অফিসে ১,০০০ কোটি রুপির মাইলফলক অতিক্রম করেছে শাহরুখ খানের ‘পাঠান’। পঞ্চম সপ্তাহ শেষে বিশ্বব্যাপী সিনেমাটির মোট আয়ের হিসেব নিম্নরূপ –
ভারতীয় বক্স অফিসে নেট – ৫২৮.৮৯ কোটি রুপি
ভারতীয় বক্স অফিসে গ্রোস – ৬৪০ কোটি রুপি
আন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস – ৩৮৬ (৪৬.৯৭ মিলিয়ন মার্কিন ডলার)
বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস – ১০২৬ কোটি রুপি

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
‘বাহুবলী’র রেকর্ড ভেঙ্গে ইতিহাসের সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা ‘পাঠান’
হিন্দি সিনেমা হিসেবে ক্স অফিসে নতুন মাইলফলক স্পর্শ করলো ‘পাঠান’
চতুর্থ সপ্তাহেও শক্তিশালী আয়ের ধারা অব্যাহত রেখেছে শাহরুখের ‘পাঠান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d