বলিউড সিনেমা হিসেবে আন্তর্জাতিক বক্স অফিসে রেকর্ড গড়েছে ‘পাঠান’

রেকর্ড গড়েছে ‘পাঠান’

মুক্তির পর ভারতীয় বক্স অফিসের প্রাথমিক সব রেকর্ড ভেঙ্গে দিয়েছে বলিউড বাদশার বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’। প্রথম সাতদিনেই বক্স অফিসে একাধিক রেকর্ড গড়েছে ‘পাঠান’ সিনেমাটি। এর মধ্যেই সিনেমাটি ছাড়িয়ে গেছে ‘দাঙ্গাল’ ছাড়া বাকী সব সিনেমার আয়কে। আর দক্ষিণের সিনেমার হিন্দি সংস্করণ বিবেচনা করলে সিনেমাটির এই মুহুর্তে সর্বোচ্চ আয়ের সিনেমার তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে। সর্বশেষ আন্তর্জাতিক বক্স অফিসে সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে ‘পাঠান’ সিনেমাটি।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে মাত্র আটদিনে আন্তর্জাতিক বক্স অফিসে ‘দাঙ্গাল’ সিনেমার আয়কে ছাড়িয়ে গেছে ‘পাঠান’। তবে এখানে শুধুমাত্র বলিউড সিনেমাকে বিবেচনা করা হয়েছে, দক্ষিণের সিনেমার হিন্দি সংস্করণ এখানে নেই। এছাড়া চীন থেকে আয়কেও বিবেচনার বাইরে রাখা হয়েছে। কারণ রাশিয়া এবং চীন বলিউডের সিনেমার জন্য আদর্শ বাজার নয়। চীনে আমির খানের ‘দাঙ্গাল’ সিনেমাটি অস্বাভাবিক ব্যবসা করেছিলো।

হিন্দি ভাষার সিনেমা হিসেবে আন্তর্জাতিক বাজারে আয় করা অন্য সিনেমাগুলো হচ্ছে ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’, ‘আরআরআর’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’। তবে মূল বলিউড সিনেমা হিসেবে আন্তর্জাতিক বক্স অফিসে রেকর্ড গড়েছে ‘পাঠান’ সিনেমাটি। আর এই রেকর্ড গড়তে শাহরুখ খানের ‘পাঠান’ সময় নিয়েছে মাত্র আটদিন। আগামী দুই সপ্তাহ সিনেমাটির আয় রেকর্ডটি আরো বর্ধিত হবে বলে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা। কারণ সপ্তাহের স্বাভাবিক কর্ম দিবসগুলোতে সিনেমাটি দর্শকদের আগ্রহ ধরে রাখতে সক্ষম হয়েছিলো।

সামনের দিনগুলোতে ‘পাঠান’ সিনেমাটি আন্তর্জাতিক বক্স অফিসে ৪০ মিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে এটা অনেকটাই নিশ্চিত। আন্তর্জাতিক বাজারে এই সিনেমার আয়ের পরিমাণ ৪৫ মিলিয়ন মার্কিন ডলার হলেও অবাক হওয়ার কিছু নেই বলে মনে করছেন অনেকে। আন্তর্জাতিক বক্স অফিসে রেকর্ডের পাশাপাশি সিনেমাটির অন্যতম বড় সাফল্য হচ্ছে বলিউড সিনেমার জন্য নিষ্ক্রিয় অনেকগুলো বাজারে নতুন করে প্রাণের সঞ্চার করেছে ‘পাঠান’। এরমধ্যে যুক্তরাজ্য অন্যতম উল্লেখযোগ্য বাজার হিসেবে আবির্ভুত হয়েছে।

আন্তর্জাতিক বক্স অফিসে শাহরুখ খান ভারতের সবচেয়ে বড় তারকা। তবে মধ্যে তুলনামূলক ভাবে কিছুটা পিছিয়ে ছিলেন শাহরুখ খান। অবশেষে ‘পাঠান’ সিনেমার মাধ্যমে নিজের অবস্থান পুনরুদ্ধার করেছেন বলিউড বাদশা। আন্তর্জাতিক বক্স অফিসে সবচেয়ে বেশী আয় করা পাঁচটি বলিউড সিনেমার তালিকা নীচে দেওয়া হলো –

ক্রম সিনেমার নাম আয় (মিলিয়ন মার্কিন ডলার)
০১ পাঠান ৩০.৭৫
০২ দাঙ্গাল ৩০.৭০
০৩ পদ্মাবত ২৯.১৪
০৪ বজরঙ্গি ভাইজান ২৮.৬৪
০৫ ধুম থ্রী ২৮.৩৩

ভারতীয় বক্স অফিসে পাশাপাশি আন্তর্জাতিক বক্স অফিসে সিনেমাটির দুর্দান্ত আয়ের কারনে বিশ্বব্যাপী ‘পাঠান’ ইতিমধ্যে অতিক্রম করেছে নতুন মাইলফলক। মাত্র এক সপ্তাহে সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে পিছনে ফেলে দিয়েছে বলিউডের অনেক ব্লকবাস্টার সিনেমাকে। মাত্র সাত দিনে বিশ্বব্যাপী সিনেমাটি পিছনে ফেলে দিয়েছে ‘পিকে’, ‘বজরঙ্গি ভাইজান’, ‘কেজিএফ চ্যাপ্টার ২’, ‘সাঞ্জু’, ‘সুলতান’ এবং ‘টাইগার জিন্দা হ্যা’-এর মত সিনেমাকে। এখন পর্যন্ত বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির গ্রোস আয়ের হিসেব নীচে দেওয়া হলো –
ভারতীয় বক্স অফিসে গ্রোস – ৪১৭ কোটি রুপি
আন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস – ২৫০ কোটি রুপি
বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস – ৬৬৭ কোটি রুপি

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
প্রথম সপ্তাহ শেষে বক্স অফিসে অনন্য উচ্চতায় শাহরুখ খানের ‘পাঠান’
সোমবারের পরীক্ষায় উত্তীর্ণঃ সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমা হবে ‘পাঠান’!
দ্রুততম সময়ে ৩০০ কোটি রুপি আয়ের রেকর্ড গড়েছে শাহরুখের ‘পাঠান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d