বিশ্বব্যাপী বক্স অফিসে এক বিলিয়ন ছাড়াল জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ‘জন উইক’

বিশ্বব্যাপী বক্স অফিসে এক

কিয়ানু রিভসের ক্যারিয়ারের অন্যতম আলোচিত ‘জন উইক’ ফ্র্যাঞ্চাইজির চতুর্থ পর্ব মুক্তি পেয়েছে চলতি বছরে। গত ২৪শে জানুয়ারি মুক্তিপ্রাপ্ত ‘জন উইকঃ চ্যাপ্টার ৪’ সিনেমাটি বক্স অফিসে দারুণ শুর হরেছিলো। মুক্তির আগে বিশেষ প্রদর্শনীতে দারুণভাবে প্রশংসিত ফ্র্যাঞ্চাইজিটি বিশ্বব্যাপী বক্স অফিসে নতুন মাইলফলক অতিক্রম করেছে বলে জানা গেছে। এর আগে ফ্র্যাঞ্চাইজির সর্বোচ্চ উদ্বোধনী পেয়েছিলো ‘জন উইকঃ চ্যাপ্টার ৪’। এবার জানা গেছে, সিনেমাটির মাধ্যমে বিশ্বব্যাপী বক্স অফিসে এক বিলিয়ন মার্কিন ডলার আয় করতে সক্ষম হয়েছে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ‘জন উইক’।

হলিউডের অন্যতম আলোচিত অ্যাকশন ফ্র্যাঞ্চাইজি ‘জন উইক’-এর চতুর্থ পর্ব ইতিমধ্যে সিরিজের সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে। বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটি এখন পর্যন্ত আয় করেছে ৪২৫.৮ মিলিয়ন মার্কিন ডলার। এর মাধ্যমে বিশ্বব্যাপী বক্স অফিসে এক বিলিয়ন মার্কিন ডলারের মাইলফলক স্পর্শ করেছে কিয়ানু রিভসের জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ‘জন উইক’। এছাড়া ২০২৩ সালের বিশ্বব্যাপী বক্স অফিসে ষষ্ট সর্বোচ্চ আয়ের সিনেমার তালিকায় নাম লিখিয়েছে ‘জন উইকঃ চ্যাপ্টার ৪’ সিনেমাটি।

এর আগে ফ্র্যাঞ্চাইজিটির সর্বোচ্চ আয়ের সিনেমা ছিলো ‘জন উইকঃ চ্যাপ্টার ৩ – প্যারাবেলাম’। ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত তৃতীয় পর্বের বিশ্বব্যাপী বক্স অফিসে আয়ের পরিমাণ ছিলো ৩২৬.৭০ মিলিয়ন মার্কিন ডলার। আর চতুর্থ পর্বের মাধ্যমে বিশ্বব্যাপী বক্স অফিসে এক বিলিয়ন মার্কিন ডলারের ফ্র্যাঞ্চাইজি হিসেবে আবির্ভুত হয়েছে এটি। জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ‘জন উইক’-এর চার পর্বের আয়ের হিসেব নিম্নরূপ –

মুক্তির সাল পর্ব বক্স অফিস আয় (মিলিয়ন মার্কিন ডলার)
২০১৪ প্রথম পর্ব ৮৭.৮০
২০১৭ দ্বিতীয় পর্ব ১৭১.৫৪
২০১৯ তৃতীয় পর্ব ৩১৬.৭০
২০২৩ চতুর্থ পর্ব ৪২৫.৮০
সর্বমোট ১০১১.৩৪

‘জন উইক’ ফ্র্যাঞ্চাইজির বিশ্বব্যাপী বক্স অফিসে এক বিলিয়ন মার্কিন ডলারের মাইলফলক অতিক্রম উপলক্ষ্যে লায়ন্সগেট মোশন পিকচার গ্রুপের চেয়ারম্যান জো ড্রেক বলেন, ‘এই মাইলফলকটি বেসিল ইওয়ানিক এবং এরিকা লির পাশাপাশি চাদ স্ট্যাহেলস্কি এবং কিয়ানু রিভসের অবিশ্বাস্য কাজের একটি প্রমাণ। তারা এই ফ্র্যাঞ্চাইজির প্রতিটি ধারাবাহিক সিনেমাকে নিজেদেরকে ছাড়িয়ে যাওয়ার লক্ষ্যে পরিণত করেছেন৷ আমাদের এই অবিশ্বাস্য অর্জনে নিয়ে আসার জন্য বিশ্বব্যাপী চলচ্চিত্র দর্শকদের কাছে আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি।‘

গল্প এবং বিষয়বস্তু নিয়ে সিনেমাটির অফিসিয়াল সারসংক্ষেপে লেখা হয়েছে, ‘জন উইক (কিয়েনু রিভস) হাই টেবিলকে পরাজিত করার একটি পথ উন্মোচন করেছেন। কিন্তু তার স্বাধীনতা অর্জন করার আগে, উইককে বিশ্বজুড়ে শক্তিশালী জোট এবং পুরানো বন্ধুদের শত্রুতে পরিণত করে এমন শক্তির সাথে একটি নতুন শত্রুর মুখোমুখি হতে হবে।‘ কিয়ানু এবং ইয়ান ছাড়াও, লরেন্স ফিশবার্ন এবং ল্যান্স রেডডিকও যথাক্রমে দ্য বাউরি কিং এবং চারন হিসাবে ফিরে আসবেন।

‘জন উইকঃ চ্যাপ্টার ৩ – প্যারাবেলাম’ সিনেমার মাধ্যমে ফ্র্যাঞ্চাইজির পৌরাণিক কাহিনীকে ব্যাপক উপায়ে প্রসারিত করতে সক্ষম হয়েছিলেন নির্মাতারা। এবার চতুর্থ সিক্যুয়েলটি সেটিকে আরো বড় পড়িসরে এবং আরো বেশী উচ্চতায় নিয়ে গেছে। বিল স্কারসগার্ডের মারকুইট ‘জন উইক ৪’ সিনেমায় দর্শককে হাই টেবিল এবং গুপ্তঘাতক আন্ডারওয়ার্ল্ডের জটিল শ্রেণিবিন্যাস সম্পর্কে আরো বেশী তথ্য দেয়। তিনি জন উইকের চাবিকাঠি হিসাবে একের পর এক লড়াইয়ের মাধ্যমে অবশেষে স্বাধীনতা লাভ করেন।

আরো পড়ুনঃ
বিশেষ প্রদর্শনীতে প্রশংসিত কিয়ানু রিভস অভিনীত ‘জন উইক’ চতুর্থ পর্ব
ফ্র্যাঞ্চাইজির সর্বোচ্চ উদ্বোধনী পাচ্ছে কিয়ানু রিভসের ‘জন উইকঃ চ্যাপ্টার ৪’
‘জন উইক: চ্যাপ্টার ৪’ ট্রেলারে কিয়ানু রিভসের দুর্ধর্ষ অ্যাকশনের মহড়া

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d