‘কেজিএফ ২’ এখন ইতিহাসঃ তৃতীয় দিনেও বক্স অফিসে ‘পাঠান’ সুনামি

বক্স অফিসে ‘পাঠান’ সুনামি

বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’ দিয়ে হিন্দি বক্স অফিসের ইতিহাস নতুন করে লিখলেন বলিউড বাদশা শাহরুখ খান। ২৫শে জানুয়ারি মুক্তির পর থেকেই বিশ্বব্যাপী বক্স অফিসে আলোড়ন তুলতে সক্ষম হয়েছে বহুল প্রতীক্ষিত ‘পাঠান’। কর্মদিবসে মুক্তির পরও উদ্বোধনী দিনের আয়ে পিছনে ফেলে দিয়েছে ‘বাহুবলী ২’, ‘কেজিএফ ২’ এবং ‘ওয়ার’-এর মত ব্লকবাস্টার সিনেমাগুলোকে। জানা গেছে প্রথম দুই দিনের রেকর্ড আয়ের পর তৃতীয় দিনেও বক্স অফিসে ‘পাঠান’ সুনামি অব্যাহত রয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, তৃতীয় দিন শুক্রবার ভারতীয় বক্স অফিসে সিনেমাটি আয় করেছে ৩৫ কোটি রুপির মত। শুক্রবার ভারতে কর্মদিবস আর ‘পাঠান’ মুক্তির তৃতীয় দিন। এরপর এই দিনে সিনেমাটির বক্স অফিস আয় পিছনে ফেলে দিয়েছে অনেক ব্লকবাস্টার সিনেমার উদ্বোধনী দিনের আয়কে। ‘বাহুবলী ২’ সিনেমার পর হিন্দিতে বক্স অফিসের রেকর্ড ওলটপালট করে দিয়েছিলো গত বছর মুক্তিপ্রাপ্ত ‘কেজিএফ চ্যাপ্টার ২’। কিন্তু মাত্র তিনদিনেই ‘কেজিএফ ২’ সিনেমাকে ইতিহাস বানিয়ে দিলো ‘পাঠান’।

প্রাথমিক অনুমান থেকে জানা গেছে তৃতীয় দিন ভারতীয় বক্স অফিসে সিনেমাটি আয় করেছে ৩৫ থেকে ৩৬ কোটি রুপি। এর আগে প্রথম দিন এবং দ্বিতীয় দিন সিনেমাটির বক্স অফিসে আয়ের পরিমাণ ছিলো যথাক্রমে ৫৭ কোটি রুপি এবং ৭০.৫ কোটি রুপি। আর তিনদিনে সিনেমাটির মোট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১৬০ থেকে ১৬২ কোটি রুপি। প্রথম সপ্তাহান্তের তিনদিনের মধ্যে দুই দিন কর্মদিবস হওয়া স্বত্বেও সিনেমাটি বক্স অফিসে নতুন রেকর্ড গড়েছে। এর আগে ‘কেজিএফ ২’ তিনদিনে ১৪০ কোটি রুপি আয় করেছিলো।

দ্বিতীয় দিনের তুলনায় তৃতীয় দিন বক্স অফিসে সিনেমাটির আয় করেছে ৫০% এর কম। বলিউডের ইতিহাসে একদিনে সর্বোচ্চ আয়ের পর ৫০%-এর বেশী পতন হলেও সেটি স্বাভাবিক ছিলো। কিন্তু প্রথম দুই দিন বক্স অফিসে ১২৫ কোটি রুপির বেশী আয়ের পরও তৃতীয় দিনে ৫০%-এর কম পতনই প্রমাণ করে যে ‘পাঠান’ সিনেমাটি লম্বা দৌড়ের ঘোড়া। ‘কেজিএফ চ্যাপ্টার ২’ হিন্দি সংস্করণের আয়ের রেকর্ড ভাঙ্গা অনেকটাই নিশ্চিত। এছাড়া ‘বাহুবলী ২’ সিনেমার হিন্দি সংস্করণের রেকর্ড ভেঙ্গে প্রথম হিন্দি সিনেমা হিসেবে ৫০০ কোটি আয় সম্ভব বলে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

এদিকে ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও দুর্দান্ত আয় করছে সিনেমাটি। উত্তর অ্যামেরিকা থেকে শুরু করে যুক্তরাজ্য, মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়া এবং জার্মানি সহ পুরো ইউরোপে দারুণ আয় করে চলছে সিনেমাটি। প্রথম দুই সিনেমা শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি বিশ্বব্যাপী আয় (গ্রোস) করে ২২০ কোটি রুপি। বেশ কয়েকটি দেশে সিনেমাটি ইতিমধ্যে ছাড়িয়ে গেছে ২০২২ সালের ব্লকবাস্টার সিনেমার প্রথম সপ্তাহান্তের আয়কে। আর এখন পর্যন্ত প্রাপ্ত তথ্যে আনুমান করা হচ্ছে তৃতীয় দিন শেষে বিশ্বব্যাপী সিনেমাটির মোট গ্রোস আয় ৩০০ কোটি রুপি ছাড়িয়ে গেছে।

মহামারী পরবর্তি সময়ে মুক্তিপ্রাপ্ত হিন্দি সিনেমাগুলো বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। এর মধ্যে দক্ষিণের আলোচিত সিনেমা ‘কেজিএফ চ্যাপ্টার ২’-এর হিন্দি সংস্করণ বক্স অফিসের প্রাথমিক সব রেকর্ড ভেঙ্গে দিয়েছিলো। তবে এক বছরের মধ্যেই ‘কেজিএফ ২’ সিনেমা ইতিহাস বানিয়ে বক্স অফিসে ‘পাঠান’ সুনামি অব্যাহত রয়েছে। আগামী রবিবার (মুক্তি পঞ্চম দিন) ‘পাঠান’ সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ২৫০ কোটি রুপির মাইলফলক অতিক্রম করে নতুন ইতিহাস লিখতে যাচ্ছে বলে মনে করছেন সবাই।

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে ‘পাঠান’। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। শাহরুখ খানের মত সিনেমাটিতে দীপিকাকেও ভারতীয় গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা যাবে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
প্রেক্ষাগৃহে ‘পাঠান’ উম্মাদনা চলছেঃ ‘জওয়ান’ দৃশ্যধারনে ফিরছেন শাহরুখ
দ্বিতীয় দিনে বক্স অফিসে আবারো রেকর্ড গরলো শাহরুখ খানের ‘পাঠান’
‘পাঠান’ বক্স অফিস: দুই দিনে বিশ্বব্যাপী আটটি রেকর্ড গড়লেন শাহরুখ খান

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d