প্রথম দিন বক্স অফিসে গড়পড়তা ‘শাহজাদা’: দর্শকদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া

বক্স অফিসে গড়পড়তা ‘শাহজাদা’

শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’ বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তুলেছে। ‘পাঠান’ সিনেমাটির ঐতিহাসিক সাফল্যের মাধ্যমে বলিউডে নতুন করে প্রাণের সঞ্চার করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। মহামারী পরবর্তি বক্স অফিসের খারাপ অবস্থাকে পিছনে ফেলে চলতি বছরে নতুন করে স্বপ্ন দেখছেন বলিউড সংশ্লিষ্টরা। চলতি সপ্তাহে মুক্তি পেয়েছে কার্তিক আরিয়ান অভিনীত ‘শাহজাদা’ সিনেমাটি। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে প্রথম দিন বক্স অফিসে গড়পড়তা শুরু করেছে ‘শাহজাদা’। এছাড়া সিনেমাটি নিয়ে দর্শকদের মাঝে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া।

প্রাথমিক অনুমান অনুযায়ী, প্রথম দিন বক্স অফিসে গড়পড়তা আয় করেছে ‘শাহজাদা’ সিনেমাটি। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, প্রথম দিনে সিনেমাটির আয়ের পরিমাণ দাঁড়াবে ৬.৫০ থেকে ৭.২৫ কোটি রুপি। দিল্লী এবং মুম্বাইয়ে সিনেমাটির ভালো আয় করতে সক্ষম হয়েছে উদ্বোধনী দিনে। কিন্তু একক স্ক্রিনের প্রেক্ষাগৃহে সিনেমাটি নিয়ে দর্শকদের মাঝে তেমন আগ্রহ দেখা যায়নি। প্রথম সপ্তাহান্তের শনিবার এবং রবিবার এসব জায়গার দর্শকরা সিনেমাটি দেখতে প্রেক্ষাগৃহে আসবেন বলে প্রত্যাশা করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

‘শাহজাদা’ সিনেমাটির প্রথম দিনের মোট আয়ের ৩.৬০ কোটি এসেছে ভারতের জাতীয় তিনটি চেইন মাল্টিপ্লেক্স থেকে। জানা গেছে পিভিআর, ইনোক্স এবং সিনেপলিস থেকে এই আয় করেছে সিনেমাটি। অন্যদিকে একক স্ক্রিনের প্রেক্ষাগৃহ থেকে সিনেমাটি আয় করেছে ৩.২৫ কোটি রুপি। মুক্তির ঠিক আগ মুহুর্তে একটি টিকেটের সাথে একটি টিকেট বিনামূল্যে দেয়ার অফার দেন নির্মাতারা। ট্রেড বিশেষজ্ঞরা মনে করছেন, টিকেটের এই অফারের কারনে প্রথম দিনে মোটামুটি সম্মানজনক আয় নিশ্চিত করেছে সিনেমাটি।

প্রথম দিনে আয়ের হিসেবে কার্তিক আরিয়ানের ‘শাহজাদা’ সিনেমাটি ‘ভেড়িয়া’ এবং ‘এক ভিলেন রিটার্ন্স’-এর মত বক্স অফিসে উদ্বোধনী পেয়েছে। তবে সপ্তাহান্তে শেষ পর্যন্ত ভালো আয় নিশ্চিত করতে সক্ষম হবে বলে মনে করছেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা। মুক্তির দ্বিতীয় দিন শনিবার ভারতে মহা শিভরাত্রির ছুটি পালিত হবে। সে উপলক্ষ্যে দ্বিতীয় দিন ভারতীয় বক্স অফিসে সিনেমাটির আয়ের ভালো প্রগতি দেখা যাবে। এরপর মুক্তির তৃতীয় দিন একক স্ক্রিনের প্রেক্ষাগৃহে দর্শক সমাগম ভালো হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে মুক্তির পর ‘শাহজাদা’ সিনেমাটি নিয়ে দর্শক এবং সমালোচকদের মাঝে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। বেশীরভাগ ক্ষেত্রে সিনেমাটিতে কার্তিকের সাথে আল্লু অর্জুনের তুলনা করছেন দর্শকরা। এছাড়া সিনেমাটি নিয়ে সমালোচকদের প্রতিক্রিয়াও অনেকটা মিশ্র পাওয়া গেছে।

ক্রম সংবাদ মাধ্যম রিভিউ
০১ টাইমস অফ ইন্ডিয়া
০২ ইন্ডিয়া টিভি ইতিবাচক
০৩ ইন্ডিয়া এক্সপ্রেস ০.৫
০৪ কোইমই
০৫ বলিউড হাঙ্গামা
০৬ এনডি টিভি ২.৫
০৭ হিন্দুস্থান টাইমস নেতিবাচক

‘শাহজাদা’ সিনেমাটি গত ১০ই ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার কথা ছিলো। কিন্তু শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাটির ঐতিহাসিক সাফল্যের কারনে এই সিনেমার মুক্তি এক সপ্তাহ পিছিয়ে দেন নির্মাতারা। ১০ তারিখ মুক্তি পেলে সিনেমাটির বক্স অফিসে পরিণতি আরো ভয়াবহ হত বলে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা। কারণ মুক্তির তৃতীয় সপ্তাহেও বক্স অফিসে দুর্দান্ত আয়ের ধারা অব্যাহত রাখতে সক্ষম হয়েছে ‘পাঠান’। সপ্তাহান্তে ‘শাহজাদা’ সিনেমাটি বক্স অফিসে কেমন করে এখন সেটাই দেখার বিষয়।

এদিকে ইতিমধ্যে ‘শাহজাদা’ সিনেমাটির বাজেটের বড় একটি অংশের ফেরত নিশ্চিত হয়েছে বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন এর নির্মাতারা। ‘শাহজাদা’ নির্মাতাদের বক্তব্য অনুসারে, সিনেমাটি ইতিমধ্যে ৬৫ কোটি রুপি বিনিয়োগ ফেরত আনতে সক্ষম হয়েছে। এরমধ্যে রয়েছে মিউজিক এবং স্যাটেলাইট স্বত্ব ১০ কোটি করে মোট ২০ কোটি, ওটিটি স্বত্ব ৪০ কোটি এবং আন্তর্জাতিক প্রদর্শন স্বত্ব আরো ৫ কোটি। অর্থাৎ, বিনিয়গের ৭৬% মুক্তির আগেই ফেরত এসেছে বলে দাবী করছেন তারা।

জানা গেছে কার্তিক আরিয়ানের ‘শাহজাদা’ সিনেমাটির মোট বাজের ৮৫ কোটি রুপি। এরমধ্যে ৬৫ কোটি এর নির্মান ব্যয় এবং ২০ কোটি রুপি প্রচারণা বাজেট। অন্যান্য স্বত্ব থেকে আয়ের হিসেবে প্রেক্ষাগৃহ থেকে আর দরকার মাত্র ৪০ কোটি রুপি। কিন্তু বাস্তবতা হচ্ছে ৮৫ কোটি রুপি বাজেটের সিনেমাটির বক্স অফিস সফল হতে প্রেক্ষাগৃহ থেকে নূন্যতম ১৭৫ কোটি রুপি আয় করতে হবে। আপাতত দৃষ্টিতে এটি অসম্ভব বলেই মনে করছেন অনেকে। আর ‘শাহজাদা’ অগ্রিম টিকেট বিক্রি সে ইঙ্গিতই দিচ্ছে।

উল্লেখ্য যে, রোহিত ধাওয়ান পরিচালিত ‘শাহজাদা’ সিনেমাটিতে কার্তিক আরিয়ানের বিপরীতে অভিনয় করেছেন কৃতি স্যানন। এছাড়া সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন মনীষা কৈরালা এবং পারেশ রাওয়াল। সিনেমাটি প্রযোজনা করেছে টি-সিরিজ ফিল্মস, হারিকা অ্যান্ড হাসিন ক্রিয়েশনস, গীথা আর্টস এবং ব্র্যাট ফিল্মস। আল্লু অর্জুন এবং পূজা হেগরে অভিনীত তেলুগু ব্লকবাস্টার ‘আলা বৈকুন্ঠপোরিলম’ সিনেমার হিন্দি সংস্করণ হচ্ছে ‘শাহজাদা’। ঘোষণার পর থেকেই বিভিন্ন কারনে আলোচনায় রয়েছে সিনেমাটি।

আরো পড়ুনঃ
‘শাহজাদা’ অগ্রিম টিকেট বিক্রি: ‘পাঠান’ ঝড়ের পর বাস্তবতায় ফিরছে বলিউড
তৃতীয় সপ্তাহান্তেও আয়ের ধারা অব্যাহতঃ নতুন মাইলফলকের সামনে ‘পাঠান’
তৃতীয় সপ্তাহেও দুর্দান্ত ‘পাঠান’: ‘বাহুবলী ২’ হিন্দি রেকর্ড হুমকির মুখে

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d