‘পাঠান’ দিয়ে দক্ষিণের সিনেমার রাজত্বে বলিউডকে ফেরালেন শাহরুখ খান

‘পাঠান’ দিয়ে দক্ষিণের সিনেমার

গত ২০শে জানুয়ারি ভারতীয় প্রেক্ষাগৃহে অগ্রিম টিকেট বিক্রি শুরু পর থেকেই বক্স অফিসে ‘পাঠান’ সুনামির ইঙ্গিত পাওয়া যাচ্ছিলো। ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমার রেকর্ড ভেঙ্গে অগ্রিম টিকেট বিক্রি থেকে সর্বকালের সর্বোচ্চ আয়ের বলিউড সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো ‘পাঠান’ সিনেমাটি। মুক্তির আগেই অগ্রিম টিকেট বিক্রি থেকে সিনেমাটির আয়ের পরিমাণ ছিলো ৬৮ কোটি রুপি। উদ্বোধনী বক্স অফিসে ‘পাঠান’ দিয়ে দক্ষিণের সিনেমার রাজত্বে বলিউডকে ফেরালেন শাহরুখ খান।

‘পাঠান’ সিনেমার বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে উদ্বোধনী দিনে নতুন রেকর্ড গড়েছে সিনেমাটি। মুক্তির প্রথম দিনে ভারতীয় বক্স অফিসে সিনেমাটি আয় করেছে মোট ৫৭ কোটি রুপি। এর মধ্যে সিনেমাটির হিন্দি সংস্করণ থেকে আয় হয়েছে ৫৫ কোটি রুপি। আর তামিল এবং তেলুগু সংস্করণ থেকে আয় ছিলো আরো ২ কোটি রুপি। তিন সংস্করণ থেকে উদ্বোধনী দিনে সিনেমাটি ভারতীয় বক্স অফিসে নতুন রেকর্ড গড়েছে ‘পাঠান’।

প্রথম দিনে ৫৭ কোটি রুপি (গ্রোস ৬৭ কোটি রুপি) আয়ের মাধ্যমে ভারতীয় বক্স অফিসে সর্বোচ্চ আয়ের বলিউড সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘পাঠান’। পিছনে ফেলে দিয়েছে ‘কেজিএফ চ্যাপ্টার ২’, ‘ওয়ার’ এবং ‘থাগ অফ হিন্দুস্থান’ এর মত সিনেমা। তবে এই তিনটি সিনেমাই মুক্তি পেয়েছিলো ছুটির দিনে। কিন্তু ‘পাঠান’ কর্মদিবসে মুক্তি পেয়েও সিনেমাগুলোর আয়কে ছাড়িয়ে গেছে। উদ্বোধনী দিনে সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমার তালিক নীচে দেওয়া হলো –

ক্রম সিনেমার নাম আয় (কোটি রুপি)
০১ পাঠান ৫৫
০২ কেজিএফ চ্যাপ্টার ২ ৫৩.৯৫
০৩ ওয়ার ৫১.৬০
০৪ থাগ অফ হিন্দুস্থান ৫০.৭৫

ভারতীয় বক্স অফিসের পাশাপাশি প্রথম দিনে ‘পাঠান’ সিনেমাটি রেকর্ড গড়েছে আন্তর্জাতিক বাজারেও। মধ্যপ্রাচ্য, উত্তর অ্যামেরিকা, ইউরোপ সব জায়গায়ই সিনেমাটি দুর্দান্ত আয় করেছে। আন্তর্জাতিক বাজারে শাহরুখ খান সব সময়ই বক্স অফিসের রাজা। ‘পাঠান’ সিনেমার মাধ্যমে সেটির প্রমাণ আবারো দিলেন এই তারকা। উদ্বোধনী দিনে আন্তর্জাতিক বাজার থেকে সিনেমাটির গ্রোস আয় দাঁড়িয়েছে ৩৬.৬৯ কোটি রুপি (৪.৫ মিলিয়ন মার্কিন ডলার)।আন্তর্জাতিক বাজারে সিনেমাটির আয়ের পরিমাণ নিম্নরূপ –

ক্রম এলাকা আয় (মিলিয়ন মার্কিন ডলার)
০১ মধ্যপ্রাচ্য ১.৬০
০২ অ্যামেরিকা এবং কানাডা ১.৫০
০৩ যুক্তরাজ্য এবং ইউরোপ ০.৬৫
০৪ অবশিষ্ট ০.৭৫

সব মিলিয়ে মুক্তির প্রথম দিনে আন্তর্জাতিক বাজারে সিনেমাটির মোট গ্রোস আয় ১০০ কোটি রুপি ছাড়িয়ে গেছে। বলিউডের ইতিহাসের প্রথম সিনেমা হিসেবে এই মালফলক অতিক্রম করলো শাহরুখ খানের ‘পাঠান’। উদ্বোধনী দিনে বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির গ্রোস আয় দাঁড়িয়েছে ১০৬ কোটি রুপি। আর এর মাধ্যমে ‘পাঠান’ দিয়ে দক্ষিণের সিনেমার রাজত্বে বলিউডকে ফেরালেন শাহরুখ খান। প্রথম দিনে বিশ্বব্যাপী ১০০ কোটি রুপির বেশী গ্রোস আয় করা সিনেমার তালিকা নীচে দেওয়া হলো –

ক্র সিনেমার নাম আয় (কোটি রুপি)
০১ আরআরআর ২২২.৫
০২ বাহুবলী ২: দ্যা কনক্লুশন ২১৩
০৩ কেজিএফ চ্যাপ্টার ২ ১৬৫.১
০৪ সাহো ১২৪.৬
০৫ পাঠান ১০৬
০৬ টু পয়েন্ট জিরো ১০৫.৫

গত বছরের ২রা নভেম্বর টিজার প্রকাশের পর থেকেই সিনেমাটি নিয়ে দেখা গেছে ভক্তদের মাঝে উম্মাদনা। নিজের পছন্দের তারকাকে দীর্ঘ চার বছর পর বড় পর্দায় দেখার সুযোগে আত্মহারা ছিলেন ভক্তরা। এছাড়া সাম্প্রতিক সময়ে বক্স অফিসে বলিউড সিনেমাগুলোর ধারাবাহিক ব্যর্থতায় হতাশ ইন্ডাস্ট্রিকে নতুন করে চাঙ্গা করেছে ‘পাঠান’ সিনেমাটি। দক্ষিণের সিনেমার কাছে কোণঠাসা বলিউডকে আবারো উম্মাদনায় ভাসালেন বলিউড বাদশা।

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাই।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে ‘পাঠান’। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। শাহরুখ খানের মত সিনেমাটিতে দীপিকাকেও ভারতীয় গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা যাবে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
রাজকীয় আয়োজনে রাজার প্রত্যাবর্তনঃ বক্স অফিসে ‘পাঠান’ সুনামি
দর্শক এবং সমালোচকদের প্রশংসায় ভাসছে শাহরুখ খানের ‘পাঠান’
অগ্রিম টিকেট বিক্রি থেকে সর্বোচ্চ আয়ের সিনেমা শাহরুখ খানের ‘পাঠান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d