সপ্তম সপ্তাহে মহামারী পরবর্তি সর্বোচ্চঃ দক্ষিন ভারতে ‘পাঠান’ সিনেমার রেকর্ড

দক্ষিন ভারতে ‘পাঠান’ সিনেমার

শেষের পথে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার বক্স অফিস যাত্রা। সাত সপ্তাহ আগে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি ইতিমধ্যে হিন্দি সিনেমার সব রেকর্ড নিজের করে নিয়েছে। ‘বাহুবলী ২’ সিনেমার রেকর্ড ভেঙ্গে ইতিহাসের সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা হিসেবে আগেই নাম লিখিয়েছে ‘পাঠান’। সর্বশেষ ষষ্ট সপ্তাহের আয়ে হিন্দি সিনেমার ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে ‘পাঠান’ সিনেমাটি। এবার জানা গেছে সপ্তম সপ্তাহে মহামারী পরবর্তি সর্বোচ্চ আয়ের সিনেমার রেকর্ড গড়েছে এটি। এছাড়া দক্ষিন ভারতে ‘পাঠান’ সিনেমার নতুন রেকর্ডের কথাও জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, মুক্তির পঞ্চম সপ্তাহে নতুন মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর চেয়ে ‘পাঠান’ নিয়ে দর্শকদের আগ্রহ বেশী দেখা গেছে। ১৭ই ফেব্রুয়ারি মুক্তিপ্রাপ্ত কার্তিক আরিয়ান অভিনীত ‘শাহজাদা’ এবং ২৫শে ফেব্রুয়ারি মুক্তিপ্রাপ্ত অক্ষয় কুমারের ‘সেলফি’ সিনেমাগুলো বক্স অফিসে ডিজাস্টার হিসেবে আবর্ভুত হয়েছে। এই দুটি সিনেমার ব্যার্থতায় ৩রা মার্চ থেকে ভারতীয় প্রেক্ষাগৃহে ‘পাঠান’ সিনেমাটির প্রদর্শনী বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছিলেন প্রদর্শকরা। তাই ষষ্ট সপ্তাহেও ভারতীয় প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে শাহরুখ খানের প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’।

ষষ্ট সপ্তাহের মুক্তির সপ্তম সপ্তাহে বেশ কিছু প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়েছে শাহরুখ খান এবং দীপিকা পাডুকোন অভিনীত সিনেমা ‘পাঠান’। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত সিনেমাটির বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে সপ্তম সপ্তাহে সিনেমাটির আয়ের পরিমাণ ছিলো ২.৭৫ কোটি রুপি। প্রেক্ষাগৃহে শেষ মুহুর্তে রয়েছে ‘পাঠান’ সিনেমাটি। আর ২.৭৫ কোটি আয়ের মাধ্যমে সপ্তম সপ্তাহে মহামারী পরবর্তি সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে ‘পাঠান’। এর আগে শুধুমাত্র রাজামৌলী পরিচালিত ‘আরআরআর’ সিনেমাটি সপ্তম সপ্তাহে ২ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছিলো।

এদিকে দক্ষিন ভারতের প্রেক্ষাগৃহ থেকে ‘পাঠান’ সিনেমাটির হিন্দি সংস্করণ থেকে আয় হয়েছে ৯০ কোটি রুপি। বলিউড সিনেমা হিসেবে এটি বিশাল একটি রেকর্ড বলে জানিয়েছেন বলিউডের সিনেমার ট্রেড বিশেষজ্ঞরা। হিন্দির পাশাপাশি তামিল এবং তেলুগু সংস্করণ থেকে আয় হিসেব করলে দক্ষিন ভারতের প্রেক্ষাগৃহ থেকে ‘পাঠান’ সিনেমার আয়ের পরিমাণ দাঁড়াবে ১০০ কোটি রুপি। মহামারী পরবর্তি দক্ষিণের অনেক সিনেমাও দক্ষিন ভারতীয় বক্স অফিসে ১০০ কোটি রুপি আয় করতে ব্যার্থ হয়েছে। ‘পাঠান’ ছাড়া সাম্প্রতিক সময়ে ‘অ্যাভাটারঃ ওয়ে অফ ওয়াটার’ সিনেমাটি দক্ষিন ভারতে ১০০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো।

সপ্তম সপ্তাহ শেষে ভারতীয় বক্স অফিসে ‘পাঠান’ হিন্দি সংস্করণ থেকে আয়ের হিসেব নীচে দেওয়া হলো –

প্রথম সপ্তাহ (নয়দিন) ৩৪৮.৮৭ কোটি রুপি
দ্বিতীয় সপ্তাহ ৮৯.৪৪ কোটি রুপি
তৃতীয় সপ্তাহ ৪৪.৭৫ কোটি রুপি
চতুর্থ সপ্তাহ ১৩.৭৫ কোটি রুপি
পঞ্চম সপ্তাহ ০৮.৫০ কোটি রুপি
ষষ্ট সপ্তাহ ০৮.৫০ কোটি রুপি
সপ্তম সপ্তাহ ০২.৭৫ কোটি রুপি
সর্বমোট ৫১৬.৫৬ কোটি রুপি

ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও ঝড় তুলেছে শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’। চীনের বাজার বাদ দিলে প্রথম বলিউড সিনেমা হিসেবে বিশ্বব্যাপী বক্স অফিসে ১,০০০ কোটি রুপির বেশী আয় করেছে সিনেমাটি। আর চীনের বাজার থেকে আয় হিসেব করলে বিশ্বব্যাপী বক্স অফিসে এর আগে শুধুমাত্র ‘দাঙ্গাল’ এই মাইলফলক অতিক্রম করতে সক্ষম হয়েছিলো। বিশ্বব্যাপী বক্স অফিসে ‘পাঠান’ সিনেমার গ্রোস আয়ের হিসেব নিম্নরূপ –

ভারতীয় বক্স অফিসে গ্রোস আয় ৬৫৫ কোটি রুপি
আন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস আয় ৩৯২ কোটি রুপি
বিশ্বব্যাপী বক্স অফিসে মোট গ্রোস আয় ১,০৪৭ কোটি রুপি

বলিউড সিনেমার বক্স অফিসে ইতিহাস পর্যালোচনা করলে প্রতীয়মান হয় যে, ‘পাঠান’ সিনেমার মাধ্যমে রাজার মতই ফিরেছেন শাহরুখ খান। বক্স অফিসের রেকর্ড আয়ের পাশাপাশি ‘পাঠান’ সিনেমার গুরুত্ব অন্য জায়গায়। মহামারী পরবর্তি বক্স অফিসে বলিউড সিনেমার বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা এবং সিনেমাগুলোর প্রেক্ষাগৃহে মুখ থুবড়ে পরা নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছিল। দীর্ঘ চার বছর পর নিজের প্রত্যাবর্তনের পাশাপাশি বলিউডের জৌলুস ফিরিয়ে আনার উপলক্ষ্য হিসেবে হাজির হয়েছেন বলিউড বাদশা। প্রেক্ষাগৃহে প্রদর্শনের ৫০ দিনে ‘পাঠান’ সিনেমাটি ৩০টি ঐতিহাসিক রেকর্ড গড়েছে বিশ্বব্যাপী বক্স অফিসে।

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
ষষ্ট সপ্তাহের আয়ে হিন্দি সিনেমার ইতিহাসের সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ ‘পাঠান’
‘বাহুবলী’র রেকর্ড ভেঙ্গে ইতিহাসের সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা ‘পাঠান’
প্রেক্ষাগৃহে প্রদর্শনের ৫০ দিনে ৩০টি ঐতিহাসিক রেকর্ড গড়েছে ‘পাঠান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d