তৃতীয় সপ্তাহেও দুর্দান্ত ‘পাঠান’: ‘বাহুবলী ২’ হিন্দি রেকর্ড হুমকির মুখে

তৃতীয় সপ্তাহেও দুর্দান্ত ‘পাঠান’

মুক্তির পর থেকেই চমক দিয়ে যাচ্ছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাটি। ইতিমধ্যে বলিউড সিনেমা হিসেবে বিশ্বব্যাপী বক্স অফিসে সব রেকর্ড দখলে নিয়েছে এই সিনেমা। এছাড়া হিন্দি সিনেমা হিসেবে একাধিক রেকর্ড গড়েছে সাম্প্রতিক সময়ের অন্যতম আলোচিত এই সিনেমাটি। ‘পাঠান’ বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে, তৃতীয় সপ্তাহেও দুর্দান্ত আয়ের ধারা অব্যাহত রেখেছে ‘পাঠান’। ধারণা করা হচ্ছে খুব শীগ্রই ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ হিন্দি সংস্করণের রেকর্ড ভেঙ্গে সর্বকালের সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা হিসেবে আবর্ভুত হতে যাচ্ছে।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত বক্স অফিস প্রতিবেদন অনুযায়ী, তৃতীয় সপ্তাহেও দারুণ আয় করেছে ‘পাঠান’ সিনেমাটি। তৃতীয় বৃহস্পতিবার সিনেমাটি ভারতীয় বক্স অফিসে আয় করেছে ৩ কোটির বেশী। তৃতীয় সপ্তাহ শেষে সিনেমাটির মোট আয়ের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৪৫ কোটি রুপি। সব ভাষায় ‘পাঠান’ ভারতীয় বক্স অফিসে ইতিমধ্যে ৫০০ কোটির বেশী আয় করতে সক্ষম হয়েছে। আর তৃতীয় সপ্তাহ শেষে ভারতীয় বক্স অফিসে ‘পাঠান’ সিনেমার হিন্দি সংস্করণ মোট আয় করেছে ৪৮৩ কোটি রুপি।

মহামারী পরবর্তি সময়ে তৃতীয় সপ্তাহে ‘পাঠান’ সিনেমাটির আয় দ্বিতীয় সর্বোচ্চ হিসেবে আবির্ভুত হয়েছে। এর আগে ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাটির তৃতীয় সপ্তাহের আয়ের পরিমাণ ছিলো ৪৮ কোটি রুপি। তবে ‘কেজিএফ চ্যাপ্টার ২’ মুক্তির তৃতীয় সপ্তাহ ছিলো ঈদের ছুটির সপ্তাহ। সে সময় তৃতীয় সপ্তাহে বেশ কয়েকটি ছুটির দিনে সুবিধা পেয়েছিলো এই প্যান ইন্ডিয়া সিনেমাটি। অন্যদিকে ‘পাঠান’ সিনেমার তৃতীয় সপ্তাহে ৪৫ কোটি রুপি এসেছে স্বাভাবিক সপ্তাহে। এছাড়া ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাটি সিক্যুয়েল হওয়ার কারনে দর্শকদের আগ্রহ ছিলো আকাশচুম্বী।

ভারতীয় বক্স অফিসে ৫০০ কোটি রুপি আয় (সব ভাষায়)-এর পর এই মুহুর্তে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটির সামনে দুটি নতুন মাইলফলক অপেক্ষা করছে। সেগুলো হচ্ছে, বিশ্বব্যাপী বক্স অফিসে ১,০০০ কোটি রুপি আয় (গ্রোস) এবং ভারতীয় বক্স অফিসে শুধুমাত্র হিন্দিতে ৫০০ কোটি রুপি আয়। সিনেমাটির বক্স অফিস আয়ের ধারাবাহিকতা বিবেচনা করলে এই দুটি মাইলফলক অতিক্রম করাও সময়ের ব্যাপার বলে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা। হিন্দিতে এখন পর্যন্ত ভারতীয় বক্স অফিসে ৫০০ কোটি বেশী আয় করা একমাত্র সিনেমা হচ্ছে ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’।

তৃতীয় সপ্তাহে ‘পাঠান’ সিনেমাটির দুর্দান্ত আয়ের ধারাবাহিকতা অব্যাহত থাকায় ‘বাহুবলী’ হিন্দি রেকর্ড হুমকির মুখে বলে মনে করছেন অনেকে। ইতিমধ্যে ‘পাঠান’ সিনেমাটির হিন্দি সংস্করণের আয় ৫০০ কোটি রুপি কাছাকাছি পৌঁছে গিয়েছে। ভারতীয় বক্স অফিসে ‘পাঠান’ হিন্দি সংস্করণের আয়ের হিসেব নীচে দেওয়া হলো –
প্রথম সপ্তাহ – ৩৪৭.৭৫ কোটি রুপি (৯ দিন)
দ্বিতীয় সপ্তাহ – ৯০.২৫ কোটি রুপি
তৃতীয় সপ্তাহ – ৪৪.৬৫ কোটি রুপি
তিন সপ্তাহের সর্বমোট – ৪৮২.৬৫ কোটি রুপি

এদিকে ভারতের পাশাপাশি বিশ্বব্যাপী বক্স অফিসেও ঝড় তুলেছে শাহরুখ খানের ‘পাঠান’। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে মাত্র ১৬ দিনেই সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবর্ভুত হয়েছে এটি। তৃতীয় শুক্রবার শেষে সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ৯০০ কোটি রুপির মাইলফলক অর্জন করতে সক্ষম হয়েছে। সব ভাষায় বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির আয়ের হিসেব নিম্নরূপ –
ভারতীয় বক্স অফিসে নেট – ৫০৫.৮৫ কোটি রুপি
ভারতীয় বক্স অফিসে গ্রোস – ৬০৯ কোটি রুপি
আন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস – ৩৬৭ (৪৪.৮০ মিলিয়ন মার্কিন ডলার)
বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস – ৯৭৬ কোটি রুপি

‘পাঠান’ সিনেমাটির ঐতিহাসিক সাফল্যের মাধ্যমে বলিউডে নতুন করে প্রাণের সঞ্চার করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। মহামারী পরবর্তি বক্স অফিসের খারাপ অবস্থাকে পিছনে ফেলে চলতি বছরে নতুন করে স্বপ্ন দেখছেন বলিউড সংশ্লিষ্টরা। চলতি সপ্তাহে মুক্তি পাচ্ছে কার্তিক আরিয়ান অভিনীত ‘শাহজাদা’ সিনেমাটি। আর আগামী সপ্তাহে মুক্তি পাচ্ছে অক্ষয় কুমার এবং ইমরান হাশমী অভিনীত সিনেমা ‘সেলফি’। বক্স অফিসে ‘পাঠান’ সাফল্যের ধারাবাহিকতা এই সিনেমাগুলো ধরে রাখতে পারবে বলে প্রত্যাশা করছেন সবাই।

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
বলিউড সিনেমা হিসেবে ভারতীয় বক্স অফিসে নতুন ইতিহাস সৃষ্টি করলো ‘পাঠান’
বিশ্বব্যাপী বক্স অফিসে ১০০ কোটির যত রেকর্ড গড়েছে শাহরুখ খানের ‘পাঠান’
তৃতীয় সপ্তাহান্তেও আয়ের ধারা অব্যাহতঃ নতুন মাইলফলকের সামনে ‘পাঠান’

By Filmymike BD

এ সম্পর্কিত

%d