২০২৩ সালে বলিউডের প্রতীক্ষিত সিনেমা এবং সম্ভাব্য বক্স অফিস আয়

বলিউডের প্রতীক্ষিত সিনেমা

মহামারী পরবর্তি সময়টা বলিউডের জন্য অনেকটা দুঃস্বপ্নের ছিলো। ২০২২ সালে মুক্তিপ্রাপ্ত বেশীরভাগ বড় বাজেটের সিনেমার বক্স অফিসে মুখ থুবড়ে পরেছে। হাতেগোনা কয়েকটি সিনেমা প্রেক্ষাগৃহে দর্শক টানতে সক্ষম হয়েছিলো। তবে নতুন বছরটা বলিউড শুরু করতে যাচ্ছে নতুন প্রত্যাশা নিয়ে। ২০২৩ সালে মুক্তি পেতে যাচ্ছে বেশ কয়েকটি বহুল প্রতীক্ষিত সিনেমা। বড় বাজেটে এবং বড় তারকাদের সমন্বয়ে নির্মিত সিনেমাগুলো বক্স অফিসে ঝড় তুলবে বলে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা। চলুন দেখে নেয়া যাক ২০২৩ সালে বলিউডের সবচেয়ে প্রতীক্ষিত যত সিনেমা এবং সেগুলোর সম্ভাব্য বক্স অফিস আয়ের অনুমান।

০১। ডানকি
সম্ভবত সাম্প্রতিক সময়ে বলিউডের সবচেয়ে প্রতীক্ষিত সিনেমা ‘ডানকি’। কারণ এই সিনেমার মাধ্যমে প্রথমবারের মত একসাথে কাজ করতে যাচ্ছেন কিংবদন্তী নির্মাতা রাজকুমার হিরানি এবং বলিউড মেগাস্টার শাহরুখ খান। অবৈধ অভিবাসনের গল্প নিয়ে নির্মিত সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে চলতি বছরের ক্রিসমাসে। সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করছেন তাপসী পান্নু। এছাড়া আরো থাকছেন ধর্মেন্দ্র দেওল এবং বোমান ইরানি। সিনেমাটির সিংভাগ কাজ ইতিমধ্যে শেষ করে এনেছেন এর পরিচালক হিরানি। ধারণা করা হচ্ছে শুধুমাত্র ভারতীয় বক্স অফিসে সিনেমাটি ৩০০ থেকে ৩৫০ কোটি রুপি আয় করতে সক্ষম হবে।

০২। টাইগার থ্রী
যশ রাজ ফিল্মসের ব্যানারে নির্মিত ‘টাইগার’ ফ্র্যাঞ্ছাইজির তৃতীয় সিনেমা ‘টাইগার থ্রী’ মুক্তি পাবে আগামী দীপাবলিতে। আগের পর্বগুলোর মত এই সিনেমায়ও অভিনয় করছেন বলিউডের ভাইজান সালমান খান এবং ক্যাটরিনা কাইফ। আর এতে খলনায়ক চরিত্রে দেখা যাবে ইমরান হাশমিকে। ‘টাইগার থ্রী’ সিনেমাটি পরিচালনা করছেন মানিশ শর্মা। এছাড়া আদিত্য চোপড়ার উচ্চাকাঙ্ক্ষী স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে সিনেমাটিতে অতিথি চরিত্রে হাজির হবেন বলিউড বাদশা শাহরুখ খান। সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ২৭৫ থেকে ৩০০ কোটি রুপি আয়ের সম্ভাবনা রয়েছে।

০৩। পাঠান
চলতি বছরের সবচেয়ে প্রত্যাশিত সিনেমাগুলোর মধ্যে প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমা হচ্ছে সিদ্ধার্ত আনন্দ পরিচালিত ‘পাঠান’। এই সিনেমাটির মাধ্যমে দীর্ঘ চার বছর পর বড় পর্দায় ফিরছেন বলিউড বাদশা শাহরুখ খান। ২৫শে জানুয়ারি মুক্তি প্রতীক্ষিত সিনেমাটি ইতিমধ্যে অগ্রিম টিকেট বিক্রিতে আলোড়ন তুলেছে। ‘পাঠান’ সিনেমার মাধ্যমে যশ রাজ ফিল্মস তাদের স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে আছেন দীপিকা পাডুকোন এবং এতে খলনায়ক চরিত্রে অভিনয় করছেন জন আব্রাহাম। দর্শকদের প্রত্যাশা বিবেচনায় ধারণা করা হচ্ছে সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ৩৫০ থেকে ৪০০ কোটি রুপি আয় করতে সক্ষম হবে।

০৪। জওয়ান
শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়া সিনেমা ‘জওয়ান’ মুক্তি পাচ্ছে আগামী ২রা জুন। সিনেমাটি পরিচালনা করছেন তামিলের জনপ্রিয় নির্মাতা অ্যাটলি কুমার। সিনেমাটিতে বলিউড এবং তামিলের একঝাক তারকা অভিনয় করছেন। শাহরুখ খান ছাড়াও এই তালিকায় আছেন নয়নতারা, বিজয় সেতুপতি, সানিয়া মালহোত্রা, ইয়গী বাবু সহ আরো অনেকে। জানা গেছে থ্রিলার গল্পের এই সিনেমাটিতে শাহরুখ খানকে দ্বৈত চরিত্রে দেখা যাবে। হিন্দির পাশাপাশি সিনেমাটি তামিল, তেলুগু, মালয়ালাম এবং কন্নড় ভাষায় মুক্তি পাবে। প্রাথমিক অনুমান অনুযায়ী, সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ৩০০ থেকে ৩৫০ কোটি রুপি আয় করতে সক্ষম হবে।

০৫। কিসি কা ভাই… কিসি কি জান
‘টাইগার থ্রী’ ছাড়াও সালমান খান অভিনীত মুক্তি প্রতীক্ষিত অন্য সিনেমা হচ্ছে ‘কিসি কা ভাই… কিসি কি জান’। আগামী ঈদে মুক্তি প্রতীক্ষিত এই সিনেমাটি পরিচালনা করছেন ফরহাদ সামজি। সম্প্রতি প্রকাশ করা হয়েছে সিনেমাটিতে সালমান খানের ফার্স্টলুক। লম্বা চুলে এই তারকাকে দুর্দান্ত রুপে দেখা গেছে। এই সিনেমার মাধ্যমে প্রথমবারের মত জুতি হয়ে পর্দায় আসছেন সালমান খান এবং পূজা হেগরে। পারিবারিক অ্যাকশন গল্পের সিনেমাটি নিয়ে দর্শকদের প্রত্যাশাও অনেক। সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ১৫০ থেকে ১৭৫ কোটি রুপি আয়ের সম্ভাবনা রয়েছে।

০৬। রকি অর রানি কি প্রেম কাহানি
বেশ লম্বা বিরতির পর আবারো পরিচালনায় ফিরছেন বলিউডের আলোচিত নির্মাতা করন জোহর। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করছেন রনভীর সিং এবং আলিয়া ভাট। এছাড়া আরো থাকছেন ধর্মেন্দ্র দেওল এবং শাবান আজমি। সাম্প্রতিক সময়ে অ্যাকশন সিনেমার ভিড়ে অনেকদিন পর রোম্যান্টিক সিনেমা দেখতে পাবেন দর্শকরা। এছাড়া রনভীর সিং এবং আলিয়া ভাটের নিজস্ব একটি অনুরাগী দল রয়েছে, যারা সিনেমাটি নিয়ে উম্মাদনায় মাতবেন। ভারতীয় বক্স অফিসে সিনেমাটি আনুমানিক ১২০ থেকে ১৫০ কোটি রুপি আয়ের সম্ভাবনা রয়েছে।

০৭। অ্যানিম্যাল
গত বছরের ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটির বাণিজ্যিক সাফল্যের পর চলতি বছরে ভরপুর অ্যাকশন সিনেমা নিয়ে হাজির হচ্ছেন সুপারস্টার রণবির কাপুর। সিনেমাটি পরিচালনা করছেন ‘কবির সিং’ খ্যাত নির্মাতা সন্দ্বীপ রেড্ডি ভাঙ্গা। সম্প্রতি সিনেমাটিতে রণবির কাপুরের ফার্স্টলুক প্রকাশ করেছেন নির্মাতারা। সিনেমাটিতে রণবিরের বিপরীতে অভিনয় করছেন দক্ষিণের জনপ্রিয় অভিনেত্রী রাশমিকা মান্দানা। এছাড়া আরো দুটি চরিত্রে আছেন অনিল কাপুর এবং রবি দেওল। সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ১৫০ থেকে ১৭৫ কোটি রুপি আয় করতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

০৮। তু ঝুটি ম্যা মাক্কার
‘শমসেরা’ এবং ‘ব্রহ্মাস্ত্র’-এর মত অ্যাকশন সিনেমার পর আবারো রোম্যান্টিক কমেডি গল্পে ফিরছেন বলিউডের চকলেট বয় রনবির কাপুর। লাভ রঞ্জন পরিচালিত এই সিনেমার মাধ্যমে প্রথমবারের মত জুটি হয়ে বড় পর্দায় হাজির হচ্ছেন রণবির কাপুর এবং শ্রদ্ধা কাপুর। সম্প্রতি সিনেমাটির টিজার প্রকাশ করেছেন নির্মাতারা। রোম্যান্টিক কমেডি গল্পের এই সিনেমাটি দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা পাবে বলে মনে করছেন অনেকে। প্রাথমিক অনুমান অনুযায়ী, ‘তু ঝুটি ম্যা মাক্কার’ সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ১২০ থেকে ১৫০ কোটি রুপি আয় করতে সক্ষম হবে।

০৯। বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ
‘টাইগার জিন্দা হ্যাঁ’ এবং ‘সুলতান’ খ্যাত নির্মাতা আলী আব্বাস জাফর পরিচালিত ‘বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ’ সিনেমায় অভিনয় করছেন অক্ষয় কুমার এবং টাইগার শ্রফ। দুর্দান্ত সব অ্যাকশন দিয়ে সিনেমাটি নির্মানের পরিকল্পনা করছেন নির্মাতারা। চলতি বছরের ৩০শে ডিসেম্বর সিনেমাটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। বলিউডের দুই প্রজন্মের জনপ্রিয় দুই অ্যাকশন তারকার উপস্থিতির কারনে সিনেমাটি নিয়ে সবার প্রত্যাশা আকাশচুম্বী। সবকিছু ঠিক থাকলে সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ১৭৫ থেকে ২০০ কোটি রুপি আয়ের সম্ভাবনা রয়েছে।

১০। শাহজাদা
‘ভুল ভুলাইয়া ২’ সিনেমার ঐতিহাসিক সাফল্যের পর কার্তিক আরিয়ান ‘শাহজাদা’ সিনেমার মাধ্যমে আবারো বড় পর্দায় হাজির হচ্ছেন। রোহিত ধাওয়ান পরিচালিত এই সিনেমায় কার্তিকের বিপরীতে অভিনয় করছেন কৃতি শেনন। সম্প্রতি সিনেমাটির ট্রেলারও প্রকাশ করেছেন নির্মাতারা। আগামী ১০ই ফেব্রুয়ারি মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমাটি। প্রকাশিত ট্রেলারের গ্রহণযোগ্যতা বিবেচনায় ধারণা করা হচ্ছে সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ১২০ থেকে ১৫০ কোটি রুপি আয় করতে সক্ষম হবে।

উপরে উল্লেখিত সিনেমাগুলো ছাড়াও অজয় দেবগণ অভিনীত ‘ভোলা’, বরুণ ধাওয়ান অভিনীত ‘বাওয়াল’, কার্তিক আরিয়ান অভিনীত ‘সত্য প্রেম কি কাঁথা’ এবং আয়ুষ্মান খোরানার ‘ড্রিম গার্ল ২’ সিনেমাগুলো বক্স অফিসে ভালো ব্যবসা করার সম্ভাবনা রয়েছে। প্রিয় পাঠক, এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটির জন্য আপনি অধীর আগ্রহে অপেক্ষা করছেন সেটা জানিয়ে দিন মন্তব্যে। আর এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি বক্স অফিসে ঝড় তুলবে বলে মনে করছেন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
আসছে আগস্টে বক্স অফিসে মুখোমুখি রনবীর কাপুর এবং সানি দেওল
নতুন বছরে বক্স অফিসে ইতিহাস সৃষ্টি করতে আসছে যে ১২টি প্যান ইন্ডিয়া সিনেমা
আবারো দক্ষিণ বনাম বলিউড: বক্স অফিসে মুখোমুখি করণ জোহর ও মণি রত্নম

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d