২০২২ সালে বক্স অফিসে মুখ থুবড়ে পড়া নয়টি বলিউড রিমেক সিনেমা

বলিউড রিমেক সিনেমা

বলিউড রিমেক সিনেমা খুবই নিয়মিত ঘটনা। হলিউড থেকে শুরু করে দক্ষিণ ভারত এবং কোরিয়ার সিনেমাও রিমেক করে থাকেন বলিউড নির্মাতারা। এই সিনেমাগুলো বক্স অফিসে দারুণ বাণিজ্যিক সাফল্য পেতেও সক্ষম হয়েছিলো। অতীতে বক্স অফিসে ঝড় তোলা বলিউড রিমেক সিনেমাগুলোর মধ্যে ‘ওয়ান্টেড’, ‘সিঙ্গাম’, ‘রাউডি রাঠোর’, ‘বডিগার্ড’, ‘কিক’, ‘রেডি’ এবং ‘কবির সিং’ উল্লেখযোগ্য। এই সিনেমাগুলোর রেকর্ড আয়ের কারনে বিভিন্ন ভাষা থেকে বলিউড রিমেক সিনেমা জনপ্রিয় একটি ধারায় পরিণত হয়েছিলো। সিনেমাগুলোতে সময়ের সেরা তারকাদের অভিনয় করতে দেখা গেছে।

তবে মহামারী পরবর্তি সময়ে সিনেমার ক্ষেত্রে দর্শকদের মাঝে ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা গেছে। প্রেক্ষাগৃহে সিনেমা দেখার ক্ষেত্রে দর্শকরা মূল গল্পের সিনেমাকেই বেশী প্রাধান্য দিচ্ছেন। এছাড়া বিশেষ করে দক্ষিণের সিনেমাগুলোর হিন্দি ডাব সংস্করণ ওটিটি প্লাটফর্মে দর্শকদের জন্য সহজলভ্য হয়ে দিয়েছে। প্রেক্ষাগৃহে এই সিনেমাগুলোর বলিউড রিমেকের চেয়ে ওটিটি’তে হিন্দি ডাব সংস্করণকেই বেশী প্রাধান্য দিচ্ছেন দর্শকরা। ২০২২ সালে মুক্তিপ্রাপ্ত নয়টি বলিউড রিমেক সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পরেছে। এই প্রতিটি সিনেমাই বড় তারকা নিয়ে বড় বাজেটে নির্মিত হয়েছিলো। কিন্তু শেষ পর্যন্ত সিনেমাগুলো দর্শক টানতে পুরোপুরি ব্যার্থ হয়েছিলো।

বলিউড রিমেক সিনেমা

০১। বিক্রম ভেধা
সাইফ আলি খান এবং হৃতিক রোশন অভিনীত ‘বিক্রম ভেধা’ সিনেমাটি তামিলের একই নামের আলোচিত সিনেমার হিন্দি রিমেক ছিলো। সিনেমাটি পরিচালনা করেছেন নির্মাতা জুটি পুষ্কর-গায়ত্রী। ১৭৫ কোটি রুপি বাজেটে নির্মিত সিনেমাটি বক্স অফিসে ডিজাস্টার হিসেবে আবর্ভুত হয়েছে। হৃতিকের মত তারকার উপস্থিতি স্বত্বেও এই সিনেমা দর্শক টানতে ব্যর্থ হয়েছিলো। অন্যদিকে, আর মাধবন এবং বিজয় সেতুপতি অভিনীত মূল তামিল সিনেমাটি নির্মিত হয়েছিলো মাত্র ১১ কোটি রুপি বাজেটে। আর বক্স অফিসে প্রায় ৬০ কোটি রুপি আয়ের মাধ্যমে বক্স অফিসে সুপারহিট হয়েছিলো তামিল ‘বিক্রম ভেধা’।

০২। জার্সি
‘কবির সিং’ সিনেমাটির বিশাল সাফল্যের পর শাহীদ কাপুর তেলুগু সুপারহিট ‘জার্সি’ সিনেমার বলিউড সংস্করণে অভিনয় করেছিলেন। মহামারীর কারনে বেশ কয়েকবার পিছিয়ে ২০২২ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি প্রেক্ষাগৃহে মুখ থুবড়ে পরেছিলো। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, সিনেমাটি বক্স অফিসে আয় করেছে মাত্র ২৭.৯ কোটি রুপি। অন্যদিকে ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটির মূল তেলুগু সংস্করণ আরো অনেক কম বাজেটে নির্মিত হয়েছিলো। আর বক্স অফিসে এই সিনেমার আয়ের পরিমাণ ছিলো প্রায় ৫২ কোটি রুপি।

০৩। হিটঃ দ্য ফার্স্ট কেইস
রাজকুমার রাও এবং সানিয়া মালহোত্রা অভিনীত ‘হিটঃ দ্য ফার্স্ট কেইস’ সিনেমাটি সমালোচকদের কাছে ইতিবাচক প্রতিক্রিয়া নিয়ে মুক্তি পেয়েছিলো। কিন্তু একই নামের তেলুগু সিনেমাটি বলিউড সংস্করণ প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যার্থ হয়েছিলো। ৬ কোটি রুপি বাজেটে নির্মিত তেলুগু ‘হিটঃ দ্য ফার্স্ট কেইস’ বক্স অফিসে আয় করেছিলো প্রায় ১৮ কোটি রুপি। অন্যদিকে এর বলিউড রিমেক সিনেমা ‘হিটঃ দ্য ফার্স্ট কেইস’ উদ্বোধনী আয় করেছিলো ১.৩৫ কোটি রুপি। আর সিনেমাটির বক্স অফিসে মোট আয়ের পরিমাণ ছিলো মাত্র ১১.৭৮ কোটি রুপি।

বলিউড রিমেক সিনেমা

০৪। বচ্চন পাণ্ডে
২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত তামিল সিনেমা ‘জিগারঠান্ডা’-এর বলিউড রিমেক হচ্ছে ‘বচ্চন পাণ্ডে’। সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন অক্ষয় কুমার। ২০২২ সালে মুক্তির পর বছরের অন্যতম সেরা ডিজাস্টার সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো ‘বচ্চন পাণ্ডে’। দর্শকদের পাশাপাশি সমালোচকদের মন জয় করতেও ব্যার্থ হয়েছিলো এই সিনেমা। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সিনেমাটির নির্মান ব্যয় ছিলো ১৮০ কোটি রুপি। আর বক্স অফিসে এর আয় ছিলো মাত্র ৭৩ কোটি রুপি। গত বছরে অক্ষয়ের ডিজাস্টার চারটি সিনেমার মধ্যে অন্যতম বড় সিনেমা হচ্ছে ‘বচ্চন পাণ্ডে’।

০৫। নিকাম্মা
সমালোচকদের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়ার পাশাপাশি দর্শকদের কাছ থেকেই প্রত্যাখ্যাত হয়েছিলো ‘নিকাম্মা’ সিনেমাটি। মুক্তির প্রথম দিনে বক্স অফিসে সিনেমাটির আয় ছিলো মাত্র ১.৫১ কোটি রুপি। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন শিল্পা শেঠি, অভিমন্যু দাসানি এবং শার্লি সেটিয়া। কমেডি গল্পের এই সিনেমাটির মূল সংস্করণ হচ্ছে তেলুগু সিনেমা ‘মিডল ক্লাস আববায়ি’। সাব্বির খানের পরিচালনায় ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি বক্স অফিসে আয় করেছিলো ৭০ কোটি রুপি। আর এর বলিউড রিমেক ছিলো বছরের অন্যতম বড় ডিজাস্টার।

বলিউড রিমেক সিনেমা

০৬। তাড়াপ
নব্বইয়ের দশকের বলিউডের অন্যতম জনপ্রিয় তারকা সুনীল শেঠির ছেলে আহন শেট্টি বলিউডে অভিষিক্ত হয়েছেন গত বছর। ‘তাড়াপ’ সিনেমার মাধ্যমে নায়ক হিসেবে অভিষেক হয়েছিলো আহন শেট্টির। সিনেমাটি তেলেগুর হিট সিনেমা ‘আরএক্স ১০০’-এর বলিউড রিমেক ছিলো। গত বছরের আলোচিত সব বলিউড রিমেক সিনেমার মত ‘তাড়াপ’ সিনেমাটিও প্রেক্ষাগৃহে মুখ থুবড়ে পরেছিলো। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, মুক্তির চারদিনে বক্স অফিসে সিনেমাটি আয় ছিলো মাত্র ১০ কোটি রুপি।

বলিউড রিমেক সিনেমা

০৭। দোবারা
স্প্যানিশ সিনেমা ‘মিরাজ’-এর অফিসিয়াল রিমেক হচ্ছে তাপসী পান্নু অভিনীত ‘দোবারা’ সিনেমাটি। যেখানে স্প্যানিশ সিনেমাটি ব্যাপকভাবে আলোচিত ছিলো, সেখানে ‘দোবারা’ একটি বিশাল হতাশা হয়ে উঠেছিলো। বিজ্ঞান কল্পকাহিনী ভিত্তিক থ্রিলার সিনেমাটি একজন মহিলার চারপাশে আবর্তিত হয়, যিনি অতীতে ভ্রমণ করে একটি ১২ বছর বয়সী ছেলের জীবন বাঁচান। অনুরাগ ক্যাশাপ পরিচালিত এই সিনেমাটি দর্শকদের সাথে সংযোগ স্থাপন করতে ব্যর্থ হয়। সিনেমাটি বক্স অফিসে মাত্র ৬.৭৭ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো।

বলিউড রিমেক সিনেমা

০৮। লাল সিং চাড্ডা
গত বছরের বক্স অফিসে ডিজাস্টার সিনেমাগুলোর মধ্যে অন্যতম আলোচিত হচ্ছে আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’। সিনেমাটিতে আমির খানের বিপরীতে অভিনয় করেছেন কারিনা কাপুর খান। ধারণা করা হয়েছিলো আমির খানের ‘লাল সিং চাড্ডা’ সিনেমার মাধ্যমে ঘোরে দাঁড়াবে বলিউড। কিন্তু মুক্তির পর এই সিনেমাটিও বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বক্স অফিসে মাত্র ৫৯ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো ‘লাল সিং চাড্ডা’। সিনেমাটি হলিউডের কাল্ট ক্ল্যাসিক ‘ফরেস্ট গাম্প’ সিনেমার বলিউড সংস্করণ ছিলো।

০৯। লুপ লোপেটা
২০২২ সালে তাপসী পান্নু অভিনীত আরো একটি রিমেক সিনেমা মুক্তি পেয়েছিলো। স্প্যানিশ সিনেমার পর জার্মান সিনেমার হিন্দি সংস্করণে অভিনয় করেছিলেন এই অভিনেত্রী। ‘লুপ লোপেটা’ নামের সিনেমাটি জার্মান চলচ্চিত্র ‘রান লোলা রান’-এর একটি অফিসিয়াল বলিউড রিমেক ছিলো। সিনেমাটিতে তাপসী পান্নুর বিপরীতে ছিলেন তাহির রাজ ভাসিন। যদিও মূল জার্মান সংস্করণটি বেশ কয়েকটি পুরষ্কার জিতেছিল, এর হিন্দি সংস্করণটি সরাসরি ওটিটি মুক্তি সত্ত্বেও দর্শকদের মনে ছাপ ফেলতে ব্যর্থ হয়েছে।

তবে ২০২২ সালে বলিউড রিমেক সিনেমা দিয়ে দুর্দান্ত সাফল্য পেয়েছেন অজয় দেবগণ। গত নভেম্বরে মুক্তি পেয়েছিলো অজয় দেবগণ অভিনীত ‘দৃশ্যাম ২’ সিনেমাটি। মালয়ালাম মেগাস্টার মোহনলাল অভিনীত সিনেমার এই হিন্দি সংস্করণটি বক্স অফিসে ঝড় তুলেছিলো। মুক্তির পর ভারতীয় বক্স অফিসে ‘দৃশ্যাম ২’ প্রায় ২৫০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো। রিমেক সিনেমার ধারাবাহিকত ব্যর্থতার গল্পের বিপরীতে একমাত্র ছিলেন অজয় দেবগণ। অবশ্য এই ফ্র্যাঞ্চাইজির প্রথম সিনেমাটিও ব্যপকাভাবে আলোচনার জন্ম দিয়েছিলো।

এদিকে চলতি বছরে ইতিমধ্যে মুক্তি পেয়েছে দুটি বলিউড রিমেক সিনেমা। সিনেমাগুলো হচ্ছে কার্তিক আরিয়ান অভিনীত ‘শাহজাদা’ এবং অক্ষয় কুমার অভিনীত ‘সেলফি’। এরমধ্যে আল্লু অর্জুনের ‘আলা বৈকুন্ঠপুরুলাম’ সিনেমার হিন্দি সংস্করণ ‘শাহজাদা’ ইতিমধ্যে ফ্লপের খাতায় নাম লিখিয়েছে। আর অক্ষয় কুমারের ‘সেলফি’ সিনেমাটিও ফ্লপ হতে যাচ্ছে বলে মনে করছেন বলিউড সংশ্লিষ্টরা। তবে মুক্তি প্রতীক্ষিত অজয়ের ‘ভোলা’ সিনেমাটি বক্স অফিসে ভালো ব্যবসার ইঙ্গিত দিচ্ছে। কার্থি অভিনীত আলোচিত তামিল ‘কাইথি’ সিনেমার হিন্দি সংস্করণটি মুক্তি পাচ্ছে চলতি বছরের মার্চে।

আরো পড়ুনঃ
২০২২ সালে বক্স অফিস ডিজাস্টার উপহার দিয়েছেন যে আটজন দক্ষিণ তারকা
বিশ্বব্যাপী বক্স অফিসে ১০০০ কোটির সিনেমা উপহার দেয়া ভারতীয় তারকারা
২০২৩ সালে বলিউডের প্রতীক্ষিত সিনেমা এবং সম্ভাব্য বক্স অফিস আয়

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d