২০২২ সালে বক্স অফিস ডিজাস্টার উপহার দিয়েছেন যে আটজন দক্ষিণ তারকা

বক্স অফিস ডিজাস্টার

এসএস রাজামৌলী পরিচালিত ‘বাহুবলী’ সিরিজের মাধ্যমে দক্ষিণের সিনেমার প্যান ইন্ডিয়া বক্স অফিস জয়ের যে যাত্রা শুরু হয়েছিলো, তা নতুন মাত্রা লাভ করে মহামারী পরবর্তি সময়ে। ২০২১ সালের ডিসেম্বরে আল্লু অর্জুন অভিনীত ‘পুষ্পাঃ দ্য রাইজ’ সিনেমাটি প্যান ইন্ডিয়া বক্স অফিসে চমক হিসেবে হাজির হয়েছিলো। এরপর ২০২২ সালে ‘আরআরআর’ এবং ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমাগুলো প্যান ইন্ডিয়া বক্স অফিসে ঝড় তুলেছিলো। এছাড়া ‘সিতা রামাম’, ‘কান্তারা’ এবং ‘কার্তিকায়া’ সিনেমাগুলোও ভালো ব্যবসা করতে সক্ষম হয়েছিলো।

দক্ষিণের সিনেমার প্যান ইন্ডিয়া ব্লকবাস্টার হওয়ার পাশাপাশি ২০২২ সালে ব্যর্থতার গল্পও একেবারে নগণ্য নয়। গত বছর মুক্তিপ্রাপ্ত বেশ কয়েকটি সিনেমা ডিজাস্টার হিসেবে আবির্ভুত হয়েছিলো। বড় তারকাদের নিয়ে নির্মিত বড় বাজেটের এই সিনেমাগুলোর প্রত্যাশাও ছিলো আকাশচুম্বী। এই তারকাদের মধ্যে রয়েছেন সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় কয়েকজন তারকা। ২০২২ সালে বক্স অফিস ডিজাস্টার উপহার দেয়া দক্ষিণের আটজন তারকা এবং তাদের সিনেমা নিয়ে বিস্তারিত আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

বক্স অফিস ডিজাস্টার

০১। প্রভাস (রাধেশ্যাম)
‘বাহুবলী’ সিরিজের পর প্রভাসকে ভারতের সবচেয়ে বড় প্যান ইন্ডিয়া তারকা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। গত বছরের শুরুতে মুক্তি পেয়েছিলো প্রভাস অভিনীত বিশাল বাজেটের প্যান ইন্ডিয়া সিনেমা ‘রাধেশ্যাম’। রাধা কৃষ্ণান পরিচালিত রোম্যান্টিক গল্পের সিনেমাটিতে প্রভাসের বিপরীতে অভিনয় করেছেন পূজা হেগরে। দীর্ঘ বিরতির পর এই সিনেমার মাধ্যমে রোম্যান্টিক চরিত্রে দেখা গেছে প্রভাসকে। ব্যাপক প্রত্যাশা থাকা স্বত্বেও সিনেমাটির বিশ্বব্যাপী বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। ভারতীয় সিনেমার ইতিহাসের অন্যতম বড় বাজেটের সিনেমাটি ইতিহাসের সবচেয়ে বড় ডিজাস্টার হিসেবে আবির্ভুত হয়েছে ‘রাধেশ্যাম’।

বক্স অফিস ডিজাস্টার

০২। চিরঞ্জীবী (আচার্য)
করাটোলা শিবা পরিচালিত বিগ বাজেটের তেলুগু সিনেমা ‘আচার্য’। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন তেলুগু সিনেমার মেগাস্টার খ্যাত চিরঞ্জীবী। এছাড়া সিনেমাটিতে আরো অভিনয় করেছেন কাজল আগারওয়াল, রাম চরণ এবং পূজা হেগরে। ‘আচার্য’ সিনেমাটিও মুক্তির পর বক্স অফিসে মুথ থুবড়ে পরে। ‘রাধেশ্যাম’ সিনেমার মত ‘আচার্য’ সিনেমাটিও ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের অন্যতম বড় ডিজাস্টার হিসেবে আবির্ভুত হয়েছে। চিরঞ্জীবীর মত তারকাকে নিয়ে নির্মিত সিনেমাটি প্রেক্ষাগৃহে দর্শক টানতে পুরোপুরি ব্যার্থ হয়। জানা গেছে, সিনেমাটির ব্যার্থতার কারনে প্রদর্শকদের টাকা ফেরতও দিয়েছেন চিরঞ্জীবী।

০৩। বিক্রম (কোবরা)
বহুমুখিতা এবং অনন্য চিত্রনাট্যের সিনেমার জন্য ব্যাপক সুনামের অধিকারী তামিল সিনেমার সুপারস্টার চিয়ান বিক্রম। ২০২২ সালে ‘কোবরা’ নামে আরও একটি অনন্য সিনেমা নিয়ে হাজির হয়েছিলেন বিক্রম। অজয় জ্ঞানমুথু পরিচালিত এই সিনেমাটি বক্স অফিসে বড় ধরনের ব্যর্থতার মুখে পরেছিলো। জটিল প্লট, পিছিয়ে থাকা চিত্রনাট্য এবং অপ্রয়োজনীয় দৃশ্যের কারনে সিনেমাটির দ্বিতীয়ার্ধ অগ্রহণযোগ্য মাত্রার বিরক্তিকর ছিলো। সবমিলিয়ে সিনেমাটি বিক্রমের জন্য বছরের এক বড় বিপর্যয়ে পরিণত হয়।

০৪। আক্কিনেনি নাগার্জুনা (দ্য ঘোস্ট)
প্রবীন সাত্তারু পরিচালিত নাগার্জুনা অভিনীত ‘দ্য ঘোস্ট’ সিনেমাটি ২০২২ সালের অন্যতম বড় ডিজাস্টার হিসেবে আবির্ভুত হয়েছিলো। তেলুগু সিনেমাটির নাম ভূমিকায় ছিলেন তামিলের অন্যতম বড় এই তারকা। আর তার বিপরীতে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী সোনাল চৌহান। মুক্তির আগে ব্যাপক আলোচনার জন্ম দেয়া এই সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। সমালোচকদের মতে অ্যাকশন গল্পের এই সিনেমাটিতে সংবেদনশীল সংযোগের অভাব রয়েছে এবং এটি দর্শকদের মুগ্ধ করতে ব্যর্থ হয়েছে।

বক্স অফিস ডিজাস্টার

০৫। মোহনলাল (আরাত্তু ও মনস্টার)
মালয়ালাম সিনেমার মেগাস্টার খ্যাত অভিনেতা মোহনলাল। ২০২১ সালে এই তারকার ওটিটি প্লাটফর্মে মুক্তিপ্রাপ্ত ‘দৃশ্যাম ২’ সিনেমাটি ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো। এরপর ২০২২ সালে মোহনলাল অভিনীত দুটি সিনেমা মুক্তি পেয়েছিলো। সিনেমাগুলো হচ্ছে ‘আরাত্তু’ এবং ‘মনস্টার’। কিন্তু দুটি সিনেমাই বক্স অফিসে ব্যর্থ হওয়ার কারনে ব্যাক টু ব্যাক ফ্লপের মুখোমুখি হয়েছিলেন এই তারকা। অ্যাকশন গল্পের ‘আরাত্তু’ এরপর বক্স অফিসে একই ভাগ্য বরণ করেছিলো মোহনলাল অভিনীত ক্রাইম থ্রিলার ‘মনস্টার’। দুটি সিনেমাই দর্শকদের সাথে সংযোগ স্থাপন করতে ব্যর্থ হয়েছিল।

বক্স অফিস ডিজাস্টার

০৬। থালাপতি বিজয় (বিস্ট)
তামিল সিনেমার সাম্প্রতিক সময়ের সবচেয়ে জনপ্রিয় তারকা থালাপতি বিজয়। সাম্প্রতিক সময়ের বিজয়ের সিনেমা বিশ্বব্যাপী বক্স অফিসে দারুণ ব্যবসা করতে দেখা গেছে। কিন্তু ২০২২ সালে বিজয় অভিনীত ‘বিস্ট’ সিনেমাটি বক্স অফিসে পুরোপুরি ব্যর্থ হয়েছিলো। সিনেমাটি পরিচালনা করেছেন ‘ডক্টর’ খ্যাত নির্মাতা নেলসন দিলীপ কুমার। অনেকটাই সমান্তরাল এবং গতানুগতিক অ্যাকশন গল্প নিয়ে নির্মিত হয়েছিলো ‘বিস্ট’। এতে বিজয়ের বিপরীতে অভিনয় করেছেন পূজা হেগরে। ‘বিস্ট’ সিনেমার একমাত্র ভালো দিক হচ্ছে অনিরুধের সংগীত এবং ভয়ঙ্কর বিজিএম।

০৭। সুরিয়া (ইথারাক্কুম থুনিন্দহাবন)
তামিল সিনেমার আরেক জনপ্রিয় তারকা সুরিয়া। ২০২১ সালে ‘সরুরাই পত্রু’ এবং ‘জয় ভিম’ সিনেমাগুলোর মাধ্যমে ব্যাপক প্রশংসা কুড়িয়েছিলেন সুপারস্টার সুরিয়া। ২০২২ সালে মুক্তি পেয়েছিলো সুরিয়া অভিনীত ‘ইথারাক্কুম থুনিন্দহাবন’ সিনেমাটি। প্রত্যাশা থাকা স্বত্বেও মুক্তির পর সিনেমাটি প্রেক্ষাগৃহে মুখ থুবড়ে পরেছিলো। বাণিজ্যিক উপাদানের সিনেমা হওয়া স্বত্বেও সিনেমাটি দর্শকদের মন জয় করতে পারেনি। ফলশ্রুতিতে সফল ওটিটি যাত্রার পর প্রেক্ষাগৃহে ব্যর্থ হয়েছিলেন সুরিয়া।

বক্স অফিস ডিজাস্টার

০৮। বিজয় দেভেরাকোন্ডা (লাইগার)
২০২২ সালের অন্যতম আলোচিত প্যান ইন্ডিয়া সিনেমা ‘লাইগার’। বক্সিং নিয়ে নির্মিত সিনেমাটির নাম ভূমিকায় অভিনয় করেছেন তেলুগু তারকা বিজয় দেভেরাকোন্ডা। পুরী জগন্নাথ পরিচালিত সিনেমাটির প্রযোজক হিসেবে ছিলেন বলিউডের প্রভাবশালী নির্মাতা করণ জোহর। আর এতে বিজয়ের বিপরীতে অভিনয় করেছেন অনন্যা পাণ্ডে। মুক্তির আগে সিনেমাটির ব্যাপক প্রচারণা চালিয়েছিলেন বিজয় এবং অনন্যা। কিন্তু বিশাল বাজেটে নির্মিত সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। সিনেমাটি ইতিহাসের অন্যতম বড় প্যান ইন্ডিয়া ডিজাস্টার হিসেবে আবির্ভুত হয়েছে।

দক্ষিণের সিনেমা মানেই বক্স অফিসে ঝড়, এই ধারণাটি যে সত্য নয় উপরের সিনেমাগুলো তারই প্রমাণ। বড় তারকাদের নিয়ে বড় বাজেটের এই সিনেমাগুলো বক্স অফিসে খুব বাজেভাবে ব্যর্থ হয়েছিলো। এর বাইরেও বেশ কিছু সিনেমা রয়েছে যেগুলো প্রেক্ষাগৃহে আশানুরূপ দর্শক টানতে ব্যর্থ হয়েছিলো। প্রিয় পাঠক উপরে উল্লেখিত সিনেমাগুলো ছাড়া আর কোন সিনেমা এই তালিকায় থাকা উচিৎ বলে আপনি মনে করছেন সেটা জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এছাড়া এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি বক্স অফিসে ভালো ব্যবসা করা উচিৎ ছিলো, সেটিও জানিয়ে দিন মন্তব্যে।

আরো পড়ুনঃ
দর্শক টানতে ব্যর্থ ‘শাহজাদা’: দর্শক চাহিদায় প্রেক্ষাগৃহে বাড়ছে ‘পাঠান’ প্রদর্শনী
বিশ্বব্যাপী বক্স অফিসে ১০০০ কোটির সিনেমা উপহার দেয়া ভারতীয় তারকারা
দুই সিনেমার আয়ের ধারা অব্যাহতঃ বক্স অফিসে এগিয়ে থালাপথি বিজয়

By Filmymike BD

এ সম্পর্কিত

%d