দক্ষিণের সিনেমার বলিউড রিমেকঃ মহামারী পরবর্তি বক্স অফিসের নতুন সমীকরণ

দক্ষিণের সিনেমার বলিউড

দক্ষিণের সিনেমার বলিউড রিমেক বক্স অফিস সাফল্যের অন্যতম সফল একটি পন্থা। বক্স অফিসে ঝড় তোলা বলিউডের একাধিক সিনেমা নির্মিত হয়েছে দক্ষিণের সিনেমা থেকে। দক্ষিণের সিনেমার বলিউড রিমেক দিয়ে বক্স অফিস সাফল্য পাওয়া তারকাদের মধ্যে অগ্রগণ্য হচ্ছে অক্ষয় কুমার, সালমান খান, অজয় দেনগণ এবং শাহীদ কাপুর। এই তারকাদের ক্যারিয়ারের অন্যতম বাণিজ্যিক সফল সিনেমাগুলোর তালিকায় রয়েছে বেশ কয়েকটি দক্ষিণের সিনেমার রিমেক। তবে সাম্প্রতিক সময়ে মহামারী পরবর্তি বক্স অফিসের রিমেক সিনেমা নিয়ে দেখা যাচ্ছে নতুন সমীকরণ।

২০০৮ সালের ক্রিসমাসে মুক্তিপ্রাপ্ত আমির খান অভিনীত ‘গজীনি’ সিনেমাটি ছিলো ১০০ কোটি রুপি আয় কর বলিউডের প্রথম সিনেমা। শুধু বলিউড নয় ভারতীয় সিনেমার বক্স অফিসে হিসেব উল্টাপাল্টা করে দিয়েছিলো এআর মুরুগুদাস পরিচালিত সিনেমাটি। এই সিনেমাটি ছিলো এই নির্মাতার একই নামের তামিল সিনেমার হিন্দি রিমেক। তবে মূলত সিনেমাটি ক্রিটফার নোলানের ‘মেমেন্টো’ সিনেমার রিমেক ছিলো। বলিউড তথা ভারতীয় সিনেমার বক্স অফিসে নতুন এক সময়ের সাক্ষী এই সিনেমাটি ছিলো একটি রিমেক সিনেমা।

শুধু ‘গজীনি’ নয়, এর আগে এবং পরে বলিউডে অন্য ভাষা থেকে রিমেক নির্মিত হয়ে আসছে নিয়মিতভাবে। আর এই রিমেক সিনেমাগুলো বক্স অফিসে রীতিমত ঝড় তুলেছে। টানা এক দশকের বেশী সময় বক্স অফিসে ব্যর্থতার পর ২০০৯ সালে সালমান খানের ‘ওয়ান্টেড’ সিনেমাটি বক্স অফিসে তার পুনর্জন্মের সিনেমা হিসেবে বিবেচিত হয়ে থাকে। এই সিনেমাটিও তেলুগু সিনেমার হিন্দি রিমেক ছিলো। এরপর এক যুগের বেশী সময় ধরে বলিউডে রাজত্ব করা সালমান খানের বেশীরভাগ সিনেমাই ছিলো অন্য ভাষার রিমেক।

সালমান খানের ক্যারিয়ারের সেরা এই সময়ে বক্স অফিসে ব্লকবাস্টার সিনেমাগুলোর মধ্যে বেশ কয়েকটি অন্য ভাষা থেকে হিন্দিতে রিমেক হয়েছিলো। সিনেমাগুলোর মধ্যে ‘রেডি’, ‘বডিগার্ড’ এবং ‘কিক’ উল্লেখযোগ্য। এছাড়া ‘জয় হো’ এবং ‘রাধে’ সিনেমাগুলোও রিমেক সিনেমা ছিলো। শুধু সালমান খানই নন, রিমেক সিনেমার মাধ্যমে বক্স অফিসে সাফল্য পাওয়া অন্য তারকার মধ্যে রয়েছেন অক্ষয় কুমার, অজয় দেবগণ, শাহীদ কাপুর এবং রণবীর সিং। প্রথমসারির তারকাদের মধ্যে শাহরুখ খান ছাড়া সবাইকেই দেখা গেছে অন্য ভাষা থেকে রিমেক সিনেমায়।

এই তারকাদের মধ্যে সবচেয়ে বেশী রিমেক সিনেমায় অভিনয় করেছেন অক্ষয় কুমার। বিগত কয়েক বছর ধরে একের পর এক রিমেক সিনেমায় দেখা গেছে খিলাড়ী কুমারকে। এই রিমেক সিনেমাগুলোর মাধ্যমে বক্স অফিসে সাফল্যও পেয়েছেন এই তারকা। তার বাণিজ্যিক সফল রিমেক সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘রাওডি রাঠোর’, ‘ভুল ভুলাইয়া’ এবং ‘হলিডে’ উল্লেখযোগ্য। অন্যদিকে অজয় দেবগণের আইকনিক চরিত্র ‘সিঙ্ঘাম’ একটি তামিল সিনেমা রিমেক থেকে এসেছে। এছাড়া অজয় অভিনীত আলোচিত ‘দৃশ্যাম’ সিনেমাটিও একটি রিমেক সিনেমা ছিলো।

তবে মহামারী পরবর্তি বক্স অফিসে দক্ষিণের সিনেমার বলিউড রিমেকের ক্ষেত্রে দেখা গেছে নতুন সমীকরণ। ২০২১ সালে শেষ ভাগে এসে প্রেক্ষাগৃহে সিনেমার প্রদর্শন নিয়মিত হয়ে উঠার পর দক্ষিণের সিনেমার বলিউড রিমেক বক্স অফিসে মুথ থুবড়ে পরেছে নিয়মিতভাবে। বড় তারকাদের নিয়ে নির্মিত হওয়ার পরও সিনেমাগুলো দর্শকদের কাছে প্রত্যাখাত হয়েছে খুব বাজে ভাবে। তবে এর মধ্যে ব্যাতিক্রম ছিলো শুধুমাত্র অজয় দেবগণ অভিনীত ‘দৃশ্যাম ২’ সিনেমাটি। মালয়ালাম সিনেমার রিমেক ‘দৃশ্যাম ২’ বক্স অফিসে ব্লকবাস্টার হিসেবে আবির্ভুত হয়েছে। চলুন দেখে নেয়া যাক মহামারী পরবর্তি বক্স অফিসে দক্ষিণের সিনেমার পাঁচটি বলিউড রিমেকের অবস্থা।

০১। শাহজাদা
গত বছর মুক্তিপ্রাপ্ত ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমাটির বাণিজ্যিক সাফল্য কার্তিক আরিয়ানকে রাতারাতি তারকা খ্যাতি এনে দিয়েছিলো। কিন্তু চলতি বছরে মুক্তিপ্রাপ্ত কার্তিক আরিয়ান অভিনীত ‘শাহজাদা’ সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। আল্লু অর্জুনের তেলুগু সুপারহিট ‘আলা বৈকুন্ঠপুরুলাম’ সিনেমার বলিউড রিমেকটিতে কার্তিকের বিপরীতে অভিনয় করেছেন কৃতি শ্যানন। শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটির ঐতিহাসিক সাফল্যের কারনে ‘শাহজাদা’ মুক্তি এক সপ্তাহ পিছিয়ে দিয়েছিলেন সিনেমাটির নির্মাতারা। কিন্তু শেষ পর্যন্ত বক্স অফিসে মুথ থুবড়ে পরে দক্ষিণের সিনেমার বলিউড রিমেক ‘শাহজাদা’। ৮৫ কোটি রুপি বাজেটের এই সিনেমাটি বক্স অফিস আয় ছিলো মাত্র ৩৯.২৩ কোটি রুপি।

০২। সেলফি
গত বছর টানা চারটি সিনেমা ডিজাস্টার হওয়ার পর চলতি বছর অক্ষয় শুরু করেছিলেন মালয়ালাম ‘ড্রাইভিং লাইসেন্স’ বলিউড রিমেক ‘সেলফি’ সিনেমার মাধ্যমে। মুক্তির পর সিনেমাটি বলিউডের ইতিহাসের সর্বকালের অন্যতম বড় ডিজাস্টার হিসেবে আবির্ভুত হয়েছিলো। উদ্বোধনী দিনে সিনেমাটির আয় ছিলো মাত্র ২.৫ কোটি রুপি। সিনেমাটিতে অক্ষয়ের সাথে অভিনয় করেছেন ইমরান হাশমি। মুক্তির আগে ভারতে সিনেমাটির ব্যাপক প্রচারণা চালিয়েছিলেন এই তারকারা। কিন্তু প্রথমদিন থেকেই সিনেমাটির প্রতি দর্শকদের অনীহা দেখা গেছে। প্রথম সপ্তাহে সিনেমাটি আয় করেছে মাত্র ১১.৫০ কোটি রুপি। সিনেমাটির বাজেট ছিলো ১৫০ কোটি রুপি।

০৩। বিক্রম ভেধা
আর মাধবন এবং বিজয় সেতুপতি অভিনীত তামিলের আলোচিত সিনেমা ‘বিক্রম ভেধা’ বক্স অফিসে সুপারহিট ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। একই নামের সিনেমাটির বলিউড রিমেকে অভিনয় করেছেন হৃতিক রোশন এবং সাইফ আলী খান। মুক্তির আগে সিনেমাটির ট্রেলার দারুণভাবে প্রশংসিত হয়েছিলো, প্রেক্ষাগৃহে সিনেমাটি নিয়ে দর্শকদের মাঝে কোন আগ্রহ দেখা যায়নি। হৃতিকের মত তারকার উপস্থিতির পরও সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। ১৮৫ কোটি রুপি বাজেটের সিনেমাটির ভারতীয় বক্স অফিসে আয় ছিলো মাত্র ৮০ কোটি রুপি।

০৪। জার্সি
তেলুগু সুপারহিট ‘অর্জুন রেড্ডি’ সিনেমার বলিউড রিমেক ‘কবির সিং’ শাহীদ কাপুরের ক্যারিয়ারের সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবর্ভুত হয়েছিলো। এরপর শাহীদ কাপুরকে দেখা গিয়েছিলো একই নামের আলোচিত তেলুগু সিনেমা বলিউড রিমেক ‘জার্সি’তে। গত বছর মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি বক্স অফিসে মুথ থুবড়ে পরেছিলো। সিনেমাটিতে শাহীদ কাপুরের অভিনয় প্রশংসিত হলেও বক্স অফিসে এর কোন প্রতিফলন দেখা যায়নি। ৮০ কোটি রুপির বাজেটের এই সিনেমাটি বক্স অফিসে আয় করেছে মাত্র ২৮ কোটি রুপি। এতে শাহীদ কাপুরের বিপরীতে অভিনয় করেছেন ম্রূনাল ঠাকুর।

০৫। বচ্চন পাণ্ডে
বলিউডের ‘কিং অফ রিমেক’ অক্ষয় কুমার অভিনীত ‘বচ্চন পাণ্ডে’ মুক্তি পেয়েছিলো ২০২২ সালে। তামিলের ‘জিগারঠান্ডা’ সিনেমা এই বলিউড রিমেকে অক্ষয়ের সাথে অভিনয় করছেন কৃতি শ্যানন এবং আরশদ ওয়ার্সি। আলোচিত এই সিনেমাটি মুক্তির পর বক্স অফিসে মুথ থুবড়ে পরেছিলো। অক্ষয়ের ক্যারিয়ারের অন্যতম বড় ডিজাস্টার ‘বচ্চন পাণ্ডে’ নির্মিত হয়েছিলো ১৮০ কোটি রুপি বাজেটে। আর সিনেমাটির ভারতীয় বক্স অফিসে আয়ের পরিমাণ মাত্র ৭৩ কোটি রুপি।

‘বচ্চন পাণ্ডে’ এবং ‘সেলফি’ ছাড়াও অক্ষয় কুমার অভিনীত ওটিটিতে মুক্তিপ্রাপ্ত ‘লক্ষ্মী’ এবং ‘কাঠপুটলি’ সিনেমাগুলোও ছিলো দক্ষিণের সিনেমার বলিউড রিমেক। এই সিনেমাগুলোও দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা পেতে ব্যর্থ হয়েছিলো। এদিকে চলতি মাসেই মুক্তি পেতে যাচ্ছে দক্ষিণের সিনেমার আরো একটি বলিউড রিমেক। অজয় দেবগণ অভিনীত সিনেমাটির নাম ‘ভোলা’। এটি তামিলের সুপারহিট ‘কাইথি’ সিনেমার হিন্দি সংস্করণ। সম্প্রতি প্রকাশিত সিনেমাটির ট্রেলার দর্শকদের কাছে ব্যাপক প্রশংসিত হয়েছে। মুক্তির পর বক্স অফিসে সিনেমাটির ভাগ্য কি দাড়ায় এখন সেটাই দেখার বিষয়।

আরো পড়ুনঃ
‘শাহজাদা’ এবং সেলফি’ ডিজাস্টারঃ ষষ্ট সপ্তাহে বাড়ল ‘পাঠান’ প্রদর্শনী
বলিউডে গ্রহণযোগ্যতা হারাচ্ছে রিমেক সিনেমাঃ সাম্প্রতিক প্রেক্ষাপট
সিনেমার পর্দায় ঝড় তোলা বলিউডের ইতিহাসের ক্লাসিক দশ মহিলা ভিলেন

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d