বলিউডের গ্লোবাল সুপারস্টার শাহরুখ খানের যে রেকর্ড অন্যদের স্বপ্নের অতীত

গ্লোবাল সুপারস্টার শাহরুখ

শাহরুখ খান ‘কিং অফ বলিউড’ হিসেবে পরিচিত এবং সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘পাঠান’ সিনেমার মাধ্যমে সেটি আবারো প্রমাণ করেছেন এই তারকা। চার বছর পর বড় পর্দায় প্রত্যাবর্তনের এই সিনেমাটি দিয়ে বক্স অফিসে সব রেকর্ড ভেঙ্গে দিয়েছে শাহরুখ খান। সর্বশেষ ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ সিনেমাকে পিছনে ফেলে হিন্দি সিনেমার ইতিহাসের সবচেয়ে বেশী আয়ের রেকর্ড গড়েছে ‘পাঠান’। ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও নতুন রেকর্ড সৃষ্ট করেছে বলিউডের গ্লোবাল সুপারস্টার শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি। বিশ্বব্যাপী ১,০০০ কোটির বেশী আয়ের অকল্পনীয় গৌরব অর্জন করেছে এটি।

‘পাঠান’ সিনেমাটি ভারত এবং আন্তর্জাতিক – দুই বাজারেই দুর্দান্ত আয় করতে সক্ষম হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে শাহরুখ খান অভিনীত সিনেমাগুলো ভারতীয় বক্স অফিসে আশানুরূপ ব্যবসা করতে ব্যার্থ হয়েছিলো। ২০১৮ সালে ‘জিরো’ সিনেমার পর তাই অভিনয় থেকে সাময়িক বিরতিতে গিয়েছিলেন বলিউডের গ্লোবাল সুপারস্টার শাহরুখ খান। তবে শাহরুখ খানের বক্স অফিসে ব্যার্থ সিনেমাগুলো আন্তর্জাতিক বাজারে আয়ের দিক থেকে অন্য তারকাদের চেয়ে অনেক এগিয়ে ছিলো। বক্স অফিস রেকর্ড অনুযায়ী আন্তর্জাতিক বাজারে শাহরুখ খানের আধিপত্য অনেক আগে থেকেই চলমান।

এখন পর্যন্ত শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ১০৩৫ কোটি রুপির বেশী আয় করতে সক্ষম হয়েছে। এর মধ্যে প্রায় ৩৯০ কোটি রুপি এসেছে আন্তর্জাতিক বাজার থেকে। মার্কিন ডলারের হিসেবে আন্তর্জাতিক বাজারে ‘পাঠান’ সিনেমার আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪৭ মিলিয়নেরও বেশী। চীনের বাজার বাদ দিয়ে ভারতীয় সিনেমার নিয়মিত বাজার থেকে আয় বিবেচনা করলে ভারতীয় সিনেমার ইতিহাসের সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘পাঠান’। নিজের আগের সিনেমাগুলোর ধারাবাহিকতা এবারও ধরে রেখেছেন বলিউডের গ্লোবাল সুপারস্টার শাহরুখ খান।

তবে আন্তর্জাতিক বাজারে শাহরুখ খানের জনপ্রিয়তা ভারতের অন্য যেকোন তারকার চেয়ে বেশী। শাহরুখ খান অভিনীত সিনেমাগুলোর আন্তর্জাতিক বাজার থেকে আয়ের পরিমাণ দেখলে এটি প্রমাণিত হয়। আন্তর্জাতিক বাজারে ৪৭ মিলিয়ন মার্কিন ডলার আয় করে ‘পাঠান’ শাহরুখ খানের সিনেমা তালিকা আরো দীর্ঘ করেছে। আন্তর্জাতিক বাজারে ১০ মিলিয়ন মার্কিন ডলারের বেশী আয় করা শাহরুখ খানের ১৪তম সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘পাঠান’। আন্তর্জাতিক বাজার থেকে আয়ে বলিউডের গ্লোবাল সুপারস্টার শাহরুখ খানের রেকর্ড অন্যদের স্বপ্নের অতীত।

‘পাঠান’ সিনেমার আগে শাহরুখ খান অভিনীত মোট ১৩টি সিনেমা আন্তর্জাতিক বাজারে ১০ মিলিয়ন মার্কিন ডলারের বেশী আয় করতে সক্ষম হয়েছিলো। সিনেমাগুলো হচ্ছে ‘কাভি আলবিদা না কেহনা’, ‘ওম শান্তি ওম’, ‘মাই নেম ইজ খান’, ‘রা ওয়ান’, ‘ডন ২’, ‘যাব তাক হ্যাঁ জান’, ‘ফ্যান’, ‘রাইস’, ‘চেন্নাই এক্সপ্রেস’, ‘হ্যাপি নিউ ইয়ার’, ‘দিলওয়ালে’, ‘যাব হ্যারি মেট সেজাল’ এবং ‘জিরো’। এর মধ্যে ‘ফ্যান’, ‘যাব হ্যারি মেট সেজাল’ এবং ‘জিরো’ সিনেমাগুলো ভারতীয় বক্স অফিসে ফ্লপ হলেও আন্তর্জাতিক বাজারে সফল সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো।

‘পাঠান’ সিনেমার আগে আন্তর্জাতিক বাজারে শাহরুখ খানের সর্বোচ্চ আয়ের সিনেমা ছিলো ‘দিলওয়ালে’। আন্তর্জাতিক বাজার থেকে সিনেমাটির আয় ছিলো ২৬ মিলিয়ন মার্কিন ডলারের বেশী। সর্বশেষ ‘পাঠান’ সিনেমাটির এই আয়ের পরিমাণ ৪৭ মিলিয়ন মার্কিন ডলারের চেয়ে বেশী। শাহরুখ খান অভিনীত আন্তর্জাতিক বাজারে সর্বোচ্চ আয়ের পাঁচটি সিনেমা নীচে দেওয়া হলো –

ক্রম সিনেমার নাম আয় (মিলিয়ন মার্কিন ডলার)
০১ পাঠান ৪৭.২৫*
০২ দিলওয়ালে ২৬.৫৮
০৩ মাই নেম ইজ খান ২০.১০
০৪ চেন্নাই এক্সপ্রেস ১৯.৩৯
০৫ হ্যাপি নিউ ইয়ার ১৬.৭১
*পঞ্চম সপ্তাহ পর্যন্ত

এই মুহুর্তে আন্তর্জাতিক বাজারে ১০ মিলিয়ন মার্কিন ডলারের বেশী আয়ের ১৪টি সিনেমা উপহার দেয়া একমাত্র ভারতীয় অভিনেতা হচ্ছেন শাহরুখ খান। এই তারকার কাছাকাছি এখনো কেউ নেই। এদিকে চলতি বছরে শাহরুখ খান অভিনীত আরো দুটি সিনেমা মুক্তি পেতে যাচ্ছে। সিনেমাগুলো হচ্ছে তামিল নির্মাতা এটলি কুমার পরিচালিত ‘জওয়ান’ এবং রাজকুমার হিরানি পরিচালিত ‘ডানকি’। এই দুই সিনেমা নিয়েও দর্শকদের আগ্রহ আকাশচুম্বী। ‘জওয়ান’ যেখানে ম্যাস অ্যাকশন গল্পে নির্মিত হচ্ছে সেখানে ‘ডানকি’ সিনেমার নির্মাতার নামটাই যতেষ্ট। এটা নিশ্চিত করেই বলা যায় যে, বছর শেষে আন্তর্জাতিক বাজারে ১০ মিলিয়নের বেশী আয় করা শাহরুখ খানের সিনেমা দাঁড়াবে ১৬টি।

শাহরুখ খানকে নিয়ে একটি কথা প্রচলিত আছে যে, বলিউড শাহরুখ খানকে পরিচিত করে নি, শাহরুখ খান বলিউডকে পরিচিতি দিয়েছেন। আন্তর্জাতিক বক্স অফিসে বলিউডের গ্লোবাল সুপারস্টার শাহরুখ খানের সিনেমাগুলোর আয় এক কথাটিকেই প্রতিষ্ঠিত করে। এছাড়া শাহরুখ খানের সিনেমার মাধ্যমেই বিশ্বের বেশ কয়েকটি দেশে ভারতীয় সিনেমার বাজার উম্মোক্ত হয়েছে। শুধু তাই নয়, বিশ্বের অন্যতম প্রভাবশালী বেশ কয়েকটি সংবাদ মাধ্যম শাহরুখ খানকে বিশ্বের সবচেয়ে বড় ‘ফিল্ম স্টার’ হিসেবে আখ্যায়িত করেছে। আন্তর্জাতিক বাজারে নিজের আধিপত্যকে বারবার নিজেই চ্যালেঞ্জ করছেন শাহরুখ খান।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
ষষ্ট সপ্তাহান্তে ভারতীয় বক্স অফিসে আবারো ঊর্ধ্বমুখী শাহরুখ খানের ‘পাঠান’
‘শাহজাদা’ এবং সেলফি’ ডিজাস্টারঃ ষষ্ট সপ্তাহে বাড়ল ‘পাঠান’ প্রদর্শনী
‘বাহুবলী’র রেকর্ড ভেঙ্গে ইতিহাসের সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা ‘পাঠান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d