দ্বিতীয় দিনে বক্স অফিসে প্রবৃদ্ধি অর্জনে ব্যর্থ রোহিত শেঠির ‘সার্কাস’

রোহিত শেঠির ‘সার্কাস’

শেষ হতে চলেছে ২০২২ সাল, কিন্তু বক্স অফিসে বলিউডের অচলাবস্থা যেন শেষ হতে চাচ্ছে না। চলতি বছরে বলিউডের ডিজাস্টার সিনেমার খাতায় এবার নাম লিখাতে যাচ্ছে রোহিত শেঠির ‘সার্কাস’ সিনেমাটি। উদ্বোধনী দিনেই সিনেমাটি বক্স অফিস আয়ে আরো একটি ব্যর্থতার গল্পের ইঙ্গিত দিয়েছিলো। মুক্তির প্রথম দিনে মাত্র ৬.৫ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো এই সিনেমা। জানা গেছে মুক্তির দ্বিতীয় দিনেও বক্স অফিসে সেই ধারা অব্যাহত রেখেছে। ক্রিসমাসের উৎসবেও সিনেমাটি প্রবৃদ্ধি অর্জনে ব্যর্থ হয়েছে।

ইতিমধ্যে ক্রিসমাসের ছুটির সময় শুরু হয়ে গেছে। এ ছুটিতে সাধারণত প্রেক্ষাগৃহে সিনেমাগুলো ভালো ব্যবসা করতে দেখা গেছে। কিন্তু প্রথম দিনের খারাপ আয়ের পর দ্বিতীয় দিনে বক্স অফিসে প্রবৃদ্ধি অর্জনে ব্যর্থ হয়েছে রোহিত শেঠির ‘সার্কাস’ সিনেমাটি। প্রাথমিক অনুমান অনুযায়ী দ্বিতীয় দিনে সিনেমাটির বক্স অফিস আয় ৬.৫০ থেকে ৭.২৫ কোটি রুপির কাছাকাছি হতে যাচ্ছে। দুই দিনে বড় বাজেটের এই সিনেমাটির মোট আয়ের পরিমাণ দাঁড়াচ্ছে মাত্র ১৩.২৫ কোটি রুপি।

রোহিত শেঠির ‘সার্কাস’ সিনেমার বক্স অফিস প্রতিবেদন থেকে জানা গেছে দ্বিতীয় দিনে প্রথম দিনের তুলনায় মাত্র ১০% প্রবৃদ্ধি লক্ষ্য করা গেছে। সিনেমাটির জন্য খারাপ সংবাদ হচ্ছে রবিবার ক্রিসমাসের আগের দিন একক স্ক্রিনের প্রেক্ষাগৃহগুলোতে দর্শক সমাগম কমেছে। সাধারণত, দ্বিতীয় দিন থেকে এসব এলাকায় দর্শকের পরিমাণ বৃদ্ধি পায়। কিন্তু রনভীর সিং অভিনীত ‘সার্কাস’ সিনেমার ক্ষেত্রে দেখা গেলো তার উল্টোটা। সব শ্রেণীর দর্শকদের কাছ থেকে প্রত্যাখ্যাত হয়েছে প্রতীক্ষিত এই সিনেমাটি।

একক স্ক্রিন হোক বা মাল্টিপ্লেক্স – সব ক্ষেত্রেই সিনেমাটির পরিণতি একই হতে যাচ্ছে। সব জায়গায়ই প্রত্যাশার চেয়ে অনেক কম করেছে সিনেমাটি। মুক্তির পর প্রথম দুই দিনে সিনেমাটির মোট আয় উদ্বোধনী দিনেই আয়ের প্রত্যাশা করেছিলেন ট্রেড বিশেষজ্ঞরা। রোহিত শেঠির সিনেমার গ্রহণযোগ্যতা এবং সাথে রনভীর সিং-এর মত তারকার উপস্থিতিতে সিনেমাটি নিয়ে সংশ্লিষ্টদের প্রত্যাশা ছিলো অনেক। মুক্তির আগে ধারণা করা হয়েছিলো উদ্বোধনী দিনেই সিনেমাটির বক্স অফিস আয় ১৫ কোটি রুপির বেশী হবে।

এদিকে ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সিনেমাটি নিয়ে দর্শকদের মাঝে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সিনেমাটি নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বেশীরভাগ দর্শক। এখানেই শেষ নয়, ‘সার্কাস’ সিনেমাকে নির্মাতা রোহিত শেঠির ক্যারিয়ারের সবচেয়ে বাজে সিনেমা হিসেবে অভিহিত করছেন অনেকে। দর্শকদের পাশাপাশি সিনেমাটি নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন চলচ্চিত্র সমালোচকরা। বেশীরভাগ ক্ষেত্রে সিনেমাটি সমালোচকদের কাছে ২ থেকে ২.৫ স্টার পেয়েছে।

রোহিত শেঠির ‘সার্কাস’ সিনেমাটির বক্স অফিসে ভবিষ্যৎ কোনদিনে যাচ্ছে। সেটা অনেকটাই নির্ভর করছে আগামী সোমবারের আয়ের উপর। কিন্তু প্রথম সপ্তাহান্তের আয়ের ধারাবাহিকতা ভালো কিছুর ইঙ্গিত দিচ্ছে না বলেই মনে করছেন সবাই। এর মাধ্যে চলতি বছরে বলিউডের আরো একটি উৎসবে ডিজাস্টার সিনেমা দেখলেন সংশ্লিষ্টরা। ক্রিসমাসের আগেই একই ঘটনা দেখা গেছে চলতি বছরের ঈদ এবং দীপাবলিতে। উৎসবে মুক্তির পর প্রেক্ষাগৃহে মুখ থুবড়ে পরা ‘হিরোপান্তি ২’, ‘রানওয়ে ৩৪’, ‘থ্যাঙ্ক গড’ এবং ‘রাম সেতু’ সিনেমাগুলোর তালিকায় যুক্ত হলো ‘সার্কাস’।

ক্রিসমাস এবং নতুন বছরের ছুটির কারনে সিনেমাটি নিয়ে আশাবাদী ছিলেন বলিউড সংশ্লিষ্টরা। এছাড়া আগামী ২৫শে জানুয়ারি শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটির আগে বড় আর কোন সিনেমা মুক্তি পাচ্ছে না। কিন্তু প্রথম দিনে সিনেমাটির বক্স অফিস ফলাফল সে সুবিধাকে কাজে লাগানোর কোন ইঙ্গিত বহন করছে না। বরং, ‘সার্কাস’ সিনেমার ব্যার্থতার কারনে ‘দৃশ্যাম ২’ এবং ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমাগুলো লাভবান হবে বলে মনে করছেন অনেকে।

উল্লেখ্য যে, কমেডি নির্ভর এই সিনেমাটিতে রনভীর সিং দ্বৈত চরিত্রে অভিনয় করছেন। জানা গেছে শেক্সপিয়ারের বিখ্যাত নাটক ‘দ্যা কমেডি অফ এরোর’ এর উপর ভিত্তি করে নির্মিত হচ্ছে সিনেমাটি। রনভীর সিং ছাড়াও সিনেমাটিতে আরো অভিনয় করছেন জ্যাকলিন ফার্নান্দেজ, পূজা হেগড়ে, বরুণ শর্মা, জনি লিভার, সিদ্ধার্থ যাদব এবং সঞ্জয় মিশ্র। দীপিকাকে একটি গানে অতিথি চরিত্রে দেখা যাওয়ার বিষয়টি নিশ্চিত হলেও কমেডি ইউনিভার্সের ভিত্তিটা বুঝতে দর্শকদের আরো অপেক্ষা করতে হবে।

আরো পড়ুনঃ
মহামারী পরবর্তি বলিউড বক্স অফিসঃ উৎসবেও ব্যর্থ বড় বাজেটের সিনেমা
ঈদের পর দীপাবলিঃ বলিউড বক্স অফিসের ব্যর্থতার ধারাবাহিকতা অব্যাহত
বলিউড বক্স অফিস: রনভীরের টানা তৃতীয় ডিজাস্টার হতে যাচ্ছে ‘সার্কাস’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d